টেরাটোস্পার্মিয়া বা টেরাটোজোস্পার্মিয়া কি এবং এর হোমিও চিকিৎসা

টেরাটোস্পার্মিয়া বা টেরাটোজোস্পার্মিয়া কি এবং এর হোমিও চিকিৎসা

🇨🇭 টেরাটোস্পার্মিয়া / টেরাটোজোস্পার্মিয়া : একটি শুক্রাণু অস্বাভাবিকতা যা রূপগত ত্রুটিযুক্ত শুক্রাণু দ্বারা চিহ্নিত। এই বিকৃতিগুলির ফলে, শুক্রাণুর নিষেক ক্ষমতা হ্রাস পায় এবং দম্পতির গর্ভধারণে অসুবিধা হতে পারে। এই অস্বাভাবিকতা শুক্রাণুর বিভিন্ন অংশকে প্রভাবিত করতে পারে:

  • 🩸 মাথা: যা নিউক্লিয়াস ধারণ করে 2 টি পৈত্রিক ক্রোমোজোম বহন করে।
  • 🩸 অ্যাক্রোসোম: মাথার সামনের দিকে একটি ছোট ঝিল্লি যা, নিষেকের সময়, এনজাইমগুলি ছেড়ে দেবে যা শুক্রাণুকে Oocyte এর Pellucidar এলাকা অতিক্রম করতে দেবে।
  • 🩸 ফ্ল্যাগেলাম: এই লেজ যা এটিকে মোবাইল হতে দেয় এবং সেইজন্য যোনি থেকে জরায়ু এবং তারপর টিউব পর্যন্ত যেতে পারে, Oocyte, এর সাথে সম্ভাব্য মুখোমুখি হওয়ার জন্য
    ফ্ল্যাগেলাম এবং মাথার মধ্যবর্তী অংশ।

🇨🇭 এগুলি আকার বা আকারে একাধিক হতে পারে, মাথা এবং ফ্ল্যাগেলাম উভয়কেই প্রভাবিত করে, এক শুক্রাণু থেকে অন্যের মধ্যে পরিবর্তিত হয়। এটি হতে পারে গ্লোবোজোস্পার্মিয়া ( অ্যাক্রোসোমের অনুপস্থিতি ), ডাবল ফ্ল্যাগেলাম বা ডাবল হেড, কয়েলড ফ্ল্যাগেলাম ইত্যাদি।

🇨🇭 এই সমস্ত অসঙ্গতি শুক্রাণুর নিষেক শক্তির উপর প্রভাব ফেলে, এবং সেইজন্য মানুষের উর্বরতার উপর। স্বাভাবিক শুক্রাণুর অবশিষ্ট শতাংশের উপর নির্ভর করে এর প্রভাব কমবেশি গুরুত্বপূর্ণ হবে। টেরাটোস্পার্মিয়া গর্ভধারণের সম্ভাবনা কমাতে পারে, এমনকি গুরুতর হলে পুরুষের বন্ধ্যাত্বও হতে পারে।

টেরাটোস্পার্মিয়া বা টেরাটোজোস্পার্মিয়া কি এবং এর হোমিও চিকিৎসা

🇨🇭 টেরাটোস্পার্মিয়া অন্যান্য শুক্রাণুজনিত অস্বাভাবিকতার সাথে যুক্ত হয়, অলিগোস্পার্মিয়া( শুক্রাণুর অপর্যাপ্ত সংখ্যা ) , অ্যাসথেনোস্পার্মিয়া ( শুক্রাণুর গতিশীলতায় ত্রুটি )বলা হয়।

🇨🇭 অলিগো-অস্থেনো- টেরাওজুস্পার্মিয়া- ( O AT S )।

🇨🇭 টেরাটোজোস্পার্মিয়ার কারণ সমূহ:

🩸 সমস্ত শুক্রাণুর অস্বাভাবিকতার মতো- কারণগুলি হরমোনাল, সংক্রামক, বিষাক্ত Medicine তে পারে। শুক্রাণুর আকার বিজ্ঞান প্রকৃতপক্ষে একটি বাহ্যিক কারণের – টক্সিন, সংক্রমণ ইত্যাদি দ্বারা পরিবর্তিত প্রথম প্যারামিটার।এবং বিশেষজ্ঞরা মনে করেন যে বায়ুমণ্ডলীয় এবং খাদ্য দূষণ, বিশেষ করে কীটনাশকের মাধ্যমে শুক্রাণুর আকারের উপর সরাসরি প্রভাব ফেলে। কিন্তু কখনও কখনও, কোন কারণ খুঁজে পাওয়া যায় না।

🇨🇭 টেরাটোস্পার্মিয়ার লক্ষণ:

টেরাটোস্পার্মিয়ার প্রধান লক্ষণ হল গর্ভধারণে অসুবিধা। শুক্রাণুর আকৃতি অস্বাভাবিক হওয়ার বিষয়টি অনাগত সন্তানের মধ্যে বিকৃতির ঘটনাকে প্রভাবিত করে না, তবে কেবল গর্ভাবস্থার সম্ভাবনা।

🇨🇭 টেরাটোস্পার্মিয়া নির্ণয়:

বন্ধ্যাত্ব মূল্যায়নের সময় পুরুষদের মধ্যে পদ্ধতিগতভাবে পরিচালিত প্রথম পরীক্ষাগুলির মধ্যে একটি স্পার্মোগ্রাম ব্যবহার করে টেরাটোস্পার্মিয়া নির্ণয় করা হয়।

  • 🧪 বীর্যপাতের পরিমাণ।
  • 🧪 পিএইচ-( PH )।
  • 🧪 শুক্রাণু ঘনত্ব।
  • 🧪 শুক্রাণু গতিশীলতা।
  • 🧪 শুক্রাণু রূপবিজ্ঞান।
  • 🧪 শুক্রাণুর জীবনীশক্তি।

🇨🇭 শুক্রাণুর রূপবিজ্ঞানের অংশটি শুক্রাণুর দীর্ঘতম এবং সবচেয়ে কঠিন অংশ। একটি স্পার্মোসাইটোগ্রাম নামক পরীক্ষায়, 200 টি শুক্রাণু স্থির হয় এবং স্মিয়ার স্লাইডগুলিতে দাগযুক্ত হয়। তারপর জীববিজ্ঞানী একটি মাইক্রোস্কোপের অধীনে শুক্রাণুর বিভিন্ন অংশ অধ্যয়ন করবেন যাতে রূপগতভাবে স্বাভাবিক শুক্রাণুর শতাংশ নির্ণয় করা যায়।

🇨🇭 উর্বরতার উপর টেরোটোস্পার্মিয়ার প্রভাব অনুমান করার জন্য রূপগত অস্বাভাবিকতার ধরনও বিবেচনায় নেওয়া হয়।

আরো পড়ুনঃ   মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেশি হলে কি হয়?
টেরাটোস্পার্মিয়া বা টেরাটোজোস্পার্মিয়া কি এবং এর হোমিও চিকিৎসাটেরাটোস্পার্মিয়া বা টেরাটোজোস্পার্মিয়া কি এবং এর হোমিও চিকিৎসা

🇨🇭 টেরোটোস্পার্মিয়ার বিভিন্ন শ্রেণীবিভাগ বিদ্যমান:

🩸 ডেভিড শ্রেণীবিভাগ আগার এবং ইউস্টাচ দ্বারা পরিবর্তিত, এখনও কিছু নির্দিষ্ট ফরাসি পরীক্ষাগার দ্বারা ব্যবহৃত হয়,
ক্রুগারের শ্রেণীবিভাগ, WHO এর আন্তর্জাতিক শ্রেণিবিন্যাস, বিশ্বে বহুল ব্যবহৃত। একটি স্বয়ংক্রিয় মেশিন ব্যবহার করে, গুরুতর শ্রেণিবিন্যাসকে অ্যাটপিকাল স্পার্মাটোজোয়া হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় যে কোনও শুক্রাণু যা স্বাভাবিক বলে বিবেচিত ফর্ম থেকে খুব সামান্য বিচ্যুত হয়।

🩸 যদি WHO,র শ্রেণীবিভাগ অনুসারে সঠিকভাবে গঠিত শুক্রাণুর অনুপাত 4% এর কম হয়, অথবা পরিবর্তিত ডেভিড শ্রেণিবিন্যাস অনুযায়ী 15% এর কম হয়, তাহলে টেরাটোস্পার্মিয়া সন্দেহ করা হয়। কিন্তু কোন শুক্রাণুগত অস্বাভাবিকতার ক্ষেত্রে, একটি Diagnosis নির্ণয়ের জন্য দ্বিতীয়, এমনকি তৃতীয় শুক্রাণু 3 মাসের ব্যবধানে শুক্রাণুজনিত চক্রের সময়কাল 74 দিন সঞ্চালিত হবে, বিশেষত বিভিন্ন কারণ শুক্রাণুর রূপবিজ্ঞানে প্রভাব ফেলতে পারে- দীর্ঘ বিরতি সময়, নিয়মিত গাঁজা খাওয়া, জ্বর, ইত্যাদি)।

🩸 মাইগ্রেশন-বেঁচে থাকার পরীক্ষা ( TMS ) সাধারণত নির্ণয়ের কাজটি সম্পন্ন করে। এটি গর্ভাশয়ে শেষ হতে সক্ষম এবং Oocyte নিষিক্ত করতে সক্ষম শুক্রাণু সংখ্যার মূল্যায়ন করা সম্ভব করে তোলে।

🩸 স্পার্ম কালচার প্রায়ই স্পার্মোগ্রামের সাথে মিলিত হয় যাতে একটি সংক্রমণ সনাক্ত করা যায় যা শুক্রাণু পরিবর্তন করতে পারে এবং শুক্রাণুর রূপগত ত্রুটির দিকে নিয়ে যেতে পারে।
যদি স্পার্ম কালচারের সময় কোনো সংক্রমণ পাওয়া যায়,
কিছু বিষাক্ত পদার্থ – তামাক, ওষুধ, অ্যালকোহল,এর সংস্পর্শে টেরোটোস্পার্মিয়ার কারণ সন্দেহ করা হয়, তাহলে বিষাক্ত পদার্থ নির্মূল ব্যবস্থাপনার প্রথম ধাপ হবে।

🩸 কিন্তু কখনও কখনও কোনও কারণ খুঁজে পাওয়া যায় না।

🇨🇭 টেরাটোজস্পার্মিয়ার হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে টেরাটোজস্পার্মিয়ার কার্যকরী চিকিৎসা রয়েছে। শুক্রাণুর গুনগত মান ঠিক রাখতে হোমিওপ্যাথি খুব ভালো কাজ করে ‌। লক্ষনভিত্তিক ঔষধ প্রয়োগের মাধ্যমে টেরাটোজস্পার্মিয়া স্থায়ীভাবে নিরাময় করা সম্ভব। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্ৰহন করতে হবে।

হোমিওপ্যাথিক চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম,

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!