বায়োপসি | Biopsy | ডাঃ মাসুদ হোসেন।

বায়োপসি | Biopsy | ডাঃ মাসুদ হোসেন।

🧪🩸 বায়োপসি হচ্ছে শরীরের গ্রথিত কোষ কেটে নিয়ে পরীক্ষা। লিভার বা যকৃতের কিছু সমস্যার কারণে বায়োপসির দরকার হতে পারে। এমন পরীক্ষার ক্ষেত্রে বড় আকারের সুচ দিয়ে যকৃৎ ফুটো করে কোষ বা টিস্যু সংগ্রহ করে হিস্টোপ্যাথলজির মাধ্যমে সঠিকভাবে রোগ নির্ণয় করা হয়।

🧪🩸 মেনগিনি নিডল ও ট্রুকাট বায়োপসি নিডল নামের দুই ধরনের বায়োপসি সুচ দিয়ে পরীক্ষাটি করা হয়।

🇨🇭 কি কারণে লিভার বায়োপসি ( Biopsy ) প্রয়োজন?

🧪🩸 ওষুধসম্পর্কিত যকৃতের প্রদাহ নির্ণয় করা থেকে ক্রনিক হেপাটাইটিস , হেপাটাইটিস – B, C , লিভার সিরোসিস, মদ্যপানজনিত যকৃতের রোগ, ইন্ট্রাহেপাটিক কোলেস্ট্যাসিস, যকৃতের বিভিন্ন রকম সংক্রমণ জানতে বায়োপসি ( Biopsy ) করা হয়। এ ছাড়া স্টোরেজ ডিজিজ – লিভারে লিপিড, গ্লাইকোজেন জমা হয়ে যে রোগ তৈরি করে, যকৃৎ প্রতিস্থাপনের পর, কিডনি প্রতিস্থাপনের জটিলতায়, লিভারের ক্যানসার, মেটাস্টেসিস বা অন্য স্থান থেকে আসা ক্যানসার, ব্যাখ্যাতীতভাবে যকৃতের আকার বৃদ্ধি পাওয়া বা লিভার এনজাইমের মাত্রা বৃদ্ধি পাওয়া, ফ্যাটি লিভার থেকে স্টিয়াটোহেপাটাইটিস কিংবা লিভার সিরোসিস হয়েছে কি না, তা জানতেও বায়োপসি Biopsy করার প্রয়োজন হয়।

🇨🇭 লিভার বায়োপসির ঝুঁকি বায়োপসির জটিলতার মাত্রা 06 শতাংশ পর্যন্ত হতে পারে। প্রাথমিকভাবে বায়োপসি ( Biopsy ) করা স্থানে প্রচণ্ড ব্যথা, রক্তচাপ কমে যাওয়া এবং হৃৎস্পন্দন বেড়ে যেতে পারে। প্লুরিসি এবং পেরিহেপাটাইটিস, অর্থাৎ – ফুসফুসের আবরণীতে প্রদাহ এবং যকৃতের চারপাশে প্রদাহ দেখা দিতে পারে, বায়োপসি করা জায়গা থেকে কিংবা যকৃৎ থেকে রক্তপাত হতে পারে, যকৃতের ভেতরে অভ্যন্তরীণ রক্তক্ষরণও হতে পারে। হিমোবিলিয়া লিভারের অভ্যন্তরে সূক্ষ্ম পিত্তনালিতে রক্ত ঢুকে যাওয়া, আর্টারিও-ভেনাস ফিস্টুলা, বিলিয়ারি পেরিটোনাইটিস বা পিত্ত উদর গহ্বরে প্রবেশ করে সেখানে প্রদাহ তৈরি করা, অসাবধানতাবশত অন্য কোনো অঙ্গ ফুটো হয়ে যাওয়া, সংক্রমণ ইত্যাদি হতে পারে।

🧪🩸 যথেষ্ট প্রস্তুতি নিয়ে ও সতর্কতার সঙ্গে যকৃতের বায়োপসি Biopsy করা হলে তাতে তেমন কোনো ঝুঁকি নেই। বাংলাদেশে সব সরকারি মেডিকেল কলেজের পরিপাকতন্ত্র ও লিভার বিভাগে এই পরীক্ষা করা যায়।

বায়োপসি | Biopsy | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 ক্যানসার হয়েছে ? কোন স্টেজ ? ঝটপট ধরে দেবে লিকুইড বায়োপসি – Biopsy !

🧪🩸 টিস্যু বায়োপসি, এক্স-রে অথবা এমআরআই স্ক্যানের থেকেও অনেক বেশি আধুনিক ও নিখুঁতভাবে ক্য়ানসার চিহ্নিত করতে লিকুইড বায়োপসি ( Liquid Biopsy ) পদ্ধতিকে কাজে লাগাচ্ছেন গবেষকরা। সেন্ট্রাল ফ্লোরিডা ইউনিভার্সিটির গবেষকরা লিকুইড বায়োপসির এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন যাতে নিখুঁতভাবে ও খুব তাড়াতাড়ি ক্যানসার পরীক্ষা করা যায়। বিজ্ঞানীদের দাবি, এতে ভুলত্রুটি হওয়ার সম্ভাবনা কম এবং ক্যানসার ( Cancer ) শরীরে কতটা ছড়িয়ে পড়েছে তাও সঠিকভাবে ধরা যাবে।

🇨🇭 লিকুইড বায়োপসি কী ? What Is Liquid Biopsy ?

🧪🩸 শরীরে ক্যানসার ( Cancer ) বাসা বেঁধেছে কিনা অথবা গজিয়ে ওঠা টিউমার ম্যালিগন্যান্ট হয়ে গেছে কিনা তা পরীক্ষা করার জন্য বায়োপসি করেন ডাক্তারবাবুরা। টিস্যু বায়োপসি মানে হল আক্রান্ত জায়গা থেকে কোষের কিছুটা নমুনা নিয়ে সেটা পরীক্ষা করা। কিন্তু লিকুইড বায়োপসি পদ্ধতি সম্পূর্ণ আলাদা। এখানে রক্ত বা প্রস্রাবের নমুনা – Liquid Biopsy নিয়ে তা পরীক্ষা করা হয়।

🧪🩸 ক্যানসার ধরতে রক্তের নমুনা নিয়েই বায়োপসি করছেন গবেষকরা। রক্তের মধ্যে ক্যানসার কোষ রয়েছে কিনা বা থাকলেও সেগুলির গতিবিধি কেমন তা জানতে বিশেষ এক ধরনের মার্কারও ব্যবহার করা হচ্ছে। এই মার্কার একেবারে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে ক্যানসার কোষ ঠিক কোন জায়গায় জমাট বাঁধছে, রক্তের মাধ্যমে সেগুলো কতদূরে ছড়িয়ে পড়েছে।

🧪🩸 প্লস ওয়ান সায়েন্স জার্নালে এই গবেষণার খবর ছাপা হয়েছে। গবেষকরা বলছেন, বায়োপসির – Liquid Biopsy সময় ক্যানসার কোষ চিহ্নিত করার জন্য মার্কার লাগে। মার্কারকে বিজ্ঞানের ভাষায় বলে ( ল্যান্ডমার্ক- Landmark )। এমন এক উপাদান যা দিয়ে কোনও কিছুকে শণাক্ত করা যায়। জেনেটিক মার্কার তৈরি হয় DNA সিকুয়েন্স দিয়ে। এই DNA-র বিন্যাস শরীরে ঢুকিয়ে আক্রান্ত বা সংক্রামিত কোষগুলিকে শণাক্ত করা হয়। এর জন্য নানারকম জৈব-রাসায়নিক পদ্ধতি আছে। লিকুইড বায়োপসিতে ক্যানসার কোষ ধরতে চ্যাপেরোনিন নামে একধরনের প্রোটিন কমপ্লেক্স ব্যবহার করেছেন বিজ্ঞানীরা।

🧪🩸 ক্যানসার কোষগুলোর পুষ্টির জন্য প্রোটিন দরকার হয়। ক্যানসার কোষ তাই প্রোটিন দেখলেই সেগুলোকে নিজের দিকে টেনে নেয়। চ্য়াপেরোনিন প্রোটিন দিয়েই তাই ক্য়ানসার কোষগুলিকে ফাঁদে ফেলছেন বিজ্ঞানীরা। ক্যানসার আক্রান্ত কোষগুলোর সংস্পর্শে এলেই এই মার্কার প্রোটিন – Liquid Biopsy, বিশেষভাবে বদলে যাবে বা নতুন রকম চেহারা নেবে, তখনই বোঝা যাবে ক্যানসার ঠিক কোথায় ঘাপটি মেরে রয়েছে।

🧪🩸 রোগীদের টিউমার কোষ থেকে রক্তের নমুনা নিয়ে তাতে এই প্রোটিন মার্কার দিয়ে পরীক্ষা করে সুফল পেয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা জানাচ্ছেন, আরও বেশি পরীক্ষা করলেই বোঝা যাবে এই মার্কার কতদূর কার্যকরী হচ্ছে। তাহলেই লিকুই বায়োপসি পদ্ধতিকে ক্যানসার শণাক্তকরণের জন্য অন্যতম সেরা Biopsy পদ্ধতি হিসেবে কাজে লাগানো যাবে।

🇨🇭 ক্যান্সারে ( Biopsy ) বায়োপসি কি?

🧪🩸 বায়োপসি ( Biopsy ) হল রোগের পরীক্ষা করার জন্য শরীরের যেকোনো অংশ থেকে টিস্যু অপসারণ করা। কিছু বায়োপসিতে একটি সুই দিয়ে টিস্যুর একটি ছোট নমুনা বের করার প্রয়োজন হতে পারে যখন অন্যদের একটি সন্দেহজনক নোডুল বা পিণ্ড বের করার জন্য প্রয়োজন হতে পারে। নমুনার মাইক্রোস্কোপিক পরীক্ষার দেওয়ার জন্য শরীরের যেকোনো অংশ থেকে টিস্যুর নমুনা মূল্যায়ন করতে পরীক্ষাটি ব্যবহার করা যেতে পারে। যেহেতু বেশিরভাগ বায়োপসিগুলি ছোটখাটো পদ্ধতি, তাই রোগীদের সাধারণত ঘুমানোর প্রয়োজন হয় না। যাইহোক, কখনও কখনও স্থানীয় অ্যানেশেসিয়া ব্যবহার করা যেতে পারে।

WhatsApp Image 2023 12 27 at 16.11.50 lfddda198

🇨🇭 ক্যান্সারে বায়োপসি Biopsy কিভাবে ব্যবহার করা হয়?

🧪🩸 শরীরের বিভিন্ন জায়গায় এবং বিভিন্ন কারণে বায়োপসি Biopsy করা হয়। বিভিন্ন ধরনের বায়োপসি এবং সেগুলি যখন সঞ্চালিত হতে পারে তখন নিচে উল্লেখ করা হল:

  • 🧪 পেটের বায়োপসি: পেটে একটি পিণ্ড ক্যান্সার বা সৌম্য কিনা তা পরীক্ষা করতে।
  • 🧪 হাড়ের বায়োপসি: হাড়ের ক্যান্সার নির্ণয় করতে।

🧪 অস্থিমজ্জার বায়োপসি: রক্তে ক্যান্সার নির্ণয়ের জন্য, যেমন- লিউকেমিয়া।

  • 🧪 স্তন বায়োপসি: স্তনে একটি পিণ্ড ক্যান্সার বা সৌম্য কিনা তা পরীক্ষা করার জন্য।
  • 🧪 এন্ডোমেট্রিয়াল বায়োপসি: জরায়ুর আস্তরণ পরীক্ষা করা এবং ক্যান্সার নির্ণয় করা।
  • 🧪 কিডনি বায়োপসি: ব্যর্থ কিডনি বা সন্দেহজনক টিউমারের অবস্থা মূল্যায়ন করতে।
  • 🧪 লিভার বায়োপসি: হেপাটাইটিস, সিরোসিস এবং ক্যান্সারের মতো লিভারের রোগ নির্ণয় করতে।
আরো পড়ুনঃ  নারীদের জরায়ু টিউমার এবং ইমপ্লান্টেশন ব্লিডিং কি? ডাঃ মাসুদ হোসেন।

🧪 ফুসফুস বা বুকের নডিউল বায়োপসি: যখন এক্স-রে-তে ফুসফুসের অসামঞ্জস্যতা লক্ষ্য করা যায়।

  • 🧪 লিম্ফ নোড বায়োপসি: ক্যান্সার নির্ণয়ের জন্য একটি বর্ধিত লিম্ফ নোড পরীক্ষা করা।
  • 🧪 পেশী বায়োপসি: সংযোজক টিস্যুর সংক্রমণ, ত্রুটি এবং রোগ নির্ণয় করতে।
  • 🧪 নার্ভ বায়োপসি: স্নায়ু কোষের ক্ষতি, অবক্ষয় এবং ধ্বংস পরীক্ষা করার জন্য।

🧪 ত্বকের বায়োপসি: ত্বকের একটি বৃদ্ধি বা একটি অংশ পরীক্ষা করা যা তার চেহারা পরিবর্তন করেছে।

  • 🧪 টেস্টিকুলার বায়োপসি: অণ্ডকোষে একটি পিণ্ড ক্যান্সারযুক্ত নাকি সৌম্য তা নির্ধারণ করতে।
  • 🧪 থাইরয়েড বায়োপসি: থাইরয়েড গ্রন্থিতে নোডিউলের কারণ খুঁজে বের করতে।
  • 🧪 লিকুইড বায়োপসি: রক্তে বা শরীরের অন্যান্য তরলে ক্যান্সার কোষের উপস্থিতি নিশ্চিত করতে।

🇨🇭 বায়োপসি পরিচালনা করতে ব্যবহৃত পদ্ধতির ধরন টিস্যুর অবস্থানের উপর নির্ভর করে যা অধ্যয়ন করা প্রয়োজন। একটি বায়োপসি শরীরের বেশিরভাগ অংশে একটি সুই টুল ব্যবহার করে সঞ্চালিত হতে পারে। এটি সর্বনিম্ন আক্রমণাত্মক বিকল্প, যা রোগীকে একই দিনে বাড়ি ফিরে যেতে দেয়। এক্স-রে, আল্ট্রাসাউন্ড, সিটি বা এমআরআই সহ ইমেজিং নির্দেশিকা টিস্যুর নমুনা বের করার জন্য সর্বোত্তম স্থান খুঁজে পেতে সুচকে সঠিকভাবে অবস্থান করতে সহায়তা করে।

বায়োপসি | Biopsy | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 যেখানে পৌঁছানো কঠিন, সেখানে একটি অস্ত্রোপচারের বায়োপসি Biopsy প্রয়োজন হতে পারে। এটি একটি হাসপাতালের অপারেটিং রুমে সঞ্চালিত হয়। একজন সার্জন বায়োপসির জন্য প্রয়োজনীয় টিস্যু অপসারণের জন্য সার্জারি করেন। বায়োপসির জন্য সর্বোত্তম স্থান সনাক্ত করতে এবং টিস্যুর Tissue , নমুনা অপসারণ করতে সার্জন একটি ক্যামেরা-ভিত্তিক যন্ত্র ব্যবহার করতে পারেন। সার্জন ইমেজিং নির্দেশিকা ব্যবহার করে ত্বকের মাধ্যমে সুই প্রবেশ করান। টিস্যু নমুনা বিভিন্ন পদ্ধতির একটি ব্যবহার করে অপসারণ করা যেতে পারে।

🇨🇭 ফাইন সুই অ্যাসপিরেশন টিউমার থেকে অল্প পরিমাণে শরীরের তরল বা টিস্যুর খুব ছোট টুকরো বের করার জন্য একটি সিরিঞ্জের সাথে সংযুক্ত একটি খুব পাতলা সুই ব্যবহার করে। মূল বায়োপসিতে, সামান্য বড় সূঁচ ব্যবহার করা হয়। তারা একটি ছোট সিলিন্ডারের আকারে টিস্যু বের করে। একটি কোর সুই বায়োপসির সময় স্থানীয় অ্যানেশেসিয়া ব্যবহার করা হয়। একটি ভ্যাকুয়াম-সহায়তা বায়োপসিতে, সুই টিউমারের মধ্যে স্থাপন করা হয়। ভ্যাকুয়াম ডিভাইসটি টিস্যুটিকে সুইতে টানতে সক্রিয় করা হয় এবং তারপরে একটি খাপ ব্যবহার করে টিস্যুটি কাটা হয়। তারপর সুই দিয়ে টিস্যু চুষে নেওয়া হয়।

🇨🇭 ক্যান্সার নির্ণয়ের ক্ষেত্রে বায়োপসির প্রকারভেদ এক্সিসিয়াল বায়োপসি এবং ইনসিশনাল বায়োপসি সম্পূর্ণ টিউমার নিষ্কাশন করা হলে প্রক্রিয়াটিকে একটি এক্সিসিয়াল বায়োপসি বলা হয়। যদি টিউমারের শুধুমাত্র একটি অংশ অপসারণ করা হয় তবে এটিকে একটি ছেদযুক্ত বায়োপসি বলা হয়। Excisional Biopsy বায়োপসি ত্বকে সন্দেহজনক পরিবর্তনের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। চিকিত্সকরা প্রায়শই এটিকে ত্বকের নীচের পিণ্ডগুলি সরানোর জন্য ছোট, সহজে ব্যবহার করেন। যাইহোক, ফাইন-নিডেল অ্যাসপিরেশন বা কোর নিডেল বায়োপসি এমন পিণ্ডগুলির জন্য বেশি জনপ্রিয় যা ত্বকের মাধ্যমে দেখা যায় না বা অনুভব করা যায় না।

🇨🇭 এন্ডোস্কোপিক বায়োপসি এন্ডোস্কোপিক বায়োপসিগুলি শরীরের অভ্যন্তরে টিস্যুতে পৌঁছানোর জন্য মূত্রাশয়, কোলন বা ফুসফুসের মতো জায়গা থেকে নমুনা সংগ্রহ করতে ব্যবহৃত হয়। এই অপারেশনের সময় ডাক্তার এন্ডোস্কোপ নামে একটি নমনীয় পাতলা-টিউব ব্যবহার করেন। এন্ডোস্কোপের শেষে একটি ছোট ক্যামেরা রয়েছে, একটি বাতি। একটি ভিডিও মনিটর আপনার চিকিত্সককে ছবিগুলি অ্যাক্সেস করতে দেয়। তারা এন্ডোস্কোপে ছোট অস্ত্রোপচারের যন্ত্রও ঢুকিয়ে দেয়। নমুনা সংগ্রহের জন্য এগুলি নির্দেশ করতে আপনার ডাক্তার ভিডিওটি ব্যবহার করবেন। মুখ, নাক, মলদ্বার, বা মূত্রনালী সহ শরীরের যে কোনও খোলার মাধ্যমে এন্ডোস্কোপটি আপনার শরীরে ঢোকানো যেতে পারে। এন্ডোস্কোপি সাধারণত 5 থেকে 20 মিনিট সময় নেয়। এটি একটি হাসপাতালে বা ডাক্তারের অফিসে করা যেতে পারে। আপনি পরে হালকা অস্বস্তিকর বোধ করতে পারেন, অথবা আপনার ফোলা গ্যাস বা গলা ব্যথা হতে পারে। এই সব সময়ের মধ্যে বিবর্ণ হয়ে যাবে কিন্তু আপনি চিন্তিত হলে আপনি আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করতে পারেন।

🇨🇭 নিডেল বায়োপসি Biopsy ত্বকের নিচে সহজেই অ্যাক্সেসযোগ্য টিস্যুর নমুনা বের করতে সুই বায়োপসি ব্যবহার করা হয়।

🧪 বিভিন্ন ধরনের সুই বায়োপসি হল: কোর সুই বায়োপসি একটি নলাকার আকারে টিস্যুর একটি কলাম বের করতে একটি মাঝারি আকারের সুই ব্যবহার করে।
সূক্ষ্ম সুই বায়োপসি একটি পাতলা সুই ব্যবহার করে যাতে তরল এবং কোষ বের করা যায়।
চিত্র-নির্দেশিত বায়োপসিগুলি ইমেজিং পদ্ধতির সাথে পরিচালিত হয়, যেমন এক্স-রে বা সিটি স্ক্যান, এটি ফুসফুস, লিভার বা অন্যান্য অঙ্গগুলির মতো নির্দিষ্ট অঞ্চলগুলিতে অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়।
ভ্যাকুয়াম-সহায়তা বায়োপসি সন্দেহজনক কোষগুলি নিষ্কাশন করতে একটি ভ্যাকুয়াম থেকে স্তন্যপান ব্যবহার করে।
স্কিন বায়োপসি
যদি আপনার ত্বকে ফুসকুড়ি বা ক্ষত থাকে যা সন্দেহজনক, আপনার ডাক্তার ত্বকের জড়িত এলাকার একটি বায়োপসি করতে পারেন। এটি স্থানীয় এনেস্থেশিয়া ব্যবহার করে এবং একটি রেজার ব্লেড, একটি স্ক্যাল্পেল বা একটি পাতলা, বৃত্তাকার ব্লেড দিয়ে একটি ছোট টিস্যু কেটে ( পাঞ্চ ) বলে করা যেতে পারে। সংক্রমণ, ক্যান্সার, এবং ত্বকের গঠন বা রক্তনালীর প্রদাহের মতো অবস্থার লক্ষণগুলি পরীক্ষা করার জন্য নমুনাটি পরীক্ষাগারে পাঠানো হবে।

🇨🇭 বোন ম্যারো বায়োপসি আপনার পায়ের নিতম্ব বা ফিমারের মতো আপনার কিছু বড় হাড়ের ভিতরে, মজ্জা নামক একটি স্পঞ্জি উপাদানে রক্তের কোষ তৈরি হয়। যখন আপনার ডাক্তার মনে করেন আপনার রক্তের ব্যাধি আছে, তখন আপনি অস্থি মজ্জার বায়োপসি করতে পারেন। এই পরীক্ষাটি ক্যান্সারযুক্ত এবং অ-ক্যান্সারজনিত অবস্থা যেমন লিউকেমিয়া, অ্যানিমিয়া, সংক্রমণ বা লিম্ফোমা সনাক্ত করতে পারে। শরীরের অন্যান্য অংশ থেকে ক্যান্সার কোষ আপনার হাড়ে ছড়িয়ে পড়েছে কিনা তা নির্ধারণ করতেও পরীক্ষাটি ব্যবহার করা হয়। অস্থি মজ্জায় সবচেয়ে সহজ প্রবেশাধিকার হল হিপবোনে ঢোকানো একটি দীর্ঘ সুই। এটি একটি ডাক্তারের অফিস বা একটি হাসপাতালে করা যেতে পারে। হাড়ের অভ্যন্তরীণ অসাড় করার কোন উপায় নেই, এবং কিছু লোক এই অপারেশনের সময় একটি নিস্তেজ অস্বস্তি অনুভব করে। যাইহোক, কেউ কেউ শুধুমাত্র স্থানীয় অ্যানেস্থেশিয়া দিলে প্রাথমিক তীব্র ব্যথা অনুভব করে।

🇨🇭 একটি বায়োপসি পরে অনুসরণ টিস্যুর নমুনা নেওয়া হয়ে গেলে তা চিকিৎসকরা পরীক্ষা করবেন। কিছু ক্ষেত্রে অপারেশনের সময় এই বিশ্লেষণ করা যেতে পারে। যাইহোক, প্রায়ই নমুনা একটি পরীক্ষাগারে জমা দেওয়ার প্রয়োজন হতে পারে। ফলাফলগুলি এসে গেলে, আপনার ডাক্তার আপনাকে ফলাফলগুলি ভাগ করার জন্য কল করতে পারেন, বা পরবর্তী পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করার জন্য আপনাকে একটি ফলো-আপ অ্যাপয়েন্টমেন্টের জন্য আসতে বলতে পারেন। যদি বিশ্লেষণটি ক্যান্সারের লক্ষণগুলি নির্দেশ করে, আপনার ডাক্তার আপনার বায়োপসি থেকে ক্যান্সারের ধরন এবং আগ্রাসনের মাত্রা বলতে সক্ষম হবেন। যদি ফলাফলগুলি নেতিবাচক হয় তবে ক্যান্সার বা অন্যান্য রোগের জন্য ডাক্তারের উদ্বেগ এখনও বেশি থাকে, তাহলে আপনাকে অন্য বায়োপসি বা বায়োপসির অন্য ফর্মের প্রয়োজন হতে পারে। আপনার ডাক্তার আপনাকে সর্বোত্তম পথের জন্য নির্দেশ দেবেন যা আপনি নিতে পারেন। অপারেশন বা পরীক্ষার আগে বায়োপসি সম্পর্কে আপনার যদি কোনো উদ্বেগ থাকে, তাহলে আপনার ডাক্তারের সাথে কথা বলতে দ্বিধা করবেন না।

🇨🇭 বায়োপসি Biopsy এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

🧪🩸 বায়োপসি পদ্ধতি সাধারণত নিরাপদ এবং ন্যূনতম আঘাতের কারণ হয়। বায়োপসি থেকে জটিলতা অন্তর্ভুক্ত হতে পারে:

🩸 অত্যধিক রক্তপাত, সংক্রমণ দুর্ঘটনাজনিত আঘাত বায়োপসি অবস্থানের চারপাশে ত্বকের অসাড়তা।
আশেপাশের টিস্যু বা অঙ্গগুলির খোঁচা ক্ষতি। বায়োপসি হল একটি চিকিৎসা পদ্ধতি যেখানে পরীক্ষা এবং বিশ্লেষণের জন্য শরীর থেকে টিস্যু বা কোষের নমুনা নেওয়া হয়। এটি বিভিন্ন চিকিৎসা পরিস্থিতি নির্ণয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বিভিন্ন কারণে স্বাস্থ্যসেবার একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক
🇨🇭 বায়োপসি Biopsy এর গুরুত্ব:

রোগ বা অবস্থার উপস্থিতি নির্ধারণ করতে বায়োপসি করা হয়। তারা টিস্যু বা কোষে অস্বাভাবিকতা বা পরিবর্তনের প্রকৃতি এবং মাত্রা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করে ডাক্তারদের সঠিক নির্ণয় করতে সহায়তা করে। বায়োপসি ক্যান্সার, সংক্রমণ, অটোইমিউন ডিসঅর্ডার এবং প্রদাহজনিত রোগ সহ বিভিন্ন অবস্থা সনাক্ত করতে সাহায্য করতে পারে।

🇨🇭 চিকিত্সা পরিকল্পনা: বায়োপসি ফলাফলগুলি গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে যা চিকিত্সার সিদ্ধান্তগুলিকে গাইড করতে সাহায্য করে। বায়োপসি নমুনা বিশ্লেষণ করে, ডাক্তাররা একটি রোগের নির্দিষ্ট বৈশিষ্ট্য যেমন- এর ধরন, পর্যায় এবং আক্রমণাত্মকতা নির্ধারণ করতে পারেন। এই তথ্যটি পৃথক রোগীর প্রয়োজন অনুসারে উপযুক্ত চিকিত্সা পরিকল্পনা তৈরি করার জন্য গুরুত্বপূর্ণ।

🇨🇭 পূর্বাভাস: বায়োপসি রোগের মাত্রা এবং তীব্রতা প্রকাশ করে মূল্যবান প্রাগনোস্টিক তথ্য প্রদান করতে পারে। উদাহরণস্বরূপ, ক্যান্সারের ক্ষেত্রে, বায়োপসি ফলাফল মেটাস্ট্যাসিস (প্রসারিত) হওয়ার সম্ভাবনা এবং বিভিন্ন চিকিত্সা বিকল্পের সম্ভাব্য প্রতিক্রিয়া সহ পূর্বাভাস নির্ধারণে সহায়তা করতে পারে।

🇨🇭 রোগের অগ্রগতি পর্যবেক্ষণ: এটি রোগের অগ্রগতি বা চিকিত্সার প্রতিক্রিয়া নিরীক্ষণের জন্য বিভিন্ন পর্যায়ে বায়োপসি করা যেতে পারে। বিভিন্ন সময়ে নেওয়া বায়োপসি নমুনার তুলনা করে, ডাক্তাররা থেরাপির কার্যকারিতা মূল্যায়ন করতে পারেন, রোগের অগ্রগতি বা রিগ্রেশন মূল্যায়ন করতে পারেন এবং চিকিত্সা পরিকল্পনায় প্রয়োজনীয় সমন্বয় করতে পারেন।

🇨🇭 গবেষণা এবং অগ্রগতি: বায়োপসি Biopsy নমুনাগুলি চিকিৎসা গবেষণা এবং নতুন চিকিত্সার বিকাশের জন্য মূল্যবান সম্পদ। তারা গবেষকদের রোগাক্রান্ত টিস্যু এবং কোষগুলিতে সরাসরি অ্যাক্সেস সরবরাহ করে, তাদের অন্তর্নিহিত প্রক্রিয়াগুলি অধ্যয়ন করতে, বায়োমার্কার সনাক্ত করতে এবং লক্ষ্যযুক্ত থেরাপিগুলি বিকাশ করতে সক্ষম করে। বায়োপসি থেকে প্রাপ্ত তথ্য বৈজ্ঞানিক জ্ঞানে অবদান রাখে, ডায়াগনস্টিক কৌশল উন্নত করতে সাহায্য করে এবং নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের সুবিধা দেয়।

🇨🇭 লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বায়োপসিগুলি সাধারণত নিরাপদ হলেও, এটি আক্রমণাত্মক পদ্ধতি যা কিছু ঝুঁকি বহন করে, যেমন- রক্তপাত, সংক্রমণ বা কাছাকাছি কাঠামোর ক্ষতি। বায়োপসি করার সিদ্ধান্তটি সম্ভাব্য সুবিধা এবং ঝুঁকিগুলির একটি সতর্ক মূল্যায়নের উপর ভিত্তি করে, নির্দিষ্ট চিকিৎসা পরিস্থিতি এবং পৃথক রোগীর কারণগুলি বিবেচনা করে।

homeo treatment,হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা,

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( বি, এইচ, এম, এস )
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!