লিভার সিস্ট - Liver Cyst ও( SGPT ) লিভার ​​পরীক্ষা।

লিভার সিস্ট – Liver Cyst ও( SGPT ) লিভার ​​পরীক্ষা।

🇨🇭 লিভার সিস্ট ( Liver Cyst ) হল লিভারের অস্বাভাবিক তরল ভরা থলি বা শক্ত কোষ।

🇨🇭 সাধারণত, লিভার সিস্টের লক্ষণ দেখা দেয় না, তবে যদি সিস্টগুলি বড় হয়ে যায় তখন আক্রান্ত ব্যক্তি ব্যথা বা অন্যান্য উপসর্গ অনুভব করতে পারে।

🇨🇭 লিভার সিস্টগুলি একজন ব্যক্তির জীবনের যে কোনও সময়ে ঘটতে পারে।

🇨🇭 প্রায় সব লিভার সিস্টই প্রাথমিকভাবে সৌম্য অর্থাৎ ক্যান্সারবিহীন। কিছু সিস্ট উপসর্গ সৃষ্টি করার জন্য যথেষ্ট বড় হয়।

🇨🇭 পুরুষদের তুলনায় মহিলাদের লিভার সিস্ট হওয়ার সম্ভাবনা বেশি। কিছু লিভার সিস্ট ( Liver Cyst ) উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যাধির কারণে হয়, যার জন্য চিকিৎসার প্রয়োজন হয়।

🇨🇭 স্বাস্থ্যসেবা প্রদানকারীরা সিস্টগুলি ভালো করে পর্যবেক্ষণ করার পর তার চিকিৎসা শুরু করে থাকেন। তারা ওষুধ দিয়েই সিস্টের চিকিৎসা করতে পারে।

🇨🇭 কখনও কখনও সৌম্য লিভার সিস্টকে শুধুমাত্র সিস্ট বলা হয় যা লিভার সিস্টের সবচেয়ে সাধারণ রূপ। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা অনুমান করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে – 15 % থেকে 18 % এবং বিশ্বব্যাপী – 5 % থেকে 10 % লোকের লিভার সিস্ট রয়েছে।

🇨🇭 সামগ্রিক-ভাবে, যকৃতের সিস্ট খুব বেশি রকমভাবে 30 থেকে 70 বছর বয়সের লোকদের প্রভাবিত করে। কিন্তু শুধুমাত্র 10 % থেকে 15 % লোকের মধ্যে এর সুস্পষ্ট লক্ষণ দেখা যায়।

লিভার সিস্ট - Liver Cyst ও( SGPT ) লিভার ​​পরীক্ষা।
লিভার সিস্ট – Liver Cyst ও( SGPT ) লিভার ​​পরীক্ষা।

🇨🇭 পুরুষদের চেয়ে মহিলারা বেশি মাত্রায় লিভার সিস্ট নিয়ে জন্মায় এবং মহিলাদের চেয়ে পুরুষদের শরীরে বেশি মাত্রায় লিভার সিস্ট সৃষ্টি হয়।

🇨🇭 লিভার সিস্ট ( Liver Cyst ) কদাচিৎ প্রিক্যান্সারস হয়ে যায় বা ক্যান্সার সিস্টে পরিণত হয়। সমস্ত লিভার সিস্টের প্রায় 1 % থেকে –
5 % প্রাক,ক্যানসারাস এবং প্রায় 30 % সিস্ট ক্যান্সারে পরিণত হয়।

🇨🇭 লিভারে সিস্ট ( Liver Cyst ) কি বিপজ্জনক?

যদিও প্রায় সমস্ত লিভার সিস্টই সৌম্য অর্থাৎ- ক্যান্সারবিহীন এবং উপসর্গ সৃষ্টি করার জন্য যথেষ্ট বড় হয় না। লিভার সিস্টের খুব কম শতাংশ ক্যান্সারে পরিণত হতে পারে। সাধারণত দুই ধরনের সিস্টিক লিভার রোগের জন্য অস্ত্রোপচার বা অন্যান্য চিকিৎসার প্রয়োজন হতে পারে।

🇨🇭 ইচিনোকোকাস টেপওয়ার্মের সংক্রমণেও লিভার সিস্ট হতে পারে। এই পরজীবীগুলি প্রায়ই খামারের প্রাণী বা খামারে বসবাসকারী প্রাণীগুলিতে উপস্থিত থাকে, যার মধ্যে কুকুর, নেকড়ে এবং কোয়োট অন্তর্ভুক্ত থাকতে পারে। এই প্রাণীদের মলের সংস্পর্শে এসে একজন ব্যক্তি ইচিনোকোকাসে সংক্রামিত হতে পারে।

🇨🇭 হাইডাটিড ডিজিজ- ( ইচিনোকল বা হাইডাটিড সিস্ট ): ইচিনোকোকাসের সংক্রমণ হাইডাটিড ডিজিজ, সিস্টিক হাইডাটিড ডিজিজ বা ইচিনোকোকোসিস নামে পরিচিত। এই অবস্থা ফুসফুস, কিডনি, মস্তিষ্ক এবং শরীরের চারপাশের অন্যান্য অঙ্গগুলিতেও সিস্ট সৃষ্টি করতে পারে। হাইডাটিড রোগটি পরজীবী দ্বারা সৃষ্ট হয় যা কুকুর এবং ভেড়া থেকে সাধারণত জলের মাধ্যমে মানুষের কাছে পৌঁচ্ছে যায়। পরজীবী উপস্থিতির ফলে মানুষের লিভার ও শরীরের অন্যান্য অংশে টিউমার বা সিস্ট দেখা দিতে পারে। সঠিকভাবে এই টিউমার বা সিস্টের চিকিৎসা না করা হলে হাইডাটিড রোগ হবার সম্ভাবনা প্রবল। মানব শরীরে জ্বর, জন্ডিস বা ইওসিনোফিলিয়া, অস্বাভাবিকভাবে বেশি সংখ্যক শ্বেত রক্তকণিকার প্রাদুর্ভাব ঘটে।

🇨🇭 স্বাস্থ্যসেবা প্রদানকারীরা এই সিস্টগুলিকে ওষুধ দিয়ে চিকিৎসা করে।

🇨🇭 পলিসিস্টিক লিভার ডিজিজ (PLD):

এই বিরল রোগটি উত্তরাধিকার-সূত্রে প্রাপ্ত ব্যাধি 1,00,000 জনের মধ্যে 01 থেকে 10 জনকে প্রভাবিত করে।

🇨🇭 PLD আক্রান্ত ব্যক্তিদের লিভারে সৌম্য বা সাধারণ সিস্টের ক্লাস্টার তৈরি হয়। এই সিস্টগুলি দেখতে খুব বড় আঙ্গুরের গুচ্ছের মতো হতে পারে। PLD আক্রান্ত প্রায় 20 % লোকের লক্ষণীয় লক্ষণ রয়েছে যা বেশিরভাগ ক্ষেত্রে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত দেখা যায় না। সময়ের সাথে সাথে, মানুষের লিভার বড় হয়ে যায়, যার ফলে পেট ফুলে যায় এবং অস্বস্তি হয়।

🇨🇭 কিছু চিকিৎসা গবেষণায় দেখা যায় যে সৌম্য লিভার সিস্ট ( Liver Cyst ) বিনা চিকিৎসায় চলে যাচ্ছে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বেশিরভাগ লিভার সিস্ট সৌম্য এবং উপসর্গ সৃষ্টি করার জন্য যথেষ্ট বড় হয় না।

🇨🇭 লিভার সিস্ট ( Liver Cyst ) কত বড়?

🩸 লিভার সিস্ট ( Liver Cyst ) একটি পিনহেডের মতো ছোট হতে পারে বা চার ইঞ্চি জুড়ে হতে পারে।

🇨🇭 লিভার সিস্ট ( Liver Cyst ) লক্ষণ এবং কারণ:

🩸 যেহেতু একটি ছোট লিভার সিস্ট ( Liver Cyst ) সাধারণত উপসর্গ সৃষ্টি করে না, এটি বছরের পর বছর ধরে নির্ণয় করা যায় না। সিস্ট বড় না হওয়া পর্যন্ত কিছু লোক ব্যথা এবং অন্যান্য অস্বস্তি অনুভব করে। সিস্ট বড় হওয়ার সাথে সাথে উপসর্গগুলির মধ্যে পেট ফোলা বা পেটের উপরের ডান অংশে ব্যথা অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনি যদি উল্লেখযোগ্য বৃদ্ধি অনুভব করেন তবে আপনি আপনার পেটের বাইরে থেকে সিস্ট অনুভব করতে সক্ষম হতে পারেন।

🇨🇭 ( Liver Cyst ) সিস্ট থেকে রক্তপাত শুরু হলে আপনার পেটের উপরের অংশে তীব্র এবং আকস্মিক ব্যথা হতে পারে। কখনও কখনও, চিকিৎসা ছাড়াই রক্তপাত নিজেই বন্ধ হয়ে যায়। যদি তাই হয়, ব্যথা এবং অন্যান্য উপসর্গ কয়েক দিনের মধ্যে উন্নত হতে পারে।

🇨🇭 যাদের লিভার সিস্ট ( Liver Cyst ) হয়, তাদের মধ্যে মাত্র 5% উপসর্গ থাকে।

🇨🇭 লিভার সিস্টের ( Liver Cyst ) কারণ কি?

🩸 লিভার সিস্ট ( Liver Cyst ) গুলি পিত্ত নালীগুলির একটি ত্রুটির ফলাফল, যদিও এই বিকৃতির সঠিক কারণ অজানা।

🇨🇭 পিত্ত হল লিভার দ্বারা তৈরি একটি তরল, যা হজমে সাহায্য করে। এই তরল যকৃত থেকে গলব্লাডারে নালী বা টিউবের মতো কাঠামোর মাধ্যমে ভ্রমণ করে।

🇨🇭 কিছু লোক লিভার সিস্ট ( Liver Cyst ) নিয়ে জন্মায়, অন্যরা অনেক বেশি বয়স না হওয়া পর্যন্ত সিস্ট তৈরি করে না। এমনকি যখন সিস্ট জন্মের সময় উপস্থিত থাকে, তখন প্রাপ্তবয়স্ক হওয়ার পরে লক্ষণগুলি না দেখা পর্যন্ত সেগুলি সনাক্ত করা যায় না।

লিভার সিস্ট - Liver Cyst ও( SGPT ) লিভার ​​পরীক্ষা।

🇨🇭 এছাড়াও লিভার সিস্ট ( Liver Cyst ) এবং ইচিনোকোকাস নামক একটি পরজীবীর মধ্যে একটি যোগসূত্র রয়েছে। এই পরজীবীটি এমন এলাকায় পাওয়া যায় যেখানে গবাদি পশু এবং ভেড়া বাস করে। আপনি যদি দূষিত খাবার গ্রহণ করেন তবে আপনি সংক্রামিত হতে পারেন। পরজীবী লিভার সহ শরীরের বিভিন্ন অংশে সিস্টের বিকাশ ঘটাতে পারে।

🇨🇭 PLD এর ক্ষেত্রে, এই রোগটি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হতে পারে যখন এই অবস্থার পারিবারিক ইতিহাস থাকে, অথবা কোন আপাত কারণ ছাড়াই এই রোগটি হতে পারে।

🇨🇭 লিভার সিস্টের ( Liver Cyst ) কারণ কী?

🩸 প্রায় সমস্ত লিভার সিস্ট জন্মগত, যার অর্থ তারা জন্মের সময় উপস্থিত থাকে। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা নিশ্চিত নন যে কি কারণে জন্মগত লিভার সিস্ট ( Liver Cyst ) হয়।

🇨🇭 লিভার সিস্টের ( Liver Cyst ) উপসর্গ:
  • 🩸 সৌম্য বা ক্যান্সারযুক্ত লিভার সিস্ট ( Liver Cyst ) বেশির ভাগ লোকের কখনই উপসর্গ থাকে না। তবে কিছু কিছু ক্ষেত্রে নিম্নলিখিত উপসর্গগুলি দেখা যেতে পারে:
  • 🩸 তাদের পেটের উপরের ডানদিকে নিস্তেজ ব্যথা।
  • 🩸 ফোলা বা বিস্তৃত পেট।
  • 🩸 বমি বমি ভাব এবং বমি,
    খুব কম খাবার খাওয়ার পর ক্ষুধা না পাওয়া বা তৃপ্তি বোধ করা।
  • 🩸 শ্বাসকষ্ট অনুভব করা।
  • 🩸 তাদের পেটে বড় পিণ্ড অনুভব করতে পারা।
  • 🩸 ঘন ঘন অম্বল হওয়া।
    জন্ডিস।

🇨🇭 লিভারের সিস্ট ( Liver Cyst ) আপনার পিত্ত নালীকে ব্লক করলে এটি ঘটতে পারে।

🩸 জ্বর এবং তীব্র পেট ব্যাথা। সিস্ট ফেটে গেলে এটি হতে পারে।

🇨🇭 লিভারের সিস্ট ( Liver Cyst ) রোগ নির্ণয় এবং পরীক্ষা:

🩸 ইমেজিং পরীক্ষা করার সময় লিভার সিস্ট আবিষ্কার করে। লিভার সিস্ট প্রকাশ পায় যেসব ইমেজিং পরীক্ষার মাধ্যমে সেগুলির মধ্যে রয়েছে:

🧪 আল্ট্রাসাউন্ড-( USG ): আল্ট্রাসাউন্ডগুলি আপনার অভ্যন্তরীণ অঙ্গ বা অন্যান্য টিস্যুগুলির রিয়েল-টাইম ছবি এবং ভিডিও তৈরি করতে উচ্চ-ফ্রিকোয়েন্সি সাউন্ডওয়েভ ব্যবহার হয়।

🧪 কম্পিউটেড টমোগ্রাফি-স্ক্যান (CT- Scan ):

সিটি স্ক্যান আপনার নরম টিস্যু এবং হাড়ের ত্রিমাত্রিক চিত্র তৈরি করতে এক্স-রে এবং একটি কম্পিউটারের একটি সিরিজ ব্যবহার করা হয়।

🧪 এমআরআই- ( MRI ):

এই ব্যথাহীন পরীক্ষাটি একটি বড় চুম্বক, রেডিও তরঙ্গ এবং একটি কম্পিউটার ব্যবহার করে আপনার শরীরের অঙ্গ ও কাঠামোর খুব স্পষ্ট চিত্র তৈরি করে।

🩸 যদি স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ইমেজিং পরীক্ষার সময় লিভার সিস্টগুলি দেখেন, তাহলে তারা প্রিক্যান্সারাস বা ক্যান্সারযুক্ত লিভার সিস্ট, পলিসিস্টিক লিভার ডিজিজ বা পরজীবী দ্বারা সৃষ্ট লিভার সিস্টের মতো অবস্থা নির্ণয় বা বাতিল করতে নিম্নলিখিত পরীক্ষাগুলি করতে পারে:

  • 🧪 শারীরিক পরীক্ষা।
  • 🧪 চিকিৎসা ইতিহাস।
homeo treatment - dr. masud hossain

🩸 স্বাস্থ্যসেবা প্রদানকারীরা জিজ্ঞাসা করতে পারেন যে, আপনার দীর্ঘস্থায়ী লিভার রোগের ইতিহাস আছে কিনা, সেইসাথে আপনার পারিবারিক চিকিৎসা ইতিহাস এবং ভ্রমণের ইতিহাস সম্পর্কে প্রশ্ন রয়েছে।

🧪 সেরোডায়াগনস্টিক পরীক্ষা। এই পরীক্ষাগুলি রক্তের নমুনায় নির্দিষ্ট অ্যান্টিবডি সনাক্ত করতে ব্যবহৃত হয়।

🧪 কনট্রাস্ট-বর্ধিত আল্ট্রাসাউন্ড। কনট্রাস্ট-বর্ধিত আল্ট্রাসাউন্ড– উচ্চ-ফ্রিকোয়েন্সি শব্দ তরঙ্গ শরীরের টিস্যুর মাধ্যমে পাঠানো হয় এবং প্রতিধ্বনি রেকর্ড করা হয় এবং ভিডিও বা ফটোতে রূপান্তরিত হয়।

আরো পড়ুনঃ নাবোথিয়ান সিস্ট-( Nabothian Cyst ) কি এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 লিভারের সিস্ট ( Liver Cyst ) জটিলতা:

🩸 যখন একটি সিস্টিক টিউমার ম্যালিগন্যান্ট হয়ে যায়, তখন ডাক্তাররা সাধারণত অস্ত্রোপচারের পরামর্শ দেন।

🩸 কদাচিৎ, লিভারের সিস্টগুলি এত বড় হতে পারে যে তারা কাছাকাছি অঙ্গগুলির কার্যকারিতাকে প্রভাবিত করতে শুরু করে। উদাহরণস্বরূপ- একটি খুব বড় সিস্ট রক্ত চলাচলকে বাঁধা দিয়ে মানুষকে মৃত্যুমুখে নিয়ে যায়। এই ক্ষেত্রে, একজন ডাক্তার সিস্ট বা সিস্ট অপসারণের জন্য অস্ত্রোপচারের সুপারিশ করতে পারেন।

🇨🇭 লিভার সিস্ট সাধারণত সৌম্য, যার মানে তারা ক্যান্সার নয়। তবে লিভার সিস্টের প্রায় 5% ই সিস্টিক টিউমার।

🇨🇭 খুব কমই, এই সিস্টিক টিউমারগুলি ম্যালিগন্যান্ট হয়ে উঠতে পারে এবং লিভারের বাইরেও ছড়িয়ে পড়তে পারে। এই কারণে, ডাক্তাররা সাধারণত একটি সিস্টিক টিউমার সম্পূর্ণরূপে অপসারণের জন্য অস্ত্রোপচারের পরামর্শ দেন।

🇨🇭 লিভার সিস্ট ( Liver Cyst ) কখন ডাক্তার দেখাবেন?

🩸 লিভার সিস্ট নির্দেশ করতে পারে এমন উপসর্গ আছে এমন যে কেউ তাদের ডাক্তারের সাথে কথা বলতে চাইতে পারেন। ব্যথা তীব্র হলে অবিলম্বে চিকিৎসা সহায়তা চাওয়া প্রয়োজন।

🇨🇭 লিভার সিস্ট ( Liver Cyst ) প্রতিরোধ করার কোন পরিচিত উপায় আছে বলে মনে হয় না। এছাড়াও, ডায়েট বা ধূমপান লিভার সিস্টে অবদান রাখে কিনা তা নির্ধারণ করার জন্য যথেষ্ট গবেষণা নেই।

🇨🇭 উপসংহার: লিভার সিস্ট অস্বাভাবিক এবং খুব কমই উপসর্গ সৃষ্টি করে। যাইহোক, যদি তারা বড় হয়ে যায়, তারা কখনও কখনও পেটে ব্যথা এবং ফুলে যাওয়া এবং অন্যান্য উপসর্গের কারণ হতে পারে।

🇨🇭 ( SGPT ) – লিভার রক্ত ​​পরীক্ষা:

🩸 SGPT – Liver Blood Test:
লিভার একটি গুরুত্বপূর্ণ শরীরের অঙ্গ যা বিভিন্ন শারীরিক ক্রিয়া নিয়ন্ত্রণ করে।

🩸 লিভারের কোনো ক্ষতি বা আঘাত শরীরের গুরুত্বপূর্ণ উপাদানগুলিকে বিঘ্নিত করতে পারে। আমাদের দেশে লিভারের ব্যাধি, আঘাত এবং ক্ষতির ঘটনা প্রায়ই দেখা যায়।

🩸 ( SGPT ) – লিভারের রক্ত ​​পরীক্ষা হল লিভারের কার্যকারিতা পরীক্ষা করার জন্য একটি সাধারণ ডায়গনিস্টিক পরীক্ষা।

🩸 ( SGPT ) হল একটি গুরুত্বপূর্ণ প্যারামিটার যার স্তরগুলি আপনার লিভার সঠিকভাবে কাজ করছে কিনা তা বুঝতে সাহায্য করে। অতএব, আজকের এই নিবন্ধটি আমাদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। এখানে SGPT লিভারের রক্ত ​​​​পরীক্ষা এবং তার স্বাভাবিক পরিসর, উচ্চ ALT মাত্রা, কারণ এবং লক্ষণগুলি আলোচিত হবে।

🩸 লিভার পাঁজরের খাঁচার ঠিক নীচে পেটের ডান উপরের অংশে অবস্থিত।

homeo treatment

🩸 মানব শরীরে লিভারের – Human Liver – কিছু গুরুত্বপূর্ণ কাজ নিম্নরূপ:

  • 🧪 ডিটক্সিফিকেশন বা রক্ত ​​পরিশোধন।
  • 🧪 গুরুত্বপূর্ণ জমাট বাঁধার কারণ।
  • 🧪 অ্যালবুমিন এবং অন্যান্য অনেক প্রোটিন তৈরি করা।
  • 🧪 ওষুধ এবং পুষ্টি প্রক্রিয়াকরণ।
  • 🧪 হিমোগ্লোবিন এবং শরীরের অন্যান্য কোষের বর্জ্য পণ্য প্রক্রিয়াকরণ।
  • 🧪 ভিটামিন, চর্বি, কোলেস্টেরল এবং পিত্তের সঞ্চয়।
  • 🧪 শরীরের কার্যাবলীর জন্য গ্লুকোজ উৎপাদন।
  • 🧪 মানুষের শরীর যন্ত্রের মতোই, এমনকি সামান্য ক্ষতি পুরো সিস্টেমকে প্রভাবিত করতে পারে। লিভার এমন একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা বিপাক, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ এবং প্রয়োজনীয় পুষ্টি সঞ্চয় সহ প্রায়-500 টি গুরুত্বপূর্ণ কাজ পরিচালনা করে।

🇨🇭 সুতরাং, এটি সহজেই বোধগম্য যে একটি সুস্থ লিভার একটি সুস্থ জীবনের পথ প্রশস্ত করে। SGPT রক্ত পরীক্ষা ও তার পরিসরই লিভারের স্বাস্থ্য নির্ধারিত করে।

🩸 ( SGPT ) কি?

সিরাম গ্লুটামিক পাইরুভিক অ্যামিনোট্রান্সফেরেজ ( SGPT ) হল অ্যামিনোট্রান্সফেরেজ গ্রুপের অন্তর্গত একটি এনজাইম। এই এনজাইমটিকে অ্যালানাইন অ্যামিনোট্রান্সফেরেজ ( ALT )ও বলা হয়। এই এনজাইমগুলি রাসায়নিক বিক্রিয়াগুলির অনুঘটকের সাথে জড়িত, যার মধ্যে একটি অ্যামিনো অ্যাসিড- দাতা অণু- থেকে অন্য অণুতে- গ্রহীতা অণু- একটি অ্যামিনো গ্রুপে স্থানান্তরিত হয়। একটি লিভারের রক্ত ​​​​পরীক্ষা সাধারণত লিভারের কার্যকারিতা বিশ্লেষণ করতে এবং লিভারের আঘাত বা ক্ষতি সনাক্ত করতে প্রয়োজন হয়। সাধারণত, লিভারের এনজাইমগুলি কোষের ভিতরে থাকে এবং উচ্চ ঘনত্বের রক্তেও সাধারণত এদের দেখা পাওয়া যায় না। অতএব, যদি লিভারের রক্ত ​​পরীক্ষায় লিভারের এনজাইমের উচ্চ ঘনত্ব পাওয়া যায়, তবে বুঝতে হবে আমাদের লিভার কোন না কোন ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

🩸 ( SGPT ) সিরাম গ্লুটামিক পাইরুভিক ট্রান্সমিনেজ নামে পরিচিত, লিভার এবং হৃদপিন্ডের কোষে একটি এনজাইম। লিভার এবং হার্ট অ্যাটাকের আঘাত বা ক্ষতি এই এনজাইমের অত্যধিক ছিটকে রক্ত ​​​​প্রবাহে এবং ( SGPT ) এর স্বাভাবিক পরিসরকে উন্নত করে। কিছু ক্ষেত্রে, ওষুধ ( SGPT ) মাত্রা বাড়াতে পারে।

🇨🇭 ( SGPT ) স্তরের ক্রমাগত বৃদ্ধি দীর্ঘস্থায়ী লিভারের রোগকেও নির্দেশ করতে পারে। এমনও সম্ভাবনা রয়েছে যে ক্ষতি দীর্ঘকাল স্থায়ী নাও হতে পারে। তিন মাস পরে উচ্চ স্তরের স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।

🇨🇭 ( SGPT ) স্তরে ক্রমাগত বৃদ্ধি দ্বিতীয় পর্যায়ে নির্দেশ করে। ক্ষতি তৃতীয় পর্যায়ে স্থানান্তরিত হয় যদি SGPT স্বাভাবিক পরিসীমা কমপক্ষে এক বছরের জন্য উন্নত হয়। এই অবস্থাকে বলা হয় ফাইব্রোসিস, শেষ পর্যায়ে, লিভার শেষ পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়, এবং এই অবস্থাকে সিরোসিস বলা হয়। এই সময়ে- ( SGPT ) স্বাভাবিক মান একই থাকে।

homeo treatment

🇨🇭 ( SGPT ) পরীক্ষার জন্য রক্ত সংগ্রহণ, প্রথমে আপনার বাহুতে থাকা শিরার অংশটি ভালো করে পরিস্কার ও জীবাণুমুক্ত করা হয়। তারপর একটি ডিস্পোজেবেল সূঁচ ফুটিয়ে সামান্য কিছুটা রক্ত শিরিঞ্চ দিয়ে টেনে নেওয়া হয়। সংগৃহীত রক্ত-নমুনাটি সাবধানে পরবর্তী সময়ে পরীক্ষাগারে পাঠিয়ে নির্দিষ্ট পরীক্ষা,নিরীক্ষা করা হয়।

🩸 রুগীর বাহুতে সামান্য হুল ফোটার মতো একটি সূঁচ ফুটিয়ে রক্ত শিরিঞ্চ দিয়ে টেনে নেওয়ার সময় কিছু লোকের সামান্য রক্তপাত হতে পারে। বাহুতে হালকা ব্যথা কিংবা মাথা ঘোরাও সে অনুভব করতে পারে। কখনো কখনো সংবেদনশীল ব্যক্তিদের ক্ষেত্রে, এই ক্ষত স্থানটি জমাট রক্তের একটি শক্ত ফোলা ( হেমাটোমা ) আকার ধারণ করে 2/3 দিন থাকতে পারে। কিছু কিছু ক্ষেত্রে ক্ষতস্থানে সংক্রমণ ঘটার প্রবণতাও লক্ষ্য করা যায়।

🇨🇭 SGPT স্বাভাবিক পরিসীমা – Normal Range কি?

🩸 রক্তের নমুনা পরীক্ষা করার জন্য পরীক্ষাগার এবং প্রোটোকলের উপর নির্ভর করে স্বাভাবিক( ALT ) মাত্রা পরিবর্তিত হতে পারে। ( SGPT ) এর স্বাভাবিক পরিসীমা রক্তের সিরাম গড়ে প্রতি লিটারে- 7 থেকে -56 ইউনিট। যদি আপনার লিভারের রক্ত ​​পরীক্ষায় ( SGPT ) এর মাত্রা 56 ইউনিট, লিটারের বেশি হয়, তাহলে এটিকে ( SGPT ) এর বিপদের মাত্রা হিসাবে উল্লেখ করা হয় এবং এটি যকৃতে কোনো ধরনের আঘাত বা ক্ষতি নির্দেশ করে।

🇨🇭 তাই, শরীরে কোনও রোগ বা অস্বাভাবিকতা লক্ষ্য করলে তাৎক্ষণিক ডাক্তারের সাথে পরামর্শ করে রক্তের – SGOT, SGPT, CBC, গণনা ইত্যাদির মতো স্বাস্থ্য পরীক্ষা করানোর বন্দোবস্ত করুন।

🇨🇭 আমাদের শরীর বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ একটা নির্দিষ্ট সিস্টেম বা পদ্ধতির ওপর নির্ভরশীল। মানুষ হিসেবে নিজের শরীরের প্রতি সর্বোচ্চ যত্ন নেওয়া আমাদের কর্তব্য। সমস্ত অঙ্গগুলির মধ্যে, লিভার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ এটি বিপাক এবং অন্যান্য সম্পর্কিত ক্রিয়া নিয়ন্ত্রণ করে। ( SGPT – Serum Glutamate Pyruvate Transaminase ) হল লিভারে পাওয়া এনজাইমগুলির মধ্যে একটি।

🇨🇭 যদি রিপোর্টে ( SGPT ) এর মাত্রা বৃদ্ধি পাওয়া যায়, তাহলে এটি হেপাটাইটিস, লিভারের সিরোসিস, প্রদাহ ইত্যাদির মতো অবস্থার ইঙ্গিত দিতে পারে। তাই, রোগীর অবিলম্বে ডাক্তার বা স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত চিকিৎসা শুরু করার জন্য।

🇨🇭 মানবদেহে ( এসজিপিটি-SGPT ) মাত্রা বিভিন্ন কারণে বৃদ্ধি পায়। আমরা কিছু সম্ভাব্য কারণ তালিকাভুক্ত করেছি যা সিরাম গ্লুটামেট পাইরুভেট ট্রান্সমিনেজের মাত্রা বৃদ্ধির দিকে পরিচালিত করে। লিভারে কোনো ক্ষতি বা আঘাতের কারণে সাধারণত লিভারের রক্ত ​​পরীক্ষায় ( SGPT ) মাত্রা বৃদ্ধি পায়।

🇨🇭 লিভারের রক্ত ​​পরীক্ষায় উচ্চ এসজিপিটি মাত্রার প্রধান কারণগুলির মধ্যে রয়েছে:
  • 🧪 তীব্র হেপাটাইটিস A এবং B ভাইরাল সংক্রমণ।
  • 🧪 অতিরিক্ত অ্যালকোহল সেবন

অটোইমিউন ডিজঅর্ডার , যেমন:

  • 🩸 সিলিয়াক ডিজিজ।
  • 🩸 ডায়াবেটিস।
  • 🩸 হার্ট অ্যাটাক।
  • 🩸 হেপাটাইটিস-C সংক্রমণ।
  • 🩸 স্থূলতা।
  • 🩸 কোলেসিস্টাইটিস- অর্থাৎ পিত্তথলির প্রদাহ।
  • 🩸 এপস্টাইন বার ভাইরাস দ্বারা সৃষ্ট সংক্রামক মনোনিউক্লিওসিস গ্রন্থি জ্বর।
  • 🩸 গলব্লাডারে প্রদাহ।
  • 🩸 হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ
  • Celiac রোগ।
  • 🩸 বার্ধক্য।

🇨🇭 মাদক দ্রব্যের অপব্যবহার
ত্বক এবং পেশীর প্রদাহ, যা ডার্মাটোমায়োসাইটিস নামে পরিচিত,উচ্চ এসজিওটি স্তর নিম্নলিখিত ব্যাধি নির্দেশ করতে পারে:

🩸 প্যানক্রিয়াটাইটিস
হার্টের ক্ষতি, সম্ভবত হার্ট অ্যাটাক থেকে, পেশীর আঘাত,
কিডনীর রোগ, অতিরিক্ত অ্যালকোহলের মতো টক্সিন থেকে লিভারের ক্ষতি,তীব্র হেপাটাইটিস
গলব্লাডার রোগ,

🇨🇭 উচ্চ SGPT যকৃতের রক্ত ​​​​পরীক্ষার লক্ষণগুলি কী কী?

🩸 আপনার রক্তে উচ্চ এসজিপিটি মাত্রার সাধারণ লক্ষণগুলির মধ্যে কিছু লক্ষণ নীচে উল্লেখিত করা হল:

  • 🧪 জন্ডিস।
  • 🧪 সহজ কালশিরা।
  • 🧪 শ্বাসকষ্ট।
  • 🧪 পায়ের অংশে ফোলাভাব।
  • 🧪 ক্লান্তি।
  • 🧪 দুর্বলতা।
  • 🧪 বমি বমি ভাব এবং বমি।
  • 🧪 অতিরিক্ত রক্তক্ষরণ।
  • 🧪 অত্যধিক ক্ষত।

🇨🇭 আপনি যদি উপরে উল্লিখিত লক্ষণগুলির মধ্যে কোনটি অনুভব করেন, তাহলে আপনাকে আপনার SGPT, SGOT, এবং CBC স্তরগুলি পরীক্ষা করা উচিত। এছাড়াও, একজন ডাক্তার বা স্বাস্থ্য বিশেষজ্ঞের কাছ থেকে সঠিক পরামর্শ নিন এবং চিকিৎসা পদ্ধতি চালু করুন।

🇨🇭 আপনি কিভাবে SGPT মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন?

🩸 নিয়মিত বডি চেক-আপের সময় যদি আপনার SGPT মাত্রা বেশি থাকে, তাহলে ডাক্তারেরা সাধারণত আপনাকে নীচে উল্লেখিত টিপসগুলি অনুসরণ করার পরামর্শ দিয়ে থাকেন।

🛑 টিপসগুলি হল:

🩸 স্বাস্থ্যকর জীবনধারা পছন্দ করুন, সুষম খাদ্য বজায় রাখুন,
আপনার জীবনে ভিটামিন- D অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন,
ভিটামিন-D সমৃদ্ধ ফল এবং শাকসবজি খান,দৈনিক ব্যায়াম, স্বাস্থ্যকর ওজন বজায় রাখা।

🇨🇭 প্রাথমিকভাবে, উপরিউক্ত সহজ টিপসগুলো অসম্ভব মনে হতে পারে, কিন্তু ধারাবাহিকতা এবং বিশ্বাস সবকিছু সম্ভব করতে পারে। এখানে কয়েকটি স্বাস্থ্যকর অভ্যাসের কথা বর্ণনা করা হল যা SGPT স্বাভাবিক পরিসীমা অর্জনে সহায়তা করতে পারে।

homeo treatment
homeo treatment

🩸 অ্যালকোহল বর্জন:
অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার রোগে ভুগছেন এমন রোগীদের অ্যালকোহল গ্রহণ সম্পূর্ণভাবে এড়ানো উচিত। হ্যাঁ, এটি প্রথমে কঠিন হতে পারে, তবে অ্যালকোহল ক্রমাগত সেবন করলে শেষ পর্যন্ত লিভারের স্বাস্থ্য মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্থ হয়। অ্যালকোহল এড়ানো হৃদয়, ঘুম এবং মস্তিষ্কের জন্যও উপকারী। আপনি যদি অ্যালকোহল আসক্তির প্রাথমিক পর্যায়ে থাকেন এবং কোন স্বাস্থ্য ব্যাধিতে আক্রান্ত হন, তবে একবার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

🩸 হেপাটাইটিস এ চিকিৎসা:
হেপাটাইটিস এ আক্রান্ত রোগীদের জন্য কোন বিশেষ চিকিৎসার প্রয়োজন নেই, তবে ডাক্তারের নিশ্চিতকরণ না হওয়া পর্যন্ত হাইড্রেটেড থাকা এবং ভারী ব্যায়াম এড়ানো অপরিহার্য।

🩸 হেপাটাইটিস বি চিকিৎসা
এই চিকিৎসার লক্ষ্য হল ভাইরাসকে নিয়ন্ত্রণ করা যাতে লিভারের আর কোনো ক্ষতি না হয়। ওষুধগুলি চিকিৎসক দ্বারা নির্ধারিত হয় এবং ঘন ঘন পর্যবেক্ষণ করা হয়। কোন স্ব-ঔষধের সুপারিশ করা হয় না।

🩸 স্বাস্থকর খাদ্যগ্রহন
আমাদের খাদ্যাভ্যাসের প্রতি মনোযোগ দেওয়া অপরিহার্য। আপনি যদি জাঙ্ক ফুড বেশি খান তবে সেটি এড়িয়ে চলুন। কারণ এটি আপনার ওজন বাড়াতে পারে, আপনার ত্বককে প্রভাবিত করতে পারে এবং ক্ষুধা ও হজম হ্রাস করতে পারে। পরিবর্তে, গাজর, পেঁপে, পালং শাক এবং ডালিমের মতো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আরও ফল এবং শাকসবজি খাদ্য হিসাবে গ্রহন করার চেষ্টা করুন। ভিটামিন ডি জাতীয় খাবার যেমন মাশরুম, সয়ামিল্ক, আপেল, কমলা এবং দুগ্ধজাত খাবার অন্তর্ভুক্ত করুন এবং আপনার খাবারে সোডিয়াম কমিয়ে দিন। আপনি যদি কোন খাদ্য-সম্পূরক গ্রহণ করেন, তাহলে সবিস্তারে আপনার ডাক্তারকে জানান।

🇨🇭 স্বাস্থ্য পরীক্ষা:
এটি SGPT স্বাভাবিক মান অর্জনের আরেকটি ধাপ। চিকিৎসকের দ্বারা নির্ধারিত নিয়মিত স্বাস্থ্য পরীক্ষাগুলি কোনভাবেই অবহেলা করা উচিত নয়। কিছু ক্ষেত্রে, লক্ষণ বা পরিবর্তনগুলি দেখা নাও যেতে পারে, তবে লিভারের সঠিক কার্যকারিতা জানার জন্য নিয়মিত স্ক্রীনিং অপরিহার্য।

🩸 ইতিবাচক মনোভাব রাখুন
ইতিবাচক মনোভাব যে কোন অসুস্থতা থেকে পুনরুদ্ধার পাওয়ার একটা হাতিয়ার। এই ধরনের মনোভাব এবং সঠিক চিকিৎসা দ্রুত রোগমুক্তির ক্ষেত্রে একটি অলৌকিক ঘটনা হিসাবে কাজ করে।

🩸 ব্যায়াম:
এটি একটি অভ্যাস যা প্রত্যেকের অনুসরণ করা উচিত তা যাই হোক না কেন। প্রতিদিনের ব্যায়াম লিভারের উপর চাপ কমায় এবং আমাদের শক্তি বাড়ায়। ব্যায়াম ওজন, ঘুমের মান, উদ্বেগ, বিষণ্নতা এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থা পরিচালনা করতে সাহায্য করে। কিন্তু তাই বলে ব্যায়ামের সরঞ্জাম বা জিমে প্রচুর অর্থ ব্যয় করার প্রয়োজন নেই। একটি সাধারণ 30 মিনিটের হাঁটা এবং জগিংও উপকারী বলে প্রমাণিত হয়।

🛑 কিছু প্রশ্ন:
SGPT বেশি হলে এর অর্থ কী?

  • 🩸 আপনার রক্তের নমুনায় SGPT মাত্রা বেড়ে যাওয়া লিভার কোষের আঘাত বা ক্ষতি নির্দেশ করে।
  • 🛑 আমার SGPT বেশি হলে আমার কী করা উচিত?
  • 🩸 আপনার SGPT মাত্রা কমাতে, একটি স্বাস্থ্যকর সুষম খাদ্য গ্রহণ করুন, অ্যালকোহল সেবন এড়িয়ে চলুন, ধূমপান ত্যাগ করুন এবং নিয়মিত ব্যায়াম করুন।
  • 🛑 কোন খাবারের কারণে উচ্চ ( SGPT ) হয় ?
  • 🩸 SGPT মাত্রা বাড়াতে পারে এমন খাদ্য উৎসগুলির মধ্যে রয়েছে অ্যালকোহল, ভাজা খাবার, যোগ করা চিনি, সাদা রুটি, পাস্তা, চাল, যোগ করা লবণ এবং লাল মাংস।

🇨🇭 বর্তমান জীবন ধারায় আমরা এতটাই ব্যস্ত থাকি যে প্রায়শই আমাদের স্বাস্থ্যের যত্ন নিতে পারি না, ভুলে যাই চিরসত্য প্রবাদ – স্বাস্থই আসল সম্পদ। তাই স্বাস্থ্যকে প্রধান গুরুত্ব দিয়ে, নিয়মিত শরীর পরীক্ষা করান। আপনার দৈন্যদিন চাপের মাত্রা কমাতে পারে এমন ব্যবস্থা গ্রহণ করুন। আপনি যদি লিভার সম্পর্কিত কোনো সতর্কতা চিহ্নের সম্মুখীন হন, তাহলে নির্দিষ্ট পরীক্ষা করান এবং ডাক্তারের কাছ থেকে সঠিক চিকিৎসা গ্রহণ করুন।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252
+8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!