বার্থোলিনের সিস্ট , Bartholin Cyst, Bartholin gland disorder homeo treatment

বার্থোলিনের সিস্ট | Bartholin Cyst | Bartholin gland disorder

🇨🇭 বার্থোলিন গ্রন্থি মেয়েদের ভ্যাজাইনা বা যোনিদ্বারের পাশে ২ দিকে অবস্থিত মটরদানার মত আকারের দুটি গ্ল্যান্ড। এদের কাজ হলো যৌন উত্তেজনা বা মিলনের সময় লুব্রিকেশনের জন্য রস নিঃসরণ করা।

🇨🇭 অনেক সময় চোট লাগা বা অন্য কোনো কারণে এই গ্ল্যান্ডের মুখটি ব্লক হয়ে গেলে, এর নিঃসৃত রস ভেতরেই জমে গ্ল্যান্ডটি আস্তে আস্তে ফুলে ওঠে। যেহেতু এতে কোনো ব্যথা হয়না তাই যতক্ষন না ফোলা খুব বড় হয়ে যাচ্ছে বা তাতে ইনফেকশন/সংক্রমণ না হচ্ছে ততক্ষণ রোগী নিজেও টের পায় না। একেই বলে বার্থোলিন সিস্ট।

🇨🇭 সিস্ট চিকিৎসা করলে সহজে সেরে যায়। অনেকদিন চিকিৎসা না করে ফেলে রাখলে সিস্টে ইনফেকশন হয়ে অ্যাবসেস হয়ে যেতে পারে। ভেতরে পুঁজ জমে, লাল হয়ে ফুলে ওঠে, সঙ্গে অসহ্য যন্ত্রণা-হাঁটতেও সমস্যা হয়।

🛑বার্থোলিন সিস্ট একবার হলে আবার হতে পারে।

🇨🇭 সিস্ট (জল কোষ) শরীরে হয় কেন?

বর্তমানে অনেকেই দেখেছি সিস্ট আর টিউমারকে এক করে ফেলেন। আসলে, দুটি ভিন্ন জিনিস।সিস্ট হলো ক্যাপসুল বা কোষ বা ক্ষুদ্রাকার থলির মতো অস্থায়ী অঙ্গানু। এটি কঠিন, অর্ধকঠিন বা গ্যাসীয় পদার্থে পূর্ণ থাকে।এগুলো টিস্যুর মধ্যে সীমাবদ্ধ থাকে।যদিও এরা আলাদা একটি পর্দা দ্বারা আলাদা থাকে।সিস্ট এর আকার নিয়মিত থাকে!

বার্থোলিনের সিস্ট , Bartholin Cyst, Bartholin gland disorder homeo treatment

🇨🇭 যোনি পিচ্ছিলকারক বার্থোলিনের গ্রন্থি : হোমিওপ্যাথিক চিকিৎসা আছে,
🇨🇭 যৌন উত্তেজনার পরে কখনও কখনও যোনি পিচ্ছিলকারক দেখা যায়।

❤️যোনি পিচ্ছিলকারক বা যোনি লুব্রিকেশন প্রাকৃতিকভাবে উত্পাদিত একটি তরল, যা একজন মহিলার যোনিকে পিচ্ছিল করে। পিচ্ছিলকারক সর্বদা উপস্থিত থাকে, তবে ডিম্বস্ফোটনের কাছে এবং যৌন মিলনের প্রত্যাশায় যৌন উত্তেজনার সময় উত্পাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। যোনি শুস্কতার কারণে এই পিচ্ছিলকারক অপর্যাপ্ত হতে পারে এবং কখনও কখনও কৃত্রিম পিচ্ছিলকারকগুলি এটি বৃদ্ধি করতে ব্যবহৃত হয়। পর্যাপ্ত পিচ্ছিলকারক ছাড়া যৌন মিলন বেদনাদায়ক হতে পারে। যোনি আস্তরণের কোনও গ্রন্থি নেই, সুতরাং যোনিতে পিচ্ছিলকারকের জন্য অন্যান্য পদ্ধতির উপর নির্ভর করতে হয়। ভাস্কুলার এনগর্জমেন্ট কারণে যোনি দেয়াল থেকে প্লাজমাকে প্রধান পিচ্ছিলকারক উৎস হিসেবে বিবেচনা করা হয়, এবং বার্থোলিনের গ্রন্থি যা যোনি-প্রাচীরের নিঃসরণগুলিকে বৃদ্ধিতে শ্লেষ্মা নিঃসৃত করে, এটি introitus (যোনি খোলার) এর সামান্য নিচে এবং বাম ও ডান দিকে অবস্থিত। ডিম্বস্ফোটনের কাছে, জরায়ুর শ্লেষ্মা অতিরিক্ত পিচ্ছিলকারক সরবরাহ করে থাকে।

🇨🇭 যোনি স্রাব পিচ্ছিলকারক বা লুবলিকেট, তরল যৌন উত্তেজনার উপর নির্ভর করে। দৃঢ়তা, ক্ষেত্র, স্বাদ, রঙ, এবং গন্ধ এর মধ্যে বিভিন্ন রকমের হতে পারে। মাসিক চক্র, সংক্রমণ, নির্দিষ্ট ওষুধ, জেনেটিক কারণের, এবং খাদ্যের উপস্থিতিতে।

🇨🇭 যোনি সামান্য তরল অ্যাসিডযুক্ত এবং নির্দিষ্ট যৌন রোগ দ্বারা আরও অ্যাসিড হয়ে যেতে পারে। যোনি তরলের স্বাভাবিক পি.এইচ. মাত্রা ৩.৮ থেকে ৪.৫ এর মধ্যে হয়, তবে পুরুষ বীর্য সাধারণত ৭.২ থেকে ৭.৮ এর মধ্যে হয় (নিরপেক্ষ পিএইচ ৭.০ হয়)।

🇨🇭 যোনি স্নায়ু দ্বারা পরিবেশন করা হয়, যা ভাসোঅ্যাকটিভ অন্ত্রের পলিপেপটিড (ভিআইপি) তে সাড়া দেয়। ফলস্বরূপ, ভিআইপি যোনি রক্তের প্রবাহে বর্ধিত যোনিতে পিচ্ছিলকারক বৃদ্ধি সহ প্ররোচিত করে থাকে। অনুসন্ধানগুলি প্রমাণ করে যে ভিআইপি যৌন উত্তেজনার সময় পর্যবেক্ষণ করা, স্থানীয় শারীরবৃত্তীয় পরিবর্তনগুলি নিয়ন্ত্রণে অংশ নিতে পারে। যৌনাঙ্গে ভ্যাসোডিলেশন এবং যোনি তৈলাক্তকরণের বৃদ্ধি করে।

বার্থোলিনের সিস্ট , Bartholin Cyst, Bartholin gland disorder homeo treatment

🇨🇭 শুকনো যোনি :

মহিলাদের মধ্যে অপর্যাপ্ত তৈলাক্তকরণ বা যোনি শুষ্কতা ডিস্পেরিউনিয়া হতে পারে, যা এক ধরনের যৌন ব্যথার ব্যাধি বা অসুখ । যোনি শুষ্কতা যৌন উত্তেজনাজনিত ব্যাধির জন্য একটি সূচক হিসাবে বিবেচিত হয়। যোনি শুষ্কতা অপর্যাপ্ত উত্তেজনা এবং উদ্দীপনা বা মেনোপজ দ্বারা সংঘটিত হরমোনীয় পরিবর্তন (সম্ভাব্যভাবে এস্ট্রোফিক যোনিটাইটিস সৃষ্টি করে), গর্ভাবস্থা, বা বুকের দুধ খাওয়ানোর ফলেও হতে পারে। গর্ভনিরোধক ক্রিম এবং ফেনা থেকে এই জ্বালা ও শুকিয়ে যাওয়ার কারণ হতে পারে। ঘরনিষ্ঠতা সম্পর্কে ভয় এবং উদ্বেগও হতে পারে। যোনি শুষ্কতাও জাজগ্রেন সিন্ড্রোমের (এসএস) লক্ষণ হতে পারে। এটি একটি দীর্ঘস্থায়ী অটোইমিউন ডিসঅর্ডার, যেখানে দেহ আর্দ্রতা উত্পাদনকারী গ্রন্থিগুলি ধ্বংস করে ফেলে।

🇨🇭 এন্টিহিস্টামাইনস, সেইসাথে গর্ভধারণ, স্তন্যদান, মেনোপজ, বার্ধক্য বা ডায়াবেটিসের মতো রোগ বা জীবনের ঘটনাগুলি পিচ্ছিলকারককে বাধা দেয় সৃষ্টিহতে। অ্যান্টিকোলিনার্জিক বা সিম্পাথোমিমেটিক প্রভাবগুলির সাথে ওষুধগুলি যোনিতে শ্লেষ্মা বা “ভিজা” টিস্যু শুকিয়ে যাবে। এ জাতীয় ওষুধের মধ্যে অ্যালার্জেনিক, কার্ডিওভাসকুলার, সাইকিয়াট্রিক এবং অন্যান্য চিকিত্সা অবস্থার জন্য প্রচলিত ড্রাগ রয়েছে। মৌখিক গর্ভনিরোধকগুলিও যোনি তৈলাক্তকরণ হ্রাস করতে পারে।

আরো পড়ুনঃ  যোনি থেকে অস্বাভাবিক রক্তপাতের হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 বয়স্ক মহিলারা যোনি পিচ্ছিলকারক উত্পাদন কম করে এবং এস্ট্রোজেনের মাত্রা হ্রাস যোনি শুষ্কতার সাথে যুক্ত হতে পারে।

🇨🇭 যখন কোনও মহিলা যৌন ক্রিয়াকলাপের আগে যোনি শুষ্কতা অনুভব করেন, তখন যৌন মিলন তার পক্ষে অস্বস্তিকর বা বেদনাদায়ক হতে পারে।
হোমিওপ্যাথিতে যোনি পিচ্ছিলকারক কার্যকরী চিকিৎসা রয়েছে ‌। হোমিও চিকিৎসার মাধ্যমে দ্রুত এ সমস্যা থেকে মুক্তি লাভ করা সম্ভব। তবে ‌একজন রেজিঃ প্রাপ্ত হোমিও চিকিৎসকের নিকট থেকে চিকিৎসা নিতে হবে।

🛑 আপনার যদি কোন রকম যৌন বা গুপ্ত সমস্যা থেকে থাকে তাহলে আমাদের সাথে নির্দ্বিধায় যোগাযোগ করতে পারেন।

🇨🇭 রোগী দেখার সময়ঃ
🛑সকাল ০৯.০০_ ০১.০০ টা।
🛑বিকাল ০৫.০০_ রাত ১০.০০ টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain

(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252
☎️ 01302-743871

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!