সিফিলিস শনাক্তকরণ পরীক্ষা / VDRL পরীক্ষা কি?

সিফিলিস শনাক্তকরণ পরীক্ষা / VDRL পরীক্ষা কি?

🇨🇭 ভিডিআরএল ( VDRL ) পরীক্ষা:

( ভিডিআরএল বা ভেনেরিয়াল ডিজিজ রিসার্চ ল্যাবরেটরি ) পরীক্ষা হল রক্তের স্ক্রীনিং পরীক্ষা যা সিফিলিস সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। ফলস্বরূপ, যারা ছোটখাটো সিফিলিস উপসর্গগুলি প্রদর্শন করে তাদের প্রত্যেককে পরীক্ষা করা উচিত।

🇨🇭 এই পরিস্থিতিতে ভিডিআরএল ( VDRL ) রক্ত ​​পরীক্ষা কার্যকর হতে পারে। এই পরীক্ষাটি একজন ব্যক্তির মধ্যে সিফিলিসের উপস্থিতি নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে এবং যদি তাই হয় তবে অবস্থাটি কতটা গুরুতর। উপরন্তু, চিকিত্সকরা চিকিত্সার সবচেয়ে উপযুক্ত কোর্স নির্ধারণ করতে পরীক্ষার ফলাফলগুলি ব্যবহার করতে পারেন।

🇨🇭 VDRL পরীক্ষা কি?

ভিডিআরএল ( VDRL ) পরীক্ষা হল একটি নির্দিষ্ট স্ক্রীনিং পরীক্ষা যৌন সংক্রমণ সিফিলিস বলা হয়, যা চিকিৎসা না করলে গুরুতর স্বাস্থ্য জটিলতা সৃষ্টি করে।

🇨🇭 ভিডিআরএল ( VDRL ) পরীক্ষা ট্রেপোনেমা প্যালিডাম ব্যাকটেরিয়া, যা সিফিলিস সৃষ্টি করে তার প্রতিক্রিয়ায় শরীরের প্রোটিন বা অ্যান্টিবডির উত্পাদন পর্যবেক্ষণ করে। যদি এই অ্যান্টিবডিগুলি রক্তের নমুনায় পাওয়া যায় তবে এর অর্থ হল যে ব্যক্তিটি সিফিলিস,সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলির সংস্পর্শে এসেছে।

🇨🇭 যদি একজন রোগী একটি STD, এর লক্ষণ এবং উপসর্গ দেখায়, তাহলে তাদের ডাক্তার তাদের এই পরীক্ষা করার পরামর্শ দিতে পারেন।

🇨🇭 গর্ভাবস্থায় ভিডিআরএল ( VDRL ) পরীক্ষা পুরো গর্ভাবস্থায় প্রসবপূর্ব চিকিত্সার একটি আদর্শ উপাদান।

🇨🇭 ভিডিআরএল ( VDRL ) পরীক্ষার উদ্দেশ্য যদি কোনও ব্যক্তির সিফিলিস হওয়ার সম্ভাবনা থাকে তবে চিকিত্সক একটি ভিডিআরএল ( VDRL ) পরীক্ষার অনুরোধ করবেন। সম্ভাব্য প্রাথমিক লক্ষণ যা ডাক্তারকে এই পরীক্ষার পরামর্শ দিতে পারে তার মধ্যে রয়েছে:

🩸 একটি ছোট এবং ব্যথাহীন ঘা ক্ষতের কাছাকাছি লিম্ফ নোড বৃদ্ধি, শরীরে ফুসকুড়ি যা চুলকায় না কিছু ক্ষেত্রে, রোগীর কোনো লক্ষণ না থাকলেও চিকিৎসক সিফিলিস পরীক্ষা করতে পারেন।

সিফিলিস শনাক্তকরণ পরীক্ষা / VDRL পরীক্ষা কি?

🩸 প্রসবপূর্ব যত্নের অংশ হিসাবে চিকিত্সক নিয়মিতভাবে সিফিলিস পরীক্ষা পরিচালনা করবেন। যদি একজন রোগী অন্য STI, এর জন্য চিকিৎসাধীন থাকে, যেমন- গনোরিয়া, বা যদি হয় এইচআইভি( HIV ) সংক্রমণ, ডাক্তার তাদের সিফিলিসের ( VDRL ) পরীক্ষা করার পরামর্শও দিতে পারেন।

🩸 সাধারণত, রক্তের নমুনা সংগ্রহের জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের জন্য ভিডিআরএল ( VDRL ) এর জন্য যা প্রয়োজন। রক্ত সাধারণত কনুই বা হাতের পিছনে অবস্থিত একটি শিরা থেকে নেওয়া হয় এবং সিফিলিসের কারণে উত্পাদিত অ্যান্টিবডিগুলির উপস্থিতি বিশ্লেষণের জন্য নমুনাটি পরীক্ষাগারে পাঠানো হয়। VDRL- পরীক্ষার আগে কোনো ওষুধ রোজা রাখা বা বন্ধ করার প্রয়োজন নেই। যদি চিকিত্সক এই প্রয়োজনীয়তা পরিত্যাগ করতে চায়, তারা পরীক্ষার আগে রোগীকে অবহিত করবে। ডাক্তার যদি ব্যতিক্রম করার সিদ্ধান্ত নেন তবে রোগীকে পরীক্ষার আগে জানিয়ে দেওয়া হবে।

ভিডিআরএল ( VDRL ) টেস্টের পদ্ধতি বেশিরভাগ সময়, ডাক্তাররা তাদের রোগীদের রক্তের নমুনা ব্যবহার করে ( VDRL ) মাত্রা পরীক্ষা করেন। পরীক্ষাটি অবশ্য একটি ( CSF ) নমুনা ব্যবহার করে করা যেতে পারে।

🇨🇭 ভিডিআরএল- VDRL পরীক্ষা পদ্ধতি নিম্নরূপ:

🩸 রক্তের নমুনা সংগ্রহ : রক্তের নমুনা সংগ্রহের সময় রোগীর কনুই বা হাতের পিছনের শিরা ছিঁড়তে একটি ফাঁপা সুই ব্যবহার করা হয়। তারপরে রক্তকে একটি সংগ্রহের টিউবে টানা হয় যা অন্য প্রান্তে সুচের সাথে সংযুক্ত থাকে। শিরাগুলি খুঁজে পাওয়া সহজ করার জন্য, একটি রাবার ব্যান্ড ইনজেকশনের জায়গায় বেঁধে দেওয়া যেতে পারে যাতে সুই ছিঁড়তে সাহায্য করে।

🩸 ( CSF – সেরিব্রোস্পাইনাল ফ্লুইড ) সংগ্রহ : রক্ত ​​পরীক্ষার পাশাপাশি, মেরুদণ্ডের তরল পরীক্ষা করা যেতে পারে যেহেতু সিফিলিসের মতো সংক্রমণ মস্তিষ্কের টিস্যুতে ছড়িয়ে পড়তে পারে। ( CSF ) নমুনা ডাক্তাররা একটি কটিদেশীয় পাঞ্চার বা মেরুদণ্ডের ট্যাপ নামে পরিচিত একটি কৌশল ব্যবহার করে সংগ্রহ করেন। একজন ব্যক্তি তাদের পাশে শুয়ে থাকবে এবং পুরো প্রক্রিয়া জুড়ে তাদের পা তাদের বুকে নিয়ে আসবে। ইনজেকশন সাইটটিকে জীবাণুমুক্ত ও অসাড় করার জন্য স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা একটি চেতনানাশক ব্যবহার করা হবে। তারপরে তারা নীচের মেরুদণ্ডে একটি মেরুদণ্ডের সুই রোপন করবে এবং অল্প পরিমাণে ( CSF ) সরিয়ে দেবে।

🩸ভিডিআরএল পরীক্ষার ব্যবহার: ( VDRL ) সাধারণত যৌন সক্রিয় ব্যক্তিদের জন্য একটি সাধারণ যৌন অভিযোজন স্ক্রীনিং প্রোগ্রামের অংশ হিসাবে নিযুক্ত করা হয়। গর্ভাবস্থায় মা থেকে শিশুর মধ্যে সিফিলিসের সম্ভাব্য সংক্রমণের কারণে এটি গর্ভবতী মহিলাদের ব্যবহারের জন্যও সুপারিশ করা হয়। অতিরিক্তভাবে, ভিডিআরএল- VDRL , পরীক্ষা এমন ব্যক্তিদের সনাক্ত করতে ব্যবহৃত হয় যারা সিফিলিস,
সম্পর্কিত উপসর্গ যেমন- ফুসকুড়ি বা ঘা দেখায়।

🩸ভিডিআরএল ( VDRL ) পরীক্ষা সিফিলিসের জন্য স্ক্রীন করার জন্য ব্যবহার করা হয় যা সিফিলিস সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার উপস্থিতিতে শরীর দ্বারা উত্পাদিত অ্যান্টিবডি বা প্রোটিন সনাক্ত করে। যদি ( VDRL ) পরীক্ষা পজিটিভ মানে, রোগ নির্ণয় নিশ্চিত করতে এবং চিকিত্সার সবচেয়ে উপযুক্ত কোর্স নির্ধারণের জন্য আরও পরীক্ষা করা উচিত।

আরো পড়ুনঃ এন্ড্রোজেন ইনসেনসিটিভিটি সিন্ড্রোম | ডাঃ মাসুদ হোসেন।
সিফিলিস শনাক্তকরণ পরীক্ষা / VDRL পরীক্ষা কি?

🇨🇭 ভিডিআরএল-VDRL, পরীক্ষার জন্য কীভাবে প্রস্তুতি নেবেন?

🩸 ভিডিআরএল- VDRL , রক্ত ​​পরীক্ষার জন্য কোনো পূর্ব প্রস্তুতির প্রয়োজন নেই। যে কোনো ওভার-দ্য-কাউন্টার ওষুধ বা অবৈধ পদার্থ যা রোগী ব্যবহার করে তা অবশ্যই ডাক্তারের কাছে প্রকাশ করতে হবে। উপরন্তু, রোগীর যে কোন ভিটামিন, ভেষজ বা ঔষধি সম্পূরক গ্রহণ করা হতে পারে সে সম্পর্কে চিকিত্সককে অবহিত করা উচিত। পরীক্ষায় বাহুতে একটি শিরা থেকে রক্তের সামান্য নমুনা নেওয়া জড়িত, তাই রোগীর রক্তপাতের সমস্যা আছে বা রক্ত ​​পাতলা করার ওষুধ সেবন করছেন কিনা তা ডাক্তারকে জানাতে হবে।

🩸 ভিডিআরএল- VDRL পরীক্ষার মান: ফলাফল পরীক্ষার ফলাফলগুলি অপ্রতিক্রিয়াশীল ,বা প্রতিক্রিয়াশীল, হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। ভিডিআরএল – VDRL, পজিটিভ পরীক্ষার ফলাফল অ্যান্টিবডিগুলির উপস্থিতি প্রকাশ করে যা বর্তমান বা পূর্ববর্তী সিফিলিস সংক্রমণকে নির্দেশ করে।

🩸 অতিরিক্ত পরীক্ষা, যেমন: ( TPHA এবং FTA-Abs ) রোগ নির্ণয় নিশ্চিত করতে এবং সংক্রমণের পর্যায় স্থাপন করার জন্য পরীক্ষাটি ইতিবাচক হলে প্রয়োজন হতে পারে।

🇨🇭 ভিডিআরএল- VDRL পরীক্ষা নেতিবাচক মানে রক্তের নমুনায় সিফিলিসের কোনো অ্যান্টিবডি নেই। অ-ট্রেপোনেমাল অ্যান্টিজেনের বিরুদ্ধে IgG এবং IgM অ্যান্টিবডিগুলির অস্তিত্ব প্রদর্শন করে। অ-প্রতিক্রিয়াশীল
দেখায় যে নন-ট্রেপোনেমাল অ্যান্টিজেনের বিরুদ্ধে কোনও আইজিজি এবং আইজিএম অ্যান্টিবডি নেই।

🇨🇭 ভিডিআরএল VDRL – পরীক্ষার ব্যবহার সিফিলিস সংক্রমণ সনাক্ত করার একটি সুবিধাজনক এবং নিরাপদ পদ্ধতি প্রদান করে। পরীক্ষার সাথে জড়িত কোন বড় ঝুঁকি নেই, যাইহোক কিছু ছোটখাটো জটিলতা হতে পারে যা রক্তের অঙ্কন এবং কটিদেশীয় অঞ্চলে ছিদ্র হওয়ার কারণে হতে পারে।

🇨🇭 ভিডিআরএল VDRL – পরীক্ষার এই জটিলতা হতে পারে:

🩸 রক্তনালী খুঁজে পাওয়া কঠিন হলে বেশ কিছু কাঁটা ইনজেকশন সাইটের কাছাকাছি ব্যথা বা ব্যথা প্রক্রিয়া পরবর্তী ক্ষত বা রক্তপাত।

🩸 মাথা ঘোরা এবং দুর্বলতা মাঝারি থেকে তীব্র মাথাব্যথা পা বা পিঠের নিচের দিকে ঝনঝন বা অসাড়তা, ইনজেকশনের জায়গায় সংক্রমণ।

🇨🇭 যত তাড়াতাড়ি কেউ সন্দেহ করে যে তারা সিফিলিসের সংস্পর্শে এসেছে, তখন অভিজ্ঞ ডাক্তারদের সাথে দেখা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি চিকিত্সা না করা হয় তবে এটি সারা শরীরে ছড়িয়ে পড়তে পারে এবং অন্যান্য অঙ্গগুলির কাজকে জটিল করে তুলতে পারে। মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল নিরাপদ যৌন আচরণে লিপ্ত হওয়া, এবং যদি কোনও ব্যক্তি সিফিলিসের সংস্পর্শে আসার সম্ভাবনা থাকে, তবে তাদের অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

Q- 1. VDRL কি একটি STD ?

উ: সিফিলিস হল একটি যৌন সংক্রমণ ( STI ), এবং ভেনারিয়াল ডিজিজ রিসার্চ ল্যাবরেটরি বা ( VDRL ) পরীক্ষা একজন ব্যক্তির সিফিলিস আছে কিনা তা নির্ধারণ করার উদ্দেশ্যে।

Q- 2. যদি VDRL ঋণাত্মক হয় এবং TPHA পজিটিভ হয় ?

উ: টিপিএইচএ- TPHA, প্রায়ই 1: 8 , এর কম টাইটারের ক্ষেত্রে পরিচালিত হয় এবং যদি ইতিবাচক হয়, সিফিলিস ধরা পড়ে এবং রোগীকে যথাযথ চিকিত্সা দেওয়া হয়। টিপিএইচএ- TPHA, পজিটিভ /ভিডিআরএল- VDRL, নেগেটিভ পরীক্ষা রোগীর মধ্যে ট্রেপোনেমাল সংক্রমণের উপস্থিতি নির্দেশ করে।

Q- 3. অস্বাভাবিক ফলাফল মানে কি?

উ: যদি একটি স্ক্রিনিং পরীক্ষা ইতিবাচক হয়, তবে এটি নির্দেশ করে যে পরীক্ষা করা ব্যক্তিটির সিফিলিস, সম্পর্কিত অ্যান্টিবডি থাকতে পারে। তাদের সিফিলিস আছে কিনা তা নির্ধারণ করার জন্য তাদের দ্বিতীয় পরীক্ষার প্রয়োজন হবে। ফলো-আপ পরীক্ষায় তাদের সিফিলিস আছে বলে জানালে তারা ( VDRL ) টেস্ট-পজিটিভ চিকিৎসা গ্রহণ করা শুরু করবে।

Q- 4. ভিডিআরএল ( VDRL ) কি জীবনের জন্য ইতিবাচক ?

উ: ভিডিআরএল VDRL – পজিটিভ লক্ষণগুলি সিফিলিস সংক্রমণকে বোঝায়। প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা এবং চিকিত্সা করা হলে এটি সফলভাবে নিরাময় করা যেতে পারে।

Q- 5. ভিডিআরএল ( VDRL ) পজিটিভ কতক্ষণ ?

উ: প্রাথমিক, মাধ্যমিক বা সুপ্ত সিফিলিসের চিকিত্সার পরে, VDRL পরীক্ষার টাইটারগুলি যথাক্রমে 3 – 4 মাসে এবং 6 – 12 মাসে কমপক্ষে 24 গুণ হ্রাস করা উচিত।

🇨🇭 সিফিলিসের জন্য আপনার সাম্প্রতিক স্ক্রিনিং টেস্টগুলোর মধ্যে একটি পজিটিভ ছিল। এর মানে হলো আপনাকে যৌন স্বাস্থ্য বিষয়ক একজন প্রফেশনালের সাথে কথা বলার জন্য রেফার করতে হবে। এই তথ্যটি ব্যাখ্যা করে সিফিলিস কী এবং গর্ভাবস্থায় এর অর্থ কী?

সিফিলিস শনাক্তকরণ পরীক্ষা / VDRL পরীক্ষা কি?
🩸 সিফিলিস কী?

সিফিলিস হলো রক্ত বাহিত একটি ব্যাকটেরিয়া সংক্রমণ। এটি প্রায়ই অলক্ষিত থেকে যায় কারণ এর লক্ষণ ও উপসর্গগুলো সবসময় স্পষ্ট হয় না। যাইহোক, এটি একটি গুরুতর অবস্থা যার চিকিৎসা না করা হলে, আপনার এবং আপনার শিশু উভয়ের জন্যই তা গুরুতর স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে।

🩸 সিফিলিস অন্যদের মাঝে ছড়াতে পারে: আপনি সিফিলিস আক্রান্ত কারো যৌন সংস্পর্শে আসলে ব্যাকটেরিয়া আপনার শরীরে প্রবেশ করার মাধ্যমে – সাধারণত অরক্ষিত যোনি, পায়ু বা ওরাল সেক্সের সময়।

🩸 গর্ভাবস্থায় বা জন্মের সময় একজন মা থেকে তার শিশুর মধ্যে।

🩸 একই সূঁচ ব্যবহার করার কারণে সংক্রামিত রক্ত থেকে।

🇨🇭 চিকিৎসা: একাধিক ডোজের মাধ্যমে সিফিলিস নিরাময় করা যায়। যত তাড়াতাড়ি এটির চিকিৎসা করা হবে, আপনার স্বাস্থ্যগত জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনা তত কম হবে। শীঘ্রই চিকিৎসা নিলে তা গর্ভাবস্থায় আপনার শিশুর মধ্যে সিফিলিসের সংক্রমণ হওয়ার সম্ভাবনাকে ও অনেকাংশে কমিয়ে দেয়।

🇨🇭 এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে সফলভাবে চিকিৎসা হওয়ার পরেও একজন ব্যক্তি যে কোনো সময় সিফিলিসে পুনরায় সংক্রামিত হতে পারেন। এই কারণে, আপনার যৌন স্বাস্থ্য টিম/সেক্সুয়াল হেলথ টিম আপনার যৌন সঙ্গীরও পরীক্ষা করার এবং প্রয়োজনে চিকিৎসা করার ব্যাপারে সুপারিশ করবে। আপনাদের উভয়ের চিকিৎসা শেষ না হওয়া পর্যন্ত আপনাকে আপনার সঙ্গীর সাথে সমস্ত যৌন সংস্পর্শ এড়িয়ে চলতে হবে।

🇨🇭 যদি আপনার বা আপনার সঙ্গীর অন্য যৌন সঙ্গী থাকে, অথবা আপনার যদি আরো সন্তান থাকে, তাহলে তাদেরও পরীক্ষা করার প্রয়োজন হতে পারে। আপনার সেক্সুয়াল হেলথ টিম সঙ্গীর সাথে যোগাযোগ করার ব্যাপারে আপনাকে পরামর্শ দেবে এবং সাহায্য করবে।

🇨🇭 আপনার শিশুকে সুরক্ষিত করা, গর্ভাবস্থায় সিফিলিস মা থেকে তার শিশুর কাছে যেতে পারে। চিকিৎসা না করা হলে এর ফলে সিফিলিস সংক্রমণের উপসর্গ বা লক্ষণ নিয়ে শিশুর জন্ম হতে পারে, যা জন্মগত সিফিলিস নামে পরিচিত। গর্ভাবস্থায় যত তাড়াতাড়ি সম্ভব সিফিলিসের চিকিৎসা করা হলে, এটি প্রতিরোধ করার সবচেয়ে বেশি সুযোগ থাকে।

🇨🇭 সিফিলিস থাকলে তা আপনার সন্তান জন্ম দেওয়ার পদ্ধতিতে কোনো প্রভাব ফেলবে না এবং আপনি আপনার শিশুকে বুকের দুধও পান করাতে পারবেন।

🇨🇭 আপনার যদি এই গর্ভাবস্থায় সিফিলিসের চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে জন্মের পর একজন ডাক্তার দ্বারা আপনার শিশুর পরীক্ষা করাতে হবে এবং কিছু ফলো-আপ রক্ত পরীক্ষা করাতে হবে।

ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক
🇨🇭 এরপর কী হবে?

আপনাকে আপনার লোকাল সেক্সুয়াল হেলথ টিমের কাছে রেফার করা হবে, যদি আপনাকে ইতিমধ্যে রেফার করা না হয়ে থাকে।

🇨🇭 টিম আপনার প্রয়োজনীয় চিকিৎসার ব্যাপারে আপনার সাথে বিশদভাবে কথা বলবে এবং আপনাকে অন্যান্য যৌনবাহিত সংক্রমণের STI এর জন্য পরীক্ষা করার পরামর্শ দিতে পারে। সংক্রমণটি সম্পূর্ণরূপে দূর হয়েছে তা নিশ্চিত করতে গর্ভাবস্থায় আপনি আপনার সমস্ত অ্যাপয়েন্টমেন্টে যোগ দেওয়া এবং আপনার চিকিৎসা সম্পূর্ণ করা অত্যন্ত জরুরী।

🇨🇭 আপনার সিফিলিস আছে তা কার জানতে হবে, আপনার যত্নের সাথে জড়িত হেলথ প্রফেশনালরা আপনার ফলাফল সম্পর্কে অবগত থাকা গুরুত্বপূর্ণ, যাতে করে তারা আপনার এবং আপনার শিশুর নিরাপদ ও কার্যকর চিকিৎসা পাওয়া নিশ্চিত করতে পারেন।

🇨🇭 গোপনীয়তা- সঠিক সময়ে স্ক্রিনিং করার জন্য আপনাকে আমন্ত্রণ জানাতে এনএইচএস- NHS, স্ক্রিনিং প্রোগ্রামগুলো আপনার এনএইচএস- NHS, রেকর্ড থেকে ব্যক্তিগত তথ্য ব্যবহার করে। আপনি উচ্চ মানের সেবা পান তা নিশ্চিত করতে এবং স্ক্রিনিং প্রোগ্রামগুলোকে উন্নত করতেও আপনার তথ্য ব্যবহার করা হয়।

🇨🇭 আপনার যদি অন্য কোনো প্রশ্ন বা উদ্বেগ থাকে, তাহলে আপনার Doctor, সাথে কথা বলুন।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( বি, এইচ, এম, এস )
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!