বাচ্চা হওয়ার পর কখন যৌনমিলন করবেন ? ডাঃ মাসুদ হোসেন।

বাচ্চা হওয়ার পর কখন যৌনমিলন করবেন ? ডাঃ মাসুদ হোসেন।

❤ বাচ্চা হওয়ার পর যৌন মিলন,
এই মুহূর্তে, আপনি যোনিতে ব্যথা করে আপনার নবজাতকের যত্ন নেওয়া পর্যন্ত, ক্রমাগত একাধিক দৈনিক ক্লান্তির মধ্য দিয়ে যাচ্ছেন। এই সময়ে, আপনি নিজের সঙ্গীর সাথে ঘনিষ্ঠ মুহূর্ত ভাগ করে নেওয়ার মতো মেজাজে থাকতে পারেন। আবার অন্যদিকে, যৌন মিলন এই মুহূর্তে আপনার মনের ইচ্ছেও হতে পারে।

💋 তবে, সন্তান জন্মের পরে, প্রথমবার যৌন মিলন আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে আকর্ষণের স্ফুলিঙ্গকে পুনরুজ্জীবিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে। পোস্টপার্টাম সেক্সের সাধারণত কোনও টাইমলাইন থাকে না। আপনি সময় নিন এবং আপনার নিজের গতিতে আপনার সঙ্গীর সাথে ঘনিষ্ঠ হন।

💋 বাচ্চা হওয়ার পর কত তাড়াতাড়ি যৌন মিলন করতে পারি?

❤ প্রসবের পরে যৌন মিলন, সাধারণত, কোনও নির্দিষ্ট অপেক্ষার সময়কাল নেই যার আগে আপনার প্রসবের পরে যৌন মিলন করা উচিত নয়। তবে, কিছু ডাক্তাররা ইউটেরিন ইনফেকশন বা প্রেগন্যান্সি থেকে কোনও সেলাইয়ের ক্ষতি রোধ করার জন্য আপনার যৌন জীবন পুনরায় শুরু করতে প্রসবের পরে তিন থেকে ছয় সপ্তাহ অপেক্ষা করার পরামর্শ দেন।

❤ এর সাধারণ কারণ হল এই সময়ের মধ্যে প্রসবোত্তর জটিলতার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। তার উপর, জন্ম দেওয়ার পরে, আপনি ব্যথা, ভ্যাজাইনাল টিয়ার্স, পোস্টপার্টাম ডিসচার্জ, ক্লান্তি, কম যৌন আকাঙ্ক্ষা ইত্যাদিও অনুভব করতে পারেন।

❤ কয়েক সপ্তাহের অপেক্ষা আপনার শরীরকে সঠিকভাবে নিরাময়ের জন্য এবং আপনার যৌন জীবন পুনরায় শুরু করার আগে আপনাকে মানসিকভাবে প্রস্তুত হওয়ার জন্য সময় দেবে।

বাচ্চা হওয়ার পর কখন যৌনমিলন করবেন ? ডাঃ মাসুদ হোসেন।

💋 বাচ্চা হওয়ার পর যৌন মিলন করলে কি কোনও ব্যাথা হয়?

❤ কখনও কখনও প্রসবের পরে যৌন মিলন ব্যথার কারণ হয়, বিশেষত যদি আপনি একটি এপিসিওটোমি বা পেরিনিয়াল টিয়ার্স থেকে নিরাময় লাভ করছেন। এপিসিওটোমি হল একটি সার্জিকাল ইনসিজন যা আপনার ডাক্তার প্রসবের সময় আপনার পেরিনিয়ামে করতে পারেন যা নিরাময় হতে সময় লাগে।

❤ আপনি যদি বুকের দুধ খাওয়ান তবে হরমোনের পরিবর্তনের কারণে আপনি আপনার যোনিতে কোমলতা এবং শুষ্কতাও অনুভব করতে পারেন। এই ধরনের অস্বস্তিগুলি কাটিয়ে উঠতে, আপনি নিম্নলিখিতগুলি চেষ্টা করতে পারেন।

❤ ব্যথা উপশম করার ব্যবস্থা
আপনার ব্যথা এড়াতে বা আরাম পাওয়ার জন্য, আপনি কয়েকটি পদক্ষেপ যেমন: ব্যথার ওষুধ খাওয়া, যৌন মিলনের আগে আপনার মূত্রাশয় খালি রাখা, আপনার পেশিগুলি প্রশমিত করার জন্য উষ্ণ জলে স্নান করা ইত্যাদির চেষ্টা করতে পারেন। যৌন মিলনের পরে, আপনি আপনার যোনিতে জ্বলুনি ভাবও অনুভব করতে পারেন। অস্বস্তি প্রশমিত করতে আপনি তাতে একটি কাপড়ে মোড়ানো বরফ লাগাতে পারেন।

❤ লুব্রিকেন্ট ব্যবহার করা যোনির শুষ্কতা মোকাবিলার একটি দুর্দান্ত উপায়। আপনার ব্যথা এবং অস্বস্তি সম্পর্কে আপনার সঙ্গীকে সব জানান। ওরাল সেক্স, মিউচুয়াল মাস্টারবেশন, দীর্ঘায়িত ফোরপ্লে, ম্যাসাজ ইত্যাদির মতো যৌন মিলনের বিকল্প চেষ্টা করে দেখুন।

❤ যখন আপনারা দু’জনেই ক্লান্ত নন, তখন যৌন মিলন করার চেষ্টা করুন। আমেজ তৈরি করার চেষ্টা করুন এবং আপনাদের দু’জনের মধ্যে পুনরায় শারীরিক উষ্ণতার মুহূর্ত তৈরি করুন।

❤ যদি আপনি তীব্র এবং অস্বাভাবিক ব্যথা অনুভব করেন, যা আপনি সামলাতে পারছেন না, তাহলে চেক-আপের জন্য এবং সম্ভাব্য ব্যথা উপশমের জন্য অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

বাচ্চা হওয়ার পর কখন যৌনমিলন করবেন ? ডাঃ মাসুদ হোসেন।

💋 প্রসবের পরে যৌন মিলন করার ইচ্ছে কম থাকে কেন ?

❤ স্বাভাবিক যৌন জীবন পুনরায় শুরু করার জন্য শারীরিকভাবে যথেষ্ট ভালভাবে তৈরি থাকতে পারেন, তবে আপনি এখনও আপনার সঙ্গীর সাথে যৌন মিলন করার ইচ্ছে অনুভব করছেন না। এটি বেশ কয়েকটি কারণে হতে পারে যা পোস্টপার্টাম পর্যায়ে আপনার যৌন মিলন করার আকাঙ্ক্ষাকে প্রভাবিত করতে পারে।

🛑 উদাহরণস্বরূপ:

  • 💋 হরমোনের পরিবর্তন।
  • 💋 ক্লান্তি, পরিশ্রান্তি।
  • 💋 প্রসবকালীন ট্রমা।
  • 💋 পোস্টপার্টাম ডিপ্রেশন।
  • 💋 যোনিদ্বার এবং যোনিতে ব্যথা।
  • 💋 সঙ্গীর সাথে মানসিক সংযোগ বিচ্ছিন্ন বোধ করা।
  • 💋 পোস্টপার্টাম শরীর সম্পর্কে ভাবমূর্তি।
আরো পড়ুনঃ নিয়মিত যৌন মিলন এ রয়েছে যে উপকরিতা।

🛑 সিজারিয়ান সেকশনের পরে কখন পুনরায় যৌন জীবন শুরু করতে পারি?

💋 সিজারিয়ান সেকশনের ক্ষেত্রে, লোকেরা ভিন্নভাবে পুনরুদ্ধার করে। সন্তান জন্মের পরে, আপনার ডাক্তার আপনাকে সচল হতে এবং মৃদু ক্রিয়াকলাপ শুরু করতে বলবেন। এই ধরনের পদক্ষেপগুলি রক্ত জমাট বাঁধার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে। তবে, আপনাকে কমপক্ষে ছয় থেকে আট সপ্তাহের জন্য অথবা আপনি আরামদায়ক এবং শারীরিকভাবে যৌন মিলন উপভোগ করার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত যৌন মিলন থেকে বিরত থাকতে হতে পারে।

🛑 প্রসবের পরে যোনির কি কোনও পরিবর্তন হবে?

💋 যদি স্বাভাবিক প্রসব হয় তবে, আপনার যোনির প্রবেশদ্বারটি আপনার শিশুকে বের করে দেওয়ার জন্য প্রসারিত হবে। এই কারণে, আপনার যোনি ক্ষতবিক্ষত এবং ফুলে যেতে পারে। তবে সময়ের সাথে সাথে এটি হ্রাস পাবে, এবং ব্যথাও দূর হবে।

💋 যদিও স্বাভাবিক প্রসবের পরে, আপনার যোনি তার আগের আকৃতিতে ফিরে যেতে পারে না, তবে এটি আপনার ভবিষ্যতের যৌন মিলনের অভিজ্ঞতাকে প্রভাবিত করবে না।

🛑 প্রসবের পর আবার কখন গর্ভবতী হতে পারি?

💋 সাধারণত, প্রসবের পরে, আপনি আবার 3 সপ্তাহের মধ্যেই গর্ভবতী হতে পারেন, এমনকি যদি আপনার পিরিয়ড আবার শুরু না হয়। তবে, আপনি যদি আর গর্ভবতী হতে না চান তবে প্রসবের পরে যৌন মিলন করার সময় কন্ট্রাসেপ্টিভ ব্যবহার করতে ভুলবেন না।

🇨🇭 শারীরিকভাবে পুনরুদ্ধারের পরেও, আপনি যদি এখনও আপনার সঙ্গীর সাথে ঘনিষ্ঠ হতে না পারেন , তবে পোস্টপার্টাম ডিপ্রেশনের অংশ হতে পারে এমন কোনও লক্ষণগুলি রয়েছে কিনা তা দেখুন। আপনি এই ক্ষেত্রে তীব্র ক্লান্তি, তীব্র মুড সুইং, ক্ষুধা হ্রাস, অপ্রতিরোধ্য আবেগ ইত্যাদি অনুভব করতে পারেন। আপনি যদি এই লক্ষণগুলির কোনওটি অনুভব করেন তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। সঠিক এবং সময়োপযোগী চিকিৎসার মাধ্যমে, আপনি দ্রুত পুনরুদ্ধার করতে পারেন এবং আবারও একটি স্বাস্থ্যকর যৌন জীবন পুনরায় শুরু করতে পারেন।

homeo-treatment-dr-masud-hossain

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252
+8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!