স্বপ্নদোষ | Nightfall Problem | ডাঃ মাসুদ হোসেন।

স্বপ্নদোষ | Nightfall Problem | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 যাদের অনেক বেশি স্বপ্নদোষ হচ্ছে, এখন মুক্তির উপায় কী? এটি জানার আগে চলুন জেনে নিই স্বপ্নদোষ কেন হয়।

🇨🇭 আমরা যখন ঘুমাই তখন আমাদের শরীরে এক ধরনের হরমোন নিঃসরণ হয়। এই হরমোনের কাজ হল আমাদের মাংসপেশীকে আমাদের মস্তিষ্কের নিয়ন্ত্রণের বাইরে রাখা। এর ফলে আমরা যখন স্বপ্ন দেখি তখন আকস্মিক কোন নড়াচড়া হয় না। এই হরমোন না থাকলে আমাদের বড় অসুবিধা হত বটে। কারণ, আমাদের স্বপ্নের স্থায়ীত্ব খুবই অল্প সময়। এই অল্প সময়ে আমরা হুলুস্থুল বাঁধিয়ে দিতাম এই হরমোন যদি কাজ না করত।

🇨🇭 ঘুমের মাঝে কিন্তু অন্যান্য কাজ ঠিকই চলে। যেমন: হজম প্রক্রিয়া, হৃদপিণ্ডের কাজ, রক্ত সঞ্চালন ইত্যাদি। আর এই সব কাজের একটি হচ্ছে বৃক্কের ( kidney ) বর্জ্য নিষ্কাশন।

🇨🇭 আমাদের- Kidney আজীবন আমাদের দেহের সব বর্জ্য নিষ্কাশনের দায়িত্ব পালন করে, এমনকি কোন দিন কোন প্রকার ছুটি না নিয়ে। আমরা ঘুমালেও জেগে থাকে এই Kidney দুটো।

🇨🇭 আর সারা রাত জেগে জেগে কাজ করে। রাতের বেলা ঘুমানোর পর Kidney বেশি কাজ করে। কারণ তখন দেহের অন্যান্য আনুষঙ্গিক কাজ বন্ধ বা প্রায় বন্ধ হয়ে যায়। ফলে তখন Kidney গুলা দেহের বেশির ভাগ শক্তি ব্যবহার করতে পারে।

স্বপ্নদোষ | Nightfall Problem | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 কিডনীর এই দ্রুত কাজ আমাদের জন্য কাল হয়ে দাঁড়ায়। আমাদের- Urinary Bladder প্রত্যেকটি প্রায় 500- মিলিলিটার করে বর্জ্য ধারণ করতে পারে। তবে মজার বিষয় হচ্ছে, মাত্র-220 মিলি-লিটার ভরলেই আমাদের প্রচণ্ড প্রস্রাবের বেগ পায়। তো ঘুমের মাঝে যখন Urinary Bladder দুটো 180 মিলি-লিটার করে জমা করে, তখন দেহের তা নিষ্কাশনের ব্যবস্থা করতে হয়। এই প্রচণ্ড চাপ হয়তোবা জেগে থাকলে আপনি চেপে রাখতে পারতেন। কিন্তু শরীরের উপর আপনার জোর নাই তখন। তাই শরীর নিজেই তা নিষ্কাশনের দায়িত্ব নেয়। আপনার ঘুম ভাঙলে স্বাভাবিকভাবে আপনি বেগ অনুভব করবেন এবং প্রকৃতির ডাকে সাড়া দিবেন। কিন্তু আপনার যৌনাঙ্গে তখন যদি উষ্ণ অনুভূত হয় তাহলেই স্বপ্নদোষ হবে। এই উষ্ণতা আপনার শুক্রকে বেরিয়ে আসার জন্য আহ্বান করে, এবং এর ফলে শুক্র বের হয়ে আসে। আর এই জন্য আপনি স্বপ্ন দেখেন। স্বপ্ন দেখার জন্য আপনার এই দোষ হয় না। বরং দোষের জন্য আপনি স্বপ্ন দেখেন।

🇨🇭 এবার আসি আপনার প্রশ্নের উত্তরে। মূলত স্বপ্নদোষের মূল কারণ হল যৌনাঙ্গে উষ্ণতা আর ( Urinary Bladder ) এ তৈরি হওয়া চাপ।

🩸 স্বপ্নদোষ এর তাই এর প্রতিকারও দুইটি:

  1. ঘুমানোর আগে ভালভাবে মূত্রত্যাগ করে ঘুমাবেন।
  2. রাতে খাওয়ার পরপরই ঘুমাতে যাবেন না। একটু সময় নিন। অন্ততপক্ষে 1 ঘণ্টা পরে ঘুমাবেন।
  3. উপুড় হয়ে ঘুমাবেন না। এতে দেহের বিভিন্ন অসুবিধার জন্ম দেয়। মেরুদণ্ডের সমস্যার মূল কারণগুলার মধ্যে এটি অন্যতম। তা ছাড়া স্বপ্নদোষেও বেশ বড় ভূমিকা পালন করে এই ভঙ্গি। চেষ্টা করবেন কাত হয়ে ঘুমানোর জন্য, বিশেষ করে ডান কাত হয়ে।
  4. ঘুমাতে যাওয়ার আগে পানি পান করুন, তবে সীমিত পরিমাণে। অতিরিক্ত পানি পান করবেন না।

🇨🇭 আশা করি এগুলোই যথেষ্ট। এগুলো মানলে আপনার স্বপ্নদোষের দোষ দেখা দিবে। আর কোন দিন সে দেখা দিবে না ইনশাআল্লাহ্।

🇨🇭 Nightfall Problem: রাতে ঘুমের মধ্যে হঠাত্‍ পতন হয়ে যায়?

🩸 Nightfall: বিশেষজ্ঞদের মতে, এটি একেবারে স্বাভাবিক একটি ঘটনা। তবে সমস্যা হয়ে দাঁড়ায় যখন অনেকেরই এই বিষয় ভুল ধারণা জন্মায়। সময় মতো বীর্যপাত না হলে অনিচ্ছাকৃতভাবে স্প্ল্যাশ আউট হওয়ার সম্ভাবনা থাকে।

🩸 স্বপ্নদোষের সমস্যায় ভোগেন বহু পুরুষেরা। এই বিষয় মানুষের বহু ভুল ধারণা আছে। মহিলাদের ও স্বপ্নদোষের সমস্যা হতে পারে।
স্বপ্নদোষ অর্থাৎ নাইটফলের ( Nightfall ) সমস্যায় ভোগেন বহু পুরুষেরা। বিশেষজ্ঞদের মতে, এটি একেবারে স্বাভাবিক একটি ঘটনা। তবে সমস্যা হয়ে দাঁড়ায় যখন অনেকেরই এই বিষয় ভুল ধারণা জন্মায়।

স্বপ্নদোষ | Nightfall Problem | ডাঃ মাসুদ হোসেন।
স্বপ্নদোষ | Nightfall Problem | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 What is Nightfall Problem?

🩸 স্বপ্নদোষের সমস্যা একটি যৌন সমস্যার পরিবর্তে একটি মানসিক সমস্যা বেশি। ঘুমের মধ্যে অজান্তেই যখন পুরুষদের বীর্যপাত হয়, তখন বলা তারা স্বপ্নদোষের সমস্যায় ভুগছেন। এই সমস্যার পিছনে হরমোনই আসল কারণ। যৌন বিষয়বস্তুর অত্যাধিক এক্সপোজার, সেই সময়ের মধ্যে কম যৌন কার্যকলাপ ইত্যাদি এর কারণ হতে পারে। অনেকেরই অজানা, মহিলাদেরও স্বপ্নদোষের সমস্যা হতে পারে। অল্পবয়সিদের মধ্যে এটি বেশি দেখা যায় এবং বয়সের সঙ্গে ধীরে ধীরে এটি ম্লান হয়ে যায়। ওষুধ, থেরাপি বা ঘরোয়া প্রতিকারে এই সমস্যার চিকিৎসা সম্ভব।

আরো পড়ুনঃ   যৌন শক্তি কমে যাচ্ছে না তো? যৌন শক্তি পুনরুদ্ধারে হোমিও চিকিৎসা।

🇨🇭 স্বপ্নদোষের সমস্যার কারণ কী? Reasons Behind Nightfall Problem?

🩸রাতে, স্বপ্নদোষ বা পতনের কারণ হল ঘুমের সময় গভীর যৌন উত্তেজনা। এটি যে কারও সঙ্গেই ঘটতে পারে।

🩸 দীর্ঘ সময় ধরে যৌন সক্রিয়তা না থাকাও এই সমস্যার একটি কারণ হতে পারে। এমনকী যারা নিয়মিত হস্তমৈথুনের সঙ্গে জড়িত নয়, তারা সবচেয়ে বেশি এই সমস্যায় ভোগে। প্রতিটি পুরুষের শরীরে স্বাভাবিকভাবেই শুক্রাণু বৃদ্ধি পায়। সময়মতো বীর্যপাত না হলে অনিচ্ছাকৃতভাবে স্প্ল্যাশ আউট হওয়ার সম্ভাবনা থাকে।

🩸 যারা পর্ন ছবিতে আসক্ত, সেই ব্যক্তিরা স্বপ্নদোষের সমস্যায় বেশি ভোগেন। যৌন ক্রিয়াকলাপের প্রতি অত্যধিক ঝোঁক বা যৌন বিষয়বস্তু পড়া বা দেখা অবচেতন মনকে অন্তরঙ্গ মুহূর্ত নিয়ে কল্পনায় ভরিয়ে দিতে পারে। এই সমস্যার ক্ষেত্রে, সেই ব্যক্তি ঘুম থেকে জেগে যাওয়ার পর, এই বিষয় সচেতন নাও হতে পারেন।

🩸 প্রি-কাম, নামক স্বচ্ছ তরল পদার্থে অনেক সময় বিছানা ভিজতে দেখা যায়। প্রি-কাম বীর্য নয়, কিন্তু একটি তরল যা শুক্রাণু বহন করতে পারে এবং গর্ভধারণের কারণ হতে পারে।

🩸 স্বপ্নদোষ সম্পর্কে সাধারণ ভ্রান্ত ধারণা হল যে, এটি শারীরিক অসুস্থতা এবং এর ধরনের যৌন নির্যাতনের কারণ। এই ধারণাগুলি সম্পূর্ণ বিভ্রান্তিকর। এরকম আরও কয়েকটি প্রচালিত ধারণা হল,

🩸 নিয়মিত স্বপ্নদোষ হওয়া ইরেক্টাইল ডিসফাংশন সমস্যার লক্ষণ।

🩸 এটি পুরুষদের শরীরে শুক্রাণুর সংখ্যা হ্রাস করে এবং বন্ধ্যাত্বের কারণ হতে পারে।

🩸শুধুমাত্র পুরুষরাই স্বপ্নদোষ সমস্যায় ভোগেন।

🩸শুধুমাত্র পর্ণ আসক্ত ব্যক্তি বা নিম্ফোম্যানিয়াকরা স্বপ্নদোষের সমস্যায় পড়েন।

🩸 অনেক ক্ষেত্রে এই ধারণার জন্যই সমস্যা হলেও, পুরুষ এবং মহিলারা, যৌন বিশেষজ্ঞ বা পরামর্শদাতার সঙ্গে এটি সম্পর্কে কথা বলতে লজ্জা বোধ করেন। তাই এই ধরনের কোনও সমস্যা হলে, অবশ্যই বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

homeo-treatment-dr-masud-hossain

🇨🇭 অতিমাত্রায় স্বপ্নদোষের হোমিওপ্যাথি চিকিৎসা:

স্বপ্নদোষ একটি ন্যাচারাল যৌন প্রক্রিয়া। তাহলে পুরুষের স্বপ্নদোষ হওয়াটা স্বাভাবিক। কিন্তু অতিমাত্রায় হওয়াটা আপনার যৌনজীবনকে প্রভাবিত করে। আপনার পেনিসকে সেনসেটিভ করে।যার ফলশ্রুতিতে দ্রত বীর্যপাত,ইরেকশন প্রবলেম বা যৌন আকাঙ্ক্ষা কমে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। শারীরিক ও মানসিক অবসাদের সৃষ্টি করে। হোমিওপ্যাথিতে স্বপ্নদোষ প্রতিরোধের কার্যকরী চিকিৎসা রয়েছে। লক্ষনভিত্তিক ঔষধ প্রয়োগের মাধ্যমে স্থায়ীভাবে অতিরিক্ত স্বপ্নদোষ স্থায়ীভাবে নিরাময় করা সম্ভব। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্ৰহন করতে হবে।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!