মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকা।

মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকা।

🇨🇭 শিশুর জন্য পুষ্টিকর খাবার ভীষণ জরুরি। শিশুর বিকাশে সাহায্য করে এমন খাবারের মধ্যে অন্যতম হচ্ছে বাদাম ও মস্তিষ্ক গঠনে বাদাম এর ভুমিকা অপরিসীম। বাদামে রয়েছে প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট ও নানা ধরনের পুষ্টিগুণ যা শিশুর মস্তিষ্ক গঠনে সাহায্য করে।

🇨🇭 সব বাদামই পুষ্টিগুণে ভরপুর। তবে অতিরিক্ত পরিমাণে দেওয়া যাবে না শিশুকে। ছয় মাস পার হলেই অল্প করে বাদাম দিতে পারেন কারন মস্তিষ্ক গঠনে বাদাম সাহায্য করে। তবে খুব সামান্য দিয়ে দেখুন অ্যালার্জি বা হজমে সমস্যা হচ্ছে কিনা। যদি না হয় তবে ধীরে ধীরে পরিমাণ বাড়ান। বিভিন্ন রান্নায় বাদাম গুঁড়া বা পেস্ট ব্যবহার করতে পারেন।

🇨🇭 কাজু বাদামে রয়েছে জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ফসফরাস ও আয়রন। হজমেও সহায়ক এই বাদাম। গুঁড়া, পেস্ট অথবা বাটার বানিয়ে শিশুকে দিতে পারেন কাজু বাদাম। রোগপ্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে।

মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকা।
মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকা।

মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকাঃ

🇨🇭 আমন্ডের বাদামি খোসা শিশুর জন্য ভীষণ উপকারী। সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালের নাস্তায় শিশুকে দিতে পারেন আমন্ড। ভিটামিন ই, আয়রন, ক্যালসিয়াম ও প্রোটিনের চমৎকার উৎস আমন্ড। দুধের সঙ্গে আমন্ড গুঁড়া করেও দিতে পারেন শিশুকে।

🇨🇭 শিশুর মস্তিষ্ক গঠনে বাদাম সাহায্য করে তার এক রকম বাদামরের নাম আখরোট। আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক ও কপার মেলে এটি থেকে। এছাড়া ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার ও প্রোটিনের উৎস আখরোট। রাতে একটি আখরোট ভিজিয়ে রেখে পরদিন পরিজ অথবা হালুয়ার সঙ্গে মিশিয়ে খাওয়াতে পারেন শিশুকে।

🇨🇭 স্বাস্থ্যকর ফ্যাটের আরেকটি চমৎকার উৎস চিনা বাদাম। কপার, জিঙ্ক, আয়রনের মতো উপাদানগুলোও পাওয়া যায় বাদামটি থেকে। পিনাট বাটার দিতে পারেন শিশুকে।

🇨🇭 পেস্তা বাদামে মেলে আয়রন, ভিটামিন কে, জিঙ্ক ও ফাইবার। শিশুর জন্য তৈরি পুডিং বা হালুয়াতে মিশিয়ে দিতে পারেন পেস্তা বাদাম।

🇨🇭 বাচ্চাদের জন্য জরুরি ফল ‘অ্যাভোকাডো’

🇨🇭 এখন আমাদের দেশেও এই ফল ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষত স্বাস্থ্যগুণের জন্য অনেকেই নিয়মিত খাচ্ছেন এই ফল। অ্যাভোক্যাডো উৎপত্তিগত ভাবে মেক্সিকো ও মধ্য আমেরিকার একটি ফল। তবে এখন আমাদের দেশেও এই ফল ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষত স্বাস্থ্যগুণের জন্য অনেকেই নিয়মিত খাচ্ছেন এই ফল। অ্যাভোক্যাডোর মধ্যে থাকে স্বাস্থ্যকর ফ্যাট। ফলের মধ্যে ফ্যাট জাতীয় উপাদান থাকা কিন্তু বেশ বিরল। তা ছাড়াও অ্যাভোক্যাডোতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ পুষ্টি উপাদান।

🇨🇭 অ্যাভোকাডোতে প্রচুর পরিমানে ভিটামিন কে , ভিটামিন সি , ভিটামিন বি৫ , ভিটামিন বি৬ , ভিটামিন ই , ফোলেট ও পটাশিয়াম থাকে৷ ফলে স্বাভাবিকভাবেই এর পুস্টিমুল্য প্রচুর৷ তাছাড়া শিশু এবং গর্ভবতী মহিলা উভয়ের জন্যই ফোলেট খুবই উপকারী ৷

মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকা।
মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকা।

🇨🇭 চোখের জন্য অ্যাভোকাডো বিশেষ উপকারী৷ শুধু অ্যান্টি অক্সিডেন্ট শোষন নয় , প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় এটি চোখের পক্ষে উপকারী৷ তাছাড়া এতে লুটেইন এবং জিয়াজ্যান্থিন থাকে , যা আপনার শিশুর চোখ ভালো থাকার জন্য অবশ্যই দরকার ৷

আরো পড়ুনঃ   এসিডিটি বা অম্লরোগ এর হোমিওপ্যাথিক চিকিৎসা | Acidity Treatment

🇨🇭 অ্যাভোকাডো তন্ত্ত সমৃদ্ধ হওয়ায় আপনার খুদের পাচনতন্ত্রকে সক্রিয় রাখবে এই ফল৷ পাচন জনিত যে কোনও সমস্যা থেকে মুক্তি পাবে এই ফল সেবনে৷ এছাড়া ওজন কমানোর ক্ষেত্রেও তন্ত্তর ভূমিকা
অনস্বীকার্য ৷

🇨🇭 অ্যাভোকাডো একটি হাই ফ্যাট ফুড৷ এতে ‘হার্ট হেলদি ’ এবং মনস্যাচুরেটেড ওলেইক অ্যাসিড থাকে যা অলিভ ওয়েলেও বর্তমান৷ ওলেইক অ্যাসিড ক্যানসারের ক্ষেত্রে উপকারী৷ এছাড়াও প্রদাহ কমায় ৷

🇨🇭 অ্যাভোকাডো থেকে নিঃসৃত তেল আপনার সন্তানের হাড় মজবুত করতে সাহায্য করে৷ এমনকি অস্টিও আর্থারাইটিস কমাতে সাহায্য করে এই ফল৷

🇨🇭 খাদ্য তালিকায় খুব সহজেই রাখা যায় এই ফল৷ এর ইউনিক টেস্ট অন্য সব ফলের থেকে আলাদা করে৷ ফ্রুট পাঞ্চ অথবা স্যালাড বানাতে পারেন৷ এছাড়া রোজকার দানাশস্যের সঙ্গে মিশিয়ে দিতে পারেন৷ খুদের টিফিনবক্সও সাজাতে পারেন অ্যাভোকাডো দিয়ে৷ গর্ভবতী মহিলারাও খেতে পারেন অ্যাভোকাডো৷ বেবি ফুড থেকে প্রি -স্কুল পিরিয়ড পর্যন্ত মাস্ট থিং এটি৷ বড়রাও অভ্যাস করুন এই ফল খাওয়ার ৷

মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকা।
মস্তিষ্ক গঠনে বাদাম এর ভূমিকা।

🇨🇭 ব্রেইন ফুড Nuts আমি আপনাদের সাথে খুবি গুরুত্বপূর্ণ ব্রেইন ফুড টি পরিচয় করাতে নিয়ে আসলাম আর তা হচ্ছে সবার সাধ্যের মধ্যে যা দোকান থেকে শুরু করে যে কোন জায়গায় কিনতে পারবেন আর তা হচ্ছে সবার পছন্দের বাদাম। শিশুকে প্রতিদিনই কয়েকটি করে বাদাম খেতে দিন কারন মস্তিষ্ক গঠনে বাদাম সাহায্য করে। কারণ বাদামে রয়েছে ভিটামিন – E যা মস্তিষ্কের সমন্বয় সাধনের ক্ষমতা বাড়ায়।

🇨🇭 কাজুবাদাম, আখরোট, আলমন্ড, পেস্তা বাদাম, চীনাবাদামসহ যে কোনো ধরনের বাদামই শিশুর মানসিক বৃদ্ধিতে সহায়ক। তাছাড়া বাদামে আছে ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ইত্যাদি যা শিশুর মস্তিষ্ক গঠনে বাদাম তো ভালো রাখেই, পাশাপাশি দেহে রক্ত ও অক্সিজেন সরবরাহ উন্নত করে এবং হৃদযন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:
+8801907-583252
+8801302-743871
What’s app/হোয়াটসঅ্যাপ এবং IMO/ইমো খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

homeo treatment, homeo ctg homeo, হোমিও, হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম, অনলাইন হোমিও চিকিৎসা চট্টগ্রাম, হোমিও চিকিৎসা কেন্দ্র চট্টগ্রাম, চট্টগ্রামের সেরা হোমিও ডাক্তার, অভিজ্ঞ হোমিও ডাক্তার চট্টগ্রাম, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ, ডাঃ মাসুদ হোসেন, মাসুদ হোসেন. dr masud hossain,

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252 (WhatsApp, IMO)
☎️ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

আমার ইউটিউব চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!