ক্যান্সার চিকিৎসায় হোমিওপ্যাথি

ক্যান্সার চিকিৎসায় হোমিওপ্যাথি | Homeo Treatment of Cancer

🇨🇭 ক্যান্সার চিকিৎসায় ক্যান্সার চিকিৎসকের প্রথম কাজ হচ্ছে, চিকিৎসা পরিকল্পনা তৈরি করা। এজন্য ক্যান্সারের ধরন ও প্রকৃতি, স্থান ও উৎপত্তি এবং বিসত্মৃতি সপর্কে পরিপূর্ণ জ্ঞান তার পথ প্রদর্শক। ক্যান্সারের ধরন প্রকৃতি অর্থাৎ এটি কি কারসিনোমা না সারকোমা, লিম্ফোমা না মাইলোমা, অথবা লিউকেমিয়া, এ বিষয়ে নিশ্চিত হতে হবে। এই পাঁচ ধরনের ক্যান্সারের অমত্মর্গত আরো প্রায় একশত রকমের ক্যান্সার পরিচিত রয়েছে। অঙ্গভিত্তিক এসব ক্যান্সারের নামকরণ রয়েছে, যেমন: হেপাটোমা বললে আমরা বুঝি লিভারের ক্যান্সার।

অবার কোন কোন ক্যান্সার আবিষ্কার কর্তার নামানুসারে পরিচিত যেমন উইলম’স টিউমার (wilms tumor), জার্মান বিজ্ঞানী ম্যাক্স উইলমস (Max Wilms) এর নামানুসারে, যা তিনি ১৮৯৯ সালে আবিষ্কার করেন।
আবার হজকিনস লিম্ফোমা (Hadgkin’s lymphoma), ইংরেজ প্যাথলজিস্ট থমাস হজকিন (Thomas Hodgkin)-এর নামানুসারে, যা তিনি ১৮৩২ সালে আবিষ্কার করেন।

🇨🇭 ক্যান্সার চিকিৎসার সফলতা নির্ভর করে কত তাড়াতাড়ি অর্থাৎ প্রাথমিক পর্যায়ে তা চিহ্নিত হয়েছে কিনা তার উপর। জন হপকিনসের সর্বশেষ তথ্য মতে (John Hopkins update), প্রত্যেক মানুষের শরীরে ক্যান্সার কোষ বিদ্যমান। এই কোষ যখন কোটি কোটি কোষে পরিণত হয় তখন তা ক্যান্সার হিসেবে চিহ্নিত হয়। আবার যখন চিকিৎসায় ক্যান্সার আরোগ্য হয়েছে বলা হয়, তখন ধরার মতো ক্যান্সার কোষ বিদ্যমান নেই বলে বিবেচনা করা হয়। অথচ তখনও ক্যান্সার কোষ শরীরে বিদ্যমান।

এভাবে ক্যান্সার কোষ কোন ব্যক্তির শরীরে জীবনে ৬ থেকে ১০ বার বৃদ্ধি ঘটাতে পারে। এবং শরীরের প্রতিরোধ ব্যবস্থাই (Immune system) ক্যান্সার কোষ বৃদ্ধিকে প্রতিরোধ করতে সক্ষম। একজন মানুষের শরীরে ক্যান্সার কোষ বৃদ্ধির পিছনে যেসব কারণ দায়ী তার মধ্যে প্রধান হচ্ছে পুষ্টি অবস্থা। বংশগত প্রভাব, পরিবেশ, খাবার-দাবার এবং জীবন যাত্রার প্রভাবেও ক্যান্সার কোষের বৃদ্ধি ঘটতে পারে।

ক্যান্সার চিকিৎসায় হোমিওপ্যাথি
ক্যান্সার চিকিৎসায় হোমিওপ্যাথি Homeo Treatment of Cancer

🇨🇭 ক্যান্সার প্রতিরোধে খাদ্যভ্যাস অত্যমত্ম গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করে। যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ দিনে পাঁচ ধরনের ফলফলাদি বা শাকসবজি খাওয়ার পরামর্শ দিয়েছেন ক্যান্সার প্রতিরোধের জন্য। ভিটামিন সি’ ক্যান্সার প্রতিরোধক হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত।

🇨🇭 আমেরিকার নোবেল বিজয়ী রসায়নবিদ লিনাস পলিং (Linus Pauling) a champion of the medicinal value of Vitamin C গবেষণাটি চিকিৎসা বিজ্ঞান জগতে বেশ সমাদৃত। এ ধরনের বিভিন্ন গবেষণা থেকে জানা যায়, ভিটামিন সি, মুখ, অন্ননালী, অন্ত্র, পাকস্থলী, পায়ুপথ এবং জরায়ুর মুখ ক্যান্সার প্রতিরোধ করতে পারে।

🇨🇭 আবার উচ্চ চর্বিযুক্ত খাবার অন্ত্র এবং পোস্টেট ক্যান্সার সৃষ্টি করতে পারে। তাই উচ্চ চর্বিযুক্ত খাবার অধিক গ্রহণ থেকে বিরত থাকতে হবে। আচার, কাসন্দ, শুঁটকি এবং লবণ দেয়া মাছ, অন্ননালী এবং পাকস্থলির ক্যান্সার সৃষ্টি করতে পারে। ধূমপান থেকে বিরত থাকলে ফুসফুসসহ অন্যান্য অনেক ক্যান্সার থেকে বেঁচে যাওয়া যায়। পান, জর্দ্দা, তামাক – মুখ, মাড়ি, গলনালীর ক্যান্সার সৃষ্টি করতে পারে। মদপানে বিরত থাকলে লিভার ক্যান্সারের সম্ভাবনা থাকে না। এভাবে দেখা যাচ্ছে, জাপানীদের মধ্যে পাকস্থলীর ক্যান্সার বেশি। কারণ, তারা লবণাক্ত এবং আগুনে ঝলসানো মাছ, আচার ও সস জাতীয় খাবার বেশি গ্রহণ করে। অন্যদিকে জাপানীদের মধ্যে আন্ত্রিক ক্যান্সার (Colon Cancer), কম, কারণ তারা চর্বিজাতীয় খাবার কম খায়।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252 (WhatsApp, IMO)
☎️ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

 

🇨🇭 ক্যান্সার চিকিৎসায় হোমিওপ্যাথি :

হোমিওপ্যাথি একটি আধুনিক চিকিৎসা পদ্ধতি। বিশ্বব্যাপী হোমিওপ্যাথি চিকিৎসা একটি সামাজিক আন্দোলন হিসেবে এগিয়ে যাচ্ছে। অ্যালোপ্যাথি চিকিৎসার পাশাপাশি হোমিওপ্যাথি চিকিৎসকদেরও ক্যান্সার চিকিৎসায় এগিয়ে আসতে হবে। হোমিওপ্যাথিতে ক্যান্সার চিকিৎসার যতটুকু সুযোগ রয়েছে, তা শিক্ষা ও দক্ষতার অভাবে বাসত্মবায়ন করা যাচ্ছে না। এখানে মনে রাখা দরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এখন হোমিওপ্যাথি সণাতক কোর্স (বি,এইচ,এম,এস) পরিচালিত হচ্ছে। তাই ডিগ্রিপ্রাপ্ত এ ধরনের চিকিৎসকদের প্রশিক্ষণের মাধ্যমে ক্যান্সার চিকিৎসক তৈরি করা সম্ভব। ডিপ্লোমা প্রাপ্ত চিকিৎসকদের এ ধরনের প্রশিখণের আওতায় আনা প্রয়োজন।

🇨🇭 আর যারা সত্যিকার অর্থে ক্যান্সার চিকিৎসক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান, তাদেরকে অনুরোধ জানাবো, ক্যান্সার বিষয়ে নিজেকে যোগ্য চিকিৎসক হিসেবে গড়ে তুলুন। ক্যান্সার সম্পর্কে মৌলিক এবং ক্লিনিক্যাল ধারণা না থাকলে ক্যান্সার রোগীর চিকিৎসা করা যায় না। চেম্বারের সামনে ক্যান্সার গবেষণা লেখলেই ক্যান্সার চিকিৎসক হওয়া যায় না।

🇨🇭নিজেদেরকে যোগ্য চিকিৎসক হিসেবে গড়ে তুলি। যার মাধ্যমে হোমিওপ্যাথি সমাজে সত্যিকার মর্যাদা লাভ করবে।

কHomeo Treatment of Cancer
ক্যান্সার চিকিৎসায় হোমিওপ্যাথি Homeo Treatment of Cancer

🇨🇭 হোমিওপ্যাথি ওষুধ কি নিরাপদ?

🇨🇭 হোমিওপ্যাথি ওষুধ শক্তিকৃত ওষুধ। এককভাবে সূক্ষ্ম মাত্রায় হোমিওপ্যাথি ওষুধ প্রয়োগের বিধান। এক সাথে একাধিক ওষুধ প্রয়োগ হোমিওপ্যাথির নীতি বিরম্নদ্ধ কাজ। একাধিক কিংবা বড় মাত্রার ওষুধ অনেক সময় জীবনের সংশয় ডেকে আনতে পারে (অর্গা-২৭৬)। হোমিওপ্যাথি ওষুধের সঠিক প্রয়োগ রোগীর জন্য উপকার বয়ে আনে। অন্যদিকে অপপ্রয়োগ রোগীর জন্য সঙ্কট তৈরি করে। তাছাড়া ক্যান্সার রোগীদের জন্য বহুল প্রচলিত যন্ত্রণাহীন মৃত্যুর (euthanasia) ওষুধও রয়েছে অনেক। এসব ওষুধ না বুঝে প্রয়োগ করলে রোগীর মৃত্যু তরান্বিত হয়। ইউথেনেশিয়া (euthanasia) হিসেবে যেসব হোমিওপ্যাথি ওষুধ কাজ করে তার মধ্যে প্রধান ওষুধ হচ্ছে আর্সেনিক অ্যালবাম।

এ ওষুধ যথাযথভাবে প্রয়োগ করলে রোগী উপকার পায়। কিত্মু যদি তা না বুঝে ভুলভাবে প্রয়োগ করা হয়, তাহলে তা ইউথেনেশিয়া হিসেবে কাজ করবে। এ রকম অন্যান্য ওষুধগুলোর মধ্যে রয়েছে অ্যামাইল নাইট্রিট (Amyl nitrite), এন্টিম টার্ট (Antim tart), কারবো ভেজ (Carbo Veg), ল্যাকেসিস (Lachesis), ট্যারেন্টুলা হিসপ্যানিয়া (Tarentula Hispania), ইত্যাদি
(সূত্র : হোমিওপ্যাথিক মেটিরিয়া মেডিকা, উইলিয়াম বোরিক)।

🇨🇭 এখানে মনে রাখা দরকার যে, ক্যান্সার চিহ্নিতকরণ (Identification) এবং তার বিন্যাস (stage) এবং বিসত্মৃতি (metastasis) সম্পর্কে ভাল জ্ঞান না থাকলে সঠিকভাবে হোমিওপ্যাথি ওষুধ প্রয়োগ করা সম্ভব নয়।
এজন্য ক্যান্সার রোগীর চিকিৎসা পরিকল্পনা এবং ব্যবস্থাপনা (Patient pathway through disease management stage) একটি গুরম্নত্বপূর্ণ বিষয়। ক্যান্সার রোগীর ব্যবস্থাপনায় রেফারাল (Referral) পদ্ধতি অনুসরণ করতে হয়। নির্দিষ্ট ক্যান্সার চিকিৎসায় নির্দিষ্ট বিশেষায়িত হাসপাতালে রোগীকে প্রেরণ করা আধুনিক চিকিৎসার অংশ। হোমিওপ্যাথিতে এ ধরনের ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি। তাছাড়া এককভাবে ক্যান্সার রোগীর চিকিৎসা দেয়াটাও ঝুঁকিপূর্ণ। তাই গ্রম্নপভিত্তিক টিউমার বোর্ড (tumour board) গঠন করে চিকিৎসা দেয়া নিরাপদ। এ জন্য ক্যান্সার বিষয়ক কোন সংস্থা বা প্রতিষ্ঠানের উদ্যোগে এ ধরনের চিকিৎসা পরিকল্পনা হাতে নেয়া যেতে পারে।

🇨🇭 ক্যান্সার চিকিৎসার গুরম্নত্বপূর্ণ অধ্যায় হচ্ছে, উপশমগত চিকিৎসা (palliative care)।
এ অবস্থায় রোগীর চিকিৎসা (symptom control) গুরম্নত্বপুর্ণ। সাইকোলজিক্যাল (Psychological) কিংবা মনো-সামাজিক চিকিৎসা এ সময়ে খুবই প্রয়োজন। শেষ সময়ে ক্যান্সার রোগীর মানসিক প্রশামিত্ম খুব প্রয়োজন। এ সময়ে রোগীর ঘুম কমে যায়। ওজন কমে যায়, মানসিক শক্তি হারিয়ে যায়, কারো কারো আত্মহত্যা প্রবণতা দেখা দেয়। হোমিওপ্যাথি ওষুধ রোগীকে আরাম দিতে সÿম। এ ধরনের রোগীর ব্যবস্থাপনায় অভিজ্ঞ চিকিৎসকের বিকল্প নেই। কিত্মু রোগীর এ বিশেষ অবস্থার সুযোগ নিয়ে ব্যবসা করা কোনভাবেই কাম্য হতে পারে না।

এ সময় অনেকে রোগীর শারীরিক শীর্ণতা এবং দুর্বলতার সুযোগ নিয়ে নানা ধরনের টনিক বেচার চেষ্টা করেন। কিছু কিছু ওষুধের মাদার টিংচার, যেমন- আলফাআলফা (Alfaalfa) মাদার টিংচার অনেক ডাক্তারই রোগীকে এ সময় দিয়ে থাকেন। আলফাআলফা শক্তিকৃত অবস্থায় প্রয়োগ করলে রোগী ভালভাবে উপকৃত হতে পারে। ক্যান্সার রোগীর জীর্ণ-শীর্ণ অবস্থা, যাকে ক্যাকেক্সিা (Cachexia) বলে অভিহিত করা হয়, তার জন্য হোমিওপ্যাথিতে অনেক ভাল ভাল ওষুধ রয়েছে, যা রোগীকে চমৎকার ফল দিতে পারে। মনে রাখতে হবে, এ সময় রোগীকে কোনভাবেই কোন ওষুধের মাদার চিংচার প্রয়োগ না করে শক্তিকৃত মাত্রার ওষুধ প্রয়োগ করতে হবে। কারণ, ক্যান্সারের মত রোগীর জন্য ওষুধ উত্তেজনা সৃষ্টি করা থেকে চিকিৎসককে খুব সতর্ক থাকতে হবে।

হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম
হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম

🇨🇭 রোগী দেখার সময়:
🛑সকাল ০৯.০০ — ০১.০০ টা।
🛑বিকাল ০৫.০০ — রাত ১০.০০ টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

অন্য লেখা পেড়তে ক্লিক করুন

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252 (WhatsApp, IMO)
☎️ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

 

Youtube : আমার ইউটিউব চ্যানেলে গুরে আসুন

Facebook Page: আমার ফেসবুক পেইজে গুরে আসুন

Facebook Group: আমার ফেসবুক গ্রুপে গুরে আসুন

Location:  আমার চেম্বারের ঠিকানা দেখতে ক্লিক করুন

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!