অ্যাসপারমিয়া - Aspermia কী ? এবং এর কারণ ও হোমিও চিকিৎসা।

অ্যাসপারমিয়া – Aspermia কী ? এবং এর কারণ ও হোমিও চিকিৎসা।

🇨🇭 অ্যাসপারমিয়া-( Aspermia ) হল বীর্যপাতের সাথে বীর্যের সম্পূর্ণ অভাব, যা বন্ধ্যাত্বের সাথে যুক্ত। সংক্রমণ, জন্মগত ব্যাধি, ওষুধ, বিপরীতমুখী বীর্যপাত, আইট্রোজেনিক অ্যাসপেমিয়া ইত্যাদির মতো অনেকগুলি বিভিন্ন কারণ। অ্যাসপারমিয়া হল বীর্যপাতের সাথে বীর্যের সম্পূর্ণ অভাব, হয় বীর্য পরিবহনে অক্ষমতার কারণে- অনিজাকুলেশন- ( Anejaculation ) অথবা বিপরীত দিকে বীর্যপাতের কারণে যা বন্ধ্যাত্বের সাথে যুক্ত।

অ্যাসপারমিয়ার-( Aspermia ) দুটি প্রধান কারণ হল বিপরীতমুখী বীর্যপাত, বীর্যপাত নালী বাধা এবং যৌন কর্মহীনতা।

🇨🇭 পুরুষ বন্ধ্যাত্বের কারণগুলি অধ্যয়নের জন্য ( 1,737 ) রোগীদের উপর 9 বছরের সম্ভাব্য মনোসেন্টার গবেষণায়, অ্যাসপারমিয়ার-( Aspermia ) প্রধান কারণ ছিল গুরুতর যৌন কর্মহীনতা, অ্যাস্পারমিয়া-( Aspermia ) রোগীদের( 71.7% )। এগুলি সত্ত্বেও, এখনও আরও অনেক কারণ রয়েছে যা আমরা অন্বেষণ করতে চাই৷ আমরা বিভিন্ন চিকিত্সার ফলাফল পর্যালোচনা করতে চাই।

🇨🇭 হরমোনের স্তর পরিবর্তন
অ্যাসপারমিয়াকে টেস্টিকুলার অ্যাসপারমিয়া এবং অবস্ট্রাকটিভ অ্যাসপার্মিয়াতে ভাগ করা যেতে পারে। স্পার্মাটোজেনেসিস পরিবর্তনের ক্ষেত্রে হরমোনের মাত্রা ব্যাহত হতে পারে, যা কিছু কিছু অ্যাসপারমিয়ার-( Aspermia ) ক্ষেত্রে প্রয়োজনীয় নয়। অণ্ডকোষের জিনিটোগ্রাফি এবং বায়োপসি করা হয়েছে এমন( 126 ) জন পুরুষের উপর একটি গবেষণায়, রক্তের ফলিট্রোপিন উপাদান এবং টেস্টিকুলার অ্যাসপার্মিয়ায় শুক্রাণুজনিত বাধার ডিগ্রির মধ্যে একটি সম্পর্ক প্রকাশ পেয়েছে।

অ্যাসপারমিয়া - Aspermia কী ? এবং এর কারণ ও হোমিও চিকিৎসা।

🇨🇭 টেস্টিকুলার অ্যাসপারমিয়ার-( Aspermia ) ক্ষেত্রে প্রস্রাবে নির্গত টেস্টোস্টেরন এবং রক্তের প্লাজমায় সঞ্চালন তিন গুণেরও বেশি হ্রাস পায়, যখন প্লাজমা এস্ট্রাডিওল স্তর 1.5 গুণ বৃদ্ধি পায়।

🇨🇭 অবস্ট্রাকটিভ অ্যাস্পারমিয়া 12.7% এবং টেস্টিকুলার অ্যাস্পারমিয়া 87.3% অ্যাসপার্মিয়ার ক্ষেত্রে।

🇨🇭 সংক্রমণ- Infection: অ্যাসপারমিয়া টর্চ সংক্রমণ, ব্রুসেলোসিস, এবং যক্ষ্মা এর সাথে হতে পারে।

🇨🇭 একটি সমীক্ষা ছিল অন্তঃকোষীয় পরজীবী দ্বারা ইউরিনো,জননাঙ্গ ট্র্যাক্টের সংক্রমণ, তথাকথিত টর্চ-সংক্রমণ এবং শুক্রাণুজনিত হ্রাসের মধ্যে কার্যকারণ সম্পর্ক প্রকাশ করা। পর্যবেক্ষণের জন্য প্রজনন বয়সের 182 – জন পুরুষকে ( 22 থেকে 38 বছর পর্যন্ত )বেছে নেওয়া হয়েছিল যাদের অলিগোজুস্পার্মিয়া বা অ্যাসপারমিয়া ছিল, কোনো অভিযোগ বা ক্লিনিকাল লক্ষণ ছাড়াই যা ইউরিনো-জেনাটাল ট্র্যাক্টের সংক্রমণ নির্দেশ করে। তাদের মধ্যে,প্রকাশ করা হয়েছে :

  • 🧪 অ্যাসপারমিয়া- ( Aspermia )।
  • 🧪 ক্ল্যামাইডিয়া ট্র্যাকোমাটিস ( CH-T )।
  • 🧪 হারপিস সিমপ্লেক্স ভাইরাস ( HSV )।
  • 🧪 Ureaplasma Urealiticum ( U-U )।
  • 🧪 সাইটোমেগালো-ভাইরাস ( CMV )।

এবং মাইকোপ্লাজমা হোমিনিস ( M-H ) এর জন্য পরীক্ষা করা হয়েছিল।

আরো পড়ুনঃ    পুরুষ বন্ধ্যাত্বের কারণ ও হোমিওপ্যাথিক চিকিৎসা।

🩸 অলিগোজুস্পার্মিয়ার গ্রুপে, ক্ল্যামিডিয়া ( 41.5% ) এবং হার্পিস ভাইরাস ( 51.3% ) দ্বারা সংক্রমণের ঘটনাগুলি ঘন ঘন ছিল, তবে ইউরিয়াপ্লাজমা ( 56. 5% ) যে কোনও সংক্রমণের চেয়ে বেশি ঘন ঘন ছিল।

🇨🇭 সাইটোমেগাল-ভাইরাস সবচেয়ে কম সংখ্যক ক্ষেত্রে ঘটেছে। একই চিত্র দ্বিতীয় গ্রুপেও দেখা গেছে। গ্রুপ দ্বিতীয়তে, শুক্রাণুজনিত কোন পরিবর্তন ছাড়াই রয়ে গেছে।

🇨🇭 এপিডি-ডাইমুরকাইটিস হল ব্রুসেলোসিসের সবচেয়ে ঘন ঘন জিনিটোরিনারি জটিলতা। একটি সমীক্ষায়, ব্রুসেলোসিসে আক্রান্ত 134 জনের মধ্যে 17 জনের মধ্যে ( 12.7% ) এপিডি-ডাইমুরকাইটিস সনাক্ত করা হয়েছিল। ( 14 ) জন রোগীর উপর শুক্রাণু বিশ্লেষণ করা হয়েছিল। পাঁচজন রোগীর অ্যাসপারমিয়া- Aspermia, ছিল এবং আটজনের অলিগোস্পার্মিয়া- Oligospermia, ছিল।

🇨🇭 বীর্যপাত নালীগুলির যান্ত্রিক বাধা বা শুক্রাণু-বিরোধী অ্যান্টিবডি বিকাশের কারণে সংক্রমণের সাথে – অ্যাসপার্মিয়া-( Aspermia ) হতে পারে।

অ্যাসপারমিয়া - Aspermia কী ? এবং এর কারণ ও হোমিও চিকিৎসা।

🇨🇭 Nerve আঘাত:

অ্যাসপারমিয়া- ( Aspermia ) মেরুদণ্ডের আঘাতের সাথে হতে পারে। বীর্যপাতের অক্ষমতা, অর্থাৎ- অ্যানিজাকুলেশন, মেরুদন্ডের আঘাতের পরে বেশিরভাগ পুরুষকে প্রভাবিত করে। স্পাইনাল কর্ড ইনজুরি থেকে অ্যাসপারমিয়াও ইজাকুলেশন ডিসিনার্জিয়া এর ফলে হতে পারে।

🩸 একটি সমীক্ষায়, মেরুদন্ডের আঘাতের জন্য সেকেন্ডারি Aspermia সহ পুরুষদের ইলেক্ট্রোইজাকুলেশন বা পেনাইল ভাইব্রেটরি স্টিমুলেশনের ঠিক আগে সেমিনাল ভেসিকল অ্যাসপিরেশন করা হয়েছিল। সেমিনাল ভেসিকলের মধ্যে প্রচুর পরিমাণে সেন্সেন্ট শুক্রাণু মেরুদন্ডে আঘাতপ্রাপ্ত পুরুষদের শুক্রাণুর মানের একটি প্রাথমিক কারণ বলে মনে হয়।

🇨🇭 ডায়াবেটিস- Diabetic:

একটি সমীক্ষায়, ( 21 টা ) রোগীর অযৌক্তিক মিলনের অভিযোগ অধ্যয়ন করা হয়েছিল। একজন কিশোর ডায়াবেটিক রোগীর কোনো নিঃসরণ নেই কিন্তু বিপরীতমুখী বীর্যপাত নয়।

🩸 যাইহোক, অন্য একটি গবেষণায় ডায়াবেটিস রেট্রোগ্রেড ইজাকুলেশন ( R I ) এর দিকে পরিচালিত করে বলে জানা গেছে।

🇨🇭 ঔষধ- Medicine:

অ্যাসপারমিয়া- ( Aspermia ) কিছু নির্দিষ্ট অ্যান্টি-হাইপারটেনসিভ ওষুধের সাথে সিমপ্যাথিকোলাইটিক অ্যাক্টিভিটি – যেমন: গুয়ানেথিডিনের সাথে যুক্ত হতে পারে। গবেষণার ফলাফলগুলি দেখায় যে এটি সম্ভবত রেট্রোস্পার্মিয়ার কারণে নয়, বরং নির্গমনের সময় শুক্রাণু পরিবহনে বাধার কারণে হয়েছে।

🩸 অ্যাস্পারমিয়া প্রোজেস্টেরন প্রতিপক্ষ- যেমন: মিফেপ্রিস্টোন, অ্যানাবলিক স্টেরয়েড, আলফা-অ্যাড্রেনারজিক রিসেপ্টর ব্লকিং যৌগ( Alpa ABC )দীর্ঘস্থায়ী নন-সপুরেটিভ প্রোস্টাটাইটিসের চিকিত্সার জন্য এবং লোয়ার প্রোস্ট্যাটিক লোয়ার প্রোস্ট্যাটিক সহ সৌম্য প্রোস্ট্যাটিক রোগের চিকিত্সার জন্যও হতে পারে।

🩸 ট্র্যাক্টের লক্ষণ, ফেনোক্সিবেনজামিন (PBZ), অ্যান্টিকোয়াগুল্যান্ট অপব্যবহার, এবং EDB ( ইথিলিন ডাইব্রোমাইড ) এর সংস্পর্শ – প্রায়ই সাইট্রাস ফিউমিগেশন স্টেশনের কর্মীদের মধ্যে এবং চালানের আগে হোল্ডিং সাইট হিসাবে ব্যবহৃত একটি গুদাম।

homeo treatment

🇨🇭 মদ- Alcohol:

অ্যালকোহল- ( Alcohol ) পান করলে Aspermia হতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে পুরুষদের মধ্যে যারা বেশি মদ্যপান করত তাদের সেমিনিফেরাস টিউবুলগুলি বেশিরভাগ শুক্রাণু দ্বারা ভরা ছিল যেগুলির অবক্ষয় ঘটেছিল, যার ফলে অ্যাসপারমিয়া হয়। পুরুষত্বহীনতা, লিবিডো হ্রাস, এবং অকার্যকর স্নায়ুতন্ত্র সাধারণত মদ্যপানের সাথে যুক্ত, যা অ্যাসপারমিয়ার বিকাশে অবদান রাখতে পারে।

🇨🇭 বিকিরণ:

অ্যাসপারমিয়া- ( Aspermia ) বিকিরণের সাথে যুক্ত হতে পারে, হয় ক্যান্সারের চিকিত্সা বা দুর্ঘটনাজনিত এক্সপোজার থেকে ( 0.35 Gy ) এর বেশি বিকিরণের মাত্রা অ্যাসপারমিয়া- Aspermia সৃষ্টি করে যা বিপরীত হতে পারে।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে- অ্যাসপারমিয়ার ( Aspermia ) কার্যকরী চিকিৎসা রয়েছে। হোমিওপ্যাথিতে লক্ষনভিত্তিক কার্যকরী ঔষধ রয়েছে। হোমিওপ্যাথি চিকিৎসা গ্ৰহনের মাধ্যমে অ্যাসপারমিয়ার ( Aspermia ) কার্যকরী চিকিৎসা
করা সম্ভব।

🛑 তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

What’s App- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি – নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

হোমিওপ্যাথিক চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম,
হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা,

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!