গর্ভপাত ( Abortion ) রোধে এবং গর্ভবতী ( Pregnant ) হওয়ার হোমিও চিকিৎসা:

গর্ভপাত রোধ ( Abortion ) এবং গর্ভবতী ( Pregnant ) হওয়ার হোমিও চিকিৎসা।

🇨🇭 গর্ভপাত রোধ গর্ভের অপূর্ণ অবস্থায় ভ্রুণ বের হলে তাকে গর্ভপাত ( Abortion ) বলা হয়।

🇨🇭 গর্ভধারণের প্রথম, তৃতীয় বা পঞ্চম মাসে গর্ভপাত হওয়া সন্তান জন্ম দিতে না পারার একটি বড় কারণ। এ ধরনের গর্ভপাত একজন মহিলার এক বা একাধিক বার ঘটতে পারে। অনেকের আবার একাধিক বার গর্ভপাতের ( Abortion ) পরে গর্ভধারণ হয় না। এ ধরনের সমস্যার কারণে অনেক দম্পতি সন্তানের পিতা-মাতা হতে পারছেন না। হোমিওপ্যাথিক চিকিৎসায় এর সহজ সমাধান থাকলেও অভিজ্ঞ চিকিৎসকের অভাবে অনেকেই এর সঠিক চিকিৎসা পাচ্ছেন না।

🇨🇭 অসংখ্য রুগী আমাদের চিকিৎসায় আল্লাহর রহমতে গর্ভপাত ( Abortion ) রোধ হয়ে সন্তান লাভ করেছেন।

🇨🇭 গর্ভপাতের ( Abortion ) কারণ:

যে সকল নারীর প্রজনন তন্ত্রে কোনো রোগ-ব্যাধি থাকে যেমন: জরায়ুর দুর্বলতা, সিস্ট, টিউমার, সাদাস্রাব ইত্যাদি অথবা রুগীর মায়ের এ ধরনের কোনো সমস্যা ছিল এবং সেই সঙ্গে স্বামীর নিজের বা পিতা-মাতার প্রজননতন্ত্রের কোনো রোগ-ব্যাধি থাকলে এবোর্শন ( Abortion ) ঘটে। এ ছাড়াও স্বামী বা স্ত্রী যদি নিজেরা প্রজনন তন্ত্রের কোনো রোগে আক্রান্ত হন তাহলে এবোর্শনের সম্ভাবনা থাকে। এ ছাড়াও অতিরিক্ত ওজন ও থায়রয়েড হরমোনের ইমব্যালান্সের কারণেও গর্ভপাত হতে পারে। সর্বোপরি, অসুস্থ জরায়ুতে সুস্থ সন্তান জন্মলাভ করে না এবং অসুস্থ জরায়ু কখনো সন্তানকে পরিণত বয়স পর্যন্ত গর্ভে রাখতে পারে না। ফলে, অকালে গর্ভপাত বা এবোর্শন ( Abortion ) ঘটে।

গর্ভপাত ( Abortion ) রোধে এবং গর্ভবতী ( Pregnant ) হওয়ার হোমিও চিকিৎসা:

🇨🇭 গর্ভপাত রোধ ( Abortion ) চিকিৎসা:

গর্ভপাতে সবচেয়ে জনপ্রিয় চিকিৎসার নাম হোমিওপ্যাথি। রুগী দম্পতির এবং তাদের পিতা-মাতার জেনেটিক রোগের ইতিহাস ও বর্তমান রোগ-ব্যাধি সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করে নির্বাচিত ওষুধ প্রয়োগের মাধ্যমে গর্ভপাত ঠেকানো সম্ভব। গর্ভপাতের চিকিৎসার জন্য হোমিওপ্যাথিতে রয়েছে:

  • 🧪 স্যাবাইনা।
  • 🧪 সিপিয়া।
  • 🧪 এপিস-মেল।
  • 🧪 সিফিলিনাম।
  • 🧪 মেডোরিনাম।
  • 🧪 একোনাইট।
  • 🧪 কেমোমিলা।
  • 🧪 আর্নিকা-মন্টেনা।
  • 🧪 থুজা।
  • 🧪 পালসেটিলা।
  • 🧪 টিউবারকুলিনামের ,

মতো অসংখ্য গুরুত্বপূর্ণ ওষুধ। যার সঠিক ব্যবহারে এক একটি দম্পতির জীবনই পাল্টে যেতে পারে।

🇨🇭 এই চিকিৎসা পদ্ধতি শুধু রোগ আরোগ্যই করে তা নয়, সঙ্গে সঙ্গে এই রোগের অন্তর্নিহিত কারণও দূর করে। এ কারণে নি:সন্তান দম্পতিগণ গর্ভপাতের চিকিৎসার জন্য হোমিওপ্যাথিক ( Homeo Treatment ) চিকিৎসাকেই আস্থার সঙ্গে গ্রহণ করেছেন।

🇨🇭 গর্ভপাত ( Abortion )এবং তার হোমিওপ্যাথিক চিকিৎসা:

🇨🇭 গর্ভস্থ ভ্রুণের শারীরিক বৃদ্ধি পূর্ণতা পাওয়ার পূর্বেই প্রসব হওয়াকে গর্ভপাত বা ( Abortion ) গর্ভ নষ্ট হওয়া বলে।

🇨🇭 বিশেষত গর্ভধারণের 20 সপ্তাহ পার হওয়ার পূর্বেই ডেলিভারি হওয়াকে। ইহা আঘাত, ইনফেকশান, ভয় পাওয়া, জরায়ুর ত্রুটি, ঔষধের রিয়েকশান ইত্যাদি বিভিন্ন কারণে হতে পারে।

🧪 Sabina : এটি গর্ভধারণের তৃতীয় মাসের এবরশান ঠেকানোর ক্ষেত্রে একটি ভালো ঔষধ। ইহা রক্তক্ষরণের মাধ্যমে শুরু হয় এবং পরে কোমরের পিছন থেকে সামনের দিকে ব্যথা ছড়াতে থাকে। রক্তের রঙ হালকা লাল এবং কখনও চাকা চাকা। রক্তক্ষরণ হয় একটু পরপর জোয়ার-ভাটার মতো। রোগী গরম ঘর এবং গরম বাতাসে অসুবিধা বোধ করে।

🧪 Cinamomum :
যে ক্ষেত্রে কেবল রক্তক্ষরণ ছাড়া গর্ভপাতের অন্য কোন লক্ষণ নাই, তাতে সিনামমাম প্রযোজ্য। তাতে রক্তের রঙ থাকে উজ্জ্বল লাল এবং পরিশ্রম করলে রক্তক্ষরণ বৃদ্ধি পায়।

🧪 Arnica Montana : তলপেটে আঘাত পাওয়ার কারণে যদি গর্ভ নষ্ট হওয়ার আলামত দেখা দেয়, তবে আর্নিকা আপনাকে রক্ষা করবে। হ্যাঁ, মারাত্মক ধরণের ইনফেকশন বা সেপটিক সমস্যার কারণেও যদি গর্ভপাতের পরিস্থিতি সৃষ্টি হয়, তাতেও আর্নিকা প্রযোজ্য।

🧪 Secale Cornatum : সিকেলী কর ঔষধটি প্রথম দিকের যে-কোন গর্ভপাত বিশেষত তৃতীয় মাসের গর্ভপাতে প্রযোজ্য। এতে কালচে রঙের পাতলা রক্তক্ষরণ হয়। প্রসব ব্যথার মতো তলপেটে ঠেলামারা ব্যথা থাকে। রোগীর শরীর ঠান্ডা থাকে কিন্তু সে পাখা দিয়ে বাতাস করার জন্য বলতে থাকে।

গর্ভপাত ( Abortion ) রোধে এবং গর্ভবতী ( Pregnant ) হওয়ার হোমিও চিকিৎসা:

🧪 Viburnum Opulus : ভাইবারনাম ওপুলাস গর্ভপাতের একটি উৎকৃষ্ট ঔষধ যাতে তীব্র ব্যথা থাকে এবং ব্যথা কিছুক্ষণ পরপর বৃদ্ধি পায়। এটি গর্ভপাতের প্রথম দিকে ব্যবহার করলে উত্তম ফল পাওয়া যায়। নড়াচড়ায় রোগীর অবস্থা খারাপ হয় এবং বিশ্রামে থাকলে ভালো হয়।

🧪 Sepia :
হেরিং বলতেন যে, ঘনঘন গর্ভপাতে অভ্যস্থ নারীদের অবশ্যই সিপিয়া খাওয়া উচিত। সাধারণত পঞ্চম মাসে অথবা পঞ্চম মাসের পরে গর্ভ নষ্ট হলে তাতে সিপিয়া প্রযোজ্য। সিপিয়ার প্রধান প্রধান লক্ষণ হলো তলপেটে বল বা চাকার মতো কিছু একটা আছে বলে মনে হয়, পায়খানার রাস্তা ভারী বোধ হয়, তলপেটে নিচের দিকে ঠেলামারা ব্যথা হয়, রোগী তলপেটের অঙ্গ-প্রত্যঙ্গ পায়খানার রাস্তা দিয়ে সব বেরিয়ে যাবে এই ভয়ে দুই পা দিয়ে চেপে ধরে রাখে, স্বামী-সন্তান্তচাকরি-বাকরির প্রতি আকর্ষণ কমে যায় ইত্যাদি।

🧪 Belladonna :
গর্ভপাতে বেলেডোনার লক্ষণ হলো উজ্জ্বল লাল রঙের এবং গরম রক্তক্ষরণ হবে, কোমরে ব্যথা, মাথা ব্যথা এবং জরায়ুতে টাটানি।

🧪 Cimicifuga / Actea Racemosa :
একটিয়া রেস্থির গর্ভপাতের ব্যথা তলপেটের একদিক থেকে অন্যদিকে দৌড়াঁতে থাকে। যে-সব মহিলার বাতের সমস্যা বেশী, তাদের ক্ষেত্রে ইহা ভালো কাজ করে।

🧪 Chamomilla : রাগ করার কারণে, ঝগড়া-ঝাটির কারণে বা ক্রুদ্ধ হওয়ার কারণে গর্ভপাতের সূচনা হলে ক্যামোমিলা খাওয়ান।

🧪 Caulophyllum : কলোফাইলাম গর্ভপাতের একটি উত্তম ঔষধ যাতে ভুয়া প্রসব ব্যথা দেখা দিলে এটি প্রয়োগ করতে হয়। যাদের প্রতিবারই একটি নির্দিষ্ট সময়ে গর্ভ নষ্ট হয়ে যায় তারা একমাস পূর্ব থেকেই অগ্রিম এই ঔষধটি খাওয়া শুরু করতে পারেন।

🧪 Kali Carbonicum : সাধারণত গর্ভধারণের দ্বিতীয় মাসে গর্ভপাত হলে তাতে ক্যালি কার্ব প্রযোজ্য। ক্যালি কার্বের প্রধান লক্ষণ হলো ভীষণ দুর্বলতা, বেশী বেশী ঘামানো এবং কোমর ব্যথা। এছাড়া চোখের ওপরের পাতা ফোলা থাকে, ঘুমের মধ্যে পায়ে টাচ করলে চমকে ওঠে, যৌনমিলনের পরে চোখে সমস্যা হয় ইত্যাদি ইত্যাদি।

🇨🇭 গর্ভবতী হওয়ার হোমিও ঔষধ ( Homeo Medicine For Pregnancy ):

🇨🇭 একজন দম্পত্তি যখন একটি সন্তানের জন্য সকল রকমের চেষ্টা করে তারপরও যখন সফল হয় না তখন সব চিকিৎসার পাশাপাশি তারা হোমিওপ্যাথিক চিকিৎসাও শুরু করে দেয়। অনেক ক্ষেত্রে হোমিওপ্যাথিক চিকিৎসায় অনেক দম্পতি আশার আলো দেখেছেন। আপনারা জানতে চেয়েছেন গর্ভবতী হওয়ার হোমিও ওষুধ সম্পর্কে। যদি তাই হয় তাহলে আমি বলব আপনারা সঠিক জায়গায় এসেছেন কারণ আমরা আজকে আমাদের আর্টিকেলে আলোচনা করতে চলেছি গর্ভবতী হওয়ার জন্য যেসব হোমিও ঔষধ রয়েছে সেই হোমিও ঔষধ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য নিয়ে।

🇨🇭 বন্ধ্যাত্ব কি ? What Is Infertility ?
homeo treatment

🇨🇭 আমরা অনেকেই জানিনা বন্ধ্যাত্ব আসলে কি?

🇨🇭 এটা কি শুধু মেয়েদের ক্ষেত্রেই প্রযোজ্য নাকি ছেলেদের ক্ষেত্রেও বন্ধ্যাত্ব রয়েছে? এসব প্রশ্নের উত্তর নিয়ে আমরা আমাদের আর্টিকেলের এই অংশে আলোচনা করতে চলেছি।

🇨🇭 আসলে বন্ধ্যাত্ব হল শরীরের একটি প্রজননগত সমস্যা যার ফলে প্রজনন চক্র কাজ করে না বা বাধাগ্রস্থ হয় এর ফলে সন্তানের জন্ম দেওয়া যায় না।

🇨🇭 তবে কোন মহিলা যদি জন্ম নিয়ন্ত্রণ ব্যতীত এক বছর চেষ্টা করেও যদি গর্ভধারণ না করতে পারে তখন তাকে বন্ধ্যাত্ব বলা হয়। কখনো বা কিছু নারীর দ্বিতীয়বার সন্তান নেওয়ার ক্ষেত্রেও এই অসুবিধায় পড়তে পারে। কারণ এটি শুধু প্রথম সন্তান হওয়ার সময় হয়ে থাকে না এটি আপনার দ্বিতীয় বা তৃতীয় সন্তান হওয়ার আগেও হতে পারে। তবে আমাদের দেশে একটি ভুল ধারণা রয়েছে সেটি হল একজন দম্পতি যখন একটি সন্তানের জন্ম দিতে পারেন না বা একটি সন্তান হয় না তখন সকলেই ভেবে নেন যে সমস্যাটা শুধু মেয়েদের।

🇨🇭 তবে এটি সম্পূর্ণ ভুল ধারণা কারণ বন্ধ্যাত্ব শুধু মেয়েদের হয় না এটি ছেলেদেরও হতে পারে। একটি সন্তান জন্ম দেওয়ার পিছনে যে রকম মা-বাবা দুজনকেই প্রয়োজন পড়ে ঠিক তেমনি বন্ধ্যাত্বের ক্ষেত্রেও শুধু মেয়েদের বন্ধ্যাত্বের সমস্যা হয় না এটি ছেলেদেরও হতে পারে। ছেলেদেরও বিশেষ কিছু সমস্যা রয়েছে যার কারণে তারা বাবা হতে সক্ষম হন না। অনেক নারী বুঝতেই পারেন না যে কেন তারা মা হতে পারছেন না এবং অন্যের সাথে এটি আলোচনা করতে লজ্জা বোধ করেন শুধু নারীরা না পুরুষের শারীরিক সমস্যার কারণেও এই সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ মাসিক চলাকালীন সময়ে সহবাস করলে কি হয়? এবং এন্ডোমেট্রিওসিস কেন হয় ?
🇨🇭 গর্ভবতী হওয়ার হোমিওপ্যাথিক চিকিৎসা ( Homeopathic Treatment For Pregnancy ):

🇨🇭 গর্ভবতী হওয়ার জন্য হোমিওপ্যাথিক চিকিৎসাও এখন আমাদের দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। শুধু তাই না অনেক দম্পত্তি হোমিওপ্যাথিক চিকিৎসার মাধ্যমে একটি সন্তান এর মুখ দেখেছে। এরকম হাজারো দম্পতি রয়েছেন যারা বছরের পর বছর চিকিৎসা করেও যখন ব্যর্থ হয়েছেন তখন হোমিওপ্যাথিক চিকিৎসা করে তারা সন্তান জন্ম দিতে সক্ষম হয়েছেন। তবে সন্তান জন্মের ব্যাপারে সব থেকে গুরুত্বপূর্ণ হলো আল্লাহ তাআলার অশেষ রহমত।

🇨🇭 স্বামীর গনোরিয়া রোগে আক্রান্ত হওয়ার ইতিহাস পেলে স্বামী স্ত্রী উভয়কে পর্যায়ক্রমে খোঁজা ও মেমরি নাম উচ্চশক্তিতে বেশ কিছুদিন খেতে হবে। এটি একটি হোমিওপ্যাথিক ঔষধ। গনোরিয়া চাপা দেয়ার কপালে জননেন্দ্রিয়ের ফ্যালোপিয়ান টিউবে প্রদাহ বসন্তের টিকা দেবার যাবতীয় কুপল সেনা বৃত্তের উপর মাংস আলো আঁশিল বা রক্তবোধ ডিম্বা কোষের প্রদাহ প্রত্যেকবার ঋতুকালে বৃদ্ধি স্বপ্নবহুল নিন্দা বা মৃত্যু ব্যক্তিকে স্বপ্নে দেখে ঘুমে বিছানার ওপর ভেসে ওঠে ধপ করে পড়ে ঘুম ভেঙে যায় তাদের বন্ধ্যাত্ব রোগের ওষুধ ব্যবহার করা হয়।

🇨🇭 হোমিওপ্যাথিকের আরেকটি ঔষধ রয়েছে সেটি হচ্ছে সিপিয়া। স্বামী সংসারের প্রতি উদাসীন আপন জনের প্রতি অযত্ন ও অবজ্ঞা শান্ত ভিরু অলস কাজকর্মে অনিচ্ছা ইত্যাদি ক্ষেত্রে এই ঔষধ ব্যবহার করা হয়ে থাকে।

🇨🇭 এছাড়াও গর্ভবতী হওয়ার জন্য স্বামী স্ত্রীর যৌনতন্ত্রে কোন গোলমাল না থাকা সত্বেও সন্তান যদি না হয় তাহলে মাসিক শেষে মহিলাদের – ক্যালকেরিয়াকার্ব-30 প্রতি 3 দিন অন্তর একমাত্র করে দুই থেকে একমাস খাওয়ালে এই সমস্যা কেটে যেতে পারে।

ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক
ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252
+8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!