ইউনিকর্নুয়াট জরায়ু | Unicornuate Uterus | ডাঃ মাসুদ হোসেন

ইউনিকর্নুয়াট জরায়ু | Unicornuate Uterus | ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 ইউনিকর্নুয়াট জরায়ু ( Unicornuate Uterus ) হল একটি বিরল জেনেটিক অস্বাভাবিকতা যাতে জরায়ুর অর্ধেক অংশ থাকে। জরায়ু আকারে ছোট এবং সাধারণ জরায়ুর চেয়ে আলাদা আকৃতির।

🇨🇭 এছাড়াও, এই অবস্থায়, শুধুমাত্র একটি ফ্যালোপিয়ান টিউব উপস্থিত থাকে। মহিলাদের মধ্যে এই জন্মগত জরায়ুর অসঙ্গতির আনুমানিক প্রকোপ 2 থেকে 4 শতাংশের মধ্যে।

🇨🇭 সাধারণত, যখন একটি মহিলা শিশু ভ্রূণ হিসাবে গর্ভে থাকে, তখন একটি বিকাশমান ভ্রূণ দুটি মুলারিয়ান নালী গঠন করে। সাধারণত, দুটি ফ্যালোপিয়ান টিউব এবং জরায়ু এই নালী থেকে বিকশিত হয়। জরায়ু, যা একটি নাশপাতি সদৃশ।

🇨🇭 একটি ( Unicornuate Uterus ) ইউনিকর্নুয়াট জরায়ুতে দুটি মুলারিয়ান নালী থাকে। যাইহোক, এটি কার্যকরী ফ্যালোপিয়ান টিউব সহ এটি আংশিক জরায়ুতে বিকশিত হয়, অন্যটি হয় সম্পূর্ণরূপে আপনার শরীর দ্বারা শোষিত হয় বা অনুন্নত থাকে এবং একটি প্রাথমিক শিং এর মতো আকৃতি নেয়।

ইউনিকর্নুয়াট জরায়ু | Unicornuate Uterus | ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 রুডিমেন্টারি হর্ন সহ ইউনিকর্নুয়াট জরায়ু ( Unicornuate Uterus ):

🇨🇭 ইউনিকর্নুয়াট জরায়ু এটি শিং ছাড়াও থাকতে পারে। কিন্তু গবেষণা অনুসারে, প্রায় 75 শতাংশ মহিলাদের মধ্যে একটি প্রাথমিক শিং রয়েছে।

🇨🇭 প্রাথমিক শিং আপনার ইউনিকর্নুয়াট জরায়ুর ( Unicornuate Uterus ) সাথে যুক্ত হতে পারে বা নাও থাকতে পারে বা ঋতুস্রাবের জন্য কার্যকরী জরায়ু আস্তরণ থাকতে পারে। যদি প্রাথমিক হর্ন সংযুক্ত থাকে তবে এটিকে যোগাযোগকারী হর্ন বলা হয়। অন্যথায়, এটি সংযুক্ত না হলে, এটি আপনার শরীর থেকে মাসিকের রক্তের প্রবাহকে বাধাগ্রস্ত করতে পারে, যা বেদনাদায়ক মাসিকের দিকে পরিচালিত করে।

🇨🇭 তাছাড়া, একটি ইউনিকর্নুয়াট আপনার গর্ভাবস্থা এবং গর্ভপাতের সময় জটিলতা সৃষ্টি করতে পারে।

🇨🇭( Unicornuate Uterus ) ইউনিকর্নিয়েট জরায়ুর চিকিৎসা
আপনি যদি পেলভিক ব্যথা, বেদনাদায়ক ঋতুস্রাব, গর্ভধারণে অসুবিধা বা ঘন ঘন গর্ভপাতের সম্মুখীন হন এবং ফলস্বরূপ, একটি ইউনিকর্নুয়াট জরায়ুতে নির্ণয় করা হয়েছে। এটি কখনও কখনও বিরক্তিকর, হতাশাজনক।

🇨🇭 ( Unicornuate Uterus ) ইউনিকর্নুয়াট জরায়ুর লক্ষণ:

🩸 যদি প্রাথমিক শিং জরায়ু এবং জরায়ুর সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি ইউনিকর্নুয়াট জরায়ুর লক্ষণগুলি অনুভব করতে পারবেন না। এমনকি যখন একটি প্রাথমিক শিং উপস্থিত না থাকে, আপনি উপসর্গহীন থাকতে পারেন।

🩸 আপনার গর্ভবতী হতে অসুবিধা না হওয়া পর্যন্ত এবং ইউনিকর্নিয়েট জরায়ু আল্ট্রাসাউন্ডের মতো ইমেজিং পরীক্ষা না করা পর্যন্ত এই জেনেটিক অবস্থাটি সনাক্ত করা যায় না।

ইউনিকর্নুয়াট জরায়ু | Unicornuate Uterus | ডাঃ মাসুদ হোসেন

🩸 অন্যদিকে, যদি প্রাথমিক শিং উপস্থিত থাকে এবং জরায়ুর সাথে সংযুক্ত না থাকে, তাহলে আপনি নিম্নলিখিত ইউনিকর্নুয়াট জরায়ুর লক্ষণগুলি অনুভব করতে পারেন:

  • 🩸 গুরুতর পেলেভিক ব্যথা।
  • 🩸 বেদনাযুক্ত স্রাব।
  • 🩸 সময়ের পূর্বে জন্ম
  • হেমাটোমেট্রা (জরায়ুতে রক্ত ​​জমে)।
  • 🩸 গর্ভাবস্থায় গর্ভপাত।
  • 🩸 গর্ভধারণে অসুবিধা।

🇨🇭 ( Unicornuate Uterus ) ইউনিকর্নুয়াট জরায়ুর প্রকারভেদ

🩸 ইউনিকর্নুয়াট যেভাবে নিজেকে প্রকাশ করে তার বিভিন্নতা রয়েছে। এবং চারটি ভিন্ন ভিন্ন ইউনিকর্নিয়েট জরায়ুর ধরন নিচে উল্লেখ করা হলো:

🇨🇭 ( Unicornuate Uterus ) ইউনিকর্নুয়াট জরায়ুর প্রকারভেদ:

🩸 কোন প্রাথমিক শিং নেই: এটি ইউনিকর্নিয়েট জরায়ুকে বোঝায় যা একটি প্রাথমিক শিং নিয়ে গঠিত নয়। এটি সাধারণ এবং এর ফলে কোনো অপ্রীতিকর উপসর্গ দেখা দেয় না।

🩸 গহ্বর ছাড়া একটি প্রাথমিক শিং:
এই প্রকারে,প্রাথমিক শিং একটি ইউনিকর্নুয়াট সহ উপস্থিত থাকে। কিন্তু যেহেতু এটি একটি আস্তরণের অভাব আছে, কোন রক্ত ​​জমাটবদ্ধ হয় না. এটি একটি এন্ডোমেট্রিয়াল গহ্বর ছাড়া একটি শিং হিসাবেও পরিচিত এবং এটি বিরক্তিকর উপসর্গ সৃষ্টি করে না।

🩸 প্রাথমিক শিং যোগাযোগ: এই ধরনের ইউনিকর্নিয়েট জরায়ুতে, একটি প্রাথমিক শিং আপনার জরায়ুর সাথে সংযুক্ত থাকে। এটি মাসিকের রক্তকে শিং থেকে জরায়ুতে এবং আপনার শরীরের বাইরে অবাধে প্রবাহিত করতে সক্ষম করে।

🩸 নন-কমিউনিকেটিং রুডিমেন্টারি হর্ন: এই প্রকারে, একটি প্রাথমিক শিং ইউনিকর্নিয়েট জরায়ুর সাথে যুক্ত নয়। এটি আপনার জরায়ুতে এবং আপনার শরীরের বাইরে রক্ত ​​​​প্রবাহকে বাধা দেয় এবং ফলস্বরূপ, চরম পেলভিক ব্যথার কারণ হয়।

আরো পড়ুনঃ   জরায়ু মুখের ক্ষত ও প্রদাহে || Cervicitis best homeo treatment || 01907-583252
🇨🇭 ইউনিকর্নুয়াট জরায়ুর জন্য আল্ট্রাসাউন্ড একটি ইউনিকর্নুয়াট জরায়ু নির্ণয়ের জন্য পরীক্ষা এবং শারীরিক পরীক্ষা:

🧪 ডাক্তার একটি 3D আল্ট্রাসাউন্ডও সুপারিশ করতে পারেন, কারণ এটি জরায়ুর গঠন দেখাতে পারে। যাইহোক, কখনও কখনও, এটি ইউনিকর্নুয়াট জরায়ু সনাক্ত করতে ব্যর্থ হয়, তাই একটি এমআরআই স্ক্যানও রোগ নির্ণয়ের দুবার পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। এগুলি ছাড়াও, হিস্টেরোসালপিনোগ্রাম, ল্যাপারোস্কোপি এবং হিস্টেরোস্কোপির মাধ্যমে ইউনিকর্নুয়াট জরায়ু পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।
হিস্টেরোসালপিনোগ্রাম জরায়ুর মাধ্যমে জরায়ুতে একটি রঞ্জক ঢোকানো জড়িত, তারপরে এক্স-রে যা জরায়ু এবং ফ্যালোপিয়ান টিউব দেখায়। একটি ল্যাপারোস্কোপি জরায়ুর একটি বিস্তৃত মূল্যায়ন জড়িত। একটি হিস্টেরোস্কোপি হল একটি পরীক্ষা যেখানে ডাক্তার জরায়ুর মূল্যায়ন করার জন্য জরায়ুর মধ্যে একটি ছোট টেলিস্কোপ রাখেন।

🇨🇭 আপনার কি গর্ভধারণে সমস্যা এবং বেদনাদায়ক মাসিক হচ্ছে? যদি আপনি মনে করেন যে এটি একটি ইউনিকর্নুয়াট জরায়ুর কারণে হতে পারে, আপনি আপনার রোগ নির্ণয় নিশ্চিত করতে ডাক্তারদের সাথে যোগাযোগ করতে পারেন।

homeo treatment

🛑 প্রশ্ন-01. আপনি একটি ইউনিকর্নুয়াট জরায়ু সঙ্গে একটি শিশু হতে পারে?

🩸 উ: হ্যাঁ. যদিও একটি ইউনিকর্নুয়াট জরায়ু গর্ভাবস্থাকে প্রভাবিত করতে পারে, তবুও আপনি সফলভাবে একটি শিশু গর্ভধারণ করতে পারেন। যদিও, গর্ভপাত, প্রিটার্ম ডেলিভারি ইত্যাদির মতো জটিলতার ঝুঁকি এড়াতে আপনার স্বাস্থ্য এবং প্রজনন অবস্থার সর্বদা সতর্কতার সাথে পর্যবেক্ষণ করা প্রয়োজন।

🛑 প্রশ্ন 02. আপনি একটি Unicornuate জরায়ু ঠিক করতে পারেন?

🩸 উ: উপরে উল্লিখিত বিভিন্ন চিকিত্সা পদ্ধতির মাধ্যমে ইউনিকর্নুয়াট জরায়ু ঠিক করা সম্ভব। Unicornuate জরায়ু ধরনের উপর নির্ভর করে।

🛑 প্রশ্ন 03.একটি ইউনিকর্নুয়াট জরায়ু দিয়ে গর্ভবতী হওয়া কি কঠিন?

🩸 উ: একবার আপনি ইউনিকর্নুয়াট জরায়ু গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ডের মধ্য দিয়ে গেলে, গর্ভবতী হওয়া এই জেনেটিক অবস্থার ধরন এবং তীব্রতার উপর নির্ভর করে। যদিও গর্ভবতী হওয়া বেশ কঠিন হতে পারে, এটি অসম্ভব নয়। এবং আপনি উপযুক্ত চিকিত্সা পদ্ধতির সাহায্যে গর্ভাবস্থা অর্জন করতে পারেন।

🛑 প্রশ্ন 04. ইউনিকর্নুয়াট জরায়ু কি উচ্চ ঝুঁকিপূর্ণ?

🩸 উ: একটি ইউনিকর্নুয়াট জরায়ুতে, গর্ভপাত, জরায়ু ফেটে যাওয়া, প্রিটারম ডেলিভারি, তীব্র পেটে ব্যথা এবং রক্তপাতের উচ্চ ঝুঁকি থাকে।

🛑 প্রশ্ন 05. ইউনিকর্নুয়াট জরায়ু কি জেনেটিক?

🩸 উ: হ্যাঁ, একটি ইউনিকর্নুয়াট জরায়ু একটি জেনেটিক বিকৃতি।

🇨🇭 যৌন বিজ্ঞানের মতে নারীদের যৌনাঙ্গ মূলত তিন প্রকার ।

  1. হরিণী যোনী বা যৌনাঙ্গ ।
  2. ঘোটকী যোনী বা যৌনাঙ্গ ।
  3. হস্তিনী যোনী বা যৌনাঙ্গ ।
🛑 তবে অনেকের মতে নারীদের যৌনাঙ্গ ছয় প্রকার নারীদের যোনির প্রকারভেদ গুলো হলো ।
  1. শুষ্ক যোনি।
  2. আঁটো যোনি।
  3. ওষ্ঠ যোনি।
  4. কমনীয় যোনি।
  5. হরিণ যোনি।
  6. ছোট যোনি।
homeo-treatment-dr-masud-hossain

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

📞 মোবাইল : +8801907-583252 +8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!