যৌন সঙ্গমের সময় নারীদের ব্যথা লাগার কারণ Dyspareunia !

যৌন সঙ্গমের সময় নারীদের ব্যথা লাগার কারণ Dyspareunia !

❤ যৌনসঙ্গমের সময় যন্ত্রণা হলে সাবধান! এটি ডিসপারেউনিয়ার লক্ষণ।

❤ যৌনসঙ্গম ( Intimacy ) করার সময় প্রাথমিকভাবে ব্যথা করা স্বাভাবিক। তবে সেই যন্ত্রণা যদি দীর্ঘস্থায়ী হয় তবেই গণ্ডগোল। তখন ডিসপারেউনিয়ার ( Dyspareunia ) আশঙ্কা করা হয়।

❤ যৌন রোগ নিয়েও লুকোছাপা করতে পিছপা হন না।
যন্ত্রণাদায়ক যৌনসঙ্গম ডিসপারেউনিয়া (Dyspareunia) রোগের লক্ষণ। এই রোগ শুধু মহিলাদেরই নয়, পুরুষেরও হতে পারে। কেউ বলে নিছক জৈবিক প্রক্রিয়া, আবার কারও মতে নতুন প্রজন্ম উৎপাদনের পদ্ধতি। কিন্তু যৌনসঙ্গম ( Intimacy ) যে আদতে শারীরিক এবং মানসিক সুখের একটি উপায় তা মুখে না হলে মনে মনে কেউ অস্বীকার করবেন না। সে যাই হোক, বিশ্বের আদি এবং অকৃত্রিম এই জৈবিক প্রক্রিয়া নিয়ে আমাদের দেশে আজও ঢাক ঢাক, গুর গুরের কমতি নেই। কিন্তু আসল তথ্যটা স্পষ্ট করে দেয় দেশের বাড়তে থাকা জনসংখ্যা।

❤ ভারতীয়দের একটা বড় অংশ এখনও যৌনতা নিয়ে খোলাখুলি আলোচনায় অস্বস্তি বোধ করেন। এমনকী যৌনরোগ নিয়েও লুকোছাপা করতে পিছপা হন না। ফলে যৌন স্বাস্থ্য ( Sex Hygiene ) নিয়ে সমস্যায় পড়তে হয় বহু মানুষকে। এবং যৌনতা নিয়ে সঠিক জ্ঞান না থাকায় বিনা চিকিৎসায় অস্বাস্থ্যকর যৌনজীবন কাটাতে গিয়ে কঠিন রোগ, এমনকী মৃত্যুর মুখোমুখিও হন অনেকে। ডাক্তারের পরামর্শের পরিবর্তে বন্ধুবান্ধব, কিংবা ঘনিষ্ঠ লোকদের মুখে শোনা অবৈজ্ঞানিক কথাতে বিশ্বাস করতে গিয়ে বিপদ আরও বাড়ে।

❤ বিশেষজ্ঞদের পরামর্শ, যৌনতা নিয়ে আলোচনায় অস্বস্তি থাকলেও রোগ হলে চিকিৎসককে এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ নয়। সেক্ষেত্রে অবশ্যই হাতুড়ে ডাক্তার নন, মেনে চলা উচিত বিশেষজ্ঞের পরামর্শ।

যৌন সঙ্গমের সময় নারীদের ব্যথা লাগার কারণ Dyspareunia !

❤ বিশেষজ্ঞদের মতে, প্রথমবার যৌনমিলনের সময় মহিলাদের ক্ষেত্রে যোনিদ্বারে ব্যথা হওয়াটা স্বাভাবিক। ক্রমে তা নিজে থেকেই দূর হয়ে যায়। কিন্তু এই ব্যথা যদি দীর্ঘদিন ধরে চলে তখন তা চিন্তার বিষয় বইকি। যন্ত্রণাদায়ক যৌনসঙ্গম ডিসপারেউনিয়া ( Dyspareunia ) রোগের লক্ষণ এবং এই অসুখের কারণে যন্ত্রণাদায়ক যৌনমিলন ঘটে। ফলে যৌনতায় আগ্রহ কমতে থাকে এবং এর প্রভাব পড়ে দাম্পত্য জীবন তথা সম্পর্কে। এই রোগ শুধু মহিলাদেরই নয়, পুরুষেরও হতে পারে। যৌনসঙ্গমের আগে, সঙ্গমের সময় এবং সঙ্গমের পরে এই যন্ত্রণা ( Pain ) শুরু হতে পারে। লুব্রিকেশনের অভাব, ত্বকের সংক্রমণ, অসুস্থতা, কোনও অপারেশন, মানসিক চাপ, উদ্বেগ, অবসাদ ইত্যাদির কারণে এই সমস্যা দেখা দিতে পারে।

❤ ডিসপারেউনিয়ার প্রকারভেদ যন্ত্রণার স্থান বিভেদে সাধারণত ডিসপারেউনিয়া দুই প্রকারের হয়। প্রবেশের সময় ব্যথা এবং অতিরিক্ত ব্যথা।
প্রবেশের সময় ব্যথা হলে তাকে বলা হয় সুপারফিশিয়াল ডিসপারেউনিয়া। এক্ষেত্রে পেনিট্রেশনের সময় যোনিতে ব্যথা হয়। সাধারণত লুব্রিকেশনের অভাব, আঘাত বা সংক্রমণের কারণে এই ব্যথা হয়ে থাকে।
অতিরিক্ত যন্ত্রণার অপর নাম কোলিশন ডিসপারিউনিয়া। এই ব্যথা সাধারণত হয়ে থাকে গভীরভাবে পেনিট্রেশনের সময়। এক্ষেত্রে তলপেটে ব্যথা হয়। যৌনসঙ্গমের নির্দিষ্ট পদ্ধতি বা কোনও অপারেশনের পর যৌনসঙ্গম করার কারণে এই ব্যথা হওয়ার আশঙ্কা থাকে।

❤ ব্যথার কারণ:

🩸 যোনিতে লুব্রিকেশনের অভাবকেই ডিসপারিউনিয়ার প্রধান কারণ হিসেবে ধরা হলেও যন্ত্রণার একাধিক কারণ হতে পারে। লুব্রিকেশনের সমস্যা সাময়িক। কিন্তু বাকি সমস্যাগুলিকে এড়িয়ে গেলে অসুস্থতা আরও বাড়তে পারে। যেমন:
যৌনরোগ বা সংক্রমণ যেমন গনোরিয়া, ক্ল্যামিডিয়া, হারপিস ইত্যাদির কারণে ব্যথা হতে পারে।

🩸 মেনোপজের ( Menopause ) কারণেও যোনিদ্বারে ব্যথা হতে পারে। মেনোপজের সময় শরীরের হরমোনের নানা পরিবর্তন হয় এবং যোনিতে লুব্রিকেশনের অভাব দেখা দেয়। ফলে সেই সময় যৌনসঙ্গম করলে ব্যথা হওয়া স্বাভাবিক।

যৌন সঙ্গমের সময় নারীদের ব্যথা লাগার কারণ Dyspareunia !
❤ যৌন উত্তেজনা কমে গেলে যৌনসঙ্গমের সময় যন্ত্রণা হতে পারে এবং এটি হতে পারে যে কোনও বয়সেই।
  • 🩸 স্ত্রীদেহে যোনির পেশি অতিরিক্ত কঠিন হলেও যৌনসঙ্গমের সময় যন্ত্রণা হতে পারে।
  • 🩸 বংশগত কারণে কোনও অসুস্থতা বা অ্যালার্জি থাকলে যৌনসঙ্গমের সময় যন্ত্রণা হতে পারে।
  • 🩸 নির্দিষ্ট কন্ডোম, সাবান, শ্যাম্পু ইত্যাদির কারণে সংক্রমণ হয়েও ব্যথা হতে পারে।
  • 🩸 পুরুষদের ক্ষেত্রে যৌনরোগ ছাড়াও, যৌনাঙ্গের পেশির কাঠিন্যের কারণে যন্ত্রণা হতে পারে।
  • 🩸 কোনও কারণে যৌনাঙ্গে আঘাত লাগলে ব্যথা হতে পারে।
  • 🩸 প্রস্টেট গ্রন্থির প্রদাহ বেড়ে গেলে ব্যথা হতে পারে।
  • 🩸 যৌন উত্তেজনা বা ইচ্ছে থাকা সত্ত্বেও ইজ্যাক্যুলেশন না হলেও যন্ত্রণা হতে পারে।

❤ ডিসপারেউনিয়া রোগের লক্ষণ:

  • 🩸 ডিসপারেউনিয়ার প্রধান লক্ষণ যৌনসঙ্গমের সময় যন্ত্রণা।
  • 🩸 ব্যথা হতে পারে যোনিতে, পুরুষাঙ্গে কিংবা তলপেটে।
  • 🩸 ব্যথার পাশাপাশি হতে পারে জ্বলুনি, অস্বস্তি, চুলকানি ইত্যাদি।
  • 🩸 যৌনসঙ্গমের পর যৌনাঙ্গ সংকুচিত হয়ে যেতে পারে।
  • 🩸 যৌনসঙ্গমের সময় অসহ্য যন্ত্রণা হতে পারে।
  • 🩸 গভীরভাবে পেনিট্রেশনের সময় যন্ত্রণা হতে পারে।

❤ চিকিৎসা:
যৌনরোগ বা তার উপসর্গ সারানোর কোনও ঘরোয়া টোটকা হয় না। এর জন্য ডাক্তারের পরামর্শই একমাত্র দাওয়াই। সমস্যা হলে লজ্জা না পেয়ে চিকিৎসকের কাছে যান। তিনি পরীক্ষার মাধ্যমে সঠিক ওষুধ নেওয়ার পরামর্শ দেবেন। তা অক্ষরে অক্ষরে মেনে চলুন।
ডিসপারেউনিয়ার চিকিৎসা হয় রোগের লক্ষণ এবং কারণ অনুযায়ী। অনেক সময় শারীরিক কারণে এই অসুখ হতে পারে। সেক্ষেত্রে ওষুধেই কাজ হয়ে যায়। কিন্তু মানসিক সমস্যার কারণে রোগ হলে তার জন্য আলাদা চিকিৎসা করা দরকার।
পেশির কোনও সমস্যা থাকলে যোগাসনের মাধ্যমে তা ঠিক হতে পারে। সেটিও চিকিৎসকের পরামর্শ মেনে করতে হবে।
আর বাড়িতে বসে সুস্থ হতে চাইলে মানসিক চাপকে কাছে ঘেঁষতে দেবেন না।

  • 🩸 লুব্রিকেশনের সমস্যা হলে ওয়াটার বেস বা সিলিকন বেস লুব্রিকেটর ব্যবহার করুন।
  • 🩸 যে Sexual পোজিশনে ব্যথা হচ্ছে সেটি বন্ধ করুন।
  • 🩸 যৌনসঙ্গমের পর স্থানটি বরফ বা জল দিয়ে ভালো করে ধুয়ে নিন।
  • 🩸 ডিসপারিউনিয়া ধরা পরার সঙ্গে সঙ্গে চিকিৎসা করানো হলে তা তাড়াতাড়ি সেরে যায়। কিন্তু দীর্ঘদিন ধরে রোগ চেপে রাখলে তার ফল মারাত্মক হতে পারে।
আরো পড়ুনঃ  মোটা পেনিসে যৌন সঙ্গম করলে সুখ পায় মহিলারা?
❤ যৌন সঙ্গমের সময় নারীদের ব্যথা লাগার কারণ?

❤ প্রথমবার মিলনের সময় নারীদের ব্যথা লাগার পিছনে স্বাভাবিক শারীরিক কারণ রয়েছে। কিন্তু অনেকক্ষেত্রে দেখা যায়, বিবাহ পরবর্তী জীবনে বেশ কয়েকবার মিলনের পরেও সঙ্গমের সময় নারীদের ব্যথা লাগে। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমডি রাকুয়েল ডার্ডিক জানাচ্ছেন, এমনটা হলে কিন্তু বেশ চিন্তার বিষয়। কিন্তু কেন একাধিকবার মিলনের পরও অন্তরঙ্গ মুহূর্তে ব্যথা পান নারীরা, পড়ুন ৮টি কারণ।

🩸 1. অনেক সময় সেক্স পজিশনের জন্য নারীদের ব্যথা লাগে, এমনটাই মত বিশেষজ্ঞদের। বেশিরভাগ ক্ষেত্রে পুরুষরা আনাড়িদের মতো নারীর নরম, স্পর্শকাতর অংশে আঘাত করে বসেন, তখন ব্যথা লাগাটাই স্বাভাবিক! তবে কোনও একটি নির্দিষ্ট সেক্স পজিশনে ব্যথা লাগলে, অন্য পজিশন ট্রাই করুন। নারীদের গোপনাঙ্গ স্পর্শ করার সময় পুরুষদের অতিরিক্ত সতর্ক থাকার পরমার্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

🩸 2. ( সেক্সুয়াল Pain ) -এর অন্যতম প্রধান কারণ লুব্রিকেশনের অভাব। এমনিতে যৌন মিলনের ইচ্ছে জাগলে নারীদের গোপনাঙ্গ লুব্রিকেট বা পিচ্ছিল হয়ে ওঠে। কিন্তু ধরা যাক কোনও নারী মিলনের সময় অন্য কিছু ভাবছেন, সেক্ষেত্রে তাঁর বিশেষ অঙ্গে পিচ্ছিলতার অভাব দেখা দিতেই পারে। ডাক্তাররা বলছেন, ঘনিষ্ঠ মুহূর্তে সকালে উঠে কত বাসন মাজতে হবে বা কাজের মাসি কাল আসবে কি না, এই সব হাবিজাবি কথা ভাববেন না একদম! আর যদি এমনটাই করেন, তাহলে মিলনের সময় ওয়াটার বেসড লুব্রিকেন্ট ব্যবহার করুন।

🩸 3. তবে ‘ভ্যাজাইনাল ড্রাইনেস’ বা যোনিতে শুষ্কভাব কিন্তু একটি জটিল অসুখ। নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক এমডি লরি স্ট্রেচার বলছেন, খুব কম সংখ্যক হলেও কিছু নারী এমন অস্বাভাবিকত্ব নিয়ে জন্মান।

যৌন সঙ্গমের সময় নারীদের ব্যথা লাগার কারণ Dyspareunia !

🩸 4. ইস্ট ইনফেকশন থেকেও মিলনের সময় ব্যথা অনুভব করতে পারেন নারীরা। সুগন্ধীযুক্ত সাবান, অ্যালকোহল যুক্ত ডিও থেকে এই জাতীয় সংক্রমণ হতে পারে। প্রথমে যোনির বাইরের অংশে চুলকানি, পরে ব্যথা ও জ্বালা করে। এমনটা টের পেলে অবিলম্বে ডাক্তারের কাছে যেতে বলছেন বিশেষজ্ঞরা। নিজে থেকে কখনই কোনও ওষুধ খাবেন না যেন।

🩸 5. অনেক নারী মিলনের সময় যোনিতে শুধু যে জ্বালা ও ব্যথা অনুভব করেন তাই নয়, অনেকের নাকি জ্বর এসে যাওয়ার মতো পরিস্থিতিও তৈরি হয়। মিলনের সময় তাঁরা তলপেটে ব্যথা অনুভব করেন। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের নারীরা সেক্সুয়ালি খুব একটা অ্যাক্টিভ নন। তাঁদের মনে যৌনাকাঙ্খা কম। এক্ষেত্রে প্রয়োজনে মনোবিদের পরামর্শ নেওয়া যেতে পারে।

🩸 6. অনেক সময় নারীদের যোনিতে শারীরিক কিছু সমস্যা দেখা যায়। Vaginismus- এর মতো রোগে যে পেশীগুলি সঙ্গমের সময় নমনীয় হওয়ার দরকার, সেগুলি স্বাভাবিক আচরণ করে না। ছোটবেলায় যাঁরা কোনও বড় শারীরিক বা মানসিক আঘাত পেয়েছেন, তাঁদের মধ্যে এই রোগের আধিক্য দেখা যায়। এমনটা হলে অবশ্যই এক স্ত্রীরোগ বিশেষজ্ঞকে দেখাতে হবে।

🩸 7. পিরিয়ডসের সময় যাঁদের অস্বাভাবিক ব্যথা হয়, সেই সব নারী Endometriosis নামে এক ধরনের অস্বাভাবিকত্বে ভুগতে পারেন। সঙ্গমের সময় তাঁদের যোনির পেশিতে ‘ক্রনিক পেন’ হয়। একটানা ব্যথা হতে থাকলে Pelvic inflammatory-ও হতে পারে। এক্ষেত্রে নারীদের গোপনাঙ্গে অস্বাভাবিক জ্বালা করে।

🩸 8. ওভারিতে সিস্ট হলেও সঙ্গমের সময় ব্যথা লাগতে পারে, বলছেন বিশেষজ্ঞরা। তবে সিস্ট থাকলেও নারীরা অনেক সময় বুঝতে পারেন না। আগেভাগেই সতর্ক হতে আল্ট্রাসাউন্ড পরীক্ষা করাতে হবে। অন্তরঙ্গ মুহূর্তে UTI-তে আঘাত লাগলেও নারীরা অত্যাধিক ব্যথা অনুভব করতে পারেন। যাঁদের ব্লাডারে কোনও ইনফেকশন রয়েছে, তাঁরা যেন মিলনের সময় অতিরিক্ত সতর্ক থাকেন।

🇨🇭 তবে স্ত্রীরোগ বিশেষজ্ঞরা একটা কথা বারবারই বলছেন, যে খুব সহজ কয়েকটি স্বাস্থ্য সংক্রান্ত সতর্কতা মেনে চললে অনেক রোগ-ব্যাধিই দূরে সরিয়ে রাখা যায়। মিলনের পর পরিষ্কার পরিচ্ছন্ন শৌচাগারে মূত্রত্যাগ করতে হবে। সাফসুতরো রাখতে হবে যোনিকে। পরিষ্কার অন্তর্বাস পরতে হবে। আর কোনও সমস্যা হলে সঙ্গীর কাছে সেটা লুকিয়ে রাখা চলবে না। মুখ ফুটে সমস্যার কথা বলতে হবে। প্রয়োজনে নিতে হবে মেডিকেল পরমার্শ।

🇨🇭 হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়। একজন হোমিও ডাক্তারের/ চিকিৎসকের পরামর্শ মেনে চলা উচিত। সাইড ইফেক্ট নেই এমন হোমিওপ্যাথি ঔষধ কাজে লাগাবেন। সুস্থ জীবন যাপনের জন্য পরবর্তী ধাপগুলো অর্থাৎ- যথাযথ চিকিৎসা গ্রহণের মাধ্যমে সুস্থতা অর্জন করতে পারবেন। হোমিও চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় Homeo হোমিও ওষুধ খান।

ডাঃ মাসুদ হোসেন
ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক ( রেজি: নং- 35423 )

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!