শরীরের রক্ত সঞ্চালন | Blood Cerculation | ডাঃ মাসুদ হোসেন।

শরীরের রক্ত সঞ্চালন | Blood Cerculation | ডাঃ মাসুদ হোসেন।

🩸 শরীরের রক্ত সঞ্চালন বাড়াবেন যেভাবে :
আমাদের শরীরে প্রায় 60 হাজারের মতো রক্তনালি আছে। যেগুলো আমাদের হৃদপিণ্ডসহ শরীরের সব অঙ্গে রক্ত সরবরাহ করে। যদি কোনো কারণে শরীরের রক্ত সঞ্চালন কমে যায় বা কোনো রক্তনালী ব্লক হয়ে যায়, তাহলে রক্ত জমাট বেঁধে যাওয়ার সম্ভাবনা থাকে।
তখন পুরো শরীরের রক্ত সঞ্চালন ব্যবস্থা দুর্বল হয়ে পড়ে। শরীরের রক্ত সঞ্চলন ক্ষমতা কমে গেলে সব কোষে প্রয়োজনীয় অক্সিজেন ও পুষ্টি পৌঁছায় না। তাই শরীরের রক্ত সঞ্চালন যাতে স্বাভাবিক রাখতে বেশ কিছু বিষয় মেনে চলা জরুরি।

🩸 দুর্বল রক্ত চলাচলের উপসর্গ যখন শরীরের অঙ্গগুলোতে রক্ত সরবরাহ কমে যায়, তখন হাত পা ঠান্ডা ও অসাঢ় মনে হতে পারে। ত্বক যদি অনেক পাতলা হয় তাহলে অনেক সময় ত্বকে নীলচে ভাব দেখা যায়। দুর্বল রক্ত চলাচলের ফলে ত্বক শুষ্ক হয়ে যায়, নখ ভেঙে যায় ও চুল পড়ার সমস্যা বেড়ে যায়। ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে যেকোনো আঘাতের স্থানে ব্যথা ও ফোলাভাব সহজে কমে না।

শরীরের রক্ত সঞ্চালন | Blood Cerculation | ডাঃ মাসুদ হোসেন।

🩸 কীভাবে শরীরের রক্ত সঞ্চালন ( Blood Cerculation ) বাড়াবেন?

🩸 Smoking 🚬 ধূমপান বন্ধ করুন:
সিগারেটের প্রধান উপাদান নিকোটিন। নিয়মিত ধূমপান করলে শিরা ও ধমনীর প্রাচীরগুলো নষ্ট হতে থাকে। পাশাপাশি রক্তকে গাঢ় ও ভারী করে দেয়। এ কারণে নালি দিয়ে রক্ত স্বভাবিক প্রক্রিয়ায় চলাচল করতে পারে না। তাই যতো দ্রুত সম্ভব ধূমপান ত্যাগ করুন।

🩸 রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখুন: অতিরিক্ত রক্তচাপ বেড়ে গেলে আর্টেরিওকোলেসিস রোগ হয়। যা রক্ত চলাচলের জন্য ধমনীর রাস্তাগুলো বন্ধ করে দেয়। এর ফলে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তাই রক্তচাপের পরিমাণ 80/120 এর মধ্যে রাখার চেষ্টা করুন। তবে বয়স ও ওজন অনুযায়ী মাত্রা ভিন্ন হতে পারে।

🩸প্রচুর পানি পান করুন:
বলা হয়ে থাকে রক্তের অর্ধেকাংশই পানি। তাই চেষ্টা করুন সবসময় হাইড্রেটেড থাকার। প্রতিদিন অন্তত 8 – 🎱 🥂 গ্লাস পানি খাওয়ার অভ্যাস করুন। আর ওয়ার্ক আউট করলে বা বাইরে থাকলে আরও বেশি পানি পান করতে হবে।

🩸 হাঁটাচলার অভ্যাস গড়ুন: একটানা বসে থাকলে অনেক সময় রক্ত চলাচলের বিঘ্ন ঘটে। এক্ষেত্রে হাত ও পায়ের পেশীগুলো অসাঢ় হয়ে থাকে। এ কারণে রক্ত জমাট বেঁধে যেতে পারে এবং রক্ত চলাচল বন্ধ হয়ে যায়।
তাই আপনি যদি এমন কাজ করেন, যেখানে অনেকক্ষণ বসে থাকতে হয় কিংবা ডেস্কে কাজ করতে হয়, তাহলে চেষ্টা করুন আধা ঘণ্টা পরপর উঠে দাঁড়াতে ও একটু হাঁটাচলা করতে। এক্ষেত্রে হাত ও পায়ের পেশীগুলো সচল হয় ও রক্ত চলাচল স্বাভাবিক হয়।

🩸 ইয়োগা করুন:
রক্ত চলাচল সুস্থ ও স্বাভাবিক রাখার জন্য ইয়োগা একটি কার্যকরী অনুশীলন। ইয়োগার মাধ্যমে আমাদের শরীরের কোষগুলোতে অক্সিজেন দ্রুত পৌঁছায়। বিভিন্ন অঙ্গভঙ্গির কারণে শরীরের প্রতিটি অঙ্গে রক্ত পৌঁছায় দ্রুত। তাই নিয়মিত ইয়োগা করুন।

🩸 শরীরচর্চা করুন:
যদি ইয়োগা করতে ভালো না লাগে, তাহলে বিছানায় বা ম্যাটে শুয়ে দেয়ালে পুরো পা উঁচু করে কিছুক্ষণ রাখুন। পায়ের পেশীতে ব্যথা বা ফোলা থাকলে এই ব্যায়ামের মাধ্যমে পায়ের ব্যথা কমানো যায় ও রক্ত চলাচল স্বাভাবিক হয়।

শরীরের রক্ত সঞ্চালন | Blood Cerculation | ডাঃ মাসুদ হোসেন।

🩸 শরীরের প্রতিটি স্থানে বেশি অক্সিজেন পৌঁছানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে নিয়মিত শরীরচর্চা করা। নিয়মিত দৌঁড়, বাইক চালানো, সাঁতার কাটা কিংবা হাঁটার মাধ্যমে শরীরে অনেক বেশি অক্সিজেন পৌঁছায়। যা আপনার হৃদপিণ্ডকে অনেক বেশি শক্তিশালী করে ও রক্তচাপ কমায়। তাই প্রতিদিন অন্তত 30 মিনিট শরীরচর্চা করুন।

🩸 স্কোয়াট করুন:
দাঁড়ানো অবস্থায় কোমড়ে দুই হাত রেখে সোজা হয়ে অর্ধেক বসার চেষ্টা করবেন। চেয়ারের বসার মতো করে অদৃশ্যভাবে বসে থাকার মতো করে এই অনুশীলনটি করতে হবে। এতে করে শরীরের রক্তে সুগারের মাত্রা কমে ও পিঠ ব্যথা সেরে যায়।

🩸 সঠিক মোজা নির্বাচন: অতিরিক্ত টাইট মোজা বা অতিরিক্ত ঢিলা মোজা দুটোই রক্ত চলাচলে অসুবিধা করতে পারে। তাই কোন সাইজের মোজা পড়বেন তা আগে থেকেই নির্বাচন করুন।

🩸 মাংস নয় শাক-সবজি ও ফলমূল খান:
খাদ্যতালিকায় বিভিন্ন মৌসুমী ফল ও শাক-সবজি রাখবেন। এসবে থাকা বিভিন্ন পুষ্টিগুণ শরীরের রক্ত চলাচল স্বাভাবিক ও সুস্থ রাখে।

🩸 আর মাংস, তেলযুক্ত খাবার, চিজ ইত্যাদি খাবারের ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। রক্ত জমাট বাঁধার কারণ হতে পারে এসব খাবার। তাই চেষ্টা করুন চর্বি জাতীয় খাবারের পরিবর্তে রঙিন শাক-সবজি ও ফলমূল খাওয়ার।

আরো পড়ুনঃ    রক্তের কোলেস্টেরল | Blood Colostorol & Homeo Treatment

🩸 নিয়মিত শরীর মাজুন: গোসলের পূর্বে পুরো শরীরের পা থেকে মাথা পর্যন্ত একটি ভালো মানের লোফার বা স্ক্রাবার দিয়ে শরীর মাজুন। এতে ত্বক যদি শুষ্ক হয় তাহলে রক্ত চলাচল অনেকটাই স্বাভাবিক ও সুস্থ থাকবে।

🩸 হট শাওয়ার নিন:
হট ওয়াটার বা গরম পানি শরীরের রক্ত চলাচল অনেক বেশি বাড়িয়ে দেয় ও শরীর সুস্থ রাখে। তাই সবসময় চেষ্টা করুন গোসলের সময় হালকা গরম পানি ব্যবহার করতে। এ ছাড়াও নিয়মিত রং- চা খেলেও রক্ত চলাচল বাড়ে।

🩸 প্রতিমুহূর্তে প্রায় 5 লিটার রক্তে আমাদের শরীরের শিরা,উপশিরার মধ্যে দিয়ে ছুটে চলেছে। রক্ত সঞ্চালনের ফলেই শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গ ভালো করে কাজ করে। এছাড়াও নানা পুষ্টিগুণ ও হরমোনকে সারা শরীরে ছড়িয়ে দেয় ও একইসঙ্গে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

homeo treatment - dr. masud hossain

🩸 রক্ত সঞ্চালন ভালোভাবে না হলে আপাতভাবে খুব বেশি কিছু বোঝা যায় না। তবে তাতে আমাদের অজান্তে স্বাস্থ্যের নানা ক্ষতি হয়। ফলে রক্ত সঞ্চালন সঠিকভাবে হচ্ছে কিনা সেটা জানা ও বোঝা অত্যন্ত প্রয়োজন। কারণ যেকোন বয়সের মানুষকেই রক্ত সঞ্চালন সম্পর্কিত সমস্যায় ভুগতে হতে পারে। যার ফলে হার্ট, কিডনি, মস্তিষ্ক, লিভার ইত্যাদিতে এর গভীর প্রভাব পড়ে। হাত, পা ঠান্ডা হওয়া সঠিক রক্ত সঞ্চালন শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে। রক্ত সঞ্চালন সঠিক না হলে হাত পা ঠান্ডা হয়ে যায়।

  • 🩸 হাত, পা ফুলে যাওয়া রক্ত সঞ্চালন ব্যাহত হলে হাত, পা ফুলে যায়। একে চিকিৎসা পরিভাষায় বলে ( ওডেমা )। এর ফলে হাত বা পায়ে ফ্লুইড জমে যায়।
  • 🩸 ক্লান্তি খারাপ রক্ত সঞ্চালনের ফলে মাংসপেশীতে পুষ্টি ও অক্সিজেন কম পৌঁছয়। ফলে অল্পতেই ক্লান্তি চলে আসে। এছাড়াও শ্বাস কম পড়ার সমস্য়া হতে পারে, মাংসপেশীতে ব্যথা হতে পারে।
  • 💋🩸 যৌনমিলনে সমস্যা রক্ত সঞ্চালন ব্যাহত হলে প্রজনন অঙ্গেও তার প্রভাব পড়ে। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে যৌন মিলন খুব বেশিক্ষণ স্থায়ী হয় না।
  • 🩸 হজমের সমস্যা রক্ত সঞ্চালন ঠিকমতো না হলে গ্য়াসের, হজমের সমস্যা হতে পারে। ফলে খাবার হজম হতে সমস্য়া হয় ও কোষ্ঠকাঠিন্য়ের সমস্য়া হয়।

🩸 মস্তিষ্কের ক্ষমতা ব্যাহত হয় মস্তিষ্ক সঠিকভাবে কাজ করার জন্য রক্ত সঞ্চালন সঠিক হওয়া প্রয়োজন। তা না হলে মাথা ঘোরানো, ঝিমঝিম ভাব হতে পারে। এছাড়া মনোসংযোগের সমস্য়া হতে পারে। দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও রক্ত সঞ্চালন না হওয়ার কারণে ব্যাহত হয়। নানা রোগ আক্রমণ করে শরীরকে। খিদে কমে যায় রক্ত সঞ্চালন সঠিক না হলে খিদে ভাব কমে যায়। কারণ পেট থেকে ক্ষুধার সঙ্কেত মস্তিষ্কে পৌঁছয় না। ত্বকের রং বদলে যায় রক্ত সঞ্চালনের ফলে ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকে। যদি তা না হয় তাহলে ত্বক ঔজ্জ্বল্য হারায়, ফ্যাকাসে লাগে।

🩸 রক্ত চলাচল স্বাভাবিক হলেই সুস্থ থাকবে শরীর।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ঢাকা।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252
+8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871
homeo treatment,হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা,
হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!