ডিসুরিয়া ও অলিগুরিয়া কি এবং এর হোমিও চিকিৎসা।

ডিসুরিয়া ও অলিগুরিয়া কি এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 ডিসুরিয়া ও অলিগুরিয়া মুত্রজনিত সমস্যা প্রস্রাবের সময় ব্যথা ( Dysuria ) একটি গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে৷

🇨🇭 শরীরের বিভিন্ন সমস্যার মধ্যে বেদনাদায়ক প্রস্রাব বা প্রস্রাবের সময় ব্যথা অনুভব করা একটি গুরুতর সমস্যা ৷ বিভিন্ন কারণে মূত্রাশয়ে সমস্যা হতে পারে যে কারণে প্রস্রাব করবার সময় আমরা অস্বস্তি বোধ করি৷ মূত্রাশয় বা শরীরের রেচনাঙ্গ কোনভাবে সংক্রমিত হলে, রেচনতন্ত্রে পাথর বা টিউমারের সৃষ্টি হলে প্রস্রাব করার সময়ে ব্যাথার সৃষ্টি হয়৷ চিকিৎসকদের পরিভাষায় এই সমস্যাটি ডাইসুরিয়া (Dysuria) নামে পরিচিত৷

🇨🇭 প্রস্রাবের সময় ব্যথা বিভিন্ন কারণে হতে পারে৷ এই ব্যথার অনুভব মূত্রাশয়, মূত্রনালী বা পেরিনিয়াম থেকে হতে পারে৷ মূত্রনালী হল একটি নলাকার অংশ যা শারীর বৃত্তীয় ক্রিয়ার পর আমাদের দেহের বাইরে পরিস্রুত জলীয় অংশ অর্থাৎ বর্জন যোগ্য মূত্রকে বহন করে বাইরে নিয়ে যায়৷ পুরুষ শরীরের ক্ষেত্রে অন্ডকোষ এবং মলদ্বারের মধ্যেকার অঞ্চল পেরিনিয়াম হিসাবে পরিচিত৷ স্ত্রী শরীরের ক্ষেত্রে আবার মলদ্বার এবং যোনির মধ্যবর্তী অংশে থাকে পেরিনিয়ামটি৷ মনে রাখবেন, মূত্র ত্যাগের সময় ব্যথা বা জ্বালা একটি গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়াই বুদ্ধিমানের কাজ।

ডিসুরিয়া ও অলিগুরিয়া কি এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 প্রস্রাবের সময় ব্যথা হওয়ার কারণ:

মূত্রনালীর সংক্রামন ( U T I ), প্রস্রাবের সময় ব্যথা হওয়ার একটি সাধারণ কারণ হল মূত্রনালীর সংক্রামনের বা ইউটিআই যা ব্যাকটেরিয়া সংক্রমণ এর ফলে হতে পারে৷ কিডনি হলো আমাদের প্রধান রেচন অঙ্গ৷ অন্যান্য রেচন অঙ্গ গুলি হল মূত্রনালী এবং মূত্রথলি৷ এর মধ্যে মূত্রের বাহকের কাজটি করে মূত্রনালী ৷ এই অঙ্গ গুলির কোন একটিতেও অসুবিধা সৃষ্টি হলে মূত্রত্যাগের সময় অস্বস্তিবোধ হতে পারে৷ একটি সমীক্ষায় দেখা গেছে পুরুষদের তুলনায় মহিলাদের এই জাতীয় সংক্রমণ হওয়ার প্রবণতা বেশি থাকে৷ মহিলাদের মূত্রনালীর দৈর্ঘ্যে তুলনামূলক ছোট হয়৷ তাই প্রস্রাব করবার সময় খুব সহজেই ব্যাকটেরিয়াগুলি স্বল্প দূরত্ব অতিক্রম করে মহিলাদের মূত্রনালীতে সংক্রমণ ঘটায়৷ গর্ভাবস্থায় বা মেনোপোজাল সময়ে মূত্রনালীর সংক্রামন এর সম্ভাবনা মহিলাদের অনেকটা বেড়ে যায় ৷

🇨🇭 প্রস্টাইটিস ( Prostatitis ): কোনও রকম আঘাত, ব্যাকটেরিয়ার সংক্রমণ বা ( Immune System Disorder ) এর কারণে অনেক সময় প্রস্টেট গ্রন্থিটি ফুলে যায়, একে প্রস্টাইটিস বলা হয়। এই প্রস্টাইটিসের কারণে পুরুষদের প্রস্রাবের সময় ব্যথা হতে পারে৷

🇨🇭 যৌন বাহিত সংক্রমণ-( STI ):
STI বা যৌন বাহিত সংক্রমণের দ্বারাও এই সমস্যা দেখা দিতে পারে৷ যৌনাঙ্গের বিভিন্ন সমস্যা যেমন হার্পস, গনোরিয়া এবং ক্ল্যামিডিয়া এই সংক্রমনের সাথে সম্পর্কযুক্ত৷ সেক্ষেত্রে পর্যবেক্ষণ বেশ আবশ্যক কারণ এগুলির বাহ্যিক লক্ষণ সব সময় বোঝা যায় না৷ অসাবধানী যৌনাভ্যাস এক্ষেত্রে আপনাকে বিপদে ফেলতে পারে৷ কন্ডোম ছাড়া যৌন সংসর্গ, একাধিক সঙ্গীর সাথে সহবাস এবং যৌনজীবনে সক্রিয় আছেন এরকম যেকোন মানুষই STI দ্বারা আক্রান্ত হতে পারেন।

🇨🇭 ইন্টারস্টিশিয়াল সিস্টাইটিস-আইসি( IC ):
মূত্রাশয় আস্তরনের প্রদাহ বা সিস্টাইটিস হল প্রস্রাবের সময় ব্যথার আরেকটি কারণ৷ মূত্রাশয় এবং পেলভিক অঞ্চলের ব্যাথার কারণ হতে পারে ইন্টারস্টিশিয়াল সিস্টাইটিস। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডায়াবেটিস এন্ড ডাইজেস্টিভ এন্ড কিডনি ডিজিস ( NIDDK ), এর ডাক্তাররা এখনো বুঝতে পারেননি কি কারনে IC হয়৷ কিছু ক্ষেত্রে রেডিয়েশন থেরাপি কারণে মূত্রাশয়ে ব্যথা হতে পারে৷ একে বলে রেডিয়েশন সাইস্টিটিস ৷

🇨🇭 কিডনিতে পাথর:
কিডনিতে পাথর থাকলে প্রস্রাব করতে সমস্যা দেখা যায়৷ কিডনির পাথর আসলে কিডনির মধ্যে থাকা পদার্থ গুলির শক্ত রূপান্তর৷ এই পাথর গুলি শুধু কিডনিতেই সীমাবদ্ধ থাকে না, অনেক সময় তা বাহিত হয়ে মূত্রনালিতেও এসে জমা হয় এবং সেক্ষেত্রে যন্ত্রণা ও অস্বস্তি আরও বেড়ে যায়।

🇨🇭 অন্যান্য সমস্যা:
প্রস্রাব জনিত সব সমস্যাই সংক্রমণ থেকে হয় না৷ গোপনাঙ্গের পরিচর্যায় আমরা কোন ধরনের জিনিস ব্যবহার করি এটি তার ওপরও নির্ভর করে৷ সাবান, লোশন এর ব্যবহার যোনির টিস্যুগুলিতে প্রভাব ফেলে৷

ডিসুরিয়া ও অলিগুরিয়া কি এবং এর হোমিও চিকিৎসা।
আরো পড়ুনঃ   প্রসাবের বিবিধ পীড়া এবং প্রষ্ট্যাটাইটিস এর হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 প্রস্রাব কালীন ব্যথার সমস্যা থেকে কিভাবে দুরে থাকবেন?

  • 🩸 যত্র-তত্র অপরিষ্কার স্থানে মূত্রত্যাগ থেকে বিরত থাকতে হবে।
  • 🩸 যৌনাঙ্গ পরিষ্কারে ব্যবহৃত লোশান বা ক্লিনার থেকে এই সমস্যা হচ্ছে কি না তা দেখতে হবে।
  • 🩸 একাধিক যৌনসঙ্গী থাকলে যৌনবাহিত রোগের সংক্রমণ হতে পারে, তাই সঙ্গমের পূর্বে কন্ডমের ব্যাবহার করতে হবে।
  • 🩸 অ্যালকোহল, ক্যাফিন, মসলাজাতীয় খাবার, কৃত্রিম মিষ্টিজাত খাবার এবং বিশেষ করে এসিডিক খাবার,দাবার এড়িয়ে চলতে হবে।

🇨🇭 অলিগুরিয়া- Oliguria:

🩸 অলিগুরিয়া হল শরীরের প্রস্রাবের পরিমাণ কমে যায়।
বিশৃঙ্খলার সৃষ্টি হয় যখন প্রস্রাবের পরিমাণ শরীরের তীব্র হ্রাস পায়। কিডনি কাজ কাজের জন্য আদর্শ মূত্রের আয়তন, প্রতিদিন 1.5 লিটার সমান। অসুস্থতার ক্ষেত্রে, এই চিত্রটি 300-500 মিলি এবং কমে যায়। ডাক্তাররা স্বতন্ত্র রোগ হিসেবে অলিগুরিয়াটি বিবেচনা করে না, এটি অন্য স্বাস্থ্যগত সমস্যার প্রতিক্রিয়া হিসাবে একটি পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে কাজ করে।

🇨🇭 অলিগুরিয়া-Oliguria কারন:

প্রধান কারণ অলিগুরিয়া অপর্যাপ্ত তরল ভোজনের থেকে হতে পারে,
হৃদরোগ (হৃদরোগ , কার্ডিওভাসকুলার সিস্টেমের পতন , এছাড়াও হাইপোভো-লিমিক শক হিসাবে পরিচিত ) হতে পারে। কিডনি ব্যর্থ হয়ে যায়, প্রস্রাবের পরিমাণ হ্রাস পায়। ইনফেকশন, কিছু সংক্রামক জীবাণু সংক্রমণ দ্বারা বিশেষ করে কলেরাতে ও হতে পারে, যার কারণে শরীরের ডিহাইড্রেশন হতে পারে তরল এবং ইলেক্ট্রোলাইটস, দুর্বলতা, হাইপোটেনশন, তীব্র তৃষ্ণা, পেশী ক্রপ, তীব্র পানির ডায়রিয়া, টাকাইকার্ডিয়া এবং বমি করার ফলে। তীব্র Glomerulonephritis আরেকটি কারণ যা Oliguria ছড়ায়।
লক্ষণগুলি হল ক্লান্তি, তাপমাত্রায় সামান্য বৃদ্ধি, উচ্চ রক্তচাপ এবং ফুলে যাওয়া, বমি বমি ভাব, বমি বমি ভাব, মাথা ব্যাথা, ফুসফুস এবং পেটে ব্যথা ইত্যাদি।
হিপোভোলিমিয়া – অলিগুরিয়া রোগের অন্যতম কারণ।

🇨🇭 অলিগুরিয়া অন্যান্য কারণসমূহ:

ক্রনিক রেনাল ফেইলিউর যেমন- বিশেষ করে চূড়ান্ত পর্যায়ে, তীব্র পাইলোনফ্রেটিস, গর্ভাবস্থায় গর্ভনিরোধক গর্ভাবস্থা, গর্ভাবস্থা, যেমন গর্ভধারণের অন্তর্ভুক্ত। রোগীদের যারা অস্ত্রোপচারের পর অলিগুরিয়া বিকাশ করে, সেই ক্ষেত্রে রোগটি বেশ কয়েকটি কারণের জন্য শরীরের প্রতিক্রিয়া হয় – ডিহাইড্রেশন, প্রচুর পরিমাণে রক্তের ক্ষতি, বিষাক্ত শক জনিত গুরুতর সংক্রমণ, প্রসারিত প্রস্টেট গ্রন্থির মূত্রনালী বাধা।

homeo treatment

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা:
ডিসুরিয়া ও অলিগুরিয়া উভয়ই যন্ত্রনাদায়ক রোগ। হোমিওপ্যাথিতে ডিসুরিয়া ও অলিগুরিয়ার লক্ষণ ভিত্তিক কার্যকরী চিকিৎসা রয়েছে। লক্ষণ অনুযায়ী ঔষধ সেবনের মাধ্যমে ডিসুরিয়া ও অলিগুরিয়া হতে স্থায়ীভাবে নিরাময় লাভ করা সম্ভব।তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’s App – হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!