নারীদের জরায়ু ক্যানসার সৃষ্টিকারী হিউম্যান পেপিলোমা ভাইরাস।

নারীদের জরায়ু ক্যানসার সৃষ্টিকারী হিউম্যান পেপিলোমা ভাইরাস।

🇨🇭 জরায়ু ক্যানসার সৃষ্টিকারী ভাইরাস:

🇨🇭 ভয়াবহ মহামারী সৃষ্টিকারী করোনাভাইরাসের কারণে সারা বিশ্ব আতঙ্কিত। কারণ এটি অত্যন্ত ছোঁয়াচে ভাইরাস, যা এ পর্যন্ত প্রায় 10 লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। শুধু তাই নয় এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর যারা সুস্থ হয়েছেন, তারা পরবর্তী সময়ে বিভিন্ন জটিলতার মুখোমুখি হচ্ছেন!!

🇨🇭 করোনাভাইরাস ছাড়াও এমন কিছু ভাইরাস আছে, যা বিভিন্ন ধরনের ক্যান্সার সৃষ্টি করে থাকে!!! এসব ভাইরাস স্বাভাবিক কোষকে ক্যান্সার কোষে পরিবর্তন করতে সক্ষম। সঠিক সময়ে চিকিৎসা গ্রহণ না করলে অনেকেই মৃত্যুবরণ করেন। হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস – HPV, টাইপ-16 এবং টাইপ-18 ওরোফ্যারিনজিয়াল ( গলা ) ক্যান্সার সৃষ্টি করতে পারে। বিশেষ করে হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস টাইপ-16, কে মুখের ক্যান্সারের রিস্ক ফ্যাক্টর হিসেবে বিবেচনা করা হয়। মুখের ক্যান্সার প্রধানত- টনসিল, জিহ্বা ও ওরোফ্যারিংসে হয়ে থাকে।

🇨🇭 মুখের স্কোয়ামাস সেল কারসিনোমা বা ক্যান্সারের ক্ষেত্রে হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস ( HPV ) একটি বড় ঝুঁকি।

🇨🇭HPV- হিউম্যান প্যাপিওলোমা ভাইরাসের কারণে শুধু মুখের ক্যান্সার নয় বরং সারভাইক্যাল ক্যান্সারও হতে পারে।

🇨🇭 সারভাইক্যাল ক্যান্সার আরম্ভ হয় মহিলাদের সার্ভিক্স – এর কোষের মধ্যে, অর্থাৎ – ইউটেরাসের নিচের অংশ, যা সংযুক্ত হয় স্ত্রী যৌনাঙ্গের সঙ্গে। প্রাথমিক অবস্থায় সারভাইক্যাল ক্যান্সার ধরা পড়লে ক্যান্সার ভালো করা সম্ভব। HPV-হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস, টাইপ-16 এবং টাইপ-18 শতকরা 70 % ক্ষেত্রে সারভাইক্যাল ক্যান্সারের জন্য দায়ী।

🇨🇭 এছাড়া HPV- হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস, দ্বারা পায়ুপথ, পুরুষ ও স্ত্রী যৌনাঙ্গ এবং ওরোফ্যারিংসের ক্যান্সার হতে পারে। আশার কথা হল, হিউম্যান প্যাপিওলোমা ভাইরাসের বিরুদ্ধে গার্ডাসিল এবং সার্ভারিক্সনামক টিকা প্রদান করা যায়। সার্ভারিক্স টিকা দেয়া হয় হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস টাইপ-16 এবং টাইপ-18 এর সংক্রমণের বিরুদ্ধে, যা শতকরা 70% সারভাইক্যাল ক্যান্সারের জন্য দায়ী। টিকা নিতে হবে যে কোনো মানুষের যৌনজীবন শুরু করার আগে। প্রায় 40 ধরনের HPV – হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস, যৌনমিলনের সময় সংক্রমিত হতে পারে। যৌনমিলনের সময় সংক্রমিত ভাইরাস মুখে জেনিটাল ওয়ার্টস বা গোটা সৃষ্টি করে থাকে।

নারীদের জরায়ু ক্যানসার সৃষ্টিকারী হিউম্যান পেপিলোমা ভাইরাস।

🛑 তাই হিউম্যান প্যাপিওলোমা ভাইরাস থেকে রক্ষা পেতে হলে বিকৃত যৌনাচার থেকে দূরে থাকুন। পশ্চিমা সংস্কৃতির ওরাল সেক্স পরিহার করুন। মুখে কোনো গোটা বা অস্বাভাবিক পিণ্ড দেখা গেলে দেরি না করে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে।

🇨🇭 হেপাটাইটিস ভাইরাসের কারণে লিভার ক্যান্সার হতে পারে। এপস্টেনবার ভাইরাসের কারণে বারকিট্স লিম্ফোমা হতে পারে। বারকিট্স লিম্ফোমা এক ধরনের নন হজকিন্স লিম্ফোমা, যেখানে ক্যান্সার শুরু হয় ইমিউন-বি সেল থেকে। বারকিট্স লিম্ফোমা রোগপ্রতিরোধ ব্যবস্থা অকার্যকর করে ফেলে। এপস্টেনবার ভাইরাসের কারণে এপিথেলিয়াল ম্যালিগন্যান্সি অর্থাৎ ক্যান্সার সৃষ্টি হতে পারে। আপনার শরীরে এইচআইভি ভাইরাস সংক্রমিত হলে আপনার ক্যাপোসিস সারকোমানামক ক্যান্সার হওয়ার ঝুঁকি রয়েছে। এইচআইভি-HIV, ভাইরাস শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থা ধীরে ধীরে নষ্ট করে ফেলে। যেহেতু রোগপ্রতিরোধ ব্যবস্থা অত্যন্ত দুর্বল থাকে তাই হিউম্যান হারপিস ভাইরাস-08, দ্রুত বংশ বিস্তার করে। এ হিউম্যান হারপিস ভাইরাস-08 ক্যাপোসিস সারকোমানামক ক্যান্সার সৃষ্টি করে থাকে।

🇨🇭 এ ক্যান্সারের মাধ্যমে এইডস রোগী শনাক্ত করা যায়। ভাইরাস কখনই খালি চোখে দেখা যায় না। আমরা ভাইরাসের বিরুদ্ধে কিছু নিয়মকানুন পালন করলে অবশ্যই কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে পারি। করোনাভাইরাস সংক্রমণের ক্ষেত্রে আমরা সাবান দিয়ে হাত ধুয়ে পরিষ্কার রাখি। শুধু করোনাভাইরাস নয় বরং সাবান দিয়ে হাত পরিষ্কার করলে হেপাটাইটিস ভাইরাসসহ বিভিন্ন ধরনের জীবাণু থেকে রক্ষা পেতে পারি।

🇨🇭 HPV – Human Papilloma Virus- হিউম্যান প্যাপিলোমা ভাইরাস কি?

🇨🇭 120 ধরনের হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ( HPVs ) আছে যার মধ্যে প্রায় 40 টি যৌনবাহিত হয়।

🇨🇭 এইচপিভি ( HPVs ) সংক্রমণ হল সবচেয়ে সাধারণ যৌনবাহিত সংক্রমণগুলির মধ্যে একটি এবং পুরুষ ও মহিলা উভয়কেই সংক্রামিত করে।

🇨🇭 এইচপিভি ( HPVs ) সংক্রমণের প্রধান লক্ষণ ও উপসর্গগুলি কি কি?

🇨🇭 এইচপিভি ( HPVs ) সংক্রমণের উপসর্গগুলি শরীরের মধ্যে প্রবেশ করা ভাইরাসের ধরনের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

🇨🇭 বেশীরভাগ HPV ভাইরাসের প্রসারণ আঁচিল বা উপমাংসের সৃষ্টি করে। এগুলো অনিয়মিত ভাবে- মুখে, হাতে, গলায়, এবং যৌনাঙ্গে দেখা যায়।

🇨🇭 এইচপিভি উচ্চ শ্বাসযন্ত্রের ক্ষত সৃষ্টি করতে পারে, যা প্রধানত টনসিল, ল্যারিনক্স এবং গলাতে হয়।

🇨🇭 কিছু ভাইরাস মহিলাদের সারভাইকাল ক্যান্সার এবং অরোফ্যারিন্জীল ক্যান্সারের জন্য দায়ী হয়। কোনো কোনো ক্ষেত্রে মুখে ও গলায় ক্যান্সার হতে শোনা যায়। যখন HPV,ভাইরাসের কারণে সারভাইকাল ক্যান্সার হয় তখন বাড়াবাড়ির পর্যায় না হওয়া পর্যন্ত উপসর্গগুলি দেখা যায় না।

🇨🇭 HPV- ভাইরাসের প্রধান কারণগুলি কি কি?

🇨🇭 এইচপিভি সাধারণত সংক্রামিত ব্যক্তির সাথে যৌন সংস্পর্শের মাধ্যমে দেহে প্রবেশ করে, কারণ লিঙ্গটি সংক্রমণের সবচেয়ে সাধারণ মোড বা ধরন।

🛑 একাধিক যৌন সঙ্গী থাকা এবং মৌখিক যৌনতা, সংক্রমণ-টির চুক্তির ঝুঁকি বাড়িয়ে দেয়।

🇨🇭 এইডস রোগী এবং অন্যান্য ইমিউন সিস্টেম ডিজিজ বা অনাক্রম্য অসুখ হল এইচপিভি-HPV, সংক্রমণ করতে বেশি সক্ষম।

🇨🇭 এটা শরীরে কোনো খোলা ঘা, কাটা, বা খোলা ক্ষতর মাধ্যমেও প্রবেশ করতে পারে। অযৌন সংক্রমণ অন্য ব্যক্তির শরীরের উপরে থাকা একটি আঁচিল স্পর্শের দ্বারা হয়।

নারীদের জরায়ু ক্যানসার সৃষ্টিকারী হিউম্যান পেপিলোমা ভাইরাস।

🇨🇭 HPV- ভাইরাস কিভাবে নির্ণয় ও চিকিৎসা করা হয়?

🇨🇭 একটি শারীরিক পরীক্ষায়, ডাক্তার একটি রোগ নির্ণয়ে পৌঁছাতে আঁচিল পরীক্ষা করেন। মেডিকাল ও যৌন ইতিহাসও খুব গুরুত্বপূর্ণ।
যদি HPV-এইচপিভি-র, সন্দেহ করা হয় তবে অস্বাভাবিকতা সনাক্ত করার জন্য সার্ভিকাল কোষগুলির উপর তুলোর বল ব্যবহার করে একটি প্যাপ স্মীয়ার পরীক্ষা পরিচালিত হয়।
সার্ভিকাল ক্যান্সারের কারণ হল এইচপিভি-HPV, ভাইরাস যা প্রায়ই পরীক্ষাগারে পরীক্ষা করে সার্ভিকাল কোষে ভাইরাল ডিএনএ,র উপস্থিতির দ্বারা নিশ্চিত হয়।

🇨🇭 যদিও HPV-এইচপিভি, দ্বারা সৃষ্ট সার্ভিকাল ক্যান্সারের বিরুদ্ধে প্রতিষেধক টিকা পাওয়া যায় তাহলেও মহিলাদের যৌন সঙ্গমের সময় কনডম ব্যবহার করার মতো সংক্রমণের যোগাযোগ প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করা উচিত।

🛑 HPV- হিউম্যান প্যাপিলোমা ভাইরাস, হল 200 টিরও বেশি সম্পর্কিত ভাইরাসের একটি গ্রুপ যা ছোঁয়াচে, অর্থাৎ ত্বকের সংস্পর্শে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ( CDC ) অনুসারে, HPV-এইচপিভি, হল সবচেয়ে সাধারণ যৌন সংক্রমিত সংক্রমণ, এবং প্রায় সমস্ত যৌন সক্রিয় পুরুষ বা মহিলা তাদের জীবনের কিছু সময়ে এইচপিভিতে সংক্রমিত হবে, এবং কেউ কেউ বারবার সংক্রমিত হতে পারে।

🇨🇭 অনেক HPV-এইচপিভি , টাইপ সংক্রমণ কোনও সমস্যা সৃষ্টি করে না এবং সাধারণত ভাইরাস ধরার কয়েক মাসের মধ্যে পরিষ্কার হয়ে যায়। সাধারণত, দুই বছরের মধ্যে প্রায় 90% পরিষ্কার হয়ে যায়।

🇨🇭 যৌন সংক্রামিত HPV-এইচপিভি, ভাইরাসকে – 02 টি ভাগে ভাগ করা হয়:

🇨🇭 কম ঝুঁকিপূর্ণ HPV-এইচপিভি, ভাইরাস : সাধারণত কোনও রোগ সৃষ্টি করে না, তবে কিছু কম ঝুঁকিপূর্ণ এইচপিভি ভাইরাসের ধরন যৌনাঙ্গ, মুখ, মলদ্বার বা গলা বা তার কাছে আঁচিল সৃষ্টি করতে পারে।

🇨🇭 উচ্চ ঝুঁকিপূর্ণ HPV-এইচপিভি, ভাইরাস ,এই এইচপিভি প্রকারগুলি সাধারণত স্থায়ী থাকে এবং জরায়ুর ক্যান্সার সহ বিভিন্ন ধরণের ক্যান্সারের কারণ হতে পারে। প্রায় 14 টি উচ্চ ঝুঁকিপূর্ণ- HPV ভাইরাস প্রকার রয়েছে, যার মধ্যে , HPV-Type-16 এবং HPV-Type- 18 বেশিরভাগ ক্যান্সারের জন্য দায়ী। এই দুই ধরনের – 16 এবং 18, 70% সারভাইকাল ক্যান্সার এবং জরায়ুমুখে প্রি-ক্যান্সারাস ক্ষত সৃষ্টি করে।

🇨🇭 HPV- হিউম্যান প্যাপিলোমা ভাইরাস, বিভিন্ন ধরণের ক্যান্সারের সাথে সংযুক্ত যার মধ্যে রয়েছে জরায়ু, ভালভা, যোনি, লিঙ্গ, গলা এবং মলদ্বার।

🇨🇭 HPV- হিউম্যান প্যাপিলোমা ভাইরাস সংক্রমণের প্রবণতা কাদের বেশি যা সারভাইকাল ক্যান্সার সৃষ্টি করতে পারে?

🩸এইচপিভি-HPV, সংক্রমণ খুব সাধারণ এবং বেশিরভাগ সংক্রমণ দীর্ঘস্থায়ী হয় না কারণ শরীরের প্রতিরোধ ব্যবস্থা এর সাথে লড়াই করতে সক্ষম। কিন্তু, কিছু মহিলাদের মধ্যে, সংক্রমণ থেকে যেতে পারে এবং যা সারভাইকাল ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ায়। ঝুঁকির কিছু কারণ হল:

🩸 অর্জিত HPV প্রকারের অনকোজেনিসিটি বা ক্যান্সার সৃষ্টিকারী শক্তি, ইমিউন সিস্টেমের অবস্থা, যাদের ইমিউন সিস্টেম দুর্বল, যারা ইমিউনোসপ্রেসেন্টস গ্রহণ করছেন, বা যারা এইচআইভি-HIV ( হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস ) রয়েছে তাদের ক্রমাগত HPV-এইচপিভি, সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে যা ক্যান্সার বা প্রি-ক্যান্সারাস ক্ষত হতে পারে।

🩸 অন্যান্য যৌন-সংক্রমিত সংক্রমণ, যেমন: হারপিস সিমপ্লেক্স, ক্ল্যামাইডিয়া এবং গনোরিয়ার সাথে মিলিত হওয়া
অল্প বয়সে প্রথম সন্তানের জন্ম দেওয়া এবং একাধিক সন্তানের জন্ম দেওয়া, একাধিক যৌন সঙ্গী
ঋতুচক্রের সময় সঠিক স্বাস্থ্যবিধির অভাব, তামাক সেবন।

নারীদের জরায়ু ক্যানসার সৃষ্টিকারী হিউম্যান পেপিলোমা ভাইরাস।
🇨🇭 কিভাবে HPV-এইচপিভি, সারভাইকাল ক্যান্সার সৃষ্টি করতে পারে?

🩸 সারভাইকাল ক্যান্সার সার্ভিক্সের উপরের স্তরের কোষে শুরু হয়, যা জরায়ুর নীচের অংশ যা যোনিতে খোলে।

🩸 যদিও বেশিরভাগ প্রকারের HPV – ইমিউন সিস্টেম দ্বারা নির্মূল করা সম্ভব, আবার কিছু প্রকার বছরের পর বছর বেঁচে থাকতে পারে। স্বাভাবিক কোষের সাথে ওভারটাইম এক্সপোজার একটি ভাইরাল সংক্রমণের সাথে শুরু হতে পারে, এবং শেষ পর্যন্ত, তারা প্রিক্যান্সারাস পরিবর্তন হতে পারে। এই প্রি-কনডিশনটি সারভাইকাল ইন্ট্রাপিথেলিয়াল নিউওপ্লাসিয়া নামে পরিচিত যা সাধারণত সময়ের সাথে সাথে চলে যায়। কিন্তু, কিছু ক্ষেত্রে, এটি আক্রমণাত্মক সারভাইকাল ক্যান্সারে পরিণত হতে পারে।
9-14 বছরের মধ্যে মেয়েদের জন্য টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয় যখন বেশিরভাগই কোনও যৌন কার্যকলাপ শুরু করে না।
23 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য, সাধারণত HPV টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয় না কারণ এই মহিলারা সম্ভবত ইতিমধ্যে HPV দ্বারা সংক্রামিত এবং ভ্যাকসিনগুলি কাজ করবে না।

🩸 Would Health Origination – ( WHO )-র সুপারিশ অনুসারে, 30 বছরের বেশি বয়সী এবং তার পরে নিয়মিতভাবে প্রতিটি মহিলার জন্য স্ক্রীনিং করার পরামর্শ দেওয়া হয়। যাদের এইচআইভি রয়েছে এবং যৌনভাবে সক্রিয় মহিলাদের জন্য, তাদের এইচআইভি অবস্থা জানার সাথে সাথে স্ক্রিনিং করার পরামর্শ দেওয়া হয়।

🇨🇭 যে 03 ধরনের স্ক্রীনিং রয়েছে সেগুলি হল :

হাই-রিস্ক HPV-এইচপিভি, প্রকারের জন্য এইচপিভি টেস্ট প্রচলিত PAP টেস্ট, এবং লিকুইড-বেসড সাইটোলজি ( LBC ), অ্যাসিটিক অ্যাসিড ( VIA ) দিয়ে ভিজুয়াল ইনসপেকশন, প্রি-ক্যান্সারজনিত ক্ষতগুলির চিকিত্সার জন্য, WHO- সুপারিশ করে ক্রায়োথেরাপি ( জরায়ুর অস্বাভাবিক কোষগুলিকে হিমায়িত করার জন্য এবং মেরে ফেলার জন্য একটি রাসায়নিক ব্যবহার করে ) এবং লুপ ইলেক্ট্রোসার্জিক্যাল এক্সিসশন প্রসিডিউর ( LEEP- তারের লুপের মাধ্যমে হালকা বৈদ্যুতিক প্রবাহ ব্যবহার করে, সার্ভিক্সের অস্বাভাবিক কোষগুলি অপসারণ করে )। উন্নত ক্ষতগুলির জন্য, আপনার চিকিত্সাকারী ডাক্তারের সাথে আরও আলোচনার পরামর্শ দেওয়া হয়।

আরো পড়ুনঃ পেনাইল ক্যান্সার এর লক্ষন এবং HPV – ভাইরাসের বিস্তারিত তথ্য।

🛑 সারভাইকাল ক্যান্সার সনাক্তকরণে PAP এবং HPV পরীক্ষা:

🧪 প্যাপ ( PAP ) টেস্ট হল সারভাইকাল ক্যান্সারের জন্য সাধারণত প্রস্তাবিত স্ক্রীনিং টেস্ট। আপনার এইচপিভি সংক্রমণ হয়েছে কিনা তা ( PAP ) পরীক্ষা বলতে পারে না, তবে জরায়ুর কোষে অস্বাভাবিক পরিবর্তনগুলি নির্দেশ করতে পারে যা ( HPV ) দ্বারা সৃষ্ট হতে পারে।

🧪 একটি প্যাপ টেস্টের সাথে একটি এইচপিভি পরীক্ষা ব্যবহার করা যেতে পারে, এবং জরায়ুমুখের ক্যান্সার হতে পারে এমন এইচপিভি-HPV, প্রকারগুলি সন্ধান করতে ব্যবহৃত হয়।ডাক্তার HPV – পরীক্ষার সুপারিশ করতে পারেন যদি- আপনার PAP টেস্টটি অ্যাবনর্মাল হয়ে থাকে, যা অ্যাটিপিকাল স্কোয়ামাস সেলস অফ আনডিটারমাইন্ড সিগনিফিকেন্স ( ASCUS ) দেখায়
আপনার বয়স 30 বছর এবং তার বেশি সারভাইকাল ক্যান্সার প্রাথমিক পর্যায়ে সনাক্তকরণের জন্য নির্দেশিকা , এখানে আমেরিকান ক্যান্সার সোসাইটির কিছু স্ক্রিনিং গাইডলাইনস তুলে ধরা হল:

🩸 21- 29 বছর বয়সীদের জন্য:
প্রতি তিন বছরে একটি ( PAP ) টেস্টের সুপারিশ করা হয়।

🩸 30- 65 বছর বয়সীদের জন্য:
প্রতি 05 বছরে PAP টেস্ট এবং এইচপিভি টেস্ট ( সবচেয়ে প্রস্তাবিত ) অথবা তিন বছরে একবার একটি PAP টেস্ট।

🩸 65 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য:
টেস্ট করার পরামর্শ দেওয়া হয় না যদি পূর্ববর্তী পরীক্ষার ফলাফল স্বাভাবিক হয় এবং বিগত 10 বছরে কোনও প্রি-ক্যান্সার পাওয়া না যায়। মূল্যায়নের সাম্প্রতিক পরীক্ষার ফলাফল 05 বছরের মধ্যে হওয়া উচিত।

🩸 মহিলাদের জন্য যাদের জরায়ুর প্রি-ক্যান্সার হয়েছে:
যেসব মহিলাদের প্রাক-ক্যান্সার হয়েছে এবং চিকিত্সা করা হয়েছে, তাদের সারভাইকাল প্রি-ক্যান্সার বা ক্যান্সারের চিকিত্সার 20 বছর পর নিয়মিত পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

🩸 যে মহিলাদের হিস্টেরেক্টমি হয়েছিল এবং তাদের জরায়ু অপসারণ করা হয়েছিল তাদের জন্য: সারভাইকাল প্রিক্যান্সার বা ক্যান্সারের চিকিৎসার জন্য অস্ত্রোপচার করা না হলে পরীক্ষার সুপারিশ করা হয় না।

নারীদের জরায়ু ক্যানসার সৃষ্টিকারী হিউম্যান পেপিলোমা ভাইরাস।

🩸 যে মহিলারা ইতিমধ্যে ( HPV ) ভাইরাসের টিকা নিয়েছেন, তাদের জন্য একই নির্দেশিকা অনুসরণ করা যেতে পারে। সারভাইকাল ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের লক্ষণগুলির মধ্যে রয়েছে:

🩸 প্রজনন বয়সের মহিলাদের মধ্যে অনিয়মিত রক্তের দাগ ( নিয়মিত মাসিকের বাইরে দাগ- হালকা ভ্যাজাইনাল ব্লিডিং ) মেনোপজ-পরবর্তী সময়ে রক্তপাত বা দাগ, যৌন মিলনের পর রক্ত , যোনি স্রাব বৃদ্ধি, কখনও কখনও তা দুর্গন্ধযুক্ত জরায়ুর ক্যান্সার বাড়ার সাথে সাথে এর লক্ষণগুলি আরও গুরুতর হয়ে ওঠে এবং এতে অন্তর্ভুক্ত হতে পারে পিঠ, পা বা শ্রোণী অঞ্চলে অবিরাম ব্যথা ওজন, ক্ষুধা এবং ক্লান্তি হ্রাস যোনিতে অস্বস্তি বা দুর্গন্ধযুক্ত স্রাব একটি বা উভয় পায়ের নীচের অংশ ফুলে যাওয়া যদি ক্যান্সার তার উন্নত পর্যায়ে থাকে এবং দূরবর্তী অঙ্গগুলিতে ছড়িয়ে পড়ে তবে অন্যান্য উপসর্গগুলিও সাথে থাকতে পারে।

🩸 সারভাইকাল ক্যান্সার নির্ণয়ের জন্য একটি হিস্টোপ্যাথলজিকাল পরীক্ষা প্রয়োজন এবং ডাক্তাররা পরীক্ষার জন্য সন্দেহজনক বৃদ্ধির একটি ছোট অংশ ( যদি থাকে ) নেবেন। ক্যান্সারটি টিউমারের আকার এবং ক্যান্সার কতটা ছড়িয়েছে তার উপর নির্ভর করে। সারভাইকাল ক্যান্সারের চিকিত্সা স্টেজ এবং বিকল্পগুলির উপর নির্ভর করে যার মধ্যে সার্জারি, কেমোথেরাপি এবং রেডিওথেরাপি অন্তর্ভুক্ত থাকতে পারে।

🇨🇭 সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা , দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( বি, এইচ, এম, এস )
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

শিশু ছেলেদের যৌনাঙ্গের রোগ | ডাঃ মাসুদ হোসেন।
শিশু ছেলেদের যৌনাঙ্গের রোগ | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!