স্পাইনাল কর্ড টিউমার | Spine Tumour | ডাঃ মাসুদ হোসেন।

স্পাইনাল কর্ড টিউমার | Spine Tumour | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 স্পাইনাল কর্ড টিউমার কী ? What Is Spine Tumour ?

🇨🇭 স্পাইনাল কর্ড টিউমার হল, মেরুদন্ডের চারপাশে বা মেরুদন্ডের মধ্যে অস্বাভাবিক ভাবে তৈরী হওয়া টিস্যু ( Tissue ) বা মাংশের পিন্ড। স্পাইন টিউমার সধারনত দুই ধরনের হয়, প্রাইমারি – টিউমার, স্পাইন বা মেরুদন্ডের মধ্যেই তৈরী হয়, ও সেকেন্ডারি – মেটালিস্টিক টিউমার, শরীরের অন্য অংশে তৈরী হয়, কিন্তু বেরে গিয়ে স্পাইন বা মেরুদন্ডের কাছে চলে আসে, স্পাইন টিউমার Spine Tumour.

🇨🇭 স্পাইনাল কর্ড টিউমার কত ধরনের হয় ?

🇨🇭 প্রাইমারি স্পাইনাল কর্ড টিউমার, স্পাইন বা মেরুদণ্ডের মধ্যেই তৈরী হয়।

  • 🩸 অ্যাস্ট্রোসাইটোমাস।
  • 🩸 গ্লিয়োব্ল্যাস্টোমাস।
  • 🩸 এপেন্ডাইমোমাস ও
  • 🩸 হেমাঙ্গিওব্ল্যাস্টোমাস হল বিভিন্ন ধরনের স্পাইনাল কর্ড টিউমার।

🇨🇭 স্পাইন টিউমার অপারেশনের পরামর্শ, রোগীর সম্পূর্ন পরীক্ষা-নিরীক্ষা করার পরই দেওয়া উচিত কারন, স্পাইন বা মেরুদন্ডের ক্ষত ও ব্যাথা ভীষন কষ্টকর ও তা ঠিক হতে সময়ও লাগে।

স্পাইনাল কর্ড টিউমার | Spine Tumour | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 মেটাস্টেটিক স্পাইনাল টিউমার কী ?

🇨🇭 মেটাস্টেটিক শব্দ টির আক্ষরিক অর্থ বোঝায়, টিউমার যেটি শরীরের এক অংশে তৈরী হয় কিন্তু বেড়ে গিয়ে শরীরের অন্য অংশে ছড়িয়ে যায়। মেটাস্টেটিক স্পাইন টিউমার হল, স্পাইন বা মেরুদন্ডের চারপাশে বা মধ্যে থাকা অস্বাভাবিক টিস্যু বা মাংশের পিন্ড যা শরীরের অন্য অংশে তৈরী হয়েছে । সাধারনত, শরীরের স্কেলিটাল বা হাড়ের চারপাশে এই ধরনের টিউমার Spine Tumour হতে দেখা যায় ।

আরো পড়ুনঃ    টিউমার ও ক্যান্সার | Defiance Between Tumor & Cancer | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 Spinel Cord Tumour- স্পাইন টিউমার সাধারনত কোথায় হয় ?

🇨🇭 বেশীরভাগ সময়েই, স্পাইন টিউমার মেরুদন্ডের মাঝামাঝি জায়গায় হতে লক্ষ্য করা যায়। তবে স্পাইন টিঊমার ঘাড়ের কাছে বা মেরুদন্ডের নিচের অংশেও হতে পারে। টিউমার হওয়ার উপসর্গ বা লক্ষন নির্ভর করে, টিউমার স্পাইন বা মেরুদন্ডের কোন অংশে হয়েছে তার উপর।

🇨🇭 স্পাইন টিউমার Spine Tumour হওয়ার উপসর্গ বা লক্ষন কী ?

🇨🇭 কিছু রোগীদের ক্ষেত্রে স্পাইন টিউমার Spine Tumour হওয়ার কোন লক্ষন বা উপসর্গ কিছুই দেখা যায় না। তবে সবচাইতে সাধারন উপসর্গ যা বেশীরভাগ রোগীর ক্ষেত্রেই দেখা যায় তা হল, ব্যাথা। টিউমারের ফলে, রোগীর পিঠে বা ঘড়ে একনাগাড়ে ব্যাথা হতে পারে। এছাড়া আরও যেসব উপসর্গ দেখা যেতে পারে, সেগুলি হল, হাত ও পায়ের অসাড় হয়ে যাওয়া বা কাজ করতে অসুবিধা হওয়া, হাঁটাচলা করতে অসুবিধে , খাবার হজম বা মূত্রাশয়ের কোন সমস্যা প্রভৃতি।

🇨🇭 কীভাবে স্পাইন টিউমার Spine Tumour – হয়েছে বোঝা যায় ?

🇨🇭 স্পাইন বা মেরুদন্ডের MRI বা ম্যাগনেটিক রেসোন্যান্স ইমেজিং টেস্টের মাধ্যমে, টিউমার খুব সহজে বোঝা যায়। সাধারন এক্স-রে এর সাহায্যে, টিউমারের ফলে মেরুদন্ডের হাড়ে কোন চিড় বা ফ্যাকচার হলে তা বোঝা যায়। কিন্তু সিটি স্ক্যান এর সাহায্যে টিউমার এর অবস্থান ও আকার খুব পরিষ্কার ভাবে বোঝা যায়। এছারা, বুক, পেট বা পেলভিস- কোমর, এর সিটি স্ক্যান করানোর প্রয়োজন হতে পারে।

 স্পাইনাল কর্ড টিউমার | Spine Tumour | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 স্পাইন বা মেরুদন্ডের টিউমাররের হোমিওপ্যাথিতে ভালো চিকিৎসা রয়েছে। হোমিওপ্যাথি হলো লক্ষনভিত্তিক প্রাকৃতিক নিরাময় ব্যবস্থা। কোনো রকম কাটাছেঁড়া ছাড়া টিউমারের চিকিৎসা রয়েছে হোমিওপ্যাথিতে। কিছু টিউমার রয়েছে যেগুলো অপারেশন পরবর্তী সময়ে ক্যান্সারের সৃষ্টি করে। অথচ এক্ষেত্রে হোমিওপ্যাথি নিরাপদ ও পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্ৰহন করতে হবে।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!