নাবোথিয়ান সিস্ট-( Nabothian Cyst ) কি এবং এর হোমিও চিকিৎসা।

নাবোথিয়ান সিস্ট-( Nabothian Cyst ) কি এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 নাবোথিয়ান সিস্ট-( Nabothian Cyst ) হল ক্ষুদ্র সিস্ট যা আপনার সার্ভিক্সের পৃষ্ঠে তৈরি হয়। আপনার সার্ভিক্স যোনিকে জরায়ুর সাথে সংযুক্ত করে। একে কখনো কখনো সার্ভিকাল খাল বলা হয়।

🇨🇭 নাবোথিয়ান সিস্ট – ( Nabothian Cyst ) শ্লেষ্মা দিয়ে ভরা থাকে যা সার্ভিকাল গ্রন্থি দ্বারা নিঃসৃত হয়। কখনও কখনও ছোট বাম্পগুলিকে সার্ভিকাল সিস্ট, মিউসিনাস রিটেনশন সিস্ট বা এপিথেলিয়াল সিস্ট বলা হয়।

🇨🇭 নাবোথিয়ান সিস্ট ( Nabothian Cyst ) বেশ সাধারণ। এগুলি আপনার স্বাস্থ্যের জন্য হুমকি নয় এবং সার্ভিকাল ক্যান্সারের লক্ষণ নয়।

🇨🇭 নাবোথিয়ান সিস্টের কারণ
নাবোথিয়ান সিস্ট ঘটে যখন আপনার জরায়ুর শ্লেষ্মাউৎপাদনকারী গ্রন্থিগুলি ত্বকের কোষগুলির সাথে রেখাযুক্ত হয়ে যায় এবং ব্লক হয়ে যায়।

🇨🇭 ত্বকের কোষগুলি গ্রন্থিগুলিকে আটকে রাখে, যার ফলে শ্লেষ্মা তৈরি হয়। এর ফলে জরায়ুমুখে একটি সিস্ট তৈরি হয় যা দেখতে ছোট, সাদা বাম্পের মতো।

🇨🇭 সন্তান প্রসব এবং জরায়ুমুখে শারীরিক আঘাত নাবোথিয়ান সিস্ট ( Nabothian Cyst ) হতে পারে কিছু মহিলাদের মধ্যে।

নাবোথিয়ান সিস্ট-( Nabothian Cyst ) কি এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 প্রসবের সময়, অতিরিক্ত ত্বকের কোষ গ্রন্থির আস্তরণে বৃদ্ধি পেতে পারে এবং শ্লেষ্মা আটকে দিতে পারে, যার ফলে সিস্ট তৈরি হয়। জরায়ুর চারপাশে শারীরিক আঘাতের কারণে নিরাময় প্রক্রিয়ার সময় গ্রন্থির আস্তরণের উপরে অতিরিক্ত টিস্যু তৈরি হতে পারে এবং শ্লেষ্মা আটকে যেতে পারে, যার ফলে এই সিস্টগুলিও তৈরি হতে পারে। দীর্ঘস্থায়ী সার্ভিসাইটিস থেকে পুনরুদ্ধারের সময় শারীরিক ট্রমা দ্বারা সৃষ্ট সিস্টগুলি বিশেষভাবে সাধারণ, যেখানে সার্ভিকাল টিস্যু স্ফীত হয়েছে।

🇨🇭 নাবোটিয়ান সিস্টের ( Nabothian Cyst ) ঝুঁকির কারণ:

আপনি যদি গর্ভবতী হন বা সন্তান ধারণের বয়স হন তবে আপনার এই সিস্টগুলি হওয়ার সম্ভাবনা রয়েছে। শৈশব বয়ঃসন্ধি থেকে মেনোপজ শুরু হওয়া পর্যন্ত স্থায়ী হয়, যা কিছু ক্ষেত্রে 40 বা 50 এর দশকের প্রথম দিকে ঘটতে পারে।

🇨🇭 আপনার যদি অ্যাডেনোমা ম্যালিগনাম , নামে অবস্থা থাকে তবে আপনার অনুরূপ সিস্ট হওয়ার ঝুঁকিও থাকতে পারে। এই অবস্থাটি এক ধরনের নিওপ্লাসিয়া যা আপনার জরায়ুতে শ্লেষ্মা উৎপাদনকে প্রভাবিত করে এবং এই সিস্টগুলি প্রায়শই নাবোথিয়ান সিস্টের মতো হয়। আপনি যদি উদ্বিগ্ন হন যে আপনার নাবোথিয়ান সিস্ট অন্যান্য কারণের পরিবর্তে এই অবস্থার কারণে হতে পারে তবে অ্যাডেনোমা ম্যালিগনামের জন্য স্ক্রীনিং করার বিষয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

🇨🇭 নাবোথিয়ান সিস্টের ( Nabothian Cyst ) লক্ষণ

থেকে আকারে নাবোথিয়ান সিস্ট কয়েক মিলিমিটার থেকে 4 সেন্টিমিটার ব্যাস এগুলি মসৃণ এবং সাদা বা হলুদ দেখায়। আপনার ডাক্তার একটি পেলভিক পরীক্ষার সময় এক বা একাধিক সিস্ট লক্ষ্য করতে পারেন। এই সিস্টগুলি ব্যথা, অস্বস্তি বা অন্যান্য উপসর্গ সৃষ্টি করে না, তাই আপনার ডাক্তার অন্যান্য সমস্যার জন্য আপনার সার্ভিক্স পরীক্ষা করার সময় কোনও সিস্ট সনাক্ত করতে পারে।

🇨🇭 মাসিক, অস্বাভাবিক স্রাব বা পেলভিক ব্যথার মধ্যে রক্তপাত হলে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। এই লক্ষণগুলি একটি সংক্রমণ বা অন্যান্য অস্বাভাবিকতা নির্দেশ করতে পারে যার মূল্যায়ন প্রয়োজন।

homeo treatment - dr. masud hossain,

🇨🇭 নাবোথিয়ান সিস্ট ( Nabothian Cyst ) নির্ণয় করা পেলভিক পরীক্ষার সময় নাবোথিয়ান সিস্ট দেখা যায় এবং নির্ণয় করা যায়।

🇨🇭 কখনও পেলভিক আল্ট্রাসাউন্ড, MRI বা সিটি স্ক্যানে দেখা যায় – সার্ভিক্স পরীক্ষা করে।

🇨🇭 ডাক্তার ( Nabothian Cyst ) সঠিক নির্ণয়ের জন্য একটি কলপোস্কোপি করতে পারেন।

আরো পড়ুনঃ   ওভারিয়ান সিস্ট | Overian cyst | কারণ ও হোমিওপ্যাথিক চিকিৎসা

🇨🇭 আপনার চিকিত্সক সিস্টের বায়োপসি করতে পারেন যদি তারা সন্দেহ করেন যে আপনার নিওপ্লাসিয়া আছে যা শ্লেষ্মা উত্পাদনকে প্রভাবিত করে। অ্যাডেনোমা ম্যালিগনাম নামে পরিচিত এই অবস্থাটি খুবই বিরল এবং উদ্বেগের কারণ নয়।

🇨🇭 সিস্টগুলি বড় হতে পারে এবং আপনার জরায়ুর আকার এবং আকার বিকৃত করতে পারে। এটি গুরুতর হলে, এটি নিয়মিত সার্ভিকাল স্ক্রীনিং কঠিন বা অসম্ভব করে তুলতে পারে।

🇨🇭 এটা গুরুত্বপূর্ণ যে আপনার ডাক্তার নিয়মিত পরিদর্শনের সময় সার্ভিক্সের সম্পূর্ণ পরীক্ষা করেন। এই পরীক্ষাগুলি আপনার প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে পারে এবং আপনার ডাক্তারকে আপনার জরায়ুমুখের সমস্যা শনাক্ত করতে সাহায্য করতে পারে।

🇨🇭 আপনার সার্ভিকাল সিস্টের আকার এবং বন্টনের উপর নির্ভর করে কোন চিকিৎসা আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

🇨🇭 নাবোথিয়ান ( Nabothian Cyst ) সিস্টের জটিলতা:

নাবোথিয়ান সিস্টের কোন গুরুতর জটিলতা নেই। সিস্টগুলি হিস্টেরেক্টমির জটিলতা হিসাবে গঠন করতে পারে, তবে তারা সাধারণত আপনার স্বাস্থ্যের জন্য গুরুতর হুমকি সৃষ্টি করে না।

🇨🇭 কিছু ক্ষেত্রে, একটি প্যাপ স্মিয়ার বড় সিস্টের কারণে বা জরায়ুর উপর বড় আকারের সিস্টের কারণে বেদনাদায়ক বা এমনকি অসম্ভব হয়ে উঠতে পারে।

🇨🇭 এই সিস্ট শ্লেষ্মা পূর্ণ এবং ফেটে যেতে পারে। ফেটে যাওয়ার সময় তাদের স্রাব, গন্ধ এবং রক্তপাত হওয়া অস্বাভাবিক নয়। যদি গন্ধ এবং স্রাব অব্যাহত থাকে তবে একজন ডাক্তারকে দেখুন।

🇨🇭 পরীক্ষার সময় এক বা একাধিক সিস্ট পাওয়া গেলে নাবোথিয়ান সিস্ট শনাক্ত করার জন্য বিশেষ পরীক্ষা সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

হোমিওপ্যাথি চিকিৎসা এবং বিশ্ব

🇨🇭 নাবোথিয়ান সিস্ট এবং গর্ভাবস্থা:

বেশিরভাগ নাবোটিয়ান সিস্ট ঘটনাক্রমে গর্ভাবস্থার নিয়মিত পরীক্ষার সময় আবিষ্কৃত হয়। গর্ভাবস্থায় এই সিস্টগুলি তৈরি হওয়া সাধারণ।

🇨🇭 সাধারণত, আপনার সার্ভিক্স খোলা থাকে যাতে মাসিকের তরল আপনার জরায়ু থেকে আপনার যোনিতে যেতে পারে এবং শুক্রাণু আপনার যোনি থেকে আপনার জরায়ুতে প্রবেশ করতে পারে। গর্ভাবস্থায়, বিকাশমান শিশুকে গর্ভে রাখার জন্য জরায়ু মুখ বন্ধ হয়ে যায়। আপনার শিশুর জন্মের পর, আস্তরণের উপর নতুন টিস্যু বৃদ্ধি পায়। মেটাপ্লাসিয়া নামক একটি প্রক্রিয়ায়, ত্বকের কোষগুলি অতিরিক্ত পরিমাণে উত্পাদিত হয় এবং গ্রন্থি থেকে বেরিয়ে আসা শ্লেষ্মাকে ব্লক করে। সময়ের সাথে সাথে, সিস্টগুলি গ্রন্থিগুলিতে শ্লেষ্মার পুল হিসাবে তৈরি হয়।

🇨🇭 আপনার ডাক্তারের সাথে কথা বলুন যদি আপনি উদ্বিগ্ন হন যে আপনার গর্ভাবস্থায় অস্বাভাবিকভাবে বড় সার্ভিকাল সিস্ট আছে। সহবাসের সময় ব্যথা, অস্বাভাবিক রক্তপাত বা স্রাব লক্ষ্য করতে পারেন। ডাক্তার সম্ভবত উপযুক্ত চিকিত্সার পরামর্শ দেবেন। যদি আপনার সিস্টগুলি বড় হয় বা ব্যথা, অস্বস্তি বা স্রাবের কারণ হয় তবে আপনার ডাক্তার সিস্টের চিকিত্সার পরামর্শ দেবেন। রোগ নির্ণয় এবং চিকিত্সা কয়েক মাস সময় নিতে পারে।

🇨🇭 নাবোথিয়ান ( Nabothian Cyst ) সিস্টের দৃষ্টিভঙ্গি অত্যন্ত ইতিবাচক। নাবোথিয়ান সিস্ট প্রতিরোধ করার কোন উপায় নেই। কিন্তু এগুলি সৌম্য এবং সাধারণত খুব ছোট হয়ে ওঠে। তারা কোন স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী স্বাস্থ্য হুমকি সৃষ্টি করে না। যতক্ষণ নাবোথিয়ান সিস্ট আপনার স্বাভাবিক জীবন যাপনের ক্ষমতায় হস্তক্ষেপ না করে এবং জরায়ুমুখে ব্যথা বা অস্বস্তির কারণ না হয় বা অস্বাভাবিক পেলভিক পরীক্ষা বা প্যাপ স্মিয়ার না হয়, এই ধরনের সিস্ট নিয়ে চিন্তা করার দরকার নেই।

🇨🇭 নাবোথিয়ান সিস্টের হোমিওপ্যাথি চিকিৎসা:

নাবোথিয়ান সিস্ট হলো ছোট সিস্ট যা আপনার জরায়ুর পৃষ্ঠে তৈরি হয়।কখনও কখনও ছোট বাম্পগুলিকে সার্ভিকাল সিস্ট , মিউসিনাস রিটেনশন সিস্ট বা এপিথেলিয়াল সিস্ট বলা । যাইহোক হোমিওপ্যাথিতে নাবোথিয়ান সিস্টের কার্যকরী চিকিৎসা রয়েছে। লক্ষনভিত্তিক কিছু হোমিও ঔষধ সেবনের মাধ্যমে স্থায়ীভাবে নাবোথিয়ান সিস্ট নির্মূল করা সম্ভব। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

হোমিওপ্যাথিক চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম,

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo-ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!