মেলানিনের ভারসাম্য রক্ষায় হোমিওপ্যাথিক চিকিৎসা।

মেলানিনের ভারসাম্য রক্ষায় হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 যখন ত্বকের অন্য অংশের তুলনায় কোন একটা অংশের রং বেশী গাঢ় লাগে তাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হাইপারপিগমেনশন বলা যেতে পারে। ত্বকে মেলানিনের পরিবর্তনের কারণে এটি হয়ে থাকে। এটি খুবই সাধারণ একটি রোগ এবং জীবনের কখনও না কখনও এটি হয়ে থাকে।

🇨🇭 হাইপারপিগমেনশন এর ধরণ:

🩸 লেন্টিনাইস বা কুঁচকানো চামড়া: ত্বকের চামড়াগুলো কুঁচকে যায়।

🩸 সোলার লেন্টিনাইস:
বয়সের কারণে যে ছোপগুলো পড়ে, বা সূর্যের কারণে যে ছোপগুলো পরে বা লিভার স্পট ,সেইগুলো মূলত: সূর্যের প্রচন্ড তাপে হয়ে থাকে।

🩸 মেলাজমা:
বেশীরভাগ ক্ষেত্রে দেখা যায় যে গর্ভাবস্থায় হরমোনের প্রকোপে গর্ভবতী মহিলাদের এই অবস্থা দেখা দেয়।

🩸রোগের কারণ:
হাইপার রঞ্জকতা বংশগত কারণে হতে পারে। যেমন: বাবা মায়ের কাছ থেকে সন্তানের কাছে ছড়িয়ে পরতে পারে।

🇨🇭 সূর্যের প্রচন্ড তাপ, ত্বকে খোঁচাখুঁচির ফলে, হরমোনের চিকিৎসার ওষুধ ,অ্যান্টিবায়োটিক ইত্যাদি ওষুধ প্রয়োগের ফলে অবাঞ্ছিত পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে হতে পারে। ব্রণে বা কোনো কারণে স্ক্রিনে আঘাত লাগার ফলে।

মেলানিনের ভারসাম্য রক্ষায় হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 কীভাবে হোমিওপ্যাথিক চিকিৎসায় হাইপারপিগমেনশন নিরাময় হয়?

🇨🇭 হোমিওপ্যাথিক চিকিৎসায় ভিতর থেকে নির্মূল করার চেষ্টা করা হয়। হোমিওপ্যাথি বিশ্বাস করে যে ত্বকের রোগগুলি অভ্যন্তরীণ ভারসাম্যহীনতার প্রতিফলন এবং এই ভেবেই তার চিকিৎসা করা হয়ে থাকে। রোগীর পূর্বের রোগ, শারীরিক মানসিক অবস্থা, জিনগত কোনো সমস্যা আছে কিনা সব দেখে বিচার বিবেচনা করে ওষুধ দেওয়া হয়।এছাড়াও মানসিক চাপ, হরমোনের প্রভাব, সূর্যের প্রকোপ, পুষ্টির অভাব আছে কিনা ইত্যাদি দেখে বিচার করে ওষুধ মূল্যায়ণ করা হয়।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসায় রোগের গোড়া থেকে নির্মূল করার চেষ্টা করে, অনাক্রম্যতা শক্তিকে বাড়িয়ে দেয় এবং ত্বকের রঙ আসতে আসতে স্বাভাবিক হয়ে আসে। হোমিওপ্যাথি ওষুধ হরমোনের ভারসাম্য ফিরিয়ে আনে এবং মেলানিনের পরিমাণ ও ঠিক রাখে। এটি মূলত: মেলানোসাইটস এর উপর প্রভাব বিস্তার করে কম মেলানিন উৎপাদনে সাহায্য করে যা ত্বকের কোষকে শক্তিশালী করে করে ত্বকে অতিরিক্ত মেলানিন অপসারণ করে। এটি ত্বক উন্নত করে,ত্বকের ছোপ ও ত্রুটি দূর করে।

🇨🇭 দ্রুত আরোগ্যের জন্যে ,ত্বকের গঠনবিন্যাস ঠিক রাখার জন্য , উজ্জ্বলতা বজায় রাখতে বাইরে লাগানোর জন্য কিছু ক্রিম ব্যবহার করা হয় হোমিওপ্যাথিক চিকিৎসায় ব্যবহৃত হয়আ।এটি মাদার টিনচার ও কম শক্তি দিয়ে তৈরি হয় যা পার্শ্ব প্রতিক্রিয়াহীন হবে।

🇨🇭 হোমিওপ্যথিক ওষুধ গোড়া থেকে নির্মূল করে এবং রোগটি আর পুনরায় ফিরে আসে না।

🇨🇭 এই রোগের চিকিৎসার কিছু ওষুধ:

🩸 চোখের চারপাশের নীল বৃত্তাকার ধূসর-হলুদ রঙের মুখোমুখি চেহারার মুখোমুখি হলে- লাইকোপোডিয়াম ক্ল্যাভ্যাটামের- Lycopodium , মতো ঔষধগুলি খাওয়া যেতে পারে। এটি নাক এবং মুখের উপর বাদামী দাগ নিরাময় করতে পারে।
সেপিয়া অফিনসিনালিস – Sepia , ক্লোঅ্যাজমা ( মুখের উপর হলুদ দাগ এবং নাক এবং গালের উপরের অংশে একটি হলুদ চিহ্ন ) রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। এই ঔষধটি গর্ভাবস্থায় অসুস্থ হলেও নেওয়া যেতে পারে এবং এটি গাঢ় চুলের রোগীদের জন্যও উপযুক্ত।

🩸 থুজা- Thuja: অক্সিডেন্টালিসগুলিবাদামী ছোপযুক্ত শুষ্ক ত্বকের জন্য উপযুক্ত। চোখের নীচে ডার্ক সার্কেল থাকলেও উপকার মেলে।
আর্জেন্টিকাম নাইট্রিকাম – Argent Nit. পাংশুবর্ণ , ফ্যাকাশে ত্বকের গরিমা ফিরিয়ে আনতে সাহায্য করে। যারাটেনশন করেন , নিয়মিত বাদামী ছোপ পড়ছে মুখে তাদের জন্য এটা কার্যকরী।

🩸 ক্যাডমিয়াম সালফারেটাম- Cadmium , গাল এবং নাকের উপরের হলুদ দাগ দূর করতে ব্যবহার করতে পারে।সাধারণত বাতাস এবং সূর্যরশ্মির কারণে এই দাগ হয়ে থাকে।

🩸 কোপাইভা অফিনসিনালিস- Copaiba , বাদামী লেন্টিকুলার ( লেন্সের মতো ) স্পটগুলো হ্রাস করে। এই দাগগুলো কর্বূরের মতো আস্তে আস্তে উবে যায়।
গর্ভাশয় এবং মাসিক রোগের কারণে চামড়া বিবর্ণহয়েছে যেসব মহিলাদের তারা কলোফাইলাম থালিকট্রোয়িডস – Choliphylum খেতে পারেন।

🩸 প্লামবাম মেলালিকাম সাধারণত লিভার স্পট, হাইপার পিগমেন্টেশন এবং মুখের তেল সামগ্রী হ্রাস করে।
এই প্রতিকারগুলি লিভার স্পট, বাদামী দাগ এবং মুখের অতিরিক্ত তৈলাক্তকরণের জন্য মুখের যে বিবর্ণতার সৃষ্টি হয় তা হাইপারপিগমেন্টেশন নিরাময় করে থাকে।

🇨🇭 যাই হোক সঠিক চিকিৎসা পেতে সঠিক হোমিওপ্যাথিক ডাক্তার দেখান।

🇨🇭 আপনি যদি কোন নির্দিষ্ট সমস্যা নিয়ে আলোচনা করতে চান তবে আপনি ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।

ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক

🇨🇭 মেলানিনের অভাব – Melanin Deficiency :

🇨🇭 মেলানিনের অভাব কাকে বলে?

ত্বকে উপস্থিত বিশেষ কোষ মেলানোসাইট থেকে উৎপন্ন হয় মেলানিন নামক রঞ্জক যেটি ত্বকের বর্ণায়নের জন্য দায়ী। এই কোষগুলি কোনোভাবে আহত হলে মেলানিনের উৎপাদন ব্যাহত হয়। কিছু অসুখের ক্ষেত্রে শুধু দেহের অংশবিশেষ এর ফলে আক্রান্ত হয়, অন্যান্য ক্ষেত্রে সম্পূর্ন দেহেই এর প্রভাব দেখা যেতে পারে। অতিরিক্ত মেলানিনের উপস্থিতি ত্বকের রং গাঢ় করে এবং মেলানিনের অভাবে ত্বক ফ্যাকাশে বর্ণ ধারণ করে। মেলানিনের পরিমাণ একটি নির্দিষ্ট সীমার নিচে নেমে গেলে কিছু রোগের উৎপত্তি হতে পারে, যেমন: ভিটিলিগো বা শ্বেতী যাতে ত্বকে সাদা ছোপ দেখা দেয়, আলবিনিজম ইত্যাদি যা ত্বকের রঙ কে প্রভাবিত করে।

🇨🇭 মেলানিনের প্রধান লক্ষণ ও উপসর্গ কি?

🇨🇭 মেলানিনের অভাবের কারণে বিভিন্ন রোগ দেখা দেয় এবং তার ফলে যে উপসর্গগুলো দেখা দেয় তা হলো:

  • 🩸 চুল,দাড়ি,গোঁফ, ভ্রু এবং চোখের পাতা খুব কম বয়সে সাদা হয়ে যাওয়া।
  • 🩸 মুখের অভ্যন্তরীণ অঞ্চলের চামড়ার রং নষ্ট হয়ে যাওয়া।
  • 🩸 ত্বকের বর্ণলোপ।
  • 🩸 ত্বকের এক বা একাধিক অঞ্চলের বর্ণ লোপ।
  • 🩸 দেহের শুধুমাত্র একদিকের বর্ণ লোপ।
  • 🩸 সমগ্র দেহের বর্ণ লোপ।
🇨🇭 মেলানিনের প্রধান কারণগুলি কি?

🩸 ত্বকের কিছু অন্তর্নিহিত অবস্থার জন্য মেলানোসাইট ক্ষতিগ্রস্ত হয় ও মেলানিনের উৎপাদন ব্যাহত হয়,তার ফলস্বরূপ মেলানিনের অভাব ঘটতে পারে। নিচে উল্লিখিত সমস্যাগুলি মেলানিনের অভাব ঘটাতে পারে:

🩸 উত্তরাধিকার সূত্রে ঘটিত মেলানিনের অভাব যার ফলে মেলানিন শরীরে কম থাকে বা সম্পূর্ণ অনুপস্থিত থাকে, যেমন: আলবিনিজম।
অটোইমিউন রোগের ফলে শরীরের আঞ্চলিক বা সামগ্রিক মেলানোসাইট ধ্বংস হয়ে যাওয়া, যেমন: শ্বেতী।
আলসার, পোড়া, ফোস্কা, সংক্রমণ ইত্যাদি আঘাতের ফলে ত্বকের কোশ নষ্ট হয়ে যাওয়া এবং আহত অঞ্চলের মেলানিন প্রতিস্থাপিত না হওয়া।

🇨🇭 মেলানিন কিভাবে নির্ণয় এবং চিকিৎসা করা হয়?

🩸 যে পদ্ধতিগুলির সাহায্যে এই রোগটি নির্ণয় করা যায়:

🩸 রোগীর চিকিৎসার সম্পূর্ণ ইতিহাস। সাদা ছোপ সন্ধানে শারীরিক পরীক্ষা। ডায়াবেটিস বা থাইরয়েড-এর সমস্যার শনাক্তকরণে রক্ত পরীক্ষা।
আক্রান্ত ত্বকের বায়োপ্সি।
কোন কারণে মেলানিনের অভাব ঘটেছে তার উপর এর চিকিৎসা নির্ভর করে।

homeo treatment

🇨🇭 ত্বকে মেলানিন কমাতে বা বাড়াতে চান?

🩸 বেশিরভাগ হরমোনের বিপরীতে, মেলানোসাইট-উদ্দীপক হরমোন নি:সরণ সরাসরি ফিডব্যক প্রতিক্রিয়া দ্বারা নিয়ন্ত্রিত হয় না। অর্থাৎ অন্য হরমোন বেশি উৎপাদন হলে পিটুইটারি গ্রন্থি তা উৎপাদন বন্ধ করে কিন্তু মেলানিন উৎপাদন রোদে বেশি যাওয়ার জন্য বন্ধ না হয়ে আরো বৃদ্ধি পায়। সেজন্য হাল্কা বর্ণের ত্বক যতো সূর্যালোক পাক, খুব বেশি গাঢ় হয়না।

🇨🇭 কিভাবে মেলানোসাইট উদ্দীপক হরমোন হ্রাস করবো?

🩸 সারাদিন আপনার বাড়িতে থাকতে বলছি না, বরং আপনার সূর্যের এক্সপোজার সীমিত করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, সূর্য থেকে বিরতি নিতে, ত্বকে সূর্যের দাগের বিকাশ রোধ করতে আপনাকে সরাসরি সূর্যালোক থেকে দূরে রাখতে প্রচুর ছায়া সহ একটি উপায় সন্ধান করুন।

🩸 মেলানোসাইট-উদ্দীপক হরমোন হল ত্বক, পিটুইটারি গ্রন্থি এবং হাইপোথ্যালামাস দ্বারা উত্পাদিত পেপটাইড হরমোনের একটি সমষ্টিগত নাম।

🩸অতিবেগুনী ( UV ) রশ্মির প্রতিক্রিয়ায় ত্বক এবং পিটুইটারি দ্বারা এর উত্পাদন বৃদ্ধি পায় এবং এটি ত্বক, চুল ও চোখে পাওয়া রঙিন রঙ্গক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

🩸 ত্বক কতটা মেলানিন তৈরি করে তা আরও সীমিত করতে, আপনার উচিত:

🩸 আপনার সূর্যের এক্সপোজার সীমিত করুন। সকাল 10 টা থেকে দুপুর 02 টা পর্যন্ত বাড়ির ভিতরে থাকুন, যখন সূর্যের রশ্মি সবচেয়ে শক্তিশালী হয়।
প্রতিরক্ষামূলক পোশাক পরুন, যেমন সানগ্লাস, লম্বা হাতা এবং টুপি। বিছানার উপর সরাসরি বাতি, আলো এড়িয়ে চলুন।

🇨🇭 মেলানিন কি ত্বকের ছাতা ?

সৌভাগ্যক্রমে, আপনার ত্বক স্বাভাবিকভাবেই আপনাকে কিছু দুর্দান্ত সুরক্ষা প্রদান করে, যা হাজার হাজার মিনি ছাতার আকারে আসে, যা মেলানিন নামক রঙ্গক দ্বারা ভরা। সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে আপনার শরীরকে রক্ষা করতে এইগুলি আপনার ত্বকের কোষগুলির দরজায় পাহারা দেয়।
আমাদের ত্বকে বিদ্যমান মেলানিনগুলি সাময়িক ভাবে হ্রাস করার বিভিন্ন উপায় রয়েছে।
মাইকেল জ্যাকসন কে দেখেছেন নিশ্চয় মেলানিন সরিয়ে নিগ্রো হতে তিনি বেশ খানিকটা শ্বেতাঙ্গ! হয়ে গিয়েছিলেন। এই পদ্ধতিগুলির বিষয়ে সঠিক দিক নির্দেশনার জন্য ত্বকের ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল। কখনও ভেবে দেখেছেন, কি আমাদের ত্বকের বিভিন্ন অংশের রঙ অন্যরকম বা শরীরের কিছু অংশে বিবর্ণতা সৃষ্টি করছে?
এটির মূল কারণ হল মেলানিন, আপনার ত্বক, চুল এবং চোখের আইরিসে পাওয়া বাদামী থেকে কালো রঙ্গক যা আপনার রঙ/বর্ণের জন্য দায়ী , সেটি সূর্যরশ্মি ছাড়াও হরমোন, খাদ্য, ত্বকের প্রদাহ ও যত্নের উপর নির্ভরশীল।

🇨🇭 ত্বকে মেলানিন কমাতে চান!

🩸 হলুদ: ফাইটোথেরাপি গবেষণায় 2012 সালের একটি গবেষণা অনুসারে, হলুদের সক্রিয় যৌগ মেলানিন সংশ্লেষণ কমাতে পারে। কার্কিউমিন নামক এই যৌগটি টাইরোসিনেজকে বাধা দিয়ে কাজ করে। গাঢ় দাগ এবং অমসৃণ ত্বকের স্বর আপনার ত্বকে অতিরিক্ত মেলানিনের ফল হতে পারে। এই ক্ষেত্রে, আপনার মেলানিন রঙ্গক হ্রাস করার উপায় জানতে হবে। অধিকন্তু, আপনার ত্বকে মেলানিনের মাত্রা হ্রাস করা আপনার সূর্য-কালো ত্বককে হালকা করতে এবং এমনকি আপনার প্রাকৃতিক ত্বকের টোনকেও হালকা করতে সহায়তা করে। গ্লুটাথিওন একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রাকৃতিকভাবে লিভার দ্বারা উত্পাদিত হয় যা বিনামূল্যে র্যাডিকেল এবং বিষ অপসারণে সহায়তা করে। এগুলি ফল এবং সবজিতেও পাওয়া যায়, যেমন: রসুন, পেঁয়াজ, অ্যাভোকাডো, পার্সলে এবং স্কোয়াশ। এটি শরীরের টিস্যু গঠন এবং মেরামতের একটি গুরুত্বপূর্ণ ফাংশন পালন করে। এটি শরীরের মধ্যে তৈরি করা সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যান্টি-ক্যান্সার এজেন্টগুলির মধ্যে একটি।

🇨🇭 তবে বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরে গ্লুটাথিয়নের পরিমাণ কমে যায়। সুতরাং, আমাদের দেহে গ্লুটাথিয়ন সামগ্রীর ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ। তাই, গ্লুটাথিয়ন হল সবচেয়ে অবিশ্বাস্য প্রাকৃতিক বিকল্প যারা একটি উজ্জ্বল, হালকা, এবং আরও তরুণ-সুদর্শন চেহারা চায়।

অরো পড়ুনঃ  নারীদেহে পুরুষ হরমোন বেশি হলে যে সমস্যা হয়ে থাকে?
🇨🇭 মেলানিন কমাতে ঘরোয়া প্রতিকার:

🩸 স্কিন লাইটনিং ট্রিটমেন্ট সাময়িকভাবে আপনার ত্বকের মেলানিন উৎপাদন কমাতে পারে। তাদের বেশিরভাগই মেলানিন গঠনের জন্য প্রয়োজনীয় এনজাইমকে দমন করে কাজ করে। যাইহোক, সানস্ক্রিন পরা এবং সূর্যের এক্সপোজার সীমিত করা ছাড়া, আপনি আপনার শরীরের সামগ্রিক মেলানিন উৎপাদন কমাতে পারবেন না।

🩸 মানুষ ত্বকে মেলান কমাতে রান্নাঘরের উপাদান ব্যবহার করে আসছে, কিন্তু তাদের কাছে বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে তারা ত্বককে হালকা করে মানুষের উপকার করছে।

🩸 আলু:
আলুতে ক্যাটেকোলেজ নামক এনজাইম থাকে যা ত্বকে মেলানিনের মাত্রা কমায়। আলু একটি চমৎকার অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে সাহায্য করে।

🩸 লেবু:
লেবুতে রয়েছে আলফা হাইড্রক্সি অ্যাসিড যা ত্বকের উপরের স্তরকে এক্সফোলিয়েট করে যাতে মেলানিন থাকে। লেবু একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট।

🩸টমেটো:
ত্বকের জন্য টমেটোর অনেক উপকারিতা রয়েছে। এর মধ্যে একটি হল মেলানিন সংশ্লেষণে সাহায্যকারী এনজাইম টাইরোসিনেজকে বাধা দেওয়ার ক্ষমতা। এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যও রয়েছে।

🇨🇭 রঙ ফর্সাকারী ক্রিম সতর্কতা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন ( BSTI ) জানিয়েছে, তাদের পরীক্ষাগারে দেশের বাজারে বিক্রি হওয়া 17 টি ব্র্যান্ডের রং ফরসাকারী ক্রিমে বিপজ্জনক মাত্রায় পারদ ( মার্কারি ) পাওয়া গেছে। পারদের পাশাপাশি এসব ব্র্যান্ডের ক্রিমে মাত্রাতিরিক্ত হাইড্রোকুইনোন পাওয়া যায়। এর মধ্যে 14 টি ব্র্যান্ডই পাকিস্তানি। একটি চীন ও বাংলাদেশের এবং অপরটি নামহীন।

homeo treatment chattogram
🇨🇭 আপনি কি ত্বকে মেলানিন উত্পাদন ধীর করতে চান?

🩸 মেলানিন উত্পাদন হ্রাস করার পদ্ধতিগুলি আপনার সূর্যের আলোতে যত্নের অভ্যাস এবং কিছু প্রাকৃতিক প্রতিকারের উপর নির্ভর করে।

🩸 সানস্ক্রিন এবং সূর্যের এক্সপোজার।

🩸 মেলানিনের উদ্দেশ্য হল ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করা। আপনি যখন সূর্যের সংস্পর্শে আসবেন তখন আপনার ত্বক আরও মেলানিন তৈরি করবে। সানস্ক্রিন এই প্রক্রিয়াটি সীমাবদ্ধ করবে।

🩸 সানস্ক্রিন ত্বককে ইউভি রশ্মি থেকে রক্ষা করে, যা আপনার মেলানিন উত্পাদনকে ধীর করে দেয়। আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি অনুসারে, সেরা সানস্ক্রিনটি হল:

🩸 বিস্তৃত বর্ণালীর এসপিএফ 30 বা তার বেশি পানি প্রতিরোধী সানস্ক্রিন সূর্যের UV রশ্মির 100 শতাংশ অবরুদ্ধ করে না। আপনার ত্বক কতটা মেলানিন তৈরি করে তা আরও সীমাবদ্ধ করতে আপনারও উচিত:

🩸 আপনার সূর্যের এক্সপোজারকে সীমাবদ্ধ করুন। যখন সকালে সূর্যের রশ্মি সবচেয়ে শক্ত হয় তখন সকাল 10 টা থেকে 02 টা অবধি বাড়ির ভিতরে থাকুন।

🩸 প্রতিরক্ষামূলক পোশাক যেমন সানগ্লাস, লম্বা হাতা এবং টুপি পরেন।

🩸 প্রাকৃতিক ঔষধ কিছু প্রাকৃতিক প্রতিকার ত্বককে হালকা করতে পারে। এই প্রতিকারগুলি কাজ করতে কতক্ষণ সময় নেয় তা স্পষ্ট নয়, তাই আপনি যদি চেষ্টা করে দেখার সিদ্ধান্ত নেন তবে ধৈর্য ধরাই গুরুত্বপূর্ণ।

🩸 হলুদ: কার্কিউমিন নামে পরিচিত এই যৌগটি টাইরোসিনেজকে বাধা দিয়ে কাজ করে। এটি মেলানোসাইটের আরও মেলানিন তৈরির ক্ষমতা দমন করে।

🩸বেশ কিছু ইন ভিট্রো পরীক্ষায় দেখা গেছে যে গ্লুটাথিয়ন অ্যান্টিমেলানোজেনিক প্রভাব দেখিয়েছে, সুতরাং, এটি মেলানিন উত্পাদনের সাথে যুক্ত। এটা জানা যায় যে গ্লুটাথিয়ন ফিওমেলানিন সংশ্লেষণকে উন্নীত করতে পারে, অন্তঃকোষীয় মেলানোজেনিক এনজাইমকে বাধা দিতে পারে এবং অ্যান্টিঅক্সিডেটিভের পাশাপাশি অ্যান্টিএজিং প্রভাব প্রদর্শন করতে পারে।

🩸 গ্লুটাথিওন, এটি একটি ফ্রি র‌্যাডিক্যাল স্ক্যাভেঞ্জার হিসেবেও কাজ করে, যা শেষ পর্যন্ত ত্বককে রক্ষা করে। যাইহোক, গবেষণায় দেখা গেছে যে মেলানিনের একটি দুর্বল কার্সিনোজেনিক প্রভাব থাকতে পারে যা ক্যান্সার গঠনে অবদান রাখতে পারে। কিন্তু এর ক্ষতিকর প্রভাব এখনও প্রমাণিত হয়নি এবং গবেষণা চলছে।

🩸 অ্যালোভেরা জেল অ্যালোভেরা সূর্যের সংস্পর্শের পরে মেলানিন উত্পাদন হ্রাস করতে পারে। উদ্ভিদটিতে অ্যালোসিন রয়েছে, এমন একটি যৌগ যা ক্লিনিকাল এবং পরীক্ষামূলক চর্মরোগবিজ্ঞানী বিশ্বাসযোগ্য উত্সের 2002 এর গবেষণায় টাইরোসিনেসকে দমন করতে দেখা গিয়েছিল।

🩸 লেবুর রস: ত্বকের রঙ্গকতা কমাতে লোকেরা লেবুর রসও ব্যবহার করে। এটির উচ্চ ভিটামিন সি সামগ্রীর কারণে হতে পারে। জার্নাল অফ ক্লিনিকাল অ্যান্ড এ্যাসথেটিক ডার্মাটোলজির ট্রাস্টেড সোর্সের একটি নিবন্ধ অনুসারে, ভিটামিন সি টাইরোসিনেজের ক্রিয়াকলাপ হ্রাস করতে পারে, যা মেলানিন গঠনে বাধা দেয়।

🩸 এর সম্ভাব্য অ্যান্টি-পিগমেন্টেশন প্রভাব সত্ত্বেও, লেবুর রস ত্বকে কঠোর হতে পারে। পাতলা হলেই ব্যবহার করুন এবং ব্যবহারের পরে রোদ এড়িয়ে চলুন।

🩸 ত্বকের ব্লিচিং: আপনি যখন হাইড্রোকুইননের মতো ত্বকের ব্লিচিং পণ্য প্রয়োগ করেন তখন এটি আপনার ত্বকে মেলানোসাইটের সংখ্যা হ্রাস করে। এর ফলে হালকা ত্বক এবং আরও ত্বকের স্বর হতে পারে।

🩸 সবুজ চা: গ্রিন টি-তে একটি যৌগ রয়েছে এপিগ্যালোকটচিন গ্যালেট ( ইজিসিজি )। 2015 সালের একটি স্টাডি ট্রাষ্ট বিশ্বাসযোগ্য উত্স পেয়েছে যে ( EGCG ) মেলানিন জমে রোধ করতে পারে। এটি মেলানিন তৈরি করতে প্রয়োজনীয় একটি এনজাইম বাধা দিয়ে কাজ করে।

  • 🩸 স্থায়ীভাবে মেলানিন উত্পাদন হ্রাস সম্ভব, প্রতিটি ব্যক্তির দেহ ক্রমাগত মেলানিন তৈরি করে। জেনেটিক্স দ্বারা তার পরিমাণ নির্ধারিত হয়।
  • 🩸আপনি ত্বক হালকা করতে পারেন এবং সম্ভবত বিদ্যমান হাইপারপিগমেন্টেশন সরিয়ে ফেলতে পারেন, তবে এটি ফিরে আসতে পারে।
  • 🩸 নিয়মিত ত্বক হালকা করার চিকিত্সা ছাড়াই আপনার দেহের মেলানিন উত্পাদন স্থায়ীভাবে কমিয়ে আনা সম্ভব নয়।
  • 🩸ত্বক হালকা করার সতর্কতা ত্বক হালকা হওয়া ঝুঁকিপূর্ণ। যদি আপনি মেলানিনকে হ্রাস করার চেষ্টা করেন তবে আপনার থাকতে পারে:
  • 🩸 সূর্যের ক্ষতির সম্ভাবনা বেশি। কম মেলানিন অর্থ সূর্যের রশ্মি থেকে কম সুরক্ষা। ত্বকের ক্যান্সারের ঝুঁকি বেড়েছে। সূর্যের ক্ষতির উচ্চ ঝুঁকি ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে তোলে।
  • 🩸জ্বালা এবং সংবেদনশীলতা। ত্বক আলোকিত করার আসল প্রক্রিয়াটি ত্বকে খুব কঠোর। অনেক চিকিত্সা লালচেভাব, চুলকানি এবং যোগাযোগের ডার্মাটাইটিসের মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।
🇨🇭 মেলানিন বৃদ্ধির উপায় ট্যানিং কি মেলানিন সৃষ্টি করে?
  • 🩸 ইউভিএ রেডিয়েশন মানুষকে ট্যান করে তোলে। ইউভিএ রশ্মি এপিডার্মিসের নীচের স্তরগুলিতে প্রবেশ করে, যেখানে তারা মেলানোসাইট নামক কোষগুলিকে ট্রিগার করে মেলানিন তৈরি করে। মেলানিন হল বাদামী রঙ্গক যা ট্যানিং ঘটায়। মেলানিন হল শরীরের ত্বককে পোড়া থেকে রক্ষা করার উপায়।
  • 🩸 কেন এটি ঘটে: একবার ত্বক অতিবেগুনী বিকিরণের সংস্পর্শে আসে, এটি ত্বককে আরও ক্ষতির হাত থেকে রক্ষা করার প্রয়াসে মেলানিনের উত্পাদন বাড়ায়। মেলানিন একই রঙ্গক যা আপনার চুল, চোখ এবং ত্বককে রঙ করে।
  • 🩸 মেলানিনের বৃদ্ধির ফলে আপনার ত্বকের টোন পরবর্তী 48 ঘন্টার মধ্যে কালো হয়ে যেতে পারে।
  • 🩸 সাধারণ হাইপারপিগমেন্টেশনের জন্য সবচেয়ে বড় ঝুঁকির কারণগুলি হল সূর্যের এক্সপোজার এবং প্রদাহ, কারণ উভয় পরিস্থিতিতেই মেলানিন উৎপাদন বৃদ্ধি করতে পারে। আপনার সূর্যের সংস্পর্শে যত বেশি হবে, ত্বকের পিগমেন্টেশন বৃদ্ধির ঝুঁকি তত বেশি।
🇨🇭 খাওয়ার মাধ্যমে কীভাবে ত্বকে স্থায়ীভাবে মেলানিন বাড়ানো যায়!

🩸 আয়রন, কপার এবং ক্যাটালেস সমৃদ্ধ খাবার যেমন মিষ্টি আলু, আঙ্গুর, স্প্রাউট, মাছ, কাজু, কুমড়ার বীজ এবং পীচ মেলানিন সমৃদ্ধ চুল তৈরি করে।

🩸 মেলানিন কীভাবে বাড়ানো যায় তা দেখায় এমন কোনও বৈজ্ঞানিক গবেষণা নেই। কিন্তু কিছু পুষ্টি উপাদান ত্বকে মেলানিনের মাত্রা বাড়ায়:

🩸 অ্যান্টিঅক্সিডেন্ট: অ্যান্টিঅক্সিডেন্ট আপনাকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে। শরীরের মুক্ত র্যাডিকেলগুলি সর্বদা একটি অতিরিক্ত ইলেকট্রন খুঁজছে এবং এই প্রক্রিয়া চলাকালীন রাসায়নিকভাবে কোষগুলিকে পুড়িয়ে ফেলতে পারে। অ্যান্টিঅক্সিডেন্টগুলির দান করার জন্য একটি মুক্ত ইলেকট্রন রয়েছে, যার ফলে বন্য মুক্ত র্যাডিকেলগুলিকে স্থিতিশীল করে।

🩸 অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত খাবারের মধ্যে রয়েছে মাছ, আঙ্গুর, বেরি, সবুজ শাক, সবুজ চা, মটরশুটি, ডার্ক চকলেট, বিটরুট, মিষ্টি আলু, লাল বাঁধাকপি ইত্যাদি।

🩸 ভিটামিন এ: যেহেতু ভিটামিন এ একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, তাই এটি মেলানিন উৎপাদন বৃদ্ধির সাথে যুক্ত। ভিটামিন এ শরীরে পাওয়া একটি চর্বি দ্রবণীয় ভিটামিন।

🩸 সবুজ শাক, গাজর, আম, মটর, মিষ্টি আলু, কড লিভার অয়েল, স্যামন, টুনা, মাখন, ব্রকলি, লেটুস, লাল বেল মরিচ, পনির ইত্যাদি খাদ্য উত্স থেকে ভিটামিন এ পাওয়া যেতে পারে।

🩸 ভিটামিন সি: ভিটামিন সি, আরেকটি অ্যান্টিঅক্সিডেন্ট, মেলানিন উৎপাদনের জন্য উপকারী বলে প্রমাণিত নয় কিন্তু মেলানিনের মাত্রা বাড়িয়ে দিতে পারে।
বরই, চেরি, পেয়ারা, ব্রকলি, স্প্রাউট, লেবু, পেঁপে, স্ট্রবেরি, কমলা ইত্যাদি খাবারে ভিটামিন সি থাকে।

🩸 ভিটামিন ই: আপনি হয়ত ভিটামিন ই সমৃদ্ধ ত্বকের যত্নের পণ্যের কথা এখন অনেকবার শুনেছেন। ভিটামিন ই ত্বককে প্রশমিত করে।
ওরাল ভিটামিন ই মেলানিনের পরিমাণ বাড়ায় বলে মনে করা হয়। বাদাম, বাদাম, চিনাবাদাম, অ্যাভোকাডো, আম এবং গলদা চিংড়ি ভিটামিন ই এর সমৃদ্ধ উত্স।

🩸বেশি মেলানিন মানে কি গাঢ় ত্বক?
ত্বকে মেলানিনের মাত্রার উপর ভিত্তি করে, ত্বকের বর্ণগুলিকে বিস্তৃতভাবে হালকা, মাঝারি এবং গাঢ় হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। মেলানিন পিগমেন্ট বেশি হলে ত্বক কালো হয়।

🇨🇭 উপসংহার : মেলানিনের সুরক্ষা প্রভাবটি একটি শারীরিক বাধা হিসাবে কাজ করার ক্ষমতা দ্বারা অর্জন করা হয় যা UVR কে ছড়িয়ে দেয় এবং একটি শোষণকারী ফিল্টার হিসাবে যা এপিডার্মিসের মধ্য দিয়ে UV এর অনুপ্রবেশকে হ্রাস করে। সানস্ক্রিন হিসাবে মেলানিনের কার্যকারিতা 1.5 সূর্য সুরক্ষা উপাদান ( SPF ) এবং 4 SFP এর মধ্যে পরিলক্ষিত হয়েছে, যা বোঝায় যে মেলানিন UVR এর 50% থেকে 75% শোষণ করে।

🇨🇭 গ্লুটাথিওন এন্টি অক্সিডেন্ট, মেলানিন কমাতে সক্ষম।

🇨🇭 মেলানিন বাড়াবেন কিভাবে শরীরে? চুল এবং ত্বক হবে আরো সুন্দর ও উজ্জল:

🩸 মেলানিন একটি প্রাকৃতিক রঙ্গক যা ত্বক, চুলকে করে উজ্জল। শরীরে মেলানিন বাড়ানোর কোন ঔষুধ আবিষ্কার হয় নি। বিভিন্ন ধরনের পুষ্টিকর খাবার খাওয়ার মাধ্যমে মেলানিন বাড়ানো যায়।পৃথিবীতে ভিন্ন ভিন্ন মানুষের ভিন্ন ভিন্ন কালার। কারো গায়ের রং সাদা কারো গায়ের রং কালো, কারো আবার চোখের রঙ কালো কারো চোখের রং সাদাটে। এই সবকিছুই নির্ভর করে মেলানিনের উপর। মেলানিন এর মধ্যে পিগমেন্ট অবস্থান করে। আরে পিগমেন্টি কালার নির্ধারণ করে থাকে।

🩸মেলানিন কয় ধরনের হয়ে থাকে?
সাধারণত দুই ধরণের মেলানিন পাওয়া যায়। তা হল: Eumelanin, Pheomelanin, এবং Neuromelanin.

🩸 Eumelanin কে আবার দুই ভাগে ভাগ করা যেতে পারে।

🩸 মেলানিন অনেকটাই নির্ভর করে জেনেটিক্স এর উপর। আপনার বাবা-মার শরীরের যদি মেলানিনের বেশি থাকে তাহলে আপনার মধ্যেও বেশি হওয়ার সম্ভাবনা আছে। যাদের গায়ের রং কালো তাদের শরীরে মেলানিন এর মাত্রা বেশি থাকে।আর এই মেলানিন আমাদের সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা করে।

🩸কিভাবে শরীরের মেলানিন বাড়ানো যায় ?
  • 🩸 ভিটামিন সি: শরীরে মেলানিন বাড়ানোর জন্য ভিটামিন সি’র ভূমিকা অপরিসীম। এর জন্য লাল এবং সবুজ মরিচ, টমেটো, ব্রোকলি খেতে হবে।
  • 🩸 ভিটামিন এ: মাছ,সবুজ শাকসবজি,গাজর, টমেটো এইগুলা খেতে হবে নিয়মিত। এগুলার মেলানিন বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে।
  • 🩸 ভিটামিন ই: ভেজিটেবল অয়েল, বাদাম, সবুজ শাক এই ধরনের খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে।
  • 🩸 মেরা মেলানিন আমাদের শরীরের জন্য খুবই দরকারি একটি রঞ্জক পদার্থ। এটার গুরুত্ব অপরিসীম। নিয়মিত পুষ্টিকর খাবারের মাধ্যমে এটাকে নিয়ন্ত্রিত রাখা যায়।
homeo-treatment-dr-masud-hossain

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( বি, এইচ, এম, এস )
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!