ব্রেন অ্যাট্রোফি (Cerebral Atrophy ) এর হোমিও চিকিৎসা।

ব্রেন অ্যাট্রোফি (Cerebral Atrophy ) এর হোমিও চিকিৎসা।

🇨🇭 ব্রেন অ্যাট্রোফি সকালের কথা ভুলে যাচ্ছেন রাতে? ব্রেন শুকিয়ে যাচ্ছে না তো ?

  • 🩸 কাল রাতে কী খেয়েছিলেন ?
  • 🩸 72 থেকে 7 বাদ দিলে কত হয় ?
  • 🩸 তিনটে নাম বলুন। তারপর 15 মিনিট বাদে আবার সেই নামগুলি মনে করে বলুন তো দেখি ?পারলেন?

🇨🇭 গড়গড়িয়ে পেরে গেলে চিন্তার কিছু নেই। আটকালেই গড়বড়। ইঙ্গিত ব্রেন শুকিয়ে যাওয়ার। ডাক্তারি ভাষায় যাকে বলে ব্রেন অ্যাট্রোফি। এই শুকিয়ে যাওয়ার মানে মস্তিষ্কের জল বা রক্ত শুকিয়ে যাওয়া নয়। গরমে ব্রেন শুকিয়ে যেতে পারে বলে ভাবলেও ভুল। এর অর্থ, ব্রেনে কোষের পরিমাণ কমতে থাকা। 60 বছর বয়সের পর থেকে একটু একটু করে নিউরোনের সংখ্যা কমতে থাকে। মস্তিষ্কের কোন অংশের কোষের সংখ্যা কমছে তার উপর নির্ভর করে সমস্যাগুলি কেমন হবে। মূলত ব্রেন শুকিয়ে যাওয়ার কারণেই পার্কিনসন, ডিমেনশিয়া, রোগীর ব্যবহারে আমূল কিছু পরিবর্তন হতে শুরু করে। ব্রেন স্ট্রোক হওয়া রোগীর ব্রেন অ্যাট্রোফিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে স্ট্রোকের কয়েক বছর পরেই সমস্যাটি শুরু হয়।

🇨🇭 ব্রেন শুকোচ্ছে বুঝবেন কীভাবে?

🩸 এই অসুখের লক্ষণ ভুলে যাওয়া, হাত-পা ঠিক মতো নাড়তে না পারা, হাঁটতে কষ্ট, খুব শান্ত মানুষ হঠাৎ রাগী হয়ে গেলেন। জামাকাপড় ঠিকমতো পরতে না চাওয়া, যত্রতত্র অস্বাভাবিক ব্যবহার করা। এই সব সমস্যা রোগীর নিজের পক্ষে বোঝা কঠিন। বাড়ির লোককেই ব্যবহারিক পরিবর্তনগুলি দেখে বুঝতে হবে। সিটি স্ক্যান ও ব্রেনের- MRI, করে স্পষ্ট করা যায় ঠিক কতটা এবং কোন অংশ শুকিয়ে যাচ্ছে। সাধারণত, লক্ষণ বুঝতে দেরি হওয়ার কারণে ব্রেন অ্যাট্রোফি অনেকটা জটিল পর্যায়ে পৌঁছে যায়। তখন চিকিৎসার খুব একটা সুযোগ থাকে না।

🇨🇭 যেহেতু বয়স্কদেরই এই সমস্যা সবচেয়ে বেশি হয় তাই 60-এর পর থেকেই সাবধান। মাঝে মাঝেই নিজেকে কিংবা পরিবারের লোককে উপরের প্রশ্নগুলির মতো কিছু সাধারণ প্রশ্ন করে স্মৃতি পরখ করে নিতে হবে।

ব্রেন অ্যাট্রোফি (Cerebral Atrophy ) এর হোমিও চিকিৎসা।

🇨🇭 যে কোনও নতুন জিনিস শেখায় নিজেকে ব্যস্ত রাখতে হবে। এতে ব্রেনকে কাজে ব্যস্ত রাখা যায়। তাই নতুন ভাষা শেখা, মোবাইলের মাধ্যমে ডিজিটাল দুনিয়ায় নিত্য নতুন পরিবর্তন শিখে নেওয়া, নতুন রান্না শেখা, সেলাই শেখার মতো কাজের সঙ্গে নিজেকে যুক্ত রাখতে হবে।

🇨🇭 স্ট্রোক হওয়ার পর সুস্থ হয়ে গেলেও ব্রেন অ্যাট্রোফি যাতে না হয় তার জন্য প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া উচিত। নিয়মিত হাঁটাচলা, এক্সারসাইজ করে অঙ্গপ্রত্যঙ্গ সচল রাখতে হবে। সুষম খাবার খেতে হবে। ডায়েটে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট কতটা থাকবে তা ডায়েটিশিয়ানের কাছ থেকে জেনে রাখা উচিত।

🇨🇭 ব্রেন অ্যাট্রোফির কারণ কী?

🇨🇭 ব্রেইন এট্রোফি – বা সেরিব্রাল এট্রোফি – হল নিউরন নামক মস্তিষ্কের কোষের ক্ষতি। অ্যাট্রোফি সেই সংযোগগুলিকেও ধ্বংস করে যা কোষকে যোগাযোগ করতে সাহায্য করে। এটি স্ট্রোক এবং আলঝেইমার সহ মস্তিষ্কের ক্ষতি করে এমন অনেকগুলি রোগের ফলাফল হতে পারে।

🇨🇭 আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনি স্বাভাবিক ভাবেই মস্তিষ্কের কিছু কোষ হারান, কিন্তু এটি একটি ধীর প্রক্রিয়া। রোগ বা আঘাতের সাথে যুক্ত ব্রেন অ্যাট্রোফি আরও দ্রুত ঘটে এবং আরও ক্ষতি করে।

🇨🇭 অ্যাট্রোফি মস্তিষ্কের বিভিন্ন অংশকে প্রভাবিত করতে পারে।

🇨🇭 ফোকাল-অ্যাট্রোফি মস্তিষ্কের নির্দিষ্ট কিছু অংশে কোষকে প্রভাবিত করে এবং সেই নির্দিষ্ট এলাকায় কার্যক্ষমতা নষ্ট করে।
সাধারণীকৃত অ্যাট্রোফি মস্তিষ্কের সমস্ত কোষকে প্রভাবিত করে।
মস্তিষ্কের অ্যাট্রোফিতে আক্রান্ত রোগীদের আয়ু মস্তিষ্কের সংকোচনের কারণে প্রভাবিত হতে পারে। আলঝেইমার রোগে আক্রান্ত ব্যক্তিরা নির্ণয়ের পর গড়ে চার থেকে আট বছর বেঁচে থাকে। মাল্টিপল স্ক্লেরোসিসে আক্রান্ত ব্যক্তিদের প্রায় স্বাভাবিক আয়ু থাকতে পারে যদি তাদের অবস্থা কার্যকরভাবে চিকিত্সা করা হয়।

🇨🇭 মস্তিষ্কের অ্যাট্রোফির লক্ষণগুলি কী কী?

🩸 ব্রেন অ্যাট্রোফির লক্ষণগুলি মস্তিষ্কের কোন অঞ্চল বা অঞ্চলগুলি প্রভাবিত হয় তার উপর নির্ভর করে।

🩸 ডিমেনশিয়াএটি স্মৃতিশক্তি, শেখার, বিমূর্ত চিন্তাভাবনা এবং কার্যনির্বাহী ফাংশন যেমন: পরিকল্পনা এবং সংগঠনের ক্ষতি।
খিঁচুনিমস্তিষ্কে অস্বাভাবিক বৈদ্যুতিক কার্যকলাপের বিস্ফোরণ যা পুনরাবৃত্তিমূলক নড়াচড়া, খিঁচুনি এবং কখনও কখনও চেতনা হারাতে পারে।

আরো পড়ুনঃ  C-Reactive Protein কি ? ( CRP ) বেশি হলে কি হয় ?
ব্রেন অ্যাট্রোফি (Cerebral Atrophy ) এর হোমিও চিকিৎসা।

🇨🇭 ব্রেন অ্যাট্রোফির কারণ কী?

🩸 আঘাত, রোগ এবং সংক্রমণ মস্তিষ্কের কোষকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং অ্যাট্রোফির ( Brain Atrophy ) কারণ হতে পারে।

🩸 আহত:
স্ট্রোক মস্তিষ্কের অংশে রক্ত ​​প্রবাহ বাধাগ্রস্ত হলে ঘটে। অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ ছাড়া এই এলাকার নিউরনগুলি মারা যায়। নড়াচড়া এবং বক্তৃতা সহ মস্তিষ্কের এই অঞ্চলগুলির দ্বারা নিয়ন্ত্রিত ফাংশনগুলি হারিয়ে যায়।
ঘা সংক্রান্ত মস্তিষ্কের আঘাত এটি মস্তিষ্কের ক্ষতি যা পড়ে যাওয়া, ট্র্যাফিক দুর্ঘটনা বা মাথায় অন্য আঘাতের কারণে হতে পারে।

🩸 রোগ ও ব্যাধি:
আল্জ্হেইমের রোগ এবং ডিমেনশিয়ার অন্যান্য রূপ এমন পরিস্থিতিতে যেখানে মস্তিষ্কের কোষগুলি ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হয় এবং একে অপরের সাথে যোগাযোগ করার ক্ষমতা হারিয়ে ফেলে। এর ফলে স্মৃতিশক্তি এবং চিন্তা করার ক্ষমতা কমে যায়, যা জীবন-পরিবর্তনকারী হতে পারে। আলঝেইমার রোগ, সাধারণত 60 বছর বয়সের পরে শুরু হয়, ডিমেনশিয়ার প্রধান কারণ। এটি সমস্ত ক্ষেত্রে 60 থেকে 80 শতাংশের কারণ।

🩸 সেরিব্রাল palsy গর্ভাশয়ে মস্তিষ্কের অস্বাভাবিক বিকাশের কারণে সৃষ্ট একটি আন্দোলনের ব্যাধি। এটি প্রতিবন্ধী পেশী সমন্বয়, হাঁটা অসুবিধা, এবং অন্যান্য নড়াচড়া ব্যাধি ঘটায়।
হান্টিংটন এর রোগ এটি একটি বংশগত রোগ যা ধীরে ধীরে নিউরনের ক্ষতি করে। এটি সাধারণত জীবনের মাঝখানে শুরু হয়। সময়ের সাথে সাথে, এটি একজন ব্যক্তির মানসিক এবং শারীরিক ক্ষমতাকে প্রভাবিত করে, যার মধ্যে রয়েছে গুরুতর বিষণ্নতা এবং কোরিয়া – সমস্ত শরীরের অনৈচ্ছিক নাচের গতিবিধি।

🩸 লিউকোডিস্ট্রফিস :
বিরল উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যাধিগুলির একটি গ্রুপ যা মায়লিন শীথকে ক্ষতিগ্রস্ত করে, যা স্নায়ু কোষকে ঘিরে থাকা প্রতিরক্ষামূলক আবরণ। সাধারণত শৈশব থেকে শুরু করে, এটি স্মৃতিশক্তি, নড়াচড়া, আচরণ, দৃষ্টিশক্তি এবং শ্রবণশক্তিতে সমস্যা সৃষ্টি করতে পারে।
একাধিক স্ক্লেরোসিস, যা সাধারণত অল্প বয়সে শুরু হয় এবং পুরুষদের তুলনায় মহিলাদের বেশি প্রভাবিত করে, এটি একটি অটোইমিউন রোগ যেখানে ইমিউন সিস্টেম স্নায়ু কোষের চারপাশে প্রতিরক্ষামূলক আবরণকে আক্রমণ করে। সময়ের সাথে সাথে, স্নায়ু কোষগুলি ক্ষতিগ্রস্ত হয়। ফলস্বরূপ, সংবেদন, নড়াচড়া এবং সমন্বয়ের সাথে সমস্যা হতে পারে। যাইহোক, অন্যান্য উল্লেখযোগ্য রোগের মতো, এটিও ডিমেনশিয়া এবং মস্তিষ্কের অ্যাট্রোফি ( Brain Atrophy ) হতে পারে।

homeo treatment হোমিওপ্যাথি চিকিৎসা

🩸 সংক্রমণ:
এইডস- HIV, ভাইরাস দ্বারা সৃষ্ট একটি রোগ যা শরীরের ইমিউন সিস্টেমকে আক্রমণ করে। যদিও ভাইরাসটি নিউরনকে সরাসরি আক্রমণ করে না, এটি প্রোটিন এবং অন্যান্য পদার্থের মাধ্যমে তাদের মধ্যে সংযোগগুলিকে ক্ষতিগ্রস্ত করে। এইডস-সম্পর্কিত টক্সোপ্লাজমোসিস মস্তিষ্কের নিউরনেরও ক্ষতি করতে পারে।
এনসেফালাইটিস মস্তিষ্কের প্রদাহ বোঝায়। এটি সাধারণত হারপিস সিমপ্লেক্স (HSV) দ্বারা সৃষ্ট হয়, তবে অন্যান্য ভাইরাস যেমন ওয়েস্ট নাইল বা জিকাও এটি ঘটাতে পারে। ভাইরাসগুলি নিউরনের ক্ষতি করে এবং বিভ্রান্তি, খিঁচুনি এবং পক্ষাঘাতের মতো উপসর্গ সৃষ্টি করে। একটি অটোইমিউন রোগও এনসেফালাইটিস হতে পারে।
নিউরোসিফিলিস একটি রোগ যা মস্তিষ্ক এবং এর প্রতিরক্ষামূলক আস্তরণের ক্ষতি করে। এটি যৌনবাহিত সিফিলিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ঘটতে পারে যারা সম্পূর্ণ চিকিত্সা পান না।

এই অবস্থাগুলির মধ্যে কিছু, যেমন নিউরোসিফিলিস, এইডস, এবং আঘাতজনিত মস্তিষ্কের আঘাত, প্রতিরোধযোগ্য। কনডম ব্যবহার করে নিরাপদ যৌন অভ্যাস সিফিলিস এবং HIV সংক্রমণ প্রতিরোধ করতে পারে। মস্তিষ্কের আঘাত রোধ করতে গাড়িতে সিটবেল্ট পরুন এবং সাইকেল বা মোটরসাইকেল চালানোর সময় হেলমেট পরুন।

🩸 অন্যান্য অবস্থা: যেমন- হান্টিংটন ডিজিজ, লিউকোডিস্ট্রফি এবং মাল্টিপল স্ক্লেরোসিস প্রতিরোধ করা যায় না।

চিকিত্সা পদ্ধতি
প্রতিটি অবস্থা যা মস্তিষ্কের অ্যাট্রোফির ( Brain Atrophy ) কারণ হয় তা আলাদাভাবে চিকিত্সা করা হয়।

🇨🇭 সেরিব্রাল অ্যাট্রোফি ( Brain Atrophy ) একটি মস্তিষ্কের স্ক্যানে প্রদর্শিত হবে যা নীচে দেখানো হয়েছে:

🧪 কম্পিউটেড টমোগ্রাফি ( CT ):
আপনার মস্তিষ্কের বিস্তারিত চিত্র তৈরি করতে বিভিন্ন কোণ থেকে এক্স-রে ছবি ব্যবহার করে।

🧪 চৌম্বকীয় অনুরণন ইমেজিং ( MRI ):
মস্তিষ্ককে একটি সংক্ষিপ্ত চৌম্বক ক্ষেত্রে উন্মুক্ত করার পরে চলচ্চিত্রে মস্তিষ্কের চিত্র তৈরি করে।

🧪 চেহারা:
আপনার পূর্বাভাস বা পূর্বাভাস নির্ভর করে আপনার মস্তিষ্কের কোন অবস্থার উপর। কিছু অবস্থা, যেমন : স্ট্রোক, এনসেফালাইটিস, মাল্টিপল স্ক্লেরোসিস, বা এইডস, চিকিত্সাযোগ্য। কিছু পরিস্থিতিতে, মস্তিষ্কের অ্যাট্রোফি ধীর বা বন্ধ করা যেতে পারে।

🧪 অন্যান্য: যেমন- আল্জ্হেইমার্স এবং হান্টিংটন, সময়ের সাথে সাথে উপসর্গ এবং মস্তিষ্কের অ্যাট্রোফি উভয়ই খারাপ করবে।

🇨🇭 মস্তিষ্কের অ্যাট্রোফির ( Brain Atrophy ) কারণ, সম্ভাব্য চিকিত্সা এবং আপনি যে পূর্বাভাস আশা করতে পারেন সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

🇨🇭 হোমিওপ্যাথিতে- ব্রেন অ্যাট্রোফি ( Brain Atrophy ) /সেরিবেরাল অ্যাট্রোফির , কার্যকরী চিকিৎসা রয়েছে। লক্ষনভিত্তিক ঔষধ প্রয়োগের মাধ্যমে ব্রেন অ্যাট্রোফি নিরাময় করা সম্ভব ‌। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে ‌।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252
+8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!