মহিলাদের যন্ত্রনাদায়ক রোগ ভালভাইটিস ভালভার ব্যথা ও হোমিওপ্যাথি।

মহিলাদের যন্ত্রনাদায়ক রোগ ভালভাইটিস ভালভার ব্যথা ও হোমিওপ্যাথি।

🇨🇭 অনেক মহিলা তাদের জীবনের কোনো না কোনো সময় ভালভা,তে ব্যথা এবং অস্বস্তি অনুভব করেন। যখন ব্যথা তিন মাসের ও বেশি সময় ধরে চলতে থাকে এবং কোন সুস্পষ্ট কারণ থাকে না, তখন তাকে বলা হয় ভালভোডাইনিয়া।

🇨🇭 একজন মহিলার জীবনের কোনো না কোনো সময় ভালভোডাইনিয়া হবে। Vulvodynia যে কোনো বয়সে প্রদর্শিত হতে পারে, কিন্তু সম্প্রতি গবেষণা দেখা গেছে যে 20 থেকে 40 বছর বয়সী মহিলারা সবচেয়ে বেশি এটি অনুভব করে।

🇨🇭 ভালভা- Vulva কি?

ভালভা হল যোনিপথে খোলার চারপাশের টিস্যু। এর মধ্যে রয়েছে ত্বকের বাইরের ভাঁজ- যাকে বলা হয় ল্যাবিয়া মেজোরা, এবং ভিতরের ভাঁজ- যাকে ল্যাবিয়া মাইনোরা বলা হয়।

🇨🇭 Vagina অন্যান্য অংশ:

  • 💋 ভেস্টিবুল, যা যোনি খোলার দিকে নিয়ে যায়
  • 💋 ভগাঙ্কুর- ভালভা উপরে একটি অত্যন্ত সংবেদনশীল অঙ্গ

🇨🇭 ভালভাতে ব্যথার ধরন।

মহিলাদের যন্ত্রনাদায়ক রোগ ভালভাইটিস ভালভার ব্যথা ও হোমিওপ্যাথি।

চারটি প্রধান ধরনের ভালভার ব্যথা:

🩸 সাধারণীকৃত ভালভোডাইনিয়া স্বতঃস্ফূর্তভাবে শুরু হয়। ভালভাতে সাধারণ ব্যথা সৃষ্টি করে এবং কয়েক মাস বা এমনকি বছর পর্যন্ত স্থায়ী হতে পারে।

🩸 স্থানীয়কৃত ভালভোডাইনিয়া ভালভাতে একটি নির্দিষ্ট অঞ্চলের চারপাশে কেন্দ্রীভূত ব্যথা কে স্থানীয়কৃত ভালভোডাইনিয়া বলা হয়। উদাহরণস্বরূপ: ব্যথা যোনির ভাঁজ বা ঠোঁটে হতে পারে। এই ব্যথা প্রায় আসে এবং যায়।

🩸 চক্রীয় ভালভাইটিস এই ভালভার ব্যথা একটি মহিলার মাসিক চক্রের সাথে আসে এবং যায়। ব্যথা সাধারণত মাসিক পিরিয়ড শুরু হওয়ার ঠিক আগে বেড়ে যায়।

🩸 ভেস্টিবুলোডিনিয়া এটি ভালভাতে একটি ব্যথা যা যোনিপথের খোলা বা খোলার মধ্যে হয়।

🇨🇭 ভালভাতে ( Vulva ) ব্যথার লক্ষণ:

💋 ভালভাতে- Vulva ব্যথায় আক্রান্ত বেশিরভাগ মহিলাই যোনি অঞ্চলে – জ্বালাপোড়া, হুল ফোটানো বা থরথর করে অস্বস্তি অনুভব করেন। কখনও কখনও ব্যথা অবিরাম হয়। অন্য সময় এটি কেবল তখনই অনুভূত হয় যখন সেই এলাকায় চাপ থাকে। এই চাপের কারণ হতে পারে-

  • 🩸 লিঙ্গ।
  • 🩸 বসা।
  • 🩸 আড়ম্বরপূর্ণ আঁটসাঁট পোশাক।

🩸 ভালভার টিস্যু প্রায়ই ভালভার রোগে আক্রান্ত ব্যক্তিদের স্বাস্থ্যকর এবং স্বাভাবিক দেখায়।

হোমিও-চিকিৎসা.

🇨🇭 ভালভাতে ব্যথার কারণ:

🩸 ভালভার ব্যথা ভাল বোঝা যায় না। ভালভার ব্যথা সংক্রামক নয়, বা এটি যৌনতার মাধ্যমে ছড়িয়ে পড়ে না। এটি ক্যান্সারের লক্ষণও নয়।

🩸 গবেষকরা ভালভার ব্যথা এবং কিছু অবস্থা এবং কিছু মহিলাদের মধ্যে কারণগুলির মধ্যে দেখেছেন, যেমন:

🩸 জেনেটিক ব্যাধি:
কিছু মহিলা জিনগত পার্থক্য নিয়ে জন্মগ্রহণ করেন যার কারণে কোষগুলি প্রদাহ বা হরমোনের প্রতি অতিরিক্ত প্রতিক্রিয়া দেখায়। ভালভা অঞ্চলে প্রদাহ হলে এটি ব্যথার কারণ হতে পারে। প্রদাহের কারণে টিস্যুগুলি ফুলে যায়, বেশি রক্তে ভরে যায় এবং গরম অনুভব করে।

🩸 শারীরিক বা যৌন ট্রমা:
পর্যাপ্ত যোনি তৈলাক্তকরণ ছাড়াই সন্তানের জন্ম, যৌন নির্যাতন বা যৌনতার সময় ভালভার স্নায়ুর প্রান্ত ক্ষতিগ্রস্ত হতে পারে। যে ক্রিয়াকলাপগুলি যোনি অঞ্চলে অনেক চাপ দেয়, যেমন সাইকেল চালানো বা ঘোড়ায় চড়া, এছাড়াও স্নায়ু শেষ এবং টিস্যুর ক্ষতি করতে পারে।

🩸 দীর্ঘস্থায়ী ব্যথা অবস্থা:
মহিলাদের ভালভোডাইনিয়া হতে পারে 2 থেকে 3 বার আপনার ফাইব্রোমায়ালজিয়া এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোমের মতো দীর্ঘস্থায়ী ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি। উভয়ই প্রদাহজনক রোগ, তাই এই ধরনের ভালভোডাইনিয়াও প্রদাহের সাথে যুক্ত হতে পারে।

🩸 এলার্জি:
সাবান, জেল এবং মেয়েলি ডিওডোরেন্ট পণ্য কিছু মহিলার ভালভার অঞ্চলে অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এটি জ্বালা, প্রদাহ এবং ব্যথা হতে পারে।

🩸 ভালভার ব্যথা এবং জন্ম নিয়ন্ত্রণ ব্যবহারের মধ্যে কোন সম্পর্ক নেই বলে মনে হয়।

homeo treatment - dr. masud hossain,

🇨🇭 ভালভার ব্যথার জন্য
আপনার ডাক্তারের সাথে খোলামেলা কথা বলা গুরুত্বপূর্ণ। ভালভার ব্যথা আপনার জীবনধারা এবং সম্পর্ককে প্রভাবিত করতে পারে। আপনার ডাক্তার আপনাকে আপনার ব্যথার কারণ সনাক্ত করতে সাহায্য করতে পারে যাতে আপনি চিকিত্সা শুরু করতে পারেন।

🇨🇭 ভালভাতে ব্যথা নির্ণয় করা
আপনার ডাক্তার আপনার চিকিৎসা এবং যৌন ইতিহাস নেবেন।

🩸 আপনি যোনি সংক্রমণের জন্য চিকিত্সা করা হয়েছে
সেক্সের সাথে আপনার ব্যথা আরও খারাপ হয়
আপনার যোনি শুষ্কতা আছে
আপনার ডাক্তার প্রদাহ বা সংক্রমণের লক্ষণগুলি দেখতে পেলভিক পরীক্ষা করবেন। তারা ব্যাকটেরিয়া বা খামির সংক্রমণের জন্য পরীক্ষা করার জন্য একটি টিস্যুর নমুনাও নিতে পারে। একটি তুলো Swab ব্যবহার করে, তারা আলতোভাবে যোনি এলাকা পরীক্ষা করতে পারে আপনার ব্যথা সাধারণ বা স্থানীয়করণ কিনা তা নির্ধারণ করতে।

আরো পড়ুনঃ   যৌন মিলন এ সঙ্গিনিকে বাড়তি সুখ দিতে | Sexual Activity

🇨🇭 ভালভাতে ( Vulva ) ব্যথার চিকিত্সা:

যদি কোনও সংক্রমণ আপনার ব্যথার কারণ হয়ে থাকে তবে আপনার ডাক্তার এটির চিকিত্সা করবেন। যদি আপনার ব্যথা কোনো পণ্যের অ্যালার্জির কারণে হয়, তাহলে আপনার ডাক্তার আপনাকে সেই পণ্যটি ব্যবহার বন্ধ করার পরামর্শ দেবেন।
ব্যথার কারণ খুঁজে বের করা সম্ভব না হলে, ডাক্তার আপনাকে অস্বস্তি সমাধান করতে সাহায্য করবে। তারা নিম্নলিখিত কিছু চিকিত্সার সুপারিশ করতে পারে:

🇨🇭ভালভার ব্যথা প্রতিরোধের জন্য টিপস:

আপনি ভালভার ব্যথা প্রতিরোধ করতে কিছু জিনিস চেষ্টা করুন:

  • 💋 100 শতাংশ সুতির অন্তর্বাস পরুন। সিন্থেটিক পদার্থের চেয়ে বেশি শোষণ করে। বিছানায় অন্তর্বাস পরা এড়িয়ে চলুন।
    ভালভা এলাকায় ঢিলেঢালা পোশাক পরুন। শুধুমাত্র জল দিয়ে ভালভা এলাকা পরিষ্কার করুন। সাবান, শ্যাম্পু এবং সুগন্ধিযুক্ত পণ্যগুলি এড়িয়ে চলুন যাতে বিরক্তিকর থাকতে পারে।
  • 💋 ডিওডোরেন্ট সহ ট্যাম্পন এবং স্যানিটারি প্যাড এড়িয়ে চলুন। পরিবর্তে অপ্রীতিকর মেয়েলি স্বাস্থ্যবিধি পণ্য জন্য নির্বাচন করুন।
  • 💋 যৌনসঙ্গমের সময়, যোনি লুব্রিকেন্ট ব্যবহার করুন, বিশেষ করে যদি আপনার যোনি শুষ্কতা থাকে।
  • 💋 যদি আপনার ত্বক বিশেষভাবে শুষ্ক হয়, তাহলে স্নানের পরে যোনিতে ভেসলিনের একটি পাতলা আবরণ লাগান যাতে আর্দ্রতা বন্ধ হয় এবং ত্বকে একটি প্রতিরক্ষামূলক স্তর যুক্ত হয়।
  • 💋 প্রস্রাব করার পরে ভালভা আলতোভাবে ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন। সামনের দিকে, মলদ্বারের দিকে মুছুন, যাতে আপনি মলদ্বার থেকে যোনিতে জীবাণু আনতে না পারেন।
  • 💋 ভালভা ( Vulva ) কোমল বা বেদনাদায়ক হলে, একটি ঠান্ডা জেল প্যাক প্রয়োগ করুন।
  • 💋 আপনি যদি নিয়মিত ব্যথা অনুভব করেন তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।
homeo treatment chattogram

🇨🇭 ডারমাটোলোজি ও গাইনির আউটডোরে যারা ডিউটি করেন তারা জানেন যে আমাদের চারপাশে কত মহিলা কত গোপণ রোগ চেপে রেখে হাঁসি মুখে সংসার করছেন।

🇨🇭 যোনিদ্বারে চুলকানি -একটা অতি সাধারন রোগ। বেশির ভাগ সময় এই রোগ নিয়ে রোগীরা হয় চর্ম বিভাগে নতুবা স্ত্রীরোগ বিভাগে দেখাতে যান। এই স্থানে চুলকানি হলে সাধারনত দেখা যায় হয়
মহিলার শ্বেতস্রাব হচ্ছে বা ওখানে দাদ জাতীয় কোনো ফাঙ্গাস ইনফেকশন হয়েছে বা লোম তোলার পরে থেকে চুল্কাচ্ছে বা ওখানে যৌন মিলনের সময় কোনো সুগন্ধী ব্যবহার করার পর থেকে চুল্কাচ্ছে বা নতুন কোনো কন্ডোম বা প্যান্টি ব্যবহার করার পরে চুল্কাচ্ছে ইত্যাদি ইত্যাদি।

🇨🇭 কিন্তু আমি যে রোগটা নিয়ে বলছি সেরকম কোনো হিস্ট্রি থাকে না। চুলকানি আর চুলকানি, আর আঁশের মত কি যেন ওঠে, ব্যস, এইটুকু।

🇨🇭 এইসব ক্ষেত্রে যৌনাঙ্গ পরীক্ষা বাঞ্চনীয়। বেশির ভাগ সময় মহিলারা কোনো পুরুষ ডাক্তারকে যৌনাঙ্গ দেখাতে চান না আর দূর্ভাগ্যের ব্যপার হল আমাদের দেশে পুরুষ ডাক্তারেরই সংখ্যা বেশি। ফলে হয় কি ডাক্তারও মার খাবার বা কেস খাবার ভয়ে পীড়াপীড়ি করেন না ফলে হয় কি আন্দাজে আন্দাজে রোগীর মুখের কথার উপর নির্ভর করে চিকিৎসা চলে। তাতে কিছু ক্ষেত্রে উপকার হয় আবার হয় না।

🇨🇭 একটা ঘটনার বিবরন দিলে ব্যপারটা ভাল বোঝানো যাবে।

🩸 এইরকম একটা কেসের চিকিৎসা প্রায় 4 মাস ধরে কোনো এক হোমিও ডাক্তার করছিলেন। তাতে রোগীর কিছু মাত্র উপকার না হওয়াতে আমার আউটডোরে দেখাতে আসেন। শুনে মনে হল একে দেখা দরকার কারন যে যে কারনে চুল্কানি হয় এর তা নেই। মুসলিম মহিলা, কিছুতেই বুঝবেন না। শেষে তার স্বামী তাকে রাজী করাতে এক লেডি ইন্টার্ণকে সঙ্গে নিয়ে যৌনাঙ্গ দেখে আমি আঁতকে উঠি। কি ভয়ঙ্কর অবস্থা!বর্ণনার প্রয়োজন নেই কিন্তু দেখে সন্দেহ হল মহিলার – Seborrheic Vulvitis হয়েছে। বেশ বিরল ধরনের চুলকানি। Allopathy তে এই রোগে স্থায়ী উপকার হয় না সে বিষয়ে জোর দিয়ে বলা যায়।
কেস টেকিং করে মেডিসিন দেওয়া হল এবং তাতে তাঁর কোনো উপকার হল না।

🩸মেডিসিন কি দিয়েছিলাম? Constitutional মেডিসিন ছিল- Merc-Sol. সেই মেডিসিন 6 একমাত্রা দেওয়া হল।

🩸 সাধারনত, আমার হাতে বেশির ভাগ রোগীর প্রথম ভিজিটের পর থেকে উপকার শুরু হয় কিন্তু এই মহিলার চারবার দেখানোর পরেও কিছু না হওয়াতে চিন্তায় পড়লাম। এই সব ক্ষেত্রে Repertory খুব সাহায্য করে কিন্তু সেখানেও এর রোগের যে চরিত্র- আঁশ যুক্ত চুলকানি, জায়গায় জায়গায় লোম উঠে গ্যাছে, ইত্যাদি কিন্তু কোনো সাদাস্রাব নেই, তাই কোনো মেডিসিনে পেলাম না। খুব অসহায় লাগছিল। কি করা যায়! তখন Skin এর Special Therapeutics, Kippax এর বই খুলে পড়তে গিয়ে দেখি Seborrhea র চ্যাপ্টারে Sepia তে লেখা আছে ( Seborrhea of The Genitals In Woman )।

🩸 পরের ভিজিটে তাকে Sepia 6 এক মাত্রা দিই। 14 দিন পরে এসে বলেন – এই ওষুধটা আগে কেন দেন নি? আমার চুলকানি এই কদিনে শতকরা আশিভাগ কমে গ্যাছে।

🩸 আমি আর কোনো ডোজ দিই নি, পরবর্তীকালে 3 মাসের মধ্যে তার সমস্ত চুলকানির অন্তর্ধাণ হল।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252
+8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!