স্তনের ফাইব্রোডেনোমা

স্তনের ফাইব্রোডেনোমা | ব্রেস্ট টিউমার / Fibroadenoma Of Breast – চিকিৎসায় হোমিও।

🇨🇭 স্তনের ফাইব্রোডেনোমা- অর্থ, উপসর্গ ও কারণ:

🇨🇭 স্তনের ফাইব্রোডেনোমা ( Fibroadenoma of breast ) একটি সাধারণ অথচ ক্ষতিহীন অবস্থা যা বিশ্বব্যাপী অনেক মহিলাই ভোগ করেন। এই অবস্থার সাধারণত কোনো ব্যাপক চিকিৎসার প্রয়োজন হয় না এবং এমনকি এটি নিজে থেকেই অদৃশ্য হয়ে যেতে পারে। আসুন এই নিবন্ধটির মাধ্যমে স্তনের ফাইব্রোডেনোমা কী, এর কারণগুলি এবং এর উপসর্গগুলি:

🇨🇭 স্তনের ফাইব্রোডেনোমা কী? ( What Is Fibroadenoma Of Breast ? )

🇨🇭 স্তনের ফাইব্রোডেনোমা হল একটি ক্ষতিহীন – ক্যান্সারবিহীন, লাম্প যা সাধারণত অল্পবয়সী মহিলাদের মধ্যে দেখা যায়।

🇨🇭 এই ধরনের টিউমার গ্রন্থি এবং তন্তু উভয় রকমের টিস্যুদ্বারা গঠিত। সাধারণত একটি রুটিন ম্যামোগ্রাম বা স্তন পরীক্ষার সময় ফাইব্রোডেনোমা আবিষ্কৃত হয়। যদিও সাধারণত এই লাম্পগুলি ক্ষতিহীন হয়, তবওু কখনও কখনও এগুলি যথেষ্ট বড় হয়ে ব্যথা বা অস্বস্তির কারণ হতে পারে।

🇨🇭 বেশ কিছু বিরল ক্ষেত্রে, একটি ফাইব্রোডেনোমা ব্রেস্ট ক্যান্সারে পরিণত হতে পারে।

🇨🇭 এই কারণে, কোনও সন্দেহজনক লাম্প বা বৃদ্ধি একজন ডাক্তারের দ্বারা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। যদি কোনো একজনের ফাইব্রোডেনোসিস ধরা পড়ে, তাহলে তার ডাক্তার সম্ভবত নিয়মিত ম্যামোগ্রামের মাধ্যমে টিউমারটি পর্যবেক্ষণ করার পরামর্শ দেবেন। কিছুক্ষেত্রে, টিউমারটি অপসারণ করার জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

স্তনের ফাইব্রোডেনোমা

🇨🇭 স্তনের ফাইব্রোডেনোমার ( Fibroadenoma Of Breast ) সাধারণ উপসর্গগুর্গ লি কী কী?

🇨🇭 বেশ কয়েকটি আলাদা আলাদা ধরনের স্তন ফাইব্রোডেনোমা রয়েছে এবং প্রতিটিতে বিভিন্ন রকমের ফাইব্রোডেনোমা উপসর্গ দেখা দিতে পারে। স্তনের ফাইব্রোডেনোমার ( Fibroadenoma Of Breast ) সবচেয়ে সাধারণ উপসর্গটির্গ হল স্তনে লাম্প বা কঠিন পদার্থ। এই লাম্প সাধারণত ব্যথাহীন এবং ত্বকের মধ্যে দিয়েই অনুভব করা যায়। লাম্পটি স্বতন্ত্র সীমানা সহ অত্যন্ত মসৃণ বলে মনে হতে পারে এবং এটি স্পর্শের সময় রবারের মতো নরম অথবা দৃঢ় অনুভূত হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে, রোগীরা সামান্য ফাইব্রোডেনোমা ব্যথা এবং অস্বস্তিও অনুভব করতে পারেন।

🇨🇭 সাধারণভাবে, ফাইব্রোডেনোমা খুব ধীর গতিতে বদ্ধিৃ পায়; তাই কেউই তাৎক্ষণিকভাবে তাদের অনভবু করতে পারেন না। যাইহোক, সময়ের সাথে সাথে তারা বৃদ্ধি পেতে পারে, তারা স্বতন্ত্র সীমানা তৈরি করতে পারে, যা নিজস্ব-রোগ নির্ণয় কে আরও বেশি স্পষ্ট করে তোলে।

🇨🇭 স্তনের ফাইব্রোডেনোমা ( Fibroadenoma Of Breast ) কেন হয়?

🇨🇭 স্তনের ফাইব্রোডেনোমা হওয়ার বিভিন্ন সম্ভাব্য কারণ রয়েছে, তবে সঠিক কারণটি অজানা। যাইহোক, সম্ভাব্য কিছু কারণগুলির মধ্যে রয়েছে:

🩸হরমোনের পরিবর্তন: এটি সবচেয়ে সম্ভাব্য কারণ বলে মনে করা হয়,কারণ ফাইব্রোডেনোমাস সন্তান জন্মদানের বয়সের মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। ইস্ট্রোজেন ( নারী হরমোন ) ফাইব্রোডেনোমাসের বিকাশে ভূমিকা পালন করে বলে মনে করা হয়।

🩸পারিবারিক ইতিহাস: আপনার পূর্বপুরুষের যদি ফাইব্রোডেনোমাসের ইতিহাস থাকে,তবে আপনারও সেটি বিকাশের সম্ভাবনা বেশি হতে পারে।

🩸অতিরিক্ত ওজন: গবেষণায় দেখা গেছে যে অতিরিক্ত ওজন (BMI) ফাইব্রোডেনোমাস হওয়ার ঝুঁকির সাথে যুক্ত হয়েছে। যদিও ফাইব্রোডেনোমার সঠিক কারণ অজানা, তবওু কিছু সম্ভাব্য ঝুঁকির কারণ তাদের বিকাশে অবদান রাখতে পারে। আপনি যদি আপনার ঝুঁকি সম্পর্কে উদ্বিগ্ন হন, তবে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

আরো পড়ুনঃ   ঝুলে থাকা স্তন টাইট করা এবং স্তন ব্যাথার হোমিও চিকিৎসা।

🇨🇭 স্তনের বিভিন্ন ধরনের ফাইব্রোডেনোমা ( Fibroadenoma Of Breast ) কী কী?

🩸 প্রতিটির নিজস্ব উপসর্গ এবং বিকল্প চিকিৎসা সহ স্তনের বিভিন্ন ধরনের ফাইব্রোডেনোমা রয়েছে। সবচেয়েসাধারণ প্রকারভেদ হল ক্ষতিহীন প্রসারিত স্তন রোগ, যা স্তনের অস্বাভাবিক টিস্যুর বদ্ধিৃ দ্বারা চিহ্নিত করা হয়। এই ধরনের ফাইব্রোডেনোমা সাধারণত ক্ষতিহীন হয়, যার অর্থ এটি ক্যান্সারযুক্ত নয়। যাইহোক, যদি ফাইব্রোডেনোমা 05 সেন্টিমিটারের চেয়ে বড় হয় তাহলে এটিকে অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করতে হতে পারে। অন্যান্য ধরনের ফাইব্রোডেনোমার মধ্যে রয়েছে ডাক্টাল ফাইব্রোডেনোমা, যা স্তনের দুগ্ধ নালীতে অস্বাভাবিক টিস্যুর বদ্ধিৃ দ্বারা চিহ্নিত করা হয় এবং এটি সাধারণত ক্ষতিহীন হয়। অন্যান্য ধরনের স্তন ফাইব্রোডেনোসিস, আকার এবং জটিলতার উপর নির্ভর করে, নিম্নলিখিত রকমের:

  • 🩸 সাধারণ ফাইব্রোডেনোমা।
  • 🩸 জটিল ফাইব্রোডেনোমা।
  • 🩸জায়ান্ট/জভেু নাইল ফাইব্রোডেনোমা।
🇨🇭 স্তনের ফাইব্রোডেনোমার ( Fibroadenoma Of Breast ) জন্য কোন কোন ধরনের চিকিৎসার বিকল্প পাওয়া যায়?

🇨🇭 স্তন ফাইব্রোডেনোমার জন্য কিছু আলাদা আলাদা চিকিৎসার বিকল্প রয়েছে। একটি বিকল্প হল লাম্পটি অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা। সাধারণত যদি লাম্পটি বড় হয় বা এটি ব্যথা সৃষ্টি করে, তাহলে এটি করা হয়। এক্সিশন বায়োপসি নামে একটি পদ্ধতির মাধ্যমে ফাইব্রোডেনোমা অপসারণ করা হয়। এই পদ্ধতিটি সাধারণ এনেস্থেশিয়ার অধীনে করা হয় এবং বড় এবং জটিল ফাইব্রোডেনোমাসের চিকিৎসার ক্ষেত্রে এটি অত্যন্ত কার্যকরী। যাইহোক, বেশিরভাগ ফাইব্রোডেনোমা আকারে বদ্ধিৃ পায় না এবং তারা নিজে থেকেই অদৃশ্য হয়ে যেতে পারে কারণ তারা নারী হরমোনের ( ইস্ট্রোজেন ) প্রতি প্রতিক্রিয়াশীল হয়। অতএব, কিছুমহিলা কেবল লাম্পের উপর নজর রাখার কাজটি বেছে নেন এবং কোনও চিকিৎসা করেন না। যদি লাম্পটি ছোটো হয় এবং অন্য কোনো উপসর্গ না থাকে, তাহলে সাধারণত এটি করা হয়।

স্তনের ফাইব্রোডেনোমা

🇨🇭 কখন একজন ডাক্তার দেখাতে হবে?

🇨🇭 যদি কেউ তাদের স্তনে একটি লাম্প লক্ষ্য করেন এবং এটি একটি ফাইব্রোডেনোমা ( Fibroadenoma Of Breast ) হিসেবে সন্দেহ করেন, তাহলে তাদের একজন ডাক্তারের সাথে কখন দেখা করা উচিত, তারা সেটি নিয়ে ভাবতে পারেন। এই প্রশ্নের উত্তর কয়েকটি কারণের উপর নির্ভর করে , যেমন : লাম্পের আকার এবং তাদের ব্যক্তিগত স্বাস্থ্যের ইতিহাস। যদি লাম্পটি বড় হয়, বা যদি একজন ব্যক্তির স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে, তাহলে তাদের অবিলম্বে শীঘ্রই একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত। একইভাবে, যদি তাদের স্তন ক্যান্সারের জন্য অন্য কোনো ঝুঁকির কারণ, যেমন : বুকে রেডিয়েশন থেরাপির ইতিহাস থাকে, তাহলে তাদেরও একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত। সাধারণভাবে, বেশিরভাগ ফাইব্রোডেনোমা নিয়মিত ম্যামোগ্রাম এবং স্তন পরীক্ষার সাথে অনুসরণ করা যেতে পারে। যদি একজন ব্যক্তির স্তনের স্বাস্থ্য সম্পর্কে কোনো দুশ্চিন্তা থাকে, বা যদি তারা তাদের স্তনে কোনো পরিবর্তন লক্ষ্য করেন, তাহলে তারা অবিলম্বে একজন ডাক্তারের সাথে দেখা করতে ভুলবেন না।

🇨🇭 ব্রেস্ট টিউমার / Fibroadenoma Of Breast চিকিৎসায় হোমিও:

🇨🇭 ব্রেস্ট টিউমার ( Breast Tumor ): বর্তমানে ব্রেস্ট টিউমার সম্পর্কে মহিলারা ধীরে ধীরে সচেতন হয়ে উঠেছে। এর জন্য দরকার গণসচেতনতা। টিউমার হলো দেহ কোষের অস্বাভাবিক বৃদ্ধি। এটা কখনো ( Benine বা অক্ষতিকর ) আবার কখনো ( Malignant বা ক্যান্সার রূপে ) দেখা দেয়। প্রতিনিয়ত আমাদের দেহে পুরনো কোষ ধ্বংস হয়ে কোষ বিভাজনের মাধ্যমে নতুন কোষ তৈরি হয়।

🇨🇭 কোনো কারণে কোষের বিভাজন ও ধ্বংসের মাধ্যমে নিয়ন্ত্রণ বাধাগ্রস্ত হলে টিউমার তৈরি হয়।

🇨🇭 Brest Tumor এর কারণ:

🩸 হোমিওপ্যাথিক চিকিৎসায় ( Brest Tumor বা Cancer ) এর কারণ হিসেবে মায়াজমকেই চিহ্নিত করা হয়েছে।

🩸 কোনো কোনো ক্ষেত্রে সাইকোসিস ও টিউবারকুলোসিস মায়াজম ও সক্রিয় থাকতে পারে। এছাড়া পারিবারিক বা বংশগত ইতিহাসে কারও ক্যান্সার হয়ে থাকলে ওই মায়াজমটি ( Brest Cancer ) এর ঝুঁকিটা আরও বাড়িয়ে দেয়।

🩸 ডিজিটাল বিজ্ঞান এখনো স্তনের টিউমার বা ক্যান্সার জাতীয় টিউমারের কারণ খুঁজে বের করতে পারেনি। তবে কিছু নির্দিষ্ট কারণকে চিকিৎসা বিজ্ঞানীরা Brest Tumor এর কারণ বলে চিহ্নিত করেছেন:

🩸 যেমন: কোনো আঘাতজনিত কারণে স্তনের Tissue বা কোষ নষ্ট হয়ে গেলে।

  • 🩸 অনেক বেশি বয়সে প্রথমে গর্ভধারণ।
  • 🩸 বাচ্চাকে যদি স্তনের দুধ পান করানো না হয়।
  • 🩸 যেসব পরিবারে ক্যান্সার বা ব্রেস্ট ক্যান্সারের ইতিহাস পাওয়া যায়।
  • 🩸 ইস্টোজেন ও প্রজেস্টোরেন হরমোনের আনুপাতিক বৈষম্য তেজষ্ক্রিয় আয়নের প্রভাবের কারণে।
  • 🩸 মাসিক হচ্ছে একটি বড় কারণ।
  • 🩸 কম বয়সে মাসিক হওয়া এবং বেশি বয়সে বন্ধ হয়।
  • 🩸 এছাড়া রেডিয়েশনের প্রভাবেও টিউমার ও ক্যান্সার হতে পারে।
ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক

🇨🇭 হোমিও চিকিৎসা : রোগ নয় রোগীকে চিকিৎসা করা হয়।

🩸 হোমিওপ্যাথিক চিকিৎসায়, আধুনিক ও অভিজ্ঞ চিকিৎসকের মাধ্যমে কোনো ধরনের অস্ত্রোপচার ও কষ্টকর থেরাপি ছাড়াই সুস্থতা লাভ করা সম্ভব এবং রোগীর লক্ষণগুলো সংগ্রহ করে সঠিক ওষুধ নির্বাচন করতে পারলে তাহলে- ব্রেস্ট টিউমার, জরায়ু টিউমার , Fibroadenoma Of Breast , চিকিৎসা – হোমিওতে চিকিৎসা দেয়া আল্লাহর রহমতে সম্ভব।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( D. H. M. S )
(ডি, এইচ, এম, এস) ঢাকা।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!