মহিলাদের স্তনের আকার

40 আপ মহিলাদের স্তনের আকার ( Breast Size Shape ) বৃদ্ধির হোমিও চিকিৎসা।

❤ 40 আপ মহিলাদের সাতপ্রকার স্তন:

❤ আপনি জানেন 40 আপ মহিলাদের স্তন ঠিক কেমন? প্রশ্নটা নিশ্চিত ভাবেই বলা যায়, অনেক 40 আপ মহিলারা স্তনের আকার প্রকার নিয়ে সচেতন নন। বাইরে থেকে একরকম মনে হলেও, গড়নে সবার স্তন একরকম নয় কখনোই। স্তনের আকার সাতটি ক্যাটেগরিতে ভাগ করা যায়। সেই ক্যাটেগরি অনুযায়ী Homeo Treatment নেওয়া উচিত।

মহিলাদের স্তনের আকার

❤ 7 Different Size & Shape Of Breast:

  1. রাউন্ড – Round Shape Breast:
    নিটোল গোল বলতে যা বোঝায়, এই স্তনের আকার তেমনই। স্তনের আগাগোড়া পুরোটাই বৃত্তাকার। এমন স্তনকে আকার দেওয়ার জন্য আলাদা করে কোনও প্যাডেড ব্রা পরার প্রয়োজন পরে না। এমনিতেই সুন্দর, আঁটো।
  2. ইস্ট-ওয়েস্ট – East West Shape Breast:
    যদি আপনার স্তনাগ্র পরস্পর বিপীরিত মুখী হয়ে থাকে, মানে, স্তনবৃন্ত বাইরের দিকে পূর্ব-পশ্চিম মুখী হয়ে থাকে, তা হলে নিশ্চিত ভাবেই তাঁর ইস্ট-ওয়েস্ট স্তন। বুকের মধ্যভাগ থেকে এই স্তনজোড়া পরস্পর দূরে থাকে। এমন স্তনের জন্য টি-শার্ট ব্রা উপযুক্ত।
40 আপ মহিলাদের স্তনের আকার ( Breast Size Shape ) বৃদ্ধির হোমিও চিকিৎসা :
  1. সাইড সেট – Side Set :
    স্তন নিটোল হলেও বুকজোড়া নয়, দুটো স্তনের মাঝে অনেকটা বিস্তৃত জায়গা থাকে। তবে,ইস্ট-ওয়েস্টের মতো স্তনবৃন্ত বহির্মুখী নয়। এমন স্তনের জন্য় আদর্শ। এ স্তন ঝুলে থাকবে না।
  2. টিয়ার ড্রপ – Tear trip :
    স্তনজোড়া গোলাকার। তবে, নীচের দিকটা যতটা ভরাট, পরিপূর্ণ বলে মনে হয়, উপরের দিকটা তা নয়। অনেকটা অশ্রুবিন্দু অর্থাত্‍‌ ঝরে পড়া চোখের জলের মতো লাগে বলেই বলা হয় টিয়ার ড্রপ। এমন স্তনে যে কোনও ব্রা-ই খাপ খেয়ে যায়।
  3. স্লেন্ডার- Slender:
    বড় নিটোল বুক নয়। সরু ছিপছিপে স্তন। অগ্র-পশ্চাত্‍‌ পুরোটাই একরকম ভাবে নামে। স্তনকে আকার দিতে Homeo Treatment দরকার হয়। তাতে স্তন ঝুলে থাকবে না। বুক ভরাট লাগবে।
  4. অ্যাসিমেট্রিক- Ace matric:
    দু-দিকের স্তন দু-রকমের। কোনও রকম সামঞ্জস্য নেই। আকারে আয়তনে বিস্তর ফারাক। একটা ছোট, অন্যটা বড়। ছোট স্তনটিতে সামঞ্জস্য আনতে Treatment দরকার হয়।
  5. বেল শেপ- Bell Shape Breast:
    অনেকটা স্লেন্ডার শেপের মতো লাগলেও রোগাটে নয়। আকারে আয়তনে স্লেন্ডারের থেকে বড়।স্তনকে আকার দিতে Homeo Treatment দরকার।
মহিলাদের স্তনের আকার

🇨🇭 40 আপ মহিলাদের নানা ধরনের স্তনের Breast সমস্যা হতে পারে, সতর্কবার্তা চিকিৎসকের:

🇨🇭 ক্যানসার ছাড়াও 40 আপ মহিলাদের নানা ধরনের স্তনের সমস্যা হতে পারে! সেগুলি অনেকেই জানেন না। তবে অযথা বেশি আতঙ্কিত না হয়ে সতর্ক হোন। এই ধরনের রোগের কারণ ও প্রতিকার:

🇨🇭 স্তনের সমস্যার কথা বললেই প্রথমেই কী মনে হয়? অধিকাংশ মহিলাই ভেবে নেন স্তন ক্যানসার ( Breast Cancer )। হ্যাঁ, এই অসুখের কথা হয়তো অনেকের মুখেই শোনা যায়। তাই স্তনে কিছু একটা অসামঞ্জস্য দেখলেই প্রথমেই আতঙ্কিত হন এটা ভেবে। আসলে স্তন ক্যানসার ছাড়াও স্তনের অনেক রকমের অসুখ রয়েছে। ক্লিনিক্যাল প্রাকটিসের সময় চিকিৎসকরা দেখেন প্রায় – 90 শতাংশ রোগীর ক্ষেত্রে স্তনের সমস্যা নন-ক্যানসারাস। এই ধরনের অসুখ মহিলাদের খুব বেড়েছে আজকাল। যেগুলির ব্যাপারে অনেকেই অবগত নন। তাই ক্যানসার ছাড়াও স্তনের অন্য অসুখ সম্পর্কেও জানা জরুরি।

🇨🇭 স্তনের অসুখের কারণ:
মহিলাদের যে ঋতুচক্র হয় তার বিভিন্ন পর্যায় রয়েছে। অর্থাৎ বয়:সন্ধির সময় একজন মহিলার ঋতুচক্র শুরু হয়। তারপর তা 45-50 বছর পর্যন্ত চলে এবং তার পর ঋতুচক্র বন্ধ হয়। এই তিনটি পর্যায়ে শরীরে নানা রকম হরমোনাল পরিবর্তন হয়। ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোন এক্ষেত্রে মূল যুক্ত। ঋতুচক্র চলাকালীন একরকম, ঋতুচক্র বন্ধ হলে আর এক রকম আর পুরোপুরি বন্ধ হলে অন্যরকম। আবার গর্ভাবস্থায় আর একরকম। ফলত একটু এদিক থেকে ওদিক হলেই সমস্যা হয়।

মহিলাদের স্তনের আকার

🇨🇭 নন-ক্যানসারাস স্তনের সমস্যা:
অধিকাংশ মহিলা বিশেষত 15-30 শতাংশ মহিলা যখন ক্লিনিকে আসেন তখন যে লক্ষণ নিয়ে আসেন তা হল স্তনে ব্যথা বা যন্ত্রণা। এটা মূলত দুধরনের হয়। ঋতুচক্রের সঙ্গে অনেকেরই এই ধরনের স্তনের ব্যথা বাড়ে বা কমে। যাকে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় বলা হয় সাইক্লিক্যাল ম্যাস্টালজিয়া। এর মূ্ল কারণ হরমোন্যাল ফ্ল্যাকচুয়েশন। অর্থাৎ যাদের স্বাভাবিক হরমোন্যাল ফ্ল্যাকচুয়েশনের চেয়ে বেশি মাত্রায় হরমোনের ওঠা-নামা হয় শরীরে তার প্রভাব কিন্তু স্তনের উপর পড়ে। বিশেষত ঋতুচক্রের আগে বা পরে এই কারণে স্তনে ব্যথা হয়।
আর এক ধরনের ব্যথা স্তনে হয়, যার সঙ্গে ঋতুচক্রের কোনও যোগসূত্র থাকে না। সবসময়ই হতে পারে। একে বলা হয় নন সাইক্লিক্যাল ম্যাস্টালজিয়া। সবচেয়ে বেশি যে কারণে এমন হয় তা হল মহিলাদের পাঁজরে ব্যথা থেকে স্তনে ব্যথা অনুভব করে। এছাড়া বুকের পেশিতে ব্যথা, হার্ট বা ফুসফুসে ব্যথা অনেক সময়ই স্তনে ব্যথা হিসেবে প্রকাশ পেতে পারে। কোনও কোনও সংক্রমণের ক্ষেত্রেও স্তনে ব্যথা হয়।

🇨🇭 ব্যথা হলে ভয় নেই:
স্তন ক্যনসার হলে সেক্ষেত্রে প্রাথমিক অবস্থায় কোনও ব্যথাই থাকে না। তাই স্তনে ব্যথা অনুভব হলে ক্যানসারের চেয়ে বেশি নন-ক্যানসারাস সমস্যার সম্ভাবনাই বেশি।

মহিলাদের স্তনের আকার

🇨🇭 ত্রিস্তরীয় নিরীক্ষণ খুব দরকার:
যে লক্ষণ নিয়েই রোগী অসুখ, সর্বপ্রথম ক্লিনিক্যাল ব্রেস্ট এক্সামিনেশন জরুরি। অর্থাৎ চিকিৎসক নিজে রোগীর স্তন পরীক্ষা করেন।
দ্বিতীয়ত, বয়স 35-40 বছরের ঊর্ধ্বে হলে ম্যামোগ্রাফি ও আল্ট্রাসাউন্ড পরীক্ষা করা জরুরি।
আর বয়স 35-40 বছরের নিচে হলে সেক্ষেত্রে কেবলমাত্র আল্ট্রাসাউন্ড করতে হয়।
তৃতীয়ত দরকার, নিডল বায়োপসি করা। এই তিনটি পরীক্ষা করে নিশ্চিত হওয়া সম্ভব স্তনে ক্যানসারের বীজ লুকিয়ে নেই। তারপর সিদ্ধান্ত নেওয়া হয় রোগীর অপারেশন করা হবে, না কি ওষুধেই কাজ হবে। অধিকাংশ ক্ষেত্রেই নন ক্যানসারাস স্তনের সমস্যা সময়মতো চিকিৎসা করলে সেরেই যায়।

 আরো পড়ুনঃ  ঝুলে থাকা স্তন টাইট করা এবং স্তন ব্যাথার হোমিও চিকিৎসা।

🇨🇭 সমস্যার প্রতিরোধ:
কোনও বয়সেই ওজন বাড়তে দেওয়া চলবে না। ওজন বেশি হলেই হরমোনাল সমস্যা বেশি বাড়বে।
মহিলাদের সন্তানকে পর্যাপ্ত পরিমাণে ব্রেস্ট ফিডিং করাতে হবে। হেলদি ডায়েট ও নিয়মিত এক্সারসাইজ করা খুবই জরুরি।

মহিলাদের স্তনের আকার

🇨🇭 40 আপ মহিলাদের স্তনের আকার ( Breast Size Shape ) বৃদ্ধির হোমিও ঔষধ:

  • 🧪 Damina.Q
  • 🧪 Pulsatilla.
  • 🧪 Sepia.
  • 🧪 Sebal.Q
  • 🧪 Nat mur.
  • 🧪 Cal carb.
  • 🧪 Sabina.
  • 🧪 Onsomodium.
40 আপ মহিলাদের স্তনের আকার ( Breast Size Shape ) বৃদ্ধির হোমিও চিকিৎসা :
  • 🧪 Agnus Cast.Q
  • 🧪 Arshawgandha.
  • 🧪 Yombhinium.
  • 🧪 Arnica.Q
  • 🧪 Helonias.
  • 🧪 Ignatia.
  • 🧪 Barberis vul.Q
  • 🧪 Staphysagria.
  • 🧪 Lycopodium.Q
মহিলাদের স্তনের আকার

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( বি, এইচ, এম, এস )
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক
ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!