হাড়ের ক্যান্সার (Bone Marrow Cancer ) এর হোমিওপ্যাথি চিকিৎসা।

হাড়ের ক্যান্সার (Bone Marrow Cancer ) এর হোমিওপ্যাথি চিকিৎসা।

🇨🇭 বোন ক্যান্সার / হাড়ের ক্যান্সার কি?

🇨🇭 হাড়ের ক্যান্সার (Bone Marrow Cancer ) হল ক্যান্সারের একটি বিরল রূপ যা দেহের হাড়গুলির অস্বাভাবিক বৃদ্ধির দ্বারা চিহ্নিত করা হয়। যখন হাড়ের স্বাভাবিক কোষ ক্যান্সারযুক্ত অথবা
ম্যালিগন্যান্ট হয়ে যায় বা শরীরের অন্যান্য অঞ্চলের যেমন ফুসফুস, স্তন, বা প্রোস্টেট গ্রন্থির ক্যান্সার কোষ হাড়ে ছড়িয়ে পড়ে তখন হাড়ের ক্যান্সার হয়।

🇨🇭 হাড়ের ক্যান্সার প্রধানত শিশুদের এবং কিশোরদের হয়ে থাকে এবং যা হিসাবে সব ক্যান্সারের মধ্যে 0.2 শতাংশ ঘটে।

🇨🇭 হাড়ের ক্যান্সার (Bone Marrow Cancer ) এর প্রধান লক্ষণ এবং উপসর্গগুলি কি কি?

🇨🇭 হাড় ক্যান্সারের একটি সাধারণ উপসর্গ হল হাড় এবং জোড়ায় ব্যথা হওয়া। একটি ব্যক্তির দ্বারা অনুভব করা উপসর্গগুলি, প্রভাবিত শরীরের অংশের উপর এবং ক্যান্সারযুক্ত টিউমারের আকারের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে। অন্যান্য লক্ষণ হলো:

  • 🩸 হাড়গুলোর এবং জয়েন্টগুলোর ফোলা।
  • 🩸 নড়াচড়ায় অসুবিধা।
  • 🩸 ভেঙে যাওয়ার প্রবণতা।
  • 🩸 একাধিক ভেঙে যাওয়া।
  • 🩸 দুর্বল হাড়।
হাড়ের ক্যান্সার (Bone Marrow Cancer ) এর হোমিওপ্যাথি চিকিৎসা।
🇨🇭 অনির্দিষ্ট সাধারণ লক্ষণ এবং উপসর্গগুলি হল:
  • 🩸 অবর্ণনীয় ওজন কমা।
  • 🩸 জ্বর।
  • 🩸 ঘাম।
  • 🩸 ক্লান্তি।
  • 🩸 হিমোগ্লোবিনের (অ্যানিমিয়া) মাত্রা কমে যাওয়া।

🇨🇭 সঠিক কারণ এখনও অজানা। হাড়ের ক্যান্সারের বিকাশের সম্ভাবনা বাড়ানোর ক্ষেত্রে কিছু কারণ হল:

  • 🩸 রেটিনোব্লাসটোমা (চোখের ক্যান্সার), কন্ড্রোসারকোমাস (উপাস্থির ক্যান্সার), এবং কর্ডমাস (নন-ক্যান্সারাস কাটিলেজ টিউমার) এর মত বংশগত অবস্থা।
  • 🩸 রেডিয়েশন থেরাপি।
  • 🩸 কেমোথেরাপি।
  • 🩸 প্যাগেট রোগের মত ক্যান্সারহীন টিউমারের ইতিহাস।
  • 🩸 হাড়ে আঘাত।
  • 🩸 অস্থি মজ্জা প্রতিস্থাপন।
  • 🩸 হাড় ইমপ্লান্ট।

🇨🇭 হাড়ের ক্যান্সার (Bone Marrow Cancer ) নির্ণয়:

🩸 শারীরিক পরীক্ষা করার পর এবং বিস্তারিতভাবে পরিবার এবং ব্যক্তিগত ইতিহাস জানার পরে, ডাক্তার নিম্নলিখিত রোগনির্ণয় সংক্রান্ত পরীক্ষাগুলির এক বা একাধিক করতে পারেন।

🩸 অ্যালক্যালাইন ফসফাটেসের মতো হাড়ের মাধ্যমে তৈরি এনজাইমের অস্বাভাবিক মাত্রা শনাক্ত করার জন্য রক্ত ​​পরীক্ষা। তবে, এই পরীক্ষা হাড় ক্যান্সারের উপস্থিতি নিশ্চিত করতে পারে না।
ক্যান্সারের অবস্থান এবং আকার খুঁজে পেতে এক্স-রে, বোন স্ক্যান, এমআরআই এবং সিটি স্ক্যানের মতো এক বা একাধিক চিত্র পরীক্ষা করা হয়।

🩸 বায়োপসি, যেখানে প্রভাবিত হাড় থেকে একটি নমুনা নেওয়া হয় এবং ক্যান্সার কোষগুলির পরীক্ষা করা হয়।

🩸 শরীরের অন্যান্য অংশে ক্যান্সার ছড়িয়ে পড়া দেখার জন্য পিইটি (PET) স্ক্যান করা হয়।

🇨🇭 হাড়ের ক্যানসারের (Bone Marrow Cancer ) প্রকোপ গত কয়েক বছরে অনেকটাই বেড়েছে। বিশেষ করে দৈনন্দিন জীবনে নানা ধরনের পরিবর্তনের কারণেই এই মারণ রোগ দানা বাঁধতে শুরু করেছে। এখনই সতেচন না হলে, প্রায় প্রতিটি বাড়িতেই ক্যানসারের প্রকোপ দেখা দিতে পারে।

🇨🇭 ফুসফুসে ক্যানসার (Lung Cancer), ব্লাড ক্যানসারb(Blood Cancer) থেকে ব্রেস্ট ও ওভারিয়ান ক্যানসার এখন অত্যন্ত সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আজ আমরা যা নিয়ে আলোচনা করবো তা কিছুটা অনিয়মিত। কাজেই কার্যত সব কিছুর আড়ালেই, আপনার শরীরে দানা বাঁধতে পারে হাড়ের ক্যানসার বা যাকে ইংরাজিতে বলা হয় বোন ক্যানসার (Bone Cancer)।

🇨🇭 ভিটামিন সাধারণ ভাবে সূর্যের তেজ ও কিছু খাবারের থেকে মানব দেহে আসে। হাড় শক্ত করতে সাহায্য করে। বর্তমানে সেই অভাবেই ভুগছেন বহু মানুষ। ফলে দুর্বল হচ্ছে হাড়। আর তাতে দানা বাঁধছে ক্যানসারের মতো মারাত্মক অসুখ।

🇨🇭 দেহার অন্যান্য অংশে ক্যানসার দানা বাঁধলে তা কিছুদিন পর থেকেই সিগন্যাল দিতে শুরু করে দেয়। কিন্তু, বোন ক্যানসারের ক্ষেত্রে বিষয়টা সম্পূর্ণ আলাদা। এখানে শেষ মুহূর্ত পর্যন্ত কোনও বড় ধরনের সিগন্যাল মেলে না। তাই অনেক ক্ষেত্রেই বোঝা সম্ভব হয় না যে আপনা আক্রান্ত।

হাড়ের ক্যান্সার (Bone Marrow Cancer ) এর হোমিওপ্যাথি চিকিৎসা।

🇨🇭 কীভাবে বুঝবেন আপনার হাড়ে সমস্যা ?

🩸 হাড়ের বিভিন্ন ধরনের ক্যানসার দেখা দিতে পারে। তবে, তার মধ্যে দুটি ভাগ রয়েছে। একটি শরীরের বাকি অংশ ছড়ায় না। অপরটি শরীরের বাকি অংশে দ্রুত ছড়িয়ে পড়ে। প্রথমটির ক্ষেত্রে তুলনা মূলক ভাবে প্রায় সংশয় কম থাকলেও, পরেরটির ক্ষেত্রে তা অনেকটাই বেশি। তাই হাড়ের সমস্যা দেখলে তা ফেলে রাখবেন না। এতে ক্রমেই নিজের বিপদ নিজেই ডেকে আনবেন। সাধারণ ভাবে 🧬 DNA-র সমস্যার জন্যই হাড়ে থাকা সেল বা কোষ ভাঙতে শুরু করে। তাতেই দেখা দেয় ক্যানসার। এক্ষেত্রে বলে রাখা ভাল, হাড়ে ক্যানসারের মতো মারণ ভাইরাস জমা হওয়ার আগে অনেক সময়ই ব্যাথা অনুভূত হয়। যখনই, একই জায়গায় বারবার ব্যথা অনুভূত হতে থাকবে, তখন তা আর ফেলে রাখা ঠিক নয়। দ্রুত চিকিৎসকের সঙ্গে কথা বলে পরীক্ষা করান।

🩸 কিছু ক্ষেত্রে আপনি হাড়ের কোনও নির্দিষ্ট জায়গায় টিউমারও লক্ষ্য করতে পারেন। সেখানে ব্যথা বা জল জমার মতো পরিস্থিতিও হতে পারে। এই ক্ষেত্রেও দ্রুত চিকিৎসকের সঙ্গে দেখা করে প্রয়োজনীয় পরীক্ষা করান।

🩸 অনেকসময় সাধারণ কিছু ভ্রান্ত ধারণা শোনা যায়, যে হাড়ে চিড় ধরলে, বা ভেঙে গেলে সেখান থেকে ক্যানসারের জন্ম নিতে পারে। এই ভ্রান্ত ধারণা কখনই নিজের মনে ধরে রাখবেন না। এর থেকে আসল রোগের ওপর ধ্যান সরে যেতে পারে।

🇨🇭 সাধারণ ভাবে ম্যালিগন্যান্ট ক্যানসারের ক্ষেত্রে রোগীদের চিকিৎসার জন্য রীতিমতো সমস্যায় পড়তে হয়।

🇨🇭 হাড়ের ক্যান্সার একটি বিরল ধরনের ক্যান্সার যা হাড়ের মধ্যে শুরু হয়। এটি সেকেন্ডারি হাড়ের ক্যান্সার থেকে একটি পৃথক অবস্থা, যা ক্যান্সার যা শরীরের অন্য অংশে বিকাশের পর হাড়ের মধ্যে ছড়িয়ে পড়ে।

🇨🇭 Bone Marrow Cancer- হাড়ের ক্যান্সারের কারণ:

🇨🇭 ক্যান্সার হয় যখন আপনার শরীরের একটি নির্দিষ্ট এলাকার কোষ বিভাজিত হয় এবং খুব দ্রুত বৃদ্ধি পায়। এটি টিউমার হিসাবে পরিচিত একটি টিস্যু তৈরি করে।
কেন এটি ঘটে তার সঠিক কারণটি প্রায়ই জানা যায় না, তবে কিছু জিনিস আপনার অবস্থার বিকাশের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে, যার মধ্যে রয়েছে

  • 🩸 পূর্ববর্তী রেডিওথেরাপি চিকিত্সা।
  • 🩸 অন্যান্য হাড়ের অবস্থা, যেমন হাড়ের প্যাগেটের রোগ।
  • 🩸 বিরল জেনেটিক অবস্থা, যেমন : লি-ফ্রামিনি সিনড্রোম।
  • 🩸 রেটিনোব্লাস্টোমা এবং নাভির হার্নিয়া সহ কিছু অন্যান্য অবস্থার ইতিহাস।
homeo treatment

🩸 রেডিওথেরাপি চিকিৎসা
রেডিওথেরাপির সময় বিকিরণের উচ্চ মাত্রায় পূর্বের এক্সপোজার পরবর্তী পর্যায়ে আপনার হাড়ের কোষে ক্যান্সারজনিত পরিবর্তন ঘটাতে পারে, যদিও এই ঝুঁকিটি ছোট বলে মনে করা হয়।

🩸 হাড়ের অবস্থা
কিছু অক্যান্সারযুক্ত অবস্থা হাড়কে প্রভাবিত করে আপনার হাড়ের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে, যদিও ঝুঁকি এখনও ছোট। বিশেষ করে, হাড়ের প্যাগেটের রোগ নামে একটি অবস্থা ( 50-60 ) বছরের বেশি বয়সের মানুষের হাড়ের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। বিরল অবস্থা যা আপনার হাড়ের মধ্যে টিউমার বাড়ায়, যেমন: ওলিয়ার রোগ, হাড়ের ক্যান্সারের ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।

🩸 জেনেটিক অবস্থা
লি-ফ্রাউমেনি সিনড্রোম নামে একটি বিরল জেনেটিক অবস্থা আপনার হাড়ের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে, সেইসাথে ক্যান্সারের আরও অনেক ধরন রয়েছে।

🩸 এই অবস্থার মানুষদের একটি জিনের ত্রুটিপূর্ণ সংস্করণ আছে যা সাধারণত শরীরের টিউমারের বৃদ্ধি বন্ধ করতে সাহায্য করে।

🇨🇭 Bone Marrow Cancer -অন্যান্য কারণ:

🩸 যাদের রেটিনোব্লাস্টোমা নামক একটি বিরল ধরনের চোখের ক্যান্সার ছিল তাদের হাড়ের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি হতে পারে, কারণ একই উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ত্রুটিপূর্ণ জিন উভয় অবস্থার জন্য দায়ী হতে পারে।

🩸 গবেষণায় আরও দেখা গেছে যে নাভির হার্নিয়া নিয়ে জন্ম নেওয়া বাচ্চাদের ইভিং সারকোমা নামে এক ধরনের হাড়ের ক্যান্সার হওয়ার সম্ভাবনা তিনগুণ বেশি।

🩸 কি কারণে হাড়ের ক্যান্সার হয়
বেশিরভাগ ক্ষেত্রে, একজন ব্যক্তির হাড়ের ক্যান্সার কেন হয় তা জানা যায় না।

🇨🇭 আপনি Bone Marrow Cancer – বিকাশের ঝুঁকিতে আছেন যদি আপনি:

🩸 রেডিওথেরাপির সময় রেডিয়েশনের পূর্বে এক্সপোজার।
হাড়ের প্যাগেটের রোগ নামে পরিচিত একটি পেজেটের রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে খুব কম সংখ্যকই আসলে হাড়ের ক্যান্সার বিকাশ করবে।
লি-ফ্রাউমেনি সিনড্রোম নামে একটি বিরল জেনেটিক অবস্থা, এই অবস্থার মানুষদের একটি জিনের ত্রুটিপূর্ণ সংস্করণ রয়েছে যা সাধারণত ক্যান্সার কোষের বৃদ্ধি বন্ধ করতে সাহায্য করে।

🇨🇭 হাড়ের ব্যথা হাড়ের ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ। কিছু লোক অন্যান্য উপসর্গও অনুভব করে।

homeo treatment

🩸 হাড়ের ব্যথা
হাড়ের ক্যান্সার দ্বারা সৃষ্ট ব্যথা সাধারণত আক্রান্ত হাড়ের কোমলতার অনুভূতি দিয়ে শুরু হয়। এটি ধীরে ধীরে ক্রমাগত ব্যথা যা আসে এবং যায়, যা রাতে এবং বিশ্রামের সময় অব্যাহত থাকে।

🩸 যে কোন হাড় ক্ষতিগ্রস্ত হতে পারে, যদিও হাড়ের ক্যান্সার প্রায়ই পা বা উপরের বাহুর লম্বা হাড়ের মধ্যে বিকশিত হয়।

🩸 ফোলাভাব এবং লালভাব (প্রদাহ) অনুভব করে বা ক্ষতিগ্রস্ত হাড়ের চারপাশে একটি গলদ লক্ষ্য করে। যদি হাড় জয়েন্টের কাছাকাছি থাকে, তাহলে ফোলা জয়েন্ট ব্যবহার করা কঠিন হতে পারে।

🩸 কিছু ক্ষেত্রে, ক্যান্সার হাড়কে দুর্বল করতে পারে, যার ফলে এটি ছোট আঘাত বা পড়ে যাওয়ার পরে সহজেই ভেঙে যায়।

আরো পড়ুনঃ   প্রোস্টেট ও টেস্টিকুলার ক্যানসার সমস্যায় হোমিও চিকিৎসা।
🇨🇭 সাধারণ উপসর্গগুলি:
  • 🧪 38C (100.4F) বা তার বেশি তাপমাত্রা।
  • 🧪 অব্যক্ত ওজন হ্রাস।
  • 🧪 ঘাম, বিশেষত রাতে।

🇨🇭 হাড়ের ক্যান্সার যে কোন হাড়কে প্রভাবিত করতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রে পা বা উপরের বাহুর দীর্ঘ হাড়ে ঘটে।

🇨🇭 প্রধান লক্ষণগুলির মধ্যে রয়েছে:

🩸 ক্রমাগত হাড়ের ব্যথা যা সময়ের সাথে আরও খারাপ হয়ে যায়।
হাড়ের উপর ফুলে যাওয়া এবং লাল হওয়া (প্রদাহ), যা ক্ষতিগ্রস্ত হাড় যদি একটি জয়েন্টের কাছাকাছি থাকে তবে চলাচল করা কঠিন করে তোলে।
দুর্বল হাড় যা স্বাভাবিকের চেয়ে সহজেই ভেঙে যায় (ফ্র্যাকচার)।
আপনি বা আপনার সন্তান যদি ক্রমাগত, গুরুতর বা ক্রমবর্ধমান হাড়ের ব্যথার সম্মুখীন হন, তাহলে আপনি ডাক্তারের কাছে যান।প্রাথমিক অবস্থায় এটা হাড়ের ক্যান্সার কিনা বলা মুশকিল এর জন্য বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করা দরকার।

Bone Marrow Cancer – হাড়ের ক্যান্সারের ধরন:

🩸 প্রধান কিছু ধরন হল:

🧬 অস্টিওসারকোমা:
​​সবচেয়ে সাধারণ প্রকার, যা বেশিরভাগই 20 বছরের কম বয়সী শিশু এবং অল্প বয়স্কদের প্রভাবিত করে।

🧬 ইভিং সারকোমা:
যা সাধারণত 10 থেকে 20 বছর বয়সী মানুষকে প্রভাবিত করে।

🧬 কনড্রোসারকোমা:
যা 40 বছরের বেশি বয়স্কদের প্রভাবিত করে।
তরুণরা প্রভাবিত হতে পারে কারণ বয়সন্ধির সময় যে দ্রুত বৃদ্ধি ঘটে তা হাড়ের টিউমার তৈরি করতে পারে।

🩸 উপরের ধরণের হাড়ের ক্যান্সার বিভিন্ন ধরণের কোষকে প্রভাবিত করে। আপনার যে ধরনের হাড়ের ক্যান্সার আছে তার উপর চিকিৎসা নির্ভর করবে।

🇨🇭 যদি আপনি বা আপনার সন্তান ক্রমাগত, গুরুতর বা ক্রমবর্ধমান হাড়ের ব্যথা অনুভব করেন, অথবা যদি আপনি উপরে উল্লিখিত কোন উপসর্গ সম্পর্কে চিন্তিত হন তবে আপনার ডক্টরের সাথে কথা বলুন।

🇨🇭 যদিও আপনার লক্ষণগুলি ক্যান্সার দ্বারা সৃষ্ট হওয়ার সম্ভাবনা খুব কম, তবে সঠিক নির্ণয়ের মাধ্যমে নিশ্চিত হওয়া ভাল।

🇨🇭 হাড়ের ক্যান্সার নির্ণয়
আপনি যদি হাড়ের ব্যথার সম্মুখীন হন, আপনার ডাক্তার আপনার লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করবে এবং ক্ষতিগ্রস্ত এলাকা পরীক্ষা করবে, সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার আর কোন পরীক্ষা করা দরকার কিনা।

🩸 তারা কোন ফোলা বা গলদ খুঁজবে, এবং জিজ্ঞাসা করবে যে ক্ষতিগ্রস্ত এলাকা সরাতে আপনার সমস্যা হচ্ছে কি না। ডাক্তার আপনাকে ব্যথার সম্পর্কে জিজ্ঞেস করতে পারেন, এটি ধ্রুবক কিনা এটা কি এমন ব্যথা যা একবার আসে একবার যায়, এবং ব্যথার অবস্থা দিনকে দিন খারাপ হচ্ছে কিনা।

🩸 পরীক্ষা করার পর, আপনাকে হাড়ের কোন সমস্যা দেখার জন্য ক্ষতিগ্রস্ত এলাকার এক্স-রে করার জন্য পাঠানো হতে পারে। যদি এক্স-রে অস্বাভাবিক ক্ষেত্র দেখায়, তাহলে আপনাকেvহাড়ের ক্যান্সার বিশেষজ্ঞের কাছে পাঠানো হবে।

🩸 হাড়ের ক্যান্সার নির্ণয় ও মূল্যায়নের জন্য আপনাকে যে পরীক্ষাগুলি করতে হতে পারে তার কিছু নিচে বর্ণনা করা হল।

🧪 এক্স-রে
এক্স-রে এমন একটি পদ্ধতি যেখানে বিকিরণ শরীরের অভ্যন্তরের ছবি তৈরিতে ব্যবহৃত হয়। এটি হাড়ের দিকে তাকানোর একটি বিশেষ কার্যকর উপায়।

🧪 এক্স-রে প্রায়ই ক্যান্সার দ্বারা সৃষ্ট হাড়ের ক্ষতি সনাক্ত করতে পারে, অথবা নতুন হাড় যা ক্যান্সারের কারণে বাড়ছে। তারা এটাও নির্ধারণ করতে পারে যে আপনার লক্ষণগুলি অন্য কিছু দ্বারা হয় কিনা, যেমন ভাঙা হাড় (ফ্র্যাকচার)।

🧪 যদি এক্স-রে ধরা পড়ে যে আপনার হাড়ের ক্যান্সার হতে পারে, তাহলে আপনাকে রোগ নির্ণয় এবং চিকিত্সার করানোর জন্য কোন বিশেষ হসপিটালের যেতে হতে পারে। যেহেতু হাড়ের ক্যান্সার বিরল, আপনার শহরে বিশেষজ্ঞ নাও থাকতে পারে, তাই আপনাকে পরামর্শ এবং চিকিৎসার জন্য আপনার স্থানীয় এলাকার বাইরে ভ্রমণ করতে হতে পারে।

homeo treatment

🧪 বায়োপসি
হাড়ের ক্যান্সার নির্ণয়ের সবচেয়ে সুনির্দিষ্ট উপায় হল আক্রান্ত হাড়ের নমুনা নেওয়া এবং পরীক্ষার জন্য পরীক্ষাগারে পাঠানো। এটি বায়োপসি নামে পরিচিত।

🧪 বায়োপসি ঠিক করতে পারে যে আপনার কোন ধরনের হাড়ের ক্যান্সার আছে এবং এটি কোন গ্রেড।

🧪 বায়োপসি দুটি উপায়ে করা যেতে পারে:
কোর সুই বায়োপসি অ্যানেশথিকের অধীনে করা হয় (হাড় কোথায় অবস্থিত তার উপর নির্ভর করে, লোকাল অ্যানেসথেশিয়ার বা সাধারণ অ্যানেশথিক হতে পারে)। একটি পাতলা সূঁচ হাড়ের মধ্যে এবং টিস্যুর একটি নমুনা অপসারণ করতে ব্যবহৃত হয়।
একটি সাধারণ অ্যানেশথিকের অধীনে একটি খোলা বায়োপসি করা হয়। টিস্যুর একটি নমুনা অপসারণের জন্য সার্জন আক্রান্ত হাড়ের মধ্যে একটি চিরা তৈরি করে।

🧪 কোর সুই বায়োপসির ফলাফল অনির্দিষ্ট হলে আপনার একটি উন্মুক্ত বায়োপসি করার প্রয়োজন হতে পারে।

🧪 যদি বায়োপসির ফলাফল হাড়ের ক্যান্সার নিশ্চিত করে বা পরামর্শ দেয়, তাহলে সম্ভবত ক্যান্সার কতটা ছড়িয়েছে তা মূল্যায়ন করার জন্য আপনার আরও পরীক্ষা হবে। এই পরীক্ষাগুলি নীচে বর্ণিত হয়েছে।

🧪 এম.আর. আই স্ক্যান
একটি চৌম্বকীয় অনুরণন ইমেজিং (এমআরআই) স্ক্যান একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র এবং রেডিও তরঙ্গ ব্যবহার করে হাড় এবং নরম টিস্যুর বিশদ ছবি তৈরি করে।

🧪 এমআরআই স্ক্যান হাড়ের মধ্যে বা তার আশেপাশে যে কোনও ক্যান্সারযুক্ত টিউমারের আকার এবং বিস্তার মূল্যায়নের একটি কার্যকর উপায়।

🧪 সিটি স্ক্যান
কম্পিউটারাইজড টমোগ্রাফি (সিটি) স্ক্যানের মধ্যে রয়েছে এক্স-রে একটি সিরিজ নেওয়া এবং একটি কম্পিউটার ব্যবহার করে সেগুলি আপনার শরীরের একটি বিস্তারিত ত্রিমাত্রিক (3-ডি) ছবিতে পুনরায় একত্রিত করা।

🧪 ক্যান্সার আপনার ফুসফুসে ছড়িয়ে পড়েছে কিনা তা পরীক্ষা করতে প্রায়ই সিটি স্ক্যান ব্যবহার করা হয়। এই উদ্দেশ্যে বুকের এক্স-রেও নেওয়া যেতে পারে।

🧪 হাড়ের স্ক্যান
হাড়ের স্ক্যান একটি এক্স-রে এর চেয়ে আপনার হাড়ের ভিতর সম্পর্কে আরো বিস্তারিত তথ্য দিতে পারে। হাড়ের স্ক্যানের সময়, আপনার শিরাগুলিতে অল্প পরিমাণ তেজস্ক্রিয় উপাদান প্রবেশ করা হয়।

🧪 হাড়ের অস্বাভাবিক এলাকাগুলি স্বাভাবিক হাড়ের চেয়ে দ্রুত হারে উপাদান শোষণ করবে এবং স্ক্যানের মধ্যে -হট স্পট, হিসাবে প্রদর্শিত হবে।

🧪 অস্থি মজ্জা বায়োপসি
আপনার যদি এক ধরণের হাড়ের ক্যান্সার থাকে যার নাম ইউইং সারকোমা, আপনার ক্যান্সার অস্থি মজ্জা (আপনার হাড়ের ভিতরের টিস্যু) তে ছড়িয়ে পড়েছে কিনা তা পরীক্ষা করার জন্য একটি অস্থি মজ্জা বায়োপসি নামে একটি পরীক্ষা করা যেতে পারে।

🧪 পরীক্ষার সময়, আপনার অস্থি মজ্জার একটি নমুনা অপসারণ করতে আপনার হাড়ের মধ্যে একটি সুই প্রবেশ করানো হয়। এটি স্থানীয় বা সাধারণ চেতনানাশকের অধীনে করা যেতে পারে।

🧪 স্টেজিং এবং গ্রেডিং
একবার এই পরীক্ষাগুলি সম্পন্ন হয়ে গেলে, হাড়ের ক্যান্সার কোন পর্যায় এবং গ্রেড তা আপনাকে বলা সম্ভব হওয়া উচিত। পর্যায়ক্রমে একটি ক্যান্সার কতটা ছড়িয়েছে তার বর্ণনা এবং গ্রেডিং হল ভবিষ্যতে ক্যান্সার কত দ্রুত ছড়িয়ে পড়ার একটি বর্ণনা।

  • 🧪 বিশ্বব্যাপী হাড়ের ক্যান্সারের জন্য একটি বহুল ব্যবহৃত স্টেজিং সিস্টেম তিনটি প্রধান পর্যায় ব্যবহার করে:
  • 🧪 পর্যায় 1-ক্যান্সার নিম্ন-গ্রেড এবং হাড়ের বাইরে ছড়িয়ে পড়ে না।
  • 🧪 পর্যায় 2-ক্যান্সার এখনও হাড়ের বাইরে ছড়িয়ে পড়ে নি, তবে এটি একটি উচ্চ-গ্রেড।
  • 🧪 পর্যায় 3 – ক্যান্সার শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়েছে, যেমন ফুসফুস।
  • 🧪 স্টেজ 1 হাড়ের ক্যান্সারের বেশিরভাগ ক্ষেত্রে এবং কিছু পর্যায়ের 2 হাড়ের ক্যান্সার নিরাময়ের একটি ভাল সুযোগ রয়েছে। দুর্ভাগ্যবশত, তৃতীয় স্তরের হাড়ের ক্যান্সার নিরাময় করা আরও কঠিন, যদিও চিকিত্সা উপসর্গগুলি উপশম করতে পারে এবং ক্যান্সারের বিস্তারকে ধীর করে দিতে পারে।
  • 🧪 একটি নির্ণয়ের সঙ্গে মোকাবিলা হাড়ের ক্যান্সার একটি কষ্টদায়ক এবং ভীতিকর অভিজ্ঞতা হতে পারে। এই ধরনের খবর পাওয়া যেকোনো বয়সে বিরক্তিকর হতে পারে, কিন্তু বিশেষ করে কঠিন হতে পারে যদি আপনি এখনও আপনার কিশোর বয়সে থাকেন, অথবা আপনি যদি এমন একটি সন্তানের বাবা , মা – হন যাকে বলা হয়েছে যে তাদের হাড়ের ক্যান্সার আছে।

🩸 এই ধরনের অনুভূতিগুলি যথেষ্ট চাপ এবং উদ্বেগ সৃষ্টি করতে পারে, যা কিছু ক্ষেত্রে বিষণ্নতা সৃষ্টি করতে পারে।

🩸 সামগ্রিকভাবে, হাড়ের ক্যান্সারে আক্রান্ত প্রতি 10 জনের মধ্যে 6 জন তাদের নির্ণয়ের সময় থেকে কমপক্ষে 5 বছর বেঁচে থাকবে এবং এর মধ্যে অনেকগুলি সম্পূর্ণরূপে নিরাময় হতে পারে।

homeo treatment chattogram

হাড়ের ক্যান্সার- Bone Marrow Cancer- পরীক্ষা কি? কেন ও কিভাবে করা হয়?

🇨🇭 বোনম্যারো ( Bone Marrow ) বা অস্থি মজ্জা হল রক্ত তৈরির কারখানা। এটি থাকে হাড়ের মধ্যে। ইনজেকশন দিয়ে অবশ করার পর একটি ছোট সুঁই দিয়ে কোমরের পাতলা হাড়ের ভিতর থেকে – কখনো কখনো বুকের বা পায়ের হাড় থেকে , অস্থি মজ্জা নিয়ে বিশেষ পদ্ধতিতে অণুবীক্ষণ যন্ত্রে বোন ম্যারোর অবস্থা দেখাকে বোন ম্যারো পরীক্ষা বা বোন ম্যারো স্টাডি- ( Bone Marrow Study )বলে।

🇨🇭 উন্নত বিশ্বে এই পরীক্ষার সাথেই রুটিন হিসেবেই আরেকটি সুঁই দিয়ে পেন্সিলের শীষের মত ছোট আধ ইঞ্চির কম হাড় নেওয়া হয় এবং বিশেষ পদ্ধতিতে মাইক্রোস্কোপে দেখা হয়। একে ট্রেফাইন বায়োপসি- ( Trephine Biopsy ) বলে। আমাদের দেশেও অনেক সম্মানিত রক্তরোগ বিশেষজ্ঞগণ বোনম্যারো পরীক্ষার সাথে একই সেটিং এ ট্রেফাইন বায়োপসি পরীক্ষার এই নিয়ম ফলো করছেন।

🇨🇭 বোনম্যারো- ( Bone Marrow ) পরীক্ষায় সাধারণত রক্ত তৈরির কোষগুলোর চেহারা দেখা হয়। কোষগুলো স্বাভাবিক চেহারার না অস্বাভাবিক, কোষগুলোর বৃদ্ধির বিভিন্ন ধাপ ঠিক মত আছে কিনা নাকি প্রিমিটিভ বা অপরিপক্ক কোষ যেমন ব্লাস্ট বেশি, কোষের বৃদ্ধি কোন একটা স্টেজে আটকে আছে কিনা, কোন রক্তের বাইরের টিস্যু থেকে টিউমার কোষ যেমন অন্যান্য অংগ থেকে কোন ক্যান্সার কোষ এসে বোন ম্যারোতে জমা হয়েছে কিনা এমনকি শরীরের কিছু ইনফেকশন যেমন কালা জ্বর এর জীবানু কিংবা শরীরে কিছু ভিটামিনের ঘাটতির চিত্রও বোনম্যারো পরীক্ষায় পাওয়া যায়। বোনম্যারো কালচারের মাধ্যমে বিভিন্ন ইনফেকশন নির্ণয় করা যায়।

🇨🇭 ট্রেফাইন বায়োপ্সি পরীক্ষা একটা হাড়ের টিস্যুর ভিতরে এভারেজ বোন ম্যারো কোষের সংখ্যা, রক্ততৈরির কোষ বা রক্তের বাইরের ক্যান্সার কোষ ইত্যাদির গড় পরিমান একটি ভিন্ন দৃষ্টি কোণ থেকে দেখতে সাহায্য করে। হাড়ের কোষ ও রক্ততৈরির কোষ গুলো কিভাবে সাজানো আছে, এক জায়গায় বেশি আর এক জায়গায় কম কিনা ইত্যাদি দেখতে ট্রেফাইন বায়োপসির জুড়ি নেই। বোনম্যারোতে যক্ষার বা টিবির জীবানু থাকার কারণে কোন পরিবর্তন এসেছে কিনা কিংবা বোনম্যারো অধিক শক্ত (Fibrosis) হয়ে কাজ করতে পারছেনা কিনা সেটিও বলা যায়। খুব অল্পকিছু ক্ষেত্রে বোনম্যারো পরীক্ষায় একেবারেই স্যাম্পল পাওয়া যায়না। এক্ষেত্রে রোগ নির্ণয়ের জন্য ট্রেফাইন বায়োপসি আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

🇨🇭 বলা যায় বোনম্যারো- Bone Marrow – পরীক্ষা হল একটি ঘরের দুইটি বা একটি রুম আলাদা আলাদা দেখা আর ট্রেফাইনবায়োপসি হল প্রায় অর্ধেক ঘর এর দুই বা তিনটি রুম একটু উপর থেকে একসাথে দেখা। ট্রেফাইন বায়োপসি স্যাম্পল অনেকদিন সংরক্ষণ করা যায়। তাই পরবর্তীতে এই স্যাম্পল থেকেই বিভিন্ন পরীক্ষা করা যায়। বিশেষ করে রক্ত ক্যান্সার নির্ণয় ও স্টেজ নির্ণয়ের জন্য বোন ম্যারো আর ট্রেফাইন বায়োপ্সি স্যাম্পল থেকে ফ্লো সাইটোমেট্রি, ইমিউন হিস্টো কেমিস্ট্রি, সাইটোজেনেটিক্স সহ বিভিন্ন মলিকিউলার পরীক্ষা করতে হয়।

🇨🇭 বোনম্যারো আর ট্রেফাইন বায়োপসি পরীক্ষা একে অপরের বিকল্প নয় বরং পরিপূরক। প্রায় সময়ই সঠিক রোগ নির্ণয়ের জন্য পরীক্ষার দুটি অংশই একসাথে করা জরুরি বলে সম্মানিত রক্তরোগ বিশেষজ্ঞগণ মনে করেন। এখন আমাদের দেশেই নিয়মিত এই সব পরীক্ষা হচ্ছে।

🇨🇭 বোন ম্যারো পরীক্ষা করার স্যাম্পল নেওয়ার জন্য একজন রোগী যথাযথ ফিট আছেন কিনা, কোন কারণে এখনই বোনম্যারো করলে সঠিক রিপোর্ট আসার ক্ষেত্রে কোন সমস্যা হবে কিনা, শরীরের কোন অংশ থেকে বোন ম্যারো স্যাম্পল নিতে হবে, রোগী কি লোকাল এনেস্থেসিয়া দিয়ে পরীক্ষা করবেন না আরেকটু বেশি অবস করে পূর্ণাঙ্গ ব্যথামুক্ত বোনম্যারো ও ট্রেফাইন বায়োপসি পরীক্ষা করবেন , দেশের বাইরে মলিকুলার পরীক্ষার স্যাম্পল পাঠাবেন, না দেশেই স্যাম্পল এনালাইসিস করবেন, রোগের প্রয়োজন ও রোগীর অর্থনৈতিক সামর্থ বিবেচনা করে কতটুকু মলিকুলার পরীক্ষা করতে হবে এসব কিছু বিস্তারিত আলোচনার জন্য বোন ম্যারো পরীক্ষা যে সম্মানিত রক্তরোগ বিশেষজ্ঞ করবেন তাঁর সাথে রোগী ও অভিভাবকের পরীক্ষার আগেই দেখা করা আবশ্যক। না হলে অনেক সময় পরীক্ষার মাঝখানে বিভিন্ন বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি হয়। সঠিক রিপোর্ট ও সঠিক ডায়াগনোসিস নিয়ে সমস্যা সৃষ্টি হয়। আর সঠিকভাবে সম্মানিত রক্তরোগ বিশেষজ্ঞ স্যারের সাথে আলোচনা করে পূর্বপ্রস্তুতি নিয়ে পরীক্ষা করলে সঠিকভাবে স্যাম্পল কালেকশন ও রিপোর্ট করা সহজ হয়।

🇨🇭 বোনম্যারো ( Bone Marrow ) পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়োজনেই সম্মানিত রক্তরোগ ও রক্তক্যান্সার বিশেষজ্ঞ স্যারগণের সাথে যোগাযোগ করুন।

হোমিওপ্যাথি চিকিৎসা

❤ আল্লহ ❤ আমাদের সবাইকে সুস্থ ও নিরাপদ রাখুন।

🇨🇭 হোমিওপ্যাথির প্রতিকারগুলি অস্থি মজ্জার সুস্থ অংশকে কোষের উৎপাদন বৃদ্ধি করতে উদ্দীপিত করে, যা রক্ত সঞ্চালনের সংখ্যা কমাতে সাহায্য করতে পারে।
হোমিওপ্যাথি ওষুধের লক্ষ্য একজন রোগীর সাধারণ জীবনীশক্তি এবং সুস্থতার উন্নতি করা, যা তাকে তার সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম করে।
হাড়ের অস্থি মজ্জর ক্যান্সার নিয়ন্ত্রনে হোমিওপ্যাথি ওষুধগুলি বেশ কার্যকর।

হোমিওপ্যাথি প্রতিকারগুলি প্রচলিত থেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া মোকাবেলায় খুব সহায়ক।
হোমিওপ্যাথি ওষুধগুলি একটি খুব কার্যকর দীর্ঘমেয়াদী উপকারী প্রভাব বা প্রতিরোধমূলক প্রভাব প্রদান করে। হোমিওপ্যাথি চিকিৎসার মাধ্যমে এই অবস্থার পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কমে যায়। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্ৰহন করতে হবে।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252 +8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!