মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেশি হলে কি হয়

মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেশি হলে কি হয়?

🇨🇭 শরীরের মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেড়ে গেলে কি হয় এবং টেস্টোস্টেরন হরমোন কি সেটা নিয়ে বিস্তারিত আলোচনা:

🇨🇭মেয়েদের টেস্টোস্টেরন হরমোন কি?

টেস্টোস্টেরন হচ্ছে পুরুষদের জন্য প্রধান বা প্রথম সেক্স হরমোন।টেস্টোস্টেরন একটি স্টেরয়েড হরমোন এবং অ্যাক্ট্রেস গ্রুপের একটি হরমোন। পরীক্ষার করার মাধ্যমে মেয়েদের অস্বাভাবিকতা টেস্টরেন হরমোন এর সম্পর্কে ধারণা পাওয়া যায়।

🇨🇭 টেস্টোস্টেরন হরমোন পুরুষের শরীরে সেক্স বাড়াতে এবং পূর্ণতা বাড়াতে সাহায্য করে থাকে। এবং দেহের বিভিন্ন অঙ্গের চুল বৃদ্ধিতে সহায়তা করে। শরীরের সুস্থতা থাকার জন্য টেস্টরেন হরমোন খুবই জরুরী।

🇨🇭 মহিলাদের ক্ষেত্রে সাধারণত টেস্টোস্টেরন হরমোন খুব কম পরিমাণে নির্ণয় হয়ে থাকে। গড়ে মহিলাদের চাইতে পুরুষদের শরীরে টেস্টোস্টেরন এর পরিমাণ 10 গুণ থাকে পুরুষের শরীরে। পুরুষের শরীরের সাতটি কারণে সাধারণত টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি বেশি থাকে।

🩸 তা হলো:

  • 🧪 Adrenal tumor.
  • 🧪 Celiac sprue.
  • 🧪 Cushing’s syndrome.
  • 🧪 Adrenogen secreting tamor.
  • 🧪 Precocious puberty.
  • 🧪 Hyperthyroidism.
  • 🧪 Reifenstein’s.

🇨🇭 মেয়েদের টেস্টোস্টেরন হরমোন যে যে কারণে বৃদ্ধি পেতে থাকে তার কারণ হচ্ছে:

  • 🩸 adrenal tumor.
  • 🩸cushing’s syndrome.
  • 🩸 Molar pregnancy.

🇨🇭 এ ধরনের কারণে নারীদের শরীরে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি পেয়ে থাকে বেশী, আশা করি বৃদ্ধির কারণ গুলো আপনারা বুঝতে পেরেছেন এবং কেন পুরুষের চাইতে কম থাকে মেয়েদের টেস্টরেন হরমোন।

মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেশি হলে কি হয়
মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেশি হলে কি হয়?
🇨🇭 মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেড়ে গেলে কি হয় ?
🇨🇭 মেয়েদের টেস্টোস্টেরন টেস্টোস্টেরন হরমোন বেশি হলে কি হয় ?

🇨🇭 হরমোন ছাড়া আমাদের শরীরে কোন কাজ হওয়া সম্ভব না তবে আমাদের শরীরের নানা ধরনের হরমোন থাকে।
মেয়ে এবং পুরুষের মাঝে ভেদাভেদ থাকে হরমোনের অনেকাংশে।
পুরুষের হরমোন যদি মেয়েদের শরীরের বৃদ্ধি পায় অথবা মেয়েদের হরমোন যদি পুরুষের শরীরের বৃদ্ধি পায় তাহলে এটি নির্ণয় করার জন্য কিছু উপসর্গ দেখা দেয়।

🇨🇭 মেয়েদের টেস্টরেন হরমোন বৃদ্ধির ফলে যা হতে পারে।

🇨🇭 টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি পাওয়ার ফলে দেখা যাবে মেয়েটির মেয়েদের সাথে মিশতে পছন্দ করবেন।
স্বাভাবিকের তুলনায় মেয়েদের সাথে মিশতে আগ্রহ বেশি হবে। যেহেতু তার শরীরে পুরুষ হরমোন বৃদ্ধি পেয়ে যাচ্ছে যার কারনে মেয়েদের সাথে মিশতে তার ইচ্ছা পোষণ হবে বেশি।

🇨🇭 দুইনাম্বারে যে বিষয়টি রয়েছে তা হচ্ছে তার ঘাড় এবং ভগোলে কালো দাগ হতে শুরু করবে। আশা করছি আপনি বিষয়টা বুঝতে পেরেছেন।

🇨🇭 তৃতীয় নাম্বারে যে বিষয়টি রয়েছে তা হলো পেটের মাঝে ফাটা ফাটা দাগ দেখা দিবে তবে এটি অপশনাল হিসেবে রাখা যায়।

আরো পড়ুন: শীত কালে গা, হাত,পা – ফাটার হোমিও চিকিৎসা।

🇨🇭 চতুর্থ নাম্বারে যে বিষয়টি রয়েছে তা হলো তাঁর মাসিকের বা মিনস যা অনিয়মিত ভাবে হতে পারেন বা হবে। দেখা যায় এ সময় অতিরিক্ত পেট ব্যথা ইত্যাদি নানা উপসর্গ দেখা দেয়।

🇨🇭 সাধারণত এটি স্বাভাবিক ভাবে দেখা যায় এছাড়া আরেকটু গভীর বিষয়টি রয়েছে সেটি হচ্ছে। মেয়েদের শরীরে লোম গজায় বিভিন্ন স্থানে লোম গজাতে বিশেষ করে ধরতে হবে আমাদের মুখে। বিশেষ করে ছেলেদের গোপন স্থানের জায়গায় মেয়েদের প্রতিষ্ঠানে বেশি চুল গজানো এবং মুখের দুসাইডে বেশি চুল গজানো।

🇨🇭 এখন প্রশ্ন হচ্ছে এগুলো হলে কি ভয় পাওয়ার কোন কারণ আছে না অবশ্যই ভয় পাওয়ার কোন কারণ নেই কারণ বর্তমান সময়ে উন্নত চিকিৎসা ব্যবস্থা রয়েছে যার ফলে নিমিষেই এ সমস্যা থেকে মুক্তি পাবার সমাধান করা সহজেই সম্ভব।

হোমিও-চিকিৎসা.

🇨🇭 তবে আপনাদেরকে জানিয়ে রাখি হরমোনজনিত যদি কোন সমস্যা হয় তাহলে সব ডাক্তারের কাছে যাওয়া যাবেনা যেতে হবে হরমোন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে এটি অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে এটা কিন্তু তথ্যপূর্ণ বিষয় এক্ষেত্রে।

🇨🇭 যে সমস্ত ডাক্তারগণ হরমোন নিয়ে চিকিৎসা করে থাকেন বা হরমোন বিশেষজ্ঞ তাদের সাথে আপনার পরামর্শ করতে হবে সেই ডাক্তারগণ আপনাকে বিভিন্ন পরীক্ষার মাধ্যমে হরমোন নিশ্চিত করবে এবং কোথা থেকে একটি উৎপাদন হচ্ছে সেটি নির্বাচন করবেন। কি পরিমানে হরমোন বৃদ্ধি পাচ্ছে কোথা থেকে কিভাবে এর সমস্যা থেকে সমাধান আসা যায় সেটি নির্বাচন করবেন হরমোন বিশেষজ্ঞ ডাক্তার বর্তমানে নানা ধরনের ওষুধ রয়েছে হরমোন নিয়ন্ত্রণ করার জন্য।

🇨🇭 যদি এই হরমোনের পরিমাণ কত রক্ত বেশি বৃদ্ধি পেতে থাকে তাহলে মেয়ের কন্ঠ পরিবর্তন হতে পারে মেয়ের কন্ঠ মোটা বা ভারী হয়ে যেতে পারে। রাতে তার ঘুম ভালো না হতে পারে ছেলেদের থেকে সে দূরে ধরে থাকতে পারে। যদি বিয়ের পরে মেয়েদের সমস্যা দেখা দেয় সে সকল মেয়েদের বাচ্চা ধারণ করার ক্ষমতা ধীরে ধীরে কমে যেতে থাকে।

🇨🇭 এবং নিজের স্বামীকে নাও ভালো লাগতে পারে এ বিষয়গুলো অবশ্যই আপনাকে পর্যালোচনা করতে হবে। নিজের মধ্যে বা পরিবারের কারো মত যদি এ ধরনের পরিবর্তন লক্ষ্য করেন বা আপনি বিষয়গুলো বুঝতে পারেন তাহলে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে চিকিৎসা নেন, যার ফলে আপনি সুস্থ হন এবং ভাল থাকেন আশা করি আপনারা অবশ্যই ভালো থাকবেন।

🇨🇭 আমার চেম্বার চট্টগ্রাম আগ্ৰাবাদ বেপারি পাড়া (চৌমুহনী রোড) ইংলিশ স্কুলের সামনে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

What’s app/হোয়াটসঅ্যাপ এবং IMO/ইমো খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

homeo treatment
homeo treatment

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252 (WhatsApp, IMO)
☎️ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!