নারীর যৌন হরমোন ইস্ট্রোজেন ও হোমিও চিকিৎসা।

নারীর যৌন হরমোন ইস্ট্রোজেন ও হোমিও চিকিৎসা।

🇨🇭 ইস্ট্রোজেনকে ( Estrogen ) বলা হয় – নারী হরমোন।

🇨🇭 নারী ও পুরুষ উভয়ের শরীরেই এই হরমোন থাকলেও নারীদের প্রজনন বয়সে এটি উচ্চমাত্রায় থাকে।

🇨🇭 নারী শরীরের সেকেন্ডারি যৌন বৈশিষ্ট বিকাশে সাহায্য করে ইস্ট্রোজেন হরমোন ।

🇨🇭 নারীর বাহুর পশম, স্তনের আঁকার, এবং ঋতুস্রাবের মত শারীরিক বৈশিষ্ট্যের পাশাপাশি এটি প্রজননতন্ত্র গঠন ও নিয়ন্ত্রণ করে। তবে অতিরিক্ত মাত্রায় ইস্ট্রোজেন হরমোন নিঃসরণের ফলে নারী শরীরে নানারকম সমস্যা দেখা দেয়। এমনকি হতে পারে ক্যানসারও। তাই যদি ইস্ট্রোজেন হরমোনের অতিরিক্ত নিঃসরণের কোন চিহ্ন দেখেন, একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে ভুলবেন না।

🇨🇭 অতিরিক্ত ইস্ট্রোজেন ( Estrogen ) নিঃসরণের কারণ
বয়ঃসন্ধিকাল ও গর্ভাবস্থায় স্বাভাবিকভাবেই ইস্ট্রোজেন নিঃসরণ বেড়ে যায়।

🇨🇭 কিন্তু এছাড়াও পরিবেশের প্রভাবে বা খাদ্যাভ্যাসের কারণেও বেড়ে যেতে পারে এর নিঃসরণ।

🇨🇭 আজকাল খাবারে বিষাক্ত রাসায়নিক ও গ্রোথ হরমোন ব্যবহার বেড়ে যাওয়ায় এভাবে হরমোন নিঃসরণের মাত্রা বাড়ার ঘটনা ঘটছে। এছাড়াও আরও যেসব কারণে ইস্ট্রোজেনের মাত্রা বেড়ে যেতে পারে সেগুলো মূলত আমাদের জীবনযাপনের উপর নির্ভর করে।

যেমন:

  • 🩸 অতিরিক্ত মাদক গ্রহণ এবং ওষুধ খাওয়া।
  • 🩸 হৃদরোগ, ডায়াবেটিস, অতিরিক্ত ওজন ও উচ্চ রক্তচাপ।
  • 🩸 স্ট্রেস।
নারীর যৌন হরমোন ইস্ট্রোজেন ও হোমিও চিকিৎসা।

🇨🇭 কোন লক্ষণগুলো দেখলে ইস্ট্রোজেন নিঃসরণের মাত্রা বেশি কিনা তা বোঝা যাবে?

🩸 স্তনে ফোলা ও ব্যাথাভাব:

মেয়েদের স্তন হরমোনের প্রতি সংবেদনশীল। এমনিতেই দেখা যায় ঋতুকালীন ও গর্ভাবস্থায় মেয়েদের স্তনে ব্যাথা হয়। তবে যদি অন্যসময়েও স্তনে অস্বাভাবিক কোন পরিবর্তন দেখতে পান যেমন ব্যাথা বা স্বাভাবিকের তুলনায় ফুলে যাওয়া তবে তা হতে পারে অতিরিক্ত ইস্ট্রোজেনের লক্ষণ।

🩸 মুড ওঠানামা:

ইস্ট্রোজেন আমাদের মানসিক ও আবেগীয় অবস্থার উপর প্রভাব ফেলে। অনেকটা প্রি মিনস্ট্রুয়াল সিম্পটমের মত লক্ষণ দেখা দেয়। কখনও বিষণ্ণতা, কখনও দুশ্চিন্তা দেখা দিতে পারে আবার হুট করেই মন ভালো হয়ে যেতে পারে।

🩸 স্তনে ফিব্রোসিস্টিক লাম্প:

স্তনে ছোট আকারের একাধিক লাম্প থাকতে পারে। এমন হলে তা অতিরিক্ত ইস্ট্রোজেন নিঃসরণের কারণে হওয়ার সম্ভাবনা থাকে। এর ফলে স্তনে ব্যাথা ও সংবেদনশীলতা দেখা দিতে পারে। স্তন ক্যানসারের জন্য স্তন পরীক্ষার সময়ে এমন লাম্পের অবস্থান বোঝা যায়। তাই নিয়মিত স্তন পরীক্ষা করুন ও যদি লাম্পের অবস্থান টের পান তাহলে দেরি না করে চিকিৎসকের কাছে যান।

🩸 চুল ঝরা:

স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত চুল ঝরতে শুরু করলে তা হতে পারে ইস্ট্রোজেন হরমোনের কারণে। তবে জীবনযাপন, খাদ্যাভ্যাসসহ নানা কারণে চুল ঝরতে পারে।

🩸 ওজন বাড়তে থাকা:

অতিরিক্ত খাচ্ছেন না, চব্বিশ ঘন্টা শুয়ে,বসেও কাটাচ্ছেন না, তবুও ওজন বাড়ছে। বিশেষ করে নিতম্বের আকার যদি বেড়ে যায় তাহলে তা হতে পারে অতিরিক্ত ইস্ট্রোজেন নিঃসরণের লক্ষণ। এমন হলে পেট ফাঁপা ও খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের পরও ওজন না কমার সম্ভাবনা দেখা দিতে পারে।

🩸 অনিয়মিত পিরিয়ড:

হরমোনের মাত্রার উপর নির্ভর করে মেয়েদের পিরিয়ড। নিয়ম করে প্রতি মাসে পিরিয়ড হয় যার তার যদি হুট করে পিরিয়ডের তারিখ এলোমেলো হয়ে যায়, তবে তা হতে পারে ইস্ট্রোজেন হরমোনের কারণে। এই হরমোনের অতিরিক্ত নিঃসরণে নির্দিষ্ট সময়ের আগে বা পরে হতে পারে পিরিয়ড। এভাবে কয়েক মাস টানা অনিয়মিত পিরিয়ড দেখা দিলে তাই চিকিৎসকের শরণাপন্ন হতে ভুলবেন না।

🩸 সারাক্ষণ ক্লান্ত লাগা:

রাতে ঠিকমত ঘুম না হলে সারাদিন ক্লান্ত লাগা খুবই স্বাভাবিক। কিন্তু ঘুম, খাওয়া সব ঠিক থাকার পরেও যদি আপনার অতিরিক্ত ক্লান্ত লাগে তাহলে তা হতে পারে অতিরিক্ত ইস্ট্রোজেন হরমোনের ফলাফল।

🩸 ঘুমের সমস্যা:

অতিরিক্ত মাত্রায় ইস্ট্রোজেন নিঃসরণ হলে অনেকসময় ঘুমের সমস্যা দেখা দেয়। এতে করে না ঘুমিয়ে বেশি কথা বলার প্রবণতা বেড়ে যেতে পারে অথবা সারাক্ষণ ঘুম পাওয়ার পরেও ঘুমাতে না পারার সমস্যা দেখা দিতে পারে। তাই কোন দুশ্চিন্তা, স্ট্রেস বা অন্য কোন শারীরিক সমস্যা ছাড়াই হুট করে ঘুমের অভ্যাস বদলে গেলে চিকিৎসকের শরণাপন্ন হোন।

🇨🇭 এছাড়াও ইস্ট্রজেন হরমোন বেড়ে গেলে – পেটফাঁপা, যৌনেচ্ছা কমে যাওয়া, পিএমএস বা পিরিয়ড পূর্ববর্তী উপসর্গ বেড়ে যাওয়া, মাথাব্যাথা, উদ্বিগ্নতা ও প্যানিক অ্যাটাক, হাত বা পা ঠাণ্ডা হয়ে যাওয়া, অবসন্নতা, স্মৃতিশক্তি কমে যাওয়ার মত সমস্যা দেখা দিতে পারে।

নারীর যৌন হরমোন ইস্ট্রোজেন ও হোমিও চিকিৎসা।
আরো পড়ুনঃ  যোনি ফুলে যাওয়া | Vagina Swollen Homeopathic Treatment

🇨🇭 Estrogen হরমোনের ভারসাম্য রাখার সহজ উপায়:

🩸 স্ত্রী হরমোনের ভারসাম্যের সমস্যায় নিয়ম করে খাওয়া দাওয়া, আর জীবনযাপনে পরিবর্তনে মিলতে পারে উপকার।

🩸 নারী ও পুরুষের দেহে হরমোনের মাত্রা কিছু ক্ষেত্রে ভিন্ন। শুধু শরীর নয়, স্ত্রী হরমোনের ভারসাম্য বিগড়ে গেলে ভালো থাকে না মনও। সমস্যা খুব বেড়ে গেলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া ছাড়া উপায় নেই। অল্প থাকলে, স্ত্রী হরমোনের ভারসাম্যের সমস্যায় নিয়ম করে খাওয়া, আর জীবনযাপনে পরিবর্তনে মিলতে পারে উপকার।

🇨🇭 Estrogen হরমোনের ভারসাম্য রাখার কী কী খাওয়া যেতে পারে:

🩸 অল্প পরিমাণ স্নেহ পদার্থ থাকুক খাদ্যতালিকার শুরুতেই। সকালের খাবারের সঙ্গে নিয়মিত খেতে পারেন ঘি, নারকেল তেল কিংবা অর্গানিক বাটার। বিশেষ করে যারা সকালে ফল খেতে পারেন না, তাদের ক্ষেত্রে এই টোটকা কমাতে পারে হরমোনের ভারসাম্য বিগড়ে যাওয়ার সমস্যা।

🩸 ঋতুচক্রের প্রথমার্ধে নারীদেহে ইস্ট্রোজেন ও দ্বিতীয়ার্ধে প্রজেস্টেরনের ক্ষরণ বাড়ে। ঋতুচক্রের প্রথমার্ধে তিসি ও কুমড়োর বীজ এবং দ্বিতীয়র্ধে খেতে পারেন সূর্যমুখী বীজ ও তিল। এতে দুই হরমোনই নিয়ন্ত্রণে থাকে।

🩸 পেট ভালো না থাকলে পুষ্টির সমস্যা হতে পারে। আর পুষ্টির সমস্যা থাকলে যেটাই খান না কেন, শরীরের উন্নতি হওয়ার আশা কম। পেট ভালো না থাকলে তার প্রভাব পড়ে হরমোনের ভারসাম্যের ওপরেও। কাজেই তেল-মসলার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা ও পুষ্টিকর খাবার খাওয়ার দিকে নজর দেয়াই বাঞ্ছনীয়।

🩸অনেকেই এখন শরীর ভালো রাখতে বিভিন্ন ধরনের সাপ্লিমেন্ট খান। বিশেষ করে হরমোনের সমস্যায় ( ওমেগা– 3 ) সাপ্লিমেন্ট খাওয়ার চল এখন অনেকটাই বেড়েছে। এ ধরনের সাপ্লিমেন্ট খেলে EPA ও DHA -এর মতো উপাদানগুলোর মাত্রা কতটা হওয়া উচিত, তা জেনে নিতে হবে চিকিৎসকের সঙ্গে কথা বলে।

🩸 মনের অবস্থার সঙ্গে জড়িত হরমোন। দীর্ঘস্থায়ী মানসিক অবসাদ যৌন হরমোনের ভারসাম্য বিগড়ে দেয়। অনেক সময় মানসিক স্বাস্থ্যের অবনতি হলে দেখা দেয় ঘুমের সমস্যা। এতে শুধু স্ত্রী হরমোন নয়, দেখা দিতে পারে অন্যান্য হরমোনের সমস্যাও। তাই মনের দিকেও নজর রাখা খুব জরুরি।

হোমিও-চিকিৎসা.

🇨🇭 Estrogen নিঃসরণ বাড়াচ্ছে নারীর যৌন উদ্দীপনা:

🩸 পিটুইটারি মানে মস্তিষ্কের গ্রন্থি। যা থেকে বেরনো হরমোনই নাকি সমস্ত অনুভূতির জন্য দায়ী। সেই ঠিক করে দেয় প্রথম দেখায় প্রেম হবে, নাকি দীর্ঘ বোঝাপড়ার পর চাওয়া-পাওয়া, লাভ-লোকসানের ব্যালান্স শিট মিলিয়ে। সে যাই হোক, প্রেমের হোতা যদি পিটুইটারি হয়, তবে অবশ্যই প্রেমের কেন্দ্র মস্তিষ্ক। বিজ্ঞান অন্তত সেই রকমই বলছে।

🩸 ব্রেনের লিম্বক সিস্টেমই সেই কেন্দ্র যেখানে আর পাঁচটা অনুভূতির মতো ভালবাসা তৈরি হয়। ভালবাসা নিয়েও হয়েছে বিস্তর গবেষণা। পশ্চিমি দুনিয়ার গবেষণা বলছে, ভালবাসার বেশ কয়েকটি পর্যায় রয়েছে। যার প্রথম দফায় প্রবল আগ্রহ, আকাঙ্ক্ষা বা কামনা সৃষ্টি হয়। পুরুষ দেহে টেস্টোস্টেরন ও মেয়ের ইস্ট্রোজেন নামক যৌন হরমোন এই কামনার সৃষ্টিকারী।

🩸 এর পরের পর্যায়ে একে অন্যের প্রতি আকর্ষণ অনুভব করে। গবেষকদের মতে, ডোপামিন, অ্যাড্রেনালিন ও সেরোটোনিন এই তিনটি নিউরোট্রান্সমিটারের প্রভাবে ভাললাগার মানুষের প্রতি আকর্ষণ বাড়ে।

🩸 প্রেমের যে পর্যায়ে প্রেমিক,প্রেমিকার – মধ্যে বন্ধন দৃঢ় হয়, তাতে মুখ্য ভূমিকা পালন করে অক্সিটোসিন ও ভেসোপ্রেসিন।

🩸 এইভাবেই ভাললাগা ক্রমে প্রেমে পরিণত হয়। গবেষণা বলছে, প্রেমে পড়ার প্রথম পর্যায়টি মোটেই সহজ নয়। প্রথম 6 মাসের চাপ মারাত্মক। একদিকে রয়েছে সঙ্গীকে সব সময় দেখা, কাছে পাওয়ার বাসনা। অন্যদিকে বাড়ি, কর্মক্ষেত্র এবং বন্ধু-বান্ধবদের চোখ এড়িয়ে সব দিক বজায় রাখার চেষ্টা। নব্য প্রেমিক,প্রেমিকার রক্ত পরীক্ষা করে দেখা গিয়েছে, যাঁরা প্রেম করেন না অথবা 6 মাসের বেশি সময় ধরে প্রেম করছেন তাঁদের তুলনায় নব্য প্রেমিক,প্রেমিকার রক্তে স্ট্রেস হরমোন অর্থাৎ কর্টিসোলের মাত্রা অনেকটাই বেশি। এই সব তত্ত্বকথাই প্রেমে ( ভায়া হরমোন )মস্তিষ্কের কর্তৃত্ব প্রতিষ্ঠা করে।

🇨🇭 ইস্ট্রোজেন ( Estrogen ) হরমোনের ভারসাম্য বজায় রাখতে হোমিও ঔষধ কার্যকরী। ইস্ট্রোজেন হরমোন যাতে সঠিক ভাবে উৎপাদিত হয় সেজন্য লক্ষনভিত্তিক হোমিও ঔষধ রয়েছে ‌। নিচে কিছু লক্ষণ ভিত্তিক হোমিও ঔষধ এর নাম দেওয়া হলো:
  • 🧪 Sepia.
  • 🧪 Thuja.
  • 🧪 Pulsatilla.
  • 🧪 Cal Carb.
  • 🧪 Nat Mur.
  • 🧪 Lycopodium.
  • 🧪 Agnus Cast.
  • 🧪 Damina.
  • 🧪 Sebal Serr.
  • 🧪 Sabina.
  • 🧪 Oleum Jacc.
  • 🧪 Lechesis.
  • 🧪 Ignatia.
  • 🧪 Iodum.
  • 🧪 Folliculinum.
homeo treatment

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’s App-হোয়াটসঅ্যাপ ) এবং ( Imo-ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!