নিউরাইটিস ( Neuritis ) কি এবং এর হোমিও চিকিৎসা।

নিউরাইটিস ( Neuritis ) কি এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 নিউরাইটিস – Neuritis একটি মেডিকেল শব্দ যার অর্থ পেরিফেরাল স্নায়ুতে প্রদাহ ( কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বাইরের স্নায়ুগুলিকে পেরিফেরাল বলা হয় )।

🇨🇭 কোন স্নায়ু প্রভাবিত হয় তার উপর নির্ভর করে নিউরাইটিসের লক্ষণগুলি পরিবর্তিত হয় তবে সাধারণত দুর্বলতা, অসাড়তা, ব্যথা, ঝনঝন সংবেদন, প্রতিবিম্ব হ্রাস, পেশীর অ্যাট্রোফি বা সংবেদনশীল ব্যাঘাত- যেমন: দৃষ্টি, ভারসাম্য, শ্রবণশক্তি, অন্তর্ভুক্ত। এই লক্ষণগুলি অস্থায়ী বা স্থায়ী হতে পারে।

🇨🇭 নিউরাইটিস- Neuritis একটি রোগ যা পেরিফেরাল স্নায়ুকে প্রভাবিত করে এবং তাদের গঠনে পরিবর্তনের দিকে পরিচালিত করে। নিউরাইটিসের চিকিত্সা নির্ভর করে ঠিক কোথায় অবস্থিত এবং এর তীব্রতা কত ডিগ্রি।

🇨🇭 Neuritis একটি সাধারণ স্নায়ু ব্যাধি। স্নায়ুর প্রদাহের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের নিউরাইটিস রয়েছে।

🛑1. অপটিক নিউরাইটিস- Optic Neuritis:

রোগটি অপটিক স্নায়ুর প্রদাহের সাথে যুক্ত। অপটিক নিউরাইটিসের বিকাশের প্রধান কারণ হল বিভিন্ন ফ্লু সংক্রমণ, দাঁতের রোগ এবং টনসিলাইটিস। 🇨🇭 অন্যান্য কারণ:

  • 🩸 চোখের আঘাত এবং মস্তিষ্কের প্রদাহ। লিভারের সমস্যা এবং ডায়াবেটিস।
  • 🩸 রক্তের রোগ এবং বিভিন্ন ধরনের অ্যালার্জি।
  • 🩸 ধূমপান এবং অ্যালকোহল অপব্যবহার।
নিউরাইটিস ( Neuritis ) কি এবং এর হোমিও চিকিৎসা।

🩸 অপটিক স্নায়ুর প্রদাহের
পদ্ধতিগুলি নির্ধারণ করার জন্য আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। সমস্ত ধরণের নিউরাইটিস,র মধ্যে, সবচেয়ে সাধারণ একটি হল অপটিক নিউরাইটিস , যা নির্ণয়ের ফলাফলের উপর নির্ভর করে, আপনি যদি সময়মতো চিকিত্সার কোর্স শুরু করেন তবে ফলাফল আসতে দীর্ঘ হবে না বিশেষ করে, চোখের স্বাভাবিক ফাংশন পুনরুদ্ধার করা যেতে পারে। ধরুন, ডাক্তার দেখাতে দেরি হয়ে গেছে। সেক্ষেত্রে, নিউরাইটিস ভিজ্যুয়াল ফাংশনকে মারাত্মকভাবে ক্ষতি করবে এবং কোষগুলিকে ধ্বংস করবে এবং এটি অপটিক নার্ভের অ্যাট্রোফির মতো গুরুতর জটিলতার হুমকি দেয়। অতএব, একটি কার্যকর চিকিত্সা নির্ধারণের জন্য সময়মতো একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করা অপরিহার্য।

🛑 2.ফেসিয়াল নিউরাইটিস- Facial Neuritis:

ফেসিয়াল নিউরাইটিস হল মুখের নিউরাইটিস। জটিলতার বিকাশ রোধ করতে আপনার যত তাড়াতাড়ি সম্ভব চিকিত্সা শুরু করা উচিত। রোগের সাথে, মুখের মুখের পেশীগুলির জন্য দায়ী স্নায়ু প্রভাবিত হয়, যা তাদের দুর্বলতা এবং আন্দোলনের হ্রাস বা অনুপস্থিতি বাড়ে। ফেসিয়াল নিউরাইটিস বেশ কয়েকটি বৈশিষ্ট্যযুক্ত লক্ষণ রয়েছে যার দ্বারা মুখের স্নায়ুতে প্রদাহ সনাক্ত করা যায়।

🇨🇭 ফেসিয়াল নিউরাইটিস লক্ষণ:

  • 🩸 কানের পিছনে ব্যথা এবং নাসোলাবিয়াল ভাঁজ মসৃণ করা।
  • 🩸 মুখের অসমতা।
  • 🩸 মুখের পেশীগুলির কর্মহীনতা- হাসানো, ভ্রু তোলা ইত্যাদি কঠিন।

🩸 ফেসিয়াল নিউরাইটিসের মতো রোগের বৈশিষ্ট্যযুক্ত অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে চোখের পাতা বন্ধ করা বা ঠোঁট নড়াতে অসুবিধা – উদাহরণস্বরূপ:টিউব দিয়ে ঠোঁট প্রসারিত করা কঠিন।

🩸 স্নায়ু প্রদাহ এর প্যাথলজিগুলির মধ্যে একটি হল একটি প্রাণবন্ত ক্লিনিকাল ছবি, তাই ডাক্তার সাধারণত দ্রুত একটি রোগ নির্ণয় করেন , তবে প্রয়োজন হলে: এমআরআই ( MRI )করা, টমোগ্রাফি করা ইত্যাদি।

🩸 চিকিত্সক সহজেই মুখের স্নায়ুর নিউরাইটিস সনাক্ত করে। জটিলতার বিকাশ রোধ করতে অবিলম্বে চিকিত্সা শুরু হয়। অ্যাপয়েন্টমেন্টের কোর্স রোগীর সাধারণ অবস্থার উপর নির্ভর করে। এছাড়াও, বিশেষজ্ঞ মুখের স্নায়ুর প্রদাহের প্রধান উপসর্গগুলি দেখেন, যার পরে তিনি বিশেষ ওষুধগুলি নির্ধারণ করেন এবং অন্যান্য সুপারিশ দেন।

নিউরাইটিস ( Neuritis ) কি এবং এর হোমিও চিকিৎসা।

🛑 3. ব্র্যাচিয়াল নিউরাইটিস:
মেরুদণ্ড এবং সার্ভিকাল স্নায়ুর ক্ষতির সাথে, কাঁধের Neuritis ঘটে। রোগের চিকিত্সা রোগীর সম্পূর্ণ বিশ্রামের উপর ভিত্তি করে। এই অবস্থায় হাত রাখার জন্য একটি বিশেষ ব্যান্ডেজ ব্যবহার করা হয়। তারপর একজন বিশেষজ্ঞ ওষুধ লিখে দেন।

🩸 রোগটি তীব্র ব্যথা এবং হাতের গতিশীলতা হ্রাস দ্বারা চিহ্নিত করা হয়। কিছু ক্ষেত্রে, স্নায়ুর প্রদাহ অঙ্গে সংবেদনের আংশিক ক্ষতি, আঙ্গুল নাড়াতে অক্ষমতা, বা হাত দিয়ে সাধারণ নমন নড়াচড়া করতে পারে। এই সব পেশী Atrophy হতে পারে।

🩸 ব্র্যাচিয়াল স্নায়ুর প্রধান লক্ষণ:

  • 🧪 কাঁধ এবং বাহুতে সংবেদন হ্রাস।
  • 🧪 কাঁধের পেশী দুর্বল হওয়া এবং কনুই বাঁকানো অসুবিধা।
  • 🧪 সূক্ষ্ম মোটর স্নায়ুর এবং আঙ্গুলের সংবেদনশীলতা হ্রাস।

🩸 ব্র্যাচিয়াল নিউরাইটিসের দুটি প্রধান প্রকার রয়েছে : নিম্ন এবং উপরের।

🩸 ডাক্তার পরীক্ষা করে এবং রোগীর জন্য সঠিক নির্ণয় করবেন- আল্ট্রাসাউন্ড, এক্স-রে, এমআরআই এবং অন্যান্য পদ্ধতি বিশেষজ্ঞের বিবেচনার ভিত্তিতে নির্ধারিত হতে পারে।

আরো পড়ুনঃ    পুডেনডাল নিউরালজিয়া Pudendal Neurology কি এবং এর হোমিও চিকিৎসা।

🛑 4. ট্রাইজেমিনাল নিউরালজিয়া:

ট্রাইজেমিনাল নিউরাইটিসের চিকিত্সা আপনাকে দ্রুত রোগকে পরাস্ত করতে দেয়। এই ট্রাইজেমিনাল স্নায়ুর প্রদাহ দ্বারা চিহ্নিত করা হয় , যা মুখে তীব্র ব্যথা সৃষ্টি করে। রোগটি বেশ সাধারণ।

  • 🩸 ট্রাইজেমিনাল নার্ভের বিকাশের প্রধান কারণ:
  • 🩸 মেনিনজাইটিস এবং বিভিন্ন আঘাত।
  • 🩸 ভাইরাল সংক্রমণ এবং হারপিস।
  • 🩸 সর্দি, ইত্যাদি।
  • 🩸 ব্যাকটেরিয়াল ইনফেকশন, মাল্টিপল স্ক্লেরোসিস এবং হিমের দীর্ঘ সংস্পর্শে ট্রাইজেমিনাল নিউরালজিয়া হয়।
  • 🩸 ট্রাইজেমিনাল নিউরালজিয়ার প্রধান লক্ষণ হল মুখে তীব্র ব্যথা। ব্যথা চক্রাকার হতে পারে, মুখের নীচের অংশে বা চোখ এবং নাকের চারপাশে প্রভাবিত করে। বিভিন্ন ক্ষেত্রে, ব্যথা বিভিন্ন সময়, ঘন্টায় বা দিনে একবার ঘটে।

🛑 5. অডিটরি নিউরোপ্যাথি:

অনেক রোগীর এই ধরনের প্যাথলজি অডিটরি নিউরোপ্যাথি হিসাবে ধরা পড়ে । শ্রবণ স্নায়ুর প্রদাহের কারণে বিকশিত হয় , যা শ্রবণ সমস্যাগুলির দিকে পরিচালিত করে। প্রায়ই, এই অসুস্থতা বয়স্কদের প্রভাবিত করে।

নিউরাইটিস ( Neuritis ) কি এবং এর হোমিও চিকিৎসা।
🩸 অডিটরি নিউরোপ্যাথির লক্ষণগুলি হল:

শ্রবণ সমস্যা একটি প্রধান উপসর্গ ,যদি সময়মতো চিকিৎসা শুরু না করা হয়, তাহলে নিউরাইটিস ক্রমাগত অগ্রগতি হতে থাকবে, যার ফলে শ্রবণশক্তি সম্পূর্ণ ক্ষতি হবে।
কানে আওয়াজ এবং বাজানো , রোগীরা প্রায়ই এই জাতীয় লক্ষণগুলির অভিযোগ করেন, প্রগতিশীল নিউরাইটিসের বৈশিষ্ট্য, তাই আপনি যদি অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করেন তবে এই লক্ষণ এড়ানো যেতে পারে। মাথা ঘোরা, হাঁটার ব্যাঘাত, অস্থিরতা, ঘন ঘন মাথাব্যথা ইত্যাদি।

🩸 আপনি যদি সময়মতো অ্যাকোস্টিক নিউরোপ্যাথির চিকিত্সা শুরু করেন তবে, উপসর্গগুলি উপশম করতে পারেন এবং রোগের বিকাশ বন্ধ করতে পারেন। নিউরাইটিস অডিওমেট্রি দ্বারা নির্ণয় করা হয়।

🇨🇭 কিভাবে Neuritis নির্ণয় করা হয়?

🇨🇭 Neuritis রোগ নির্ণয়:

  • 🧪 রক্ত পরীক্ষা – ক্লিনিকাল এবং জৈব রাসায়নিক।
  • 🧪 সাধারণ প্রস্রাব বিশ্লেষণ।
  • 🧪 রেডিওগ্রাফি।
  • 🧪 এমআরআই- MRI.
  • 🧪 ইলেক্ট্রোনিউরোমায়োগ্রাফি- ( ENMG )।
  • 🧪 কম্পিউটেড টমোগ্রাফি – CT.

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে Neuritis এর কার্যকরী চিকিৎসা রয়েছে। যে ধরনের নিউরাইটিস হোক না কেন হোমিও ঔষধ সেবনের মাধ্যমে স্থায়ীভাবে নিরাময় করা সম্ভব। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’s App- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!