ডোপামিন- Dopamine হরমোন কি এবং এর কাজ কি ?

ডোপামিন- Dopamine হরমোন কি এবং এর কাজ কি ?

🇨🇭 ডোপামিন বা Dopamine কি?

🇨🇭 ডোপামিন মানবদেহের এমন একটি উপাদান যা একই সাথে নিউরোট্রান্সমিটার ও হরমোন হিসেবে কাজ করে। এই হরমোন এর ক্রিয়া মানুষের আনন্দের অনুভূতির সাথে সম্পর্কিত। যখন আমাদের কোনো কিছু ভালো লাগে তখন মস্তিষ্ক ডোপামিন ক্ষরণ করে যা আনন্দের অনুভূতিকে বাড়িয়ে তোলে। এর ফলে ঐ কাজটি আমরা পুনরায় করার আগ্রহ বোধ করি।

🇨🇭 ডোপামিন – ( Dopamine ) হলো মানুষের মস্তিষ্কের বিভিন্ন অংশে উৎপন্ন এমন এক ধরনের নিউরোট্রান্সমিটার বা রাসায়নিক বার্তাবাহক যা অন্যান্য নিউরোট্রান্সমিটার এর মতো স্নায়ু কোষের মধ্যকার যোগাযোগ রক্ষা করে এবং নার্ভ এর মাধ্যমে শরীরের অন্যান্য অংশে তথ্য আদান প্রদানের কাজ করে থাকে।

🇨🇭 এটি এমন এক ধরণের নিউরোট্রান্সমিটার যা বিভিন্ন আনন্দ অনুভূতির সময় মস্তিষ্ক থেকে ক্ষরিত হয় এবং আনন্দের মাত্রাকে বাড়িয়ে এমন পর্যায়ে নিয়ে যায় যেন আমরা পুণরায় কাজটি করার আগ্রহ বোধ করি।

ডোপামিন- Dopamine হরমোন কি এবং এর কাজ কি ?

🇨🇭 ডোপামিন এর অপর নাম- ( Feel Good Chemical ) !

🇨🇭 কারণ এর প্রভাবে আমাদের আনন্দের অনুভূতি তৈরি হয়। এটি আমাদের মনে যে উদ্দীপনা তৈরি করে তাকে Reward Motivation Effect বলে।

🇨🇭 ডোপামিন ( Dopamine ) এর উৎপত্তিস্থল :

🇨🇭 ডোপামিন মস্তিষ্কের Substantia Nigra, Ventral Tegmental Area, এবং Hypothalamus অংশে উৎপন্ন হয়ে থাকে।

🇨🇭 মস্তিষ্কের কেন্দ্রে দুটি ধাপে এই নিউরোহরমোন উৎপন্ন হয়। প্রথমত-অ্যামিনো অ্যাসিড টাইরোসিন এল-ডোপা নামে অন্য একটি অ্যামিনো অ্যাসিডে রূপান্তরিত হয়। এরপর এল-ডোপা আরেকটি পরিবর্তনের মধ্য দিয়ে যায়, যেখানে এনজাইম এটিকে ডোপামিনে পরিণত করে।

আরো পড়ুনঃ  হরমোন | Hormone| Dr. Masud Hossain

🇨🇭 ডোপামিনের ( Dopamine ) কাজ?
( Functions of Dopamine )

🇨🇭 ডোপামিন আমাদের শরীরে স্নায়বিক এবং শারীরবৃত্তীয় নানা রকম কাজের সাথে জড়িত থাকে। এর ভিতরে তিনটি গুরুত্বপূর্ণ কাজ নিচে আলোচনা করা হলো:

🩸উৎসাহ ও উদ্দীপনা তৈরি:
Dopamine মানবদেহে উৎসাহ তৈরি করে। এটি আমাদের মস্তিষ্কের ( Reward System ) এর একটি। যখন আমরা কোনো একটি পরিস্থিতির মুখোমুখি হই যা আমাদের ভালো লাগার অনুভূতি প্রদান করে কিংবা যা আমাদের জন্য একটি আনন্দদায়ক অভিজ্ঞতা হয় তখন মস্তিষ্কে এই হরমোন তৈরি হয়। যার ফলে আমরা ঐ কাজটি করার উৎসাহ বোধ করি।

🩸 চলাফেরা, নড়াচড়া:
এই নিউরোট্রান্সমিটার আমাদের শরীরের চলাফেরা নড়াচড়াতে সাহায্য করে। যাদের পর্যাপ্ত পরিমাণে Dopamine তৈরি হয় না, তাদের চলাফেরায় সমস্যা দেখা দিতে পারে। যার ফলে অনেকে পার্কেনসন ডিজিসের মতো অসুখেও আক্রান্ত হতে পারে।

🩸মেজাজ মর্জি নিয়ন্ত্রণে:
এই হরমোন আমাদের মনকে সতেজ রাখে, শরীরকে চাঙ্গা রাখে। এর ফলে আমরা কাজের আগ্রহ বোধ করি, আমাদের কর্মউদ্দীপনা বৃদ্ধি পায়।

🩸 এছাড়াও নিম্নোক্ত শরীরের অনেক ফাংশনের সাথে এই নিউরোহরমোন জড়িত। যেমন:

  • 💋 রক্ত প্রবাহ।
  • 💋 হজম প্রক্রিয়া।
  • 💋 নির্বাহী কার্যক্রম।
  • 💋 হার্ট এবং কিডনি ফাংশন।
  • 💋 মনোযোগ এবং ফোকাস।
  • 💋 মুড এবং আবেগ।
  • 💋 ইনসুলিন নিয়ন্ত্রণ।
  • 💋 অগ্ন্যাশয় ফাংশন।
  • 💋 ঘুম।
  • 💋 স্ট্রেস প্রতিক্রিয়া।

🇨🇭 তবে মনে রাখতে হবে যে এই হরমোন একাই কাজ করছে না। এটি অন্যান্য নিউরোট্রান্সমিটার যেমন – সেরোটোনিন ও অ্যাড্রেনালিন হরমোনের সাথে কাজ করে।

ডোপামিন- Dopamine হরমোন কি এবং এর কাজ কি ?

🇨🇭 ডোপামিনের খারাপ প্রভাব

( Dopamine ) হরমোনের অনেক ভালো দিক রয়েছে সত্য, কিন্তু এটি একই সাথে আমাদের জন্য খারাপ প্রভাবও বয়ে আনতে পারে। এই হরমোন ভালো ও খারাপের মাঝে পার্থক্য করতে পারে না। তাই ভালো কিংবা খারাপ কাজের মাঝে এটি কোনো তফাত দেখে না। এমনও হতে পারে নেতিবাচক কোনো একটি কাজের প্রতি এটি আমাদের আগ্রহ বাড়িয়ে দিচ্ছে। যেমন- নানা রকমের নেশা ও প্রযুক্তির ব্যবহারের প্রতি আসক্তির পেছনেও ডোপামিনের ( Dopamine ) প্রত্যক্ষ ভূমিকা রয়েছে।

🇨🇭 একই সাথে এটির পরিমাণ অতিরিক্ত বেড়ে গেলে আমাদের দৃষ্টিভ্রম ও মতিভ্রমও হতে পারে। এটির ভারসাম্যহীনতা অসংলগ্ন আচরণ, ঝুঁকিপূর্ণ কাজের প্রতি আগ্রহ তৈরি ইত্যাদি সমস্যারও জন্ম দিতে পারে।

🇨🇭 ডোপামিনের ( Dopamine ) ভারসাম্য রক্ষায় যা খাওয়া উচিত:

🇨🇭 Dopamine – যেহেতু একটি হরমোন সেহেতু এর ভারসাম্য নিয়ন্ত্রণ করা জরুরি। এর কম পরিমাণে উৎপাদন যেমন- আমাদের জন্য খারাপ একই সাথে এর অতিরিক্ত পরিমাণও ভালো না।

🇨🇭 নিচে এমন কিছু খাবারের কথা বলা হলো যা এই হরমোনের সঠিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে:

  1. প্রোটিন সমৃদ্ধ খাবার:
    Dopamine মূলত এক ধরনের প্রোটিন। এই কারণে প্রোটিন জাতীয় খাবার এই হরমোন উৎপন্ন করতে সাহায্য করতে পারে। যেমন: মাছ, মাংস, ডাল ইত্যাদি।
  2. ফল ও শাক সবজি:
    ফল ও শাক-সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস রয়েছে। এগুলো ( Dopamine ) তৈরিতে সাহায্য করে। যেমন: কলা, আনারস, সাইট্রাস জাতীয় ফল, সবুজ শাক, ব্রকলি ইত্যাদি।
  3. ডার্ক চকলেট:
    ডার্ক চকলেট এই নিউরোট্রান্সমিটার এর মাত্রাকে সঠিক রাখতে সাহায্য করে।
  4. প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার:
    যে-সকল খাবারে প্রচুর পরিমাণে ভালো ব্যাকটেরিয়া রয়েছে সেই সকল খাবার আমাদের শরীরে এর মাত্রা ধরে রাখতে সাহায্য করে। যেমন: দই, ইয়োগার্ট ইত্যাদি।

🇨🇭 আমরা অনেকেই ইচ্ছাকৃতভাবে আমাদের শরীরের Dopamine এর মাত্রাকে কমিয়ে ফেলার চেষ্টা করি। কিন্তু এটি করা উচিত না। কোনো একটি জিনিস থেকে দূরে থাকতে চাইলে এই হরমোনের মাত্রা কমানো নয় বরং মনের দিক থেকে দৃঢ় থাকার প্রতি মনোযোগী হওয়া প্রয়োজন।

🇨🇭 ডোপামাইন ( Dopamine ) হরমোনের মাত্রা কমলে কী হতে পারে জানেন?

🩸 মস্তিষ্কে শাণ দিতে এই হরমোন কাজ করে।

🩸 দৈহিক হরমোনের ভূমিকা সবসময় মানবদেহে শিরোধার্য। এর কারণে অনেক কিছুই হতে পারে আবার ফলাফল কিন্তু মারাত্মক ক্ষতি করতে পারে। তেমনই ডোপামাইন হরমোন প্রসঙ্গে অনেকেই শুনেছেন, কিন্তু এই হরমোন কীভাবে মানুষের শরীরকে প্রভাবিত করে জানেন? আদতে মস্তিষ্কের সঙ্গে যোগ প্রাপ্ত এই হরমোন কিন্তু মানসিক শান্তি এবং স্বাস্থ্যের জন্য কাজ করে।

🇨🇭 বিশেষ করে যারা খুব মনোযোগের কাজ করেন তাদের ক্ষেত্রে ডোপামাইন খুব স্বতন্ত্র ভূমিকায় থাকতে হয়। কারণ এই হরমোনটি কেমিক্যাল ম্যাসেঞ্জার নামেও পরিচিত, যেটি মস্তিষ্কে নানা ইঙ্গিত প্রদান করে। মোটিভেশন, মুভমেন্ট, মুড এবং বাহ্যিক ব্যবহার এইগুলির সঙ্গে সম্পর্কিত। আবার অনেকে এটিকে নিউরো ট্রান্সমিটার আখ্যাও দিয়ে থাকেন। মানুষকে ভাবতে সাহায্য করে, এমনকি উদ্যম জোগায়।

ডাঃ মাসুদ হোসেন
ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 ডোপামাইন ( Dopamine ) হ্রাস পেতে থাকলে কী ধরনের উপসর্গ দেখা যায়?

🩸 প্রথম : অত্যন্ত চেতনার ভাব কমে যায়। মানুষ না বুঝে শুনেই কাজ করতে থাকেন।

🩸 দ্বিতীয়: ফোকাস কিংবা অ্যাটেনশন কমে যায়। একাগ্রতা হারিয়ে ফেলে মানুষ, চোখের পলকে ভুল করতে থাকে। সামনে পড়ে থাকা জিনিস খুঁজে পান না।

🩸 তৃতীয়: খাবারের ইচ্ছে একেবারে কমে যায়। অর্থাৎ পছন্দের খাবারগুলি ভাল লাগে না।

🩸 চতুর্থ: পেশী অসাড় হতে শুরু করে। যে স্থানে এর আগে ব্যথা বেদনা ছিল না সেখানেও ব্যথা হতে থাকে।

🩸 পঞ্চম: কাজ করার ইচ্ছে থাকলেও অনুপ্রেরণা কাজ করে না। মানুষ অনুপ্রেরণার অভাব বোধ করেন।

🩸 ষষ্ঠ: ইনসোমনিয়া অথবা রাত্রে ঘুম না আসার মত সমস্যা দেখা যায়।

🇨🇭 কীভাবে ডোপামাইন ( Dopamine ) মাত্রা সঠিক রাখবেন?
  • 🩸 অবশ্যই হেলদি ডায়েট প্রয়োজন। খাবারের দিকে নজর রাখা প্রয়োজন। সব খাবার খাওয়া একেবারেই উচিত নয়। যেটি আপনার পক্ষে ঠিক সেটিই খাওয়ার চেষ্টা করুন।
  • 🩸 গান শুনতে নিশ্চই ভালবাসেন, তবে অবশ্যই গান শুনুন। গান আপনার জন্য সবথেকে ভাল প্রমাণিত হতে পারে।
  • 🩸 চিনি খাওয়া একেবারেই কমিয়ে দিন। মিষ্টি কিংবা অত্যধিক কার্ব জাতীয় কিছু খাবেন না।

🇨🇭 মানুষের শরীরে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দিলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। হরমোনের ভারসাম্যহীনতা বজায় রাখতে হোমিওপ্যাথি চিকিৎসা অত্যন্ত কার্যকরী। লক্ষনভিত্তিক ঔষধ প্রয়োগের মাধ্যমে স্থায়ীভাবে হরমোনের ভারসাম্যহীনতা দূর করা যায়। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্ৰহন করতে হবে।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252
+8801302-743871

homeo treatment, homeo ctg homeo, হোমিও, হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম, অনলাইন হোমিও চিকিৎসা চট্টগ্রাম, হোমিও চিকিৎসা কেন্দ্র চট্টগ্রাম, চট্টগ্রামের সেরা হোমিও ডাক্তার, অভিজ্ঞ হোমিও ডাক্তার চট্টগ্রাম, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ, ডাঃ মাসুদ হোসেন, মাসুদ হোসেন. dr masud hossain,

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!