পুরুষ বন্ধ্যাত্বের কারণ ও হোমিওপ্যাথিক চিকিৎসা।

পুরুষ বন্ধ্যাত্বের কারণ ও হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 গর্ভধারণের সমস্যার মূল কারণ হিসেবে পুরুষ বন্ধ্যাত্বের প্রতি বছর অসহনীয়ভাবে বৃদ্ধি পায়।

🩸 এর জন্য অনেকগুলি কারণ রয়েছে, তবে তাদের মধ্যে সবচেয়ে সাধারণ একটি হল অন্তঃস্রাবী গ্রন্থিগুলির কার্যকারিতার বিচ্যুতি। এই গ্রন্থিগুলির মধ্যে অণ্ডকোষ রয়েছে, যেখানে শুক্রাণুর পরিপক্কতা এবং বৃদ্ধি ঘটে, স্পার্মটোজেনেসিস।

🇨🇭 স্পার্মাটোজেনেসিস প্রক্রিয়ার অন্তত একটি পর্যায়ে লঙ্ঘনের ফলস্বরূপ, নিষ্ক্রিয় এবং ত্রুটিপূর্ণ যৌন কোষের গঠন ঘটে – শুক্রাণু, যা কেবল একটি ডিম নিষিক্ত করতে সক্ষম হয় না। এছাড়াও, অণ্ডকোষের কাজের ব্যর্থ প্রচেষ্টা বন্ধ্যাত্বের কারণ হয়।

🇨🇭 গোপনীয় বন্ধ্যাত্ব কি?

গোপনীয় বন্ধ্যাত্ব হল টেস্টিকুলার ফাংশনের সাথে যুক্ত সমস্ত অসঙ্গতির একটি সাধারণ নাম।

🇨🇭 পুরুষ বন্ধ্যাত্বের কারণ- কারণ:

  • 🩸 আঘাত।
  • 🩸 বংশগত।
  • 🩸 অতীতের রোগ।
পুরুষ বন্ধ্যাত্বের কারণ ও হোমিওপ্যাথিক চিকিৎসা।

🩸 Varicocele, Cryptorchidism:
অণ্ডকোষের ড্রপসি- যার কারণে অণ্ডকোষের টিস্যুতে অতিরিক্ত তরল জমা হয়, যা অণ্ডকোষকে সংকুচিত করে, তাদের স্বাভাবিক ক্রিয়াকলাপে হস্তক্ষেপ করে।

  • 🩸 অণ্ডকোষগুলি ইনগুইনাল হার্নিয়া দ্বারা সংকুচিত হয়, যা তাদের উত্পাদনশীল কাজে হস্তক্ষেপ করে।
  • 🩸 যক্ষ্মা।
  • 🩸 সিফিলিস।
  • 🩸 টাইফাস।
  • 🩸 যৌনবাহিত রোগ।
  • 🩸 মাম্পস (মাম্পস)।

🩸 নির্দিষ্ট নির্দিষ্ট ওষুধ গ্রহণ, স্বাভাবিক হরমোনের- Imbalances.

  • 🩸 জীবনধারার কিছু বিশেষত্ব- ভিটামিনের অভাব, ক্রমাগত চাপ, ঘুমের দীর্ঘস্থায়ী অভাব, ধূমপান, খারাপ পরিবেশ, মাদক গ্রহণ, মদ্যপান।
  • 🩸 ক্ষতিকারক কাজে বা নির্দিষ্ট খেলাধুলায় জড়িত, ঘন ঘন Sauna’s.
  • 🩸 তেজস্ক্রিয় এক্সপোজার।

🇨🇭 পুরুষদের মধ্যে প্রজনন সিস্টেম, একজন পুরুষের উর্বরতার অভাবের কারণগুলি বোঝার জন্য, নিষিক্তকরণের ক্ষেত্রে পুরুষের দেহ সম্পর্কে সাধারণ তথ্য থাকা প্রয়োজন। প্রজনন সিস্টেমের উপর একটু বিস্তারিত। একটি শিশু গর্ভধারণের প্রক্রিয়ার মাথায়, অবশ্যই, শুক্রাণু, পুরুষের শরীরের যৌন কোষ (গেমেট), যা ডিমের নিষিক্তকরণের জন্য দায়ী। শুক্রাণুর উপাদানগুলি হল মাথা, ঘাড় এবং লেজ। জেনেটিক তথ্য যা ভবিষ্যতে ভ্রূণকে প্রেরণ করা হবে মাথার অংশে সংরক্ষণ করা হয় এবং প্রজনন কোষের গতিশীলতা নিশ্চিত করার জন্য লেজের অংশটি প্রয়োজনীয়।

🇨🇭 জীবাণু কোষের উৎপাদন ঘটে অণ্ডকোষের আবর্তিত টিউবুলে, বিশেষ স্পার্মাটোজেনিক এপিথেলিয়ামে আবৃত থাকে। আবর্তিত সেমিনিফেরাস টিউবুলগুলি সরলরেখা। এটি প্রায় পাঁচশ মিটার দীর্ঘ পথ, যা পুরুষ গ্যামেটগুলি কাটিয়ে ওঠে, পাকা করে এবং ডিমকে সম্পূর্ণরূপে নিষিক্ত করার ক্ষমতা অর্জন করে। চূড়ান্ত হল এপিডিডাইমিস, তাদের থেকে শুক্রাণু ভেস ডিফারেন্সের মাধ্যমে বেরিয়ে আসে। সেমিনাল নালীটি ইনগুইনাল খালের মধ্য দিয়ে চলে, তারপরে, পেটের গহ্বরকে বাইপাস করে, মূত্রাশয়ের পিছনে অবস্থিত সেমিনাল ভেসিকেল দিয়ে শেষ হয়।

🇨🇭 ভেসিকেলগুলিতে, শুক্রাণু জমা হয় এবং গহ্বরের দেয়াল দ্বারা নিঃসৃত ক্ষরণের সাথে মিশে যায়। বুদবুদের তরলে থাকা উপকারী পদার্থগুলি পুরুষ গ্যামেটকে ডিমের দূরত্ব কভার করতে দেয়। বীর্যপাত নালীগুলির মাধ্যমে, তারা প্রোস্টেট গ্রন্থিতে পৌঁছায়, যার মধ্য দিয়ে তারা এর নিঃসরণ দ্বারা সমৃদ্ধ হয়। এইভাবে, শুক্রাণু নামে একটি জৈবিক তরল পাওয়া যায়, এতে শুক্রাণু, পুষ্টি এবং রাসায়নিক যৌগ রয়েছে যা একটি ক্ষারীয় পরিবেশ দেয়। বীর্যপাতের সময়, বীর্যপাতের নালীগুলি উন্মুক্ত হয়ে যায় এবং শুক্রাণু মূত্রনালীতে প্রবেশ করে, যেখান থেকে বীর্যপাতের সময় এটিকে বাইরে ঠেলে দেওয়া হয়।

🇨🇭 নিম্নলিখিত ধরণের পুরুষ বন্ধ্যাত্ব: সিক্রেটরি ফর্মটি অণ্ডকোষের আবর্তিত টিউবুলে পুরুষ জীবাণু কোষের উত্পাদনের লঙ্ঘন দ্বারা চিহ্নিত করা হয়। এবং অবস্ট্রাকটিভের সাথে, মূত্রনালীতে গ্যামেটের পথে একটি বাধা রয়েছে। প্রতিটি প্রজাতি সম্পর্কে একটু বিস্তারিত।

🇨🇭 পুরুষদের মধ্যে বন্ধ্যাত্ব সিক্রেটরি ফর্ম
বন্ধ্যাত্বের গোপনীয় রূপটি চিহ্নিত করা হয় যে , অণ্ডকোষগুলি প্রয়োজনীয় পরিমাণে শুক্রাণু তৈরি করতে সক্ষম হয় না, যা গ্যামেটগুলি সম্পূর্ণ পথ অতিক্রম করতে এবং ডিম্বাণুর নিষিক্তকরণের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে যথেষ্ট। এছাড়াও, বন্ধ্যাত্বের একটি গোপনীয় ফর্মের সাথে, গ্যামেটের গতিশীলতার লঙ্ঘন বা বেশিরভাগ জীবাণু কোষের গঠনে ত্রুটি।

পুরুষ বন্ধ্যাত্বের কারণ ও হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 ভ্যারিকোসেল – Varicocele:
বন্ধ্যাত্বের সিক্রেটরি ফর্মের উৎস হল অণ্ডকোষের উপর কোন নেতিবাচক প্রভাব। প্রতিবন্ধী শুক্রাণু উত্পাদনের ফলে সবচেয়ে সাধারণ রোগটিকে ভ্যারিকোসেল বলা হয় – টেস্টিকুলার ভেরিকোজ শিরা। এই রোগে, অণ্ডকোষের রক্তনালীগুলি অঙ্গ থেকে রক্তের প্রয়োজনীয় বহিঃপ্রবাহ ঘটতে দেয় না এবং এর স্থবিরতা ঘটে, অর্থাৎ- টেস্টিকুলার টিস্যুতে রক্ত ​​​​সরবরাহ ব্যাহত হয় এবং এর কার্যকারিতা দমন হয়। একটি নিয়ম হিসাবে, Varicocele বাম দিকে শুরু হয়, যাইহোক, কিছু সময়ের পরে, সুস্থ অণ্ডকোষে রক্ত ​​​​সরবরাহও ক্ষতিগ্রস্ত হয়, তারপর অন্যান্য অস্বাভাবিক প্রক্রিয়া সংযুক্ত হয়। এইভাবে, ভ্যারোজোজ শিরা উভয় অণ্ডকোষ দ্বারা শুক্রাণু উত্পাদন উল্লেখযোগ্য হ্রাস হতে পারে এবং গোপনীয় বন্ধ্যাত্ব ঘটে।

🇨🇭 অণ্ডকোষের ড্রপসি:
আরেকটি উপসর্গ অণ্ডকোষের ড্রপসি। এটি অণ্ডকোষে প্রচুর পরিমাণে তরল দ্বারা চিহ্নিত করা হয়, যা অণ্ডকোষকে সংকুচিত করে। এই ঘটনাটি অবিলম্বে চিকিত্সা করা উচিত, যেহেতু চাপ প্রক্রিয়াটি টেস্টিকুলার টিস্যুতে রক্ত ​​​​সরবরাহে ব্যর্থতার কারণ হতে পারে এবং ফলস্বরূপ – বন্ধ্যাত্ব।

🇨🇭 ইনগুইনাল হার্নিয়া:
এটি ঘটলে, অণ্ডকোষ ত্রুটিপূর্ণ হতে পারে। এবং ফলস্বরূপ – বন্ধ্যাত্ব।

🇨🇭 মাম্পসের জটিলতা
আরেকটি যা পুরুষের উর্বরতা হারানোর একটি বিপর্যয়কর
তা হল মাম্পস। ভাইরাসের প্রভাবে, যা এই রোগের কারণ, শরীরের বিভিন্ন গ্রন্থি অকার্যকর হয়ে পড়ে। লালা গ্রন্থিগুলির প্রদাহ, বাহ্যিকভাবে মুখ ফুলে যায়, গোলাকার হয়ে যায়। দৃশ্যমান উপসর্গগুলি রোগের একটি সাধারণ নাম মাম্পস।

আরো পড়ুনঃ  যৌবন ধরে রাখার মূল রহস্য | যৌবন সতেজ রাখার উপায়।

🇨🇭 অর্কাইটিস (অন্ডকোষের প্রদাহ) ভুগে থাকেন, প্রাপ্তবয়স্ক অবস্থায় প্রতিবন্ধী টেস্টিকুলার
আকারে পরিণতি হতে পারে।

🇨🇭 বন্ধ্যাত্বের কারণ হিসাবে বিকিরণ, বিভিন্ন বাহ্যিক পরিস্থিতির প্রভাবে প্রাণঘাতী এপিথেলিয়ামের ক্ষতি ব্যতিক্রম নয়। অনুপ্রবেশকারী বিকিরণের দীর্ঘমেয়াদী প্রভাব, যা বিকিরণ অসুস্থতা এবং অন্যান্য ধরণের স্বাস্থ্য ব্যাধি সৃষ্টি করে, অণ্ডকোষের স্পার্মাটোজেনিক এপিথেলিয়ামের উপর একটি শক্তিশালী নেতিবাচক প্রভাব ফেলে, এটি ক্ষতি করে।

হোমিওপ্যাথি চিকিৎসা এবং বিশ্ব
homeo treatmen

🇨🇭 স্বাভাবিকভাবেই, এর ফলে উত্পাদিত সুস্থ শুক্রাণুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে যায়। ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের দীর্ঘ এবং তীব্র এক্সপোজার অনুরূপ ব্যাঘাত ঘটাতে পারে। এই সম্পর্কে বলতে গেলে, এটি উল্লেখ করা উচিত যে বেল্ট জোনে একটি মোবাইল ডিভাইসের ধ্রুবক পরা একটি ইলেক্ট্রোম্যাগনেটিক প্রভাব, যদিও ক্ষতির, এখনও গবেষণা দ্বারা প্রমাণিত হয়নি।

🇨🇭 অণ্ডকোষের অতিরিক্ত গরম হওয়া, সবচেয়ে সাধারণ নেতিবাচক প্রভাবের কারণগুলির মধ্যে একটি হল উচ্চ তাপমাত্রা। গরম পরিবেশে থাকার ফলে (উদাহরণস্বরূপ, স্টোকার বা ওয়েল্ডারের কাজ), অণ্ডকোষের কাজ আংশিকভাবে চাপা পড়ে। যে পুরুষরা তাদের ভবিষ্যত পিতৃত্বের কথা চিন্তা করেন তাদেরও সনা বা স্নান পরিদর্শন, ঘন ঘন এবং গরম স্নান থেকে সতর্ক হওয়া উচিত। নিয়মিত সাইকেল চালানোর ব্যাপারে আপনাকে সতর্ক থাকতে হবে।

🇨🇭 পেরিনিয়ামে কম্প্রেশন এবং নিয়মিত খোঁচা দেওয়া অণ্ডকোষের কার্যকারিতা নষ্ট করতে পারে। সাইকেল চালানো পুরোপুরি ত্যাগ করা বোধগম্য, এটি বিশেষত পেশাদারদের ক্ষেত্রে প্রযোজ্য। টেস্টিকুলার ত্রুটির আরেকটি বাহ্যিক কারণকে বলা হয় টাইট, টাইট-ফিটিং আন্ডারওয়্যার।

🇨🇭 এক্সট্রাজেনিটাল অসুস্থতা, যেমন : সিফিলিস, যক্ষ্মা বা টাইফয়েড, হরমোনের ভারসাম্যহীনতা, বা টিউমারের বিরুদ্ধে ওষুধের দীর্ঘমেয়াদী ব্যবহার এবং অ্যান্টিলেপ্টিক ওষুধ, অ্যান্টিবায়োটিক, স্টেরয়েড হরমোন, অ্যান্টিঅ্যান্ড্রোজেন অণ্ডকোষের শুক্রাণুজনিত কার্যকলাপে অবনতি ঘটাতে পারে। ধ্রুবক চাপ এবং অপর্যাপ্ত ঘুম, প্রোটিন এবং ভিটামিনের অভাব, খারাপ পরিবেশ, অত্যধিক ধূমপান এবং অ্যালকোহল আসক্তি, মাদক সেবনের মতো প্রক্রিয়াগুলির প্রভাবে সুস্থ শুক্রাণুর উত্পাদন ব্যাপকভাবে হ্রাস পায়। একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা, ভিটামিন এবং ওষুধ গ্রহণ করা যা অণ্ডকোষের অঙ্গগুলিতে রক্ত ​​​​সরবরাহ বাড়ায, পুষ্টি রোগ থেকে মুক্তি পেতে এবং উর্বরতা পুনরুদ্ধার করতে সহায়তা করবে। স্বাস্থ্যকর জীবনধারা, খেলাধুলা করা, খারাপ অভ্যাস ত্যাগ করা পুরুষের শরীরে নিরাময় আনে এবং শক্তি বাড়ায়।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sAppp-হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!