যৌন আকর্ষণ বা যৌন ইচ্ছা

যৌন আকর্ষণ বা যৌন ইচ্ছা | ডাঃ মাসুদ হোসেন

🩸 যৌন আকর্ষণ হল যৌন ইচ্ছা বা এই ধরনের আগ্রহ জাগানোর গুণের ভিত্তিতে আকর্ষণ।

🩸 যৌন আকর্ষণ বা যৌন আবেদন হল একজন ব্যক্তির অন্য লোকেদের যৌন আকর্ষণ করার ক্ষমতা এবং এটি যৌন নির্বাচন বা সঙ্গী পছন্দের একটি কারণ।

🩸 কোনো ব্যক্তির শারীরিক বা অন্যান্য গুণ বা বৈশিষ্ট্যের প্রতি আকর্ষণ হতে পারে, অথবা সেই প্রেক্ষাপটে যেখানে তারা উপস্থিত হয় সেই ধরনের গুণাবলীর প্রতি আকর্ষণ হতে পারে। আকর্ষণ হতে পারে একজন ব্যক্তির নান্দনিকতা বা চালচলন বা তার কণ্ঠস্বর বা গন্ধের প্রতি, অন্যান্য জিনিসের মধ্যে।

🩸 আকর্ষণ একজন ব্যক্তির সাজসজ্জা, পোশাক, সুগন্ধি বা শৈলী দ্বারা উন্নত করা যেতে পারে। এটি ব্যক্তিগত জেনেটিক, মনস্তাত্ত্বিক, বা সাংস্কৃতিক কারণ বা অন্যান্য, আরো নিরাকার গুণাবলী দ্বারা প্রভাবিত হতে পারে। যৌন আকর্ষণ হল অন্য ব্যক্তির প্রতি একটি প্রতিক্রিয়া যা নির্ভর করে বৈশিষ্ট্যের অধিকারী ব্যক্তির সংমিশ্রণের উপর এবং আকৃষ্ট ব্যক্তির মানদণ্ডের উপর।

🩸 যদিও যৌন আকর্ষণের বস্তুনিষ্ঠ মাপকাঠি তৈরি করার চেষ্টা করা হয়েছে এবং এটিকে পুঁজি সম্পদের বিভিন্ন শারীরিক রূপের মধ্যে একটি হিসাবে পরিমাপ করার চেষ্টা করা হয়েছে।

যৌন আকর্ষণ বা যৌন ইচ্ছা

🩸 একজন ব্যক্তির যৌন আকর্ষণ অনেকাংশে অন্য ব্যক্তির আগ্রহ, উপলব্ধির উপর নির্ভরশীল একটি বিষয়গত পরিমাপ। এবং যৌন অভি-যোজন।

🩸 উদাহরণস্বরূপ- একজন সমকামী বা সমকামী ব্যক্তি সাধারণত একই লিঙ্গের একজন ব্যক্তিকে অন্য লিঙ্গের একজনের চেয়ে বেশি আকর্ষণীয় বলে মনে করেন। একজন উভকামী ব্যক্তি যৌনতাকে আকর্ষণীয় বলে মনে করবেন। অযৌনতা তাদেরকে বোঝায় যারা যৌনতার প্রতি যৌন আকর্ষণ অনুভব করেন না, যদিও তাদের রোমান্টিক আকর্ষণ- হোমোরোমান্টিক, বায়রোম্যান্টিক বা হেটেরোরোমান্টিক, বা অ-নির্দেশিত কামশক্তি থাকতে পারে।

🩸 আন্তঃব্যক্তিক আকর্ষণের মধ্যে শারীরিক বা মনস্তাত্ত্বিক মিল, পরিচিতি বা সাধারণ বা পরিচিত বৈশিষ্ট্যগুলির প্রাধান্য, সাদৃশ্য, পরিপূরকতা, পারস্পরিক পছন্দ এবং শক্তিবৃদ্ধির মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে।

🩸 একজন ব্যক্তির শারীরিক এবং অন্যান্য গুণাবলী অন্যদের মধ্যে যৌন আগ্রহ তৈরি করার ক্ষমতা হল বিজ্ঞাপন, চলচ্চিত্র এবং অন্যান্য ভিজ্যুয়াল মিডিয়া, সেইসাথে মডেলিং এবং অন্যান্য পেশাগুলিতে তাদের ব্যবহারের ভিত্তি।

🩸 ডিম্বস্ফোটন হাইপোথিসিস দেখায় যে নারী মানুষ তাদের ঋতুচক্রের পয়েন্টগুলিতে বিভিন্ন যৌন আচরণ এবং আকাঙ্ক্ষা প্রদর্শন করে, এটি নিশ্চিত করার জন্য যে তারা তাদের সবচেয়ে উর্বর সময়ে সহবাস করার জন্য একটি উচ্চ মানের সঙ্গীকে আকর্ষণ করে। মাসিক চক্র জুড়ে হরমোনের মাত্রা একজন মহিলার প্রকাশ্য আচরণকে প্রভাবিত করে, একজন মহিলা তার মাসিক চক্রের পর্যায়গুলিতে অন্যদের কাছে নিজেকে উপস্থাপন করার উপায়কে প্রভাবিত করে, উচ্চ মানের সঙ্গীকে আকৃষ্ট করার প্রয়াসে মহিলার ডিম্বস্ফোটনের কাছাকাছি।

🇨🇭 যে বয়সে যৌন আকর্ষণ বাড়ে বা কমে:

🩸 যৌনতা নিয়ে মানুষের আকর্ষণ যেন চিরন্তন। অবশ্য জৈবিক যৌন চাহিদাকে মৌলিক চাহিদা হিসেবে বিবেচনা করে আধুনিক বিজ্ঞান। পৃথিবীর অনেক দেশেই যৌনতাকে মৌলিক চাহিদা হিসেবে বিবেচনা করা হয়। অবশ্য আমাদের দেশে এখনো যৌনতাকে ট্যাবু বা নিষিদ্ধ হিসেবে দেখা হয়। ফলে যৌনতা নিয়ে রয়েছে নানা জল্পনা কল্পনা।

🩸 অবশ্য এটা নিয়ে কুসংস্কারেরও শেষ নেই। এবার আসা যাক যৌনতার বা যৌন আকাঙ্ক্ষা আকর্ষণের বয়স নিয়ে। আমাদের মধ্যে অনেকেই ভেবে থাকেন 20 থেকে 30 বৎসর বয়সে মানুষের যৌন আকর্ষণ বা আকাঙ্ক্ষা অনেক বেশি থাকে।

🩸 আবার কেউ কেউ বলেন 40 এর পর পুরুষের মাঝে আবার নতুন করে যৌন আকর্ষণ তৈরি হয়। ফলে এই সময়ে মানুষের মধ্যে প্রবল যৌন আকাঙ্ক্ষা বা আকর্ষণ কাজ করে। চলুন যৌন আকর্ষণের বয়স নিয়ে করা গবেষণায় কি পাওয়া গেছে এই বিষয়ে জেনে নেই।

আরো পড়ুনঃ   বিয়ে করার পূর্বে নারী ও পুরুষের যা জানা জরুরী | ডাঃ মাসুদ হোসেন

🩸 আমেরিকানদের বয়সভিত্তিক যৌনতার পরিসংখ্যানে দেখা যায়, আপনার বয়স যদি 18 থেকে 29 বছরের মধ্যে হয়। তবে আপনার পক্ষে স্বাভাবিক যৌনাচার হল বছরে 112 বার অথবা সপ্তাহে 2 বার। আর বয়স কমার সাথে এই আকাঙ্ক্ষা কেবল কমতে থাকে বলেই দেখা যায়, গবেষণায়।

যৌন আকর্ষণ বা যৌন ইচ্ছা

🩸 গবেষণার ফলাফলে দেখা যায়, 30 থেকে 39 বছরের মধ্যে এটাই নেমে আসে বছরে 86 বার অথবা সপ্তাহে 1.6 বার। 40 থেকে 49 বছর বয়েসীদের ক্ষেত্রে এটাই হয়ে যায় বছরে 69 বার। ফলে গবেষণায় প্রাপ্ত ফলাফলে দেখা যায়, বয়স কমার সাথে সাথে মানুষের যৌন চাহিদা কমতে থাকে। তাই এটা খুব সহজেই বলা যায় যে, ত্রিশ বৎসর বয়সের মধ্যে মানুষের যৌন আকর্ষণ অনেক বেশি থাকে।

🩸 কিন্তু কিনসে ইনস্টিটিউটের ঐ রিপোর্টে 50 বছরের বেশি বয়েসীদের যৌনাচার নিয়ে কিছু উল্লেখ করা হয়নি। রিপোর্টে আরও বলা হয়েছে যে হার্টের সমস্যা, উচ্চ রক্তচাপ, মানসিক চাপ, ডায়াবেটিস ইত্যাদি কারণে মানুষের যৌন আকাংখ্যা কমে যেতে পারে।

🩸 তাই পরিসংখ্যান থেকে যদি আপনার মনে হয় যে আপনার বয়স অনুযায়ী আপনার জীবনে যৌনতার পরিমান যথেষ্ট নয়। তবে সময় নষ্ট না করে অবিলম্বে হোমিওপ্যাথিক ডাক্তারের পরামর্শ নিন।

🩸 আর এতে করে হয়তো পেয়ে যেতে পারেন আপনার কাঙ্ক্ষিত সমাধান। তাই এটা খুব সহজে বলা যায় যে, যৌবনের শুরুতে মানুষের যৌন আকাঙ্ক্ষা অনেক প্রবল থাকে। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই আকাঙ্ক্ষা বা আকর্ষণ ধীরে ধীরে কমতে শুরু করে।

🩸 এখানে একটা ভিন্ন বিষয় রয়েছে। আসলে পরিসংখ্যানটি করা হয়েছে যুক্তরাষ্ট্রের পুরুষদের বয়স বিবেচনা করে। ফলে এতে বাংলাদেশের সঠিক চিত্র নাও ফুটে উঠতে পারে। কারণ আমরা একটা ভিন্ন জলবায়ুতে বাস করি। ফলে, আমাদের এখানে ভিন্ন চিত্র হওয়া টাও খুব স্বাভাবিক। তাই এই পরিসংখ্যানে না বিচলিত হলেও চলে।

হোমিওপ্যাথিক চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম,

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!