যোনিস্বাস্থ্য | Female Vaginal Problem | ডাঃ মাসুদ হোসেন।

যোনিস্বাস্থ্য | Female Vaginal Problem | ডাঃ মাসুদ হোসেন।

💋যোনিস্বাস্থ্য নারীদেহের খুব অস্বস্তিকর একটি বিষয় যোনিতে Vagina – চুলকানি বা ভ্যাজাইনাল ইচিং।

💋 এটি নারীদেহের জন্য বেশ প্রচলিত একটি সমস্যা। বলা হয়, মেয়ে শিশু জন্মের পর থেকে 55 বছর বয়স পর্যন্ত এই সমস্যা হতে পারে। বিভিন্ন কারণে এই সমস্যা হয়। কখনো সমস্যাটি ভীষণ বিরক্তিকর অবস্থা তৈরি করে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ ডাইজেস্ট জানিয়েছে যোনিতে চুলকানির সমস্যা হওয়ার কিছু কারণের কথা।

🩸 যোনিস্বাস্থ্য ছত্রাক সংক্রমণের জন্য – Yeast infections:

💋 অনেকের ক্ষেত্রে ছত্রাক সংক্রমণের কারণে যোনিতে চুলকানি হয়। বলা হয়, সাধারণত চারজনের মধ্যে তিনজন নারীরই এই কারণে যোনিতে চুলকানি হয়। যোনি এবং যোনির চারদিকে ভীষণ চুলকানি, পাশাপাশি সাদা স্রাব যাওয়া ছত্রাক সংক্রমণের লক্ষ্মণ। এ রকম হলে চিকিৎসকের পরামর্শ নিন এবং পরিষ্কার পরিচ্ছন্নতা মেনে চলুন।

যোনিস্বাস্থ্য | Female Vaginal Problem | ডাঃ মাসুদ হোসেন।

🩸 যোনির ইরিটেশন বা অস্বস্তি- Vaginal Irritations:

💋 সিনথেটিক অন্তর্বাস ব্যবহারের কারণে অনেক সময় যোনিতে অস্বস্তিভাব তৈরি হয়। এতে যোনিতে চুলকানি হয়। এ ছাড়া অনেক সময় বেশি ক্ষারযুক্ত সাবান ব্যবহারের কারণেও এই সমস্যা হতে পারে। এই সমস্যা থেকে রেহাই পেতে সুতির অন্তর্বাস ব্যবহার করুন এবং ক্ষার কম এমন সাবান দিয়ে যোনি এলাকা পরিষ্কার করুন।

আরো পড়ুনঃ  মেয়েদের ভ্যাজাইনাল ডিসচার্জ | Vaginal Discharge

🩸 ট্রাইকোমোনিয়াসিস – Vaginal Trichomoniasis :

💋 এটি এক ধনের সেক্সুয়াল ট্রান্সমিটেট ডিজিজ – STDs বা যৌন সংক্রামক রোগ। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য মতে, প্রায় 3.7 মিলিয়ন লোক এই সমস্যায় ভোগে, যাদের মধ্যে 30 ভাগ নারী। চুলকানি, জ্বালাপোড়া, স্রাবে পরিবর্তন ইত্যাদি এই রোগের লক্ষণ। এই রোগ নিরাময়ে চিকিৎসকরা সাধারণত অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ ব্যবহার করে থাকেন। রোগ যেন আবার আক্রমণ না করে সে জন্য সঙ্গীকেও চিকিৎসা নিতে হয়।

🩸 ব্যাকটেরিয়াল ভ্যাগিনোসিস – Bacterial Vegenosis :

💋 ব্যাকটেরিয়াল ভ্যাগিনোসিসে চুলকানির পাশাপাশি দুর্গন্ধযুক্ত স্রাব বের হয়। যদি এমন মনে হয় প্রমাণ পান, তাহলে চিকিৎসকের কাছে যান।

🩸 চুল ওঠা- Hair Fall :

💋 যোনিতে হওয়া চুল পরিষ্কারের পর পুনরায় ওঠার সময় চুলকানি হতে পারে। আমেরিকান জার্নাল অব ওবেসিটি অ্যান্ড গাইনোকোলোজির একটি গবেষণায় বলা হয়, 20 শতাংশ নারীর চুল পুনরায় ওঠার সময় চুলকানি হয়।

🩸 হরমোনের পরিবর্তন- Hormonal Imbalance:

💋 মাসিক দীর্ঘস্থায়ী বন্ধ হয়ে যাওয়া বা মেনোপজের পর যোনিতে চুলকানি হতে পারে। হরমোনের পরিবর্তনের কারণে এই সমস্যা হয় । এসট্রোজেন হরমোন ভারসাম্যহীন হলে যোনির মিউকোসাল লাইন পাতলা হয়ে যায়। এই রোগের চিকিৎসায় চিকিৎসকরা সাধারণত ইসট্রোজেন সমৃদ্ধ ক্রিম লাগাতে বা ওষুধ সেবন করতে দেন।

যোনিস্বাস্থ্য | Female Vaginal Problem | ডাঃ মাসুদ হোসেন।
🩸 কসমেটিকস ব্যবহার- Chemical Use :

💋 ডিওডোরেন, ক্রিম ইত্যাদি বিভিন্ন ধরনের কসমেটিকস ব্যবহারের কারণে যোনিতে চুলকানি হতে পারে। তাই চুলকানি প্রতিরোধে এসব পণ্য ব্যবহার না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

🩸 জরায়ুমুখের ক্যানসার – Cervix Cancer:

💋 জরায়ুমুখের ক্যানসারের কারণে অনেক সময় যোনিতে চুলকানির সমস্যা হতে পারে। জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন। এবং যোনিতে কোনো পরিবর্তন লক্ষ করলে চিকিৎসকের পরামর্শ নিন।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

যোনিস্বাস্থ্য | Female Vaginal Problem | ডাঃ মাসুদ হোসেন।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!