হোমিওপ্যাথিতে SIBO এর লক্ষণ ভিত্তিক কার্যকরী চিকিৎসা

হোমিওপ্যাথিতে SIBO এর লক্ষণ ভিত্তিক কার্যকরী চিকিৎসা।

🇨🇭 SIBO (ছোট অন্ত্রের ব্যাকটেরিয়া ওভারগ্রোথ) কি?

🇨🇭 SIBO এর অর্থ হল — ছোট অন্ত্রের ব্যাকটেরিয়া ওভারগ্রোথ। এর মানে হল যে আপনার ছোট অন্ত্রে বসবাসকারী ব্যাকটেরিয়াগুলি অতিরিক্ত বৃদ্ধি পেয়েছে এবং যে জিনিসগুলি সাধারণত আপনার অন্ত্রের উদ্ভিদের মধ্যে ভারসাম্য বজায় রাখে তা কাজ করছে না। আপনার ছোট অন্ত্রে ব্যাকটেরিয়া থাকা স্বাভাবিক এবং স্বাস্থ্যকর, তবে অনেকগুলি আপনার হজমের সাথে সমস্যা সৃষ্টি করতে পারে – বিশেষ করে যদি তারা ভুল ধরনের হয়। ভুল ব্যাকটেরিয়া আপনার সেখানে থাকা উপকারী ব্যাকটেরিয়াগুলিকে আচ্ছন্ন করতে পারে এবং তারা তাদের জন্য নয় এমন পণ্য খাওয়ানোর মাধ্যমে আপনার পরিপাকতন্ত্রকে বিপর্যস্ত করতে পারে।

🇨🇭 কিভাবে SIBO ঘটে?

আপনার শরীর রাসায়নিক এবং যান্ত্রিক ফাংশনগুলির একটি জটিল নেটওয়ার্কের মাধ্যমে আপনার অন্ত্রে উদ্ভিদের ভারসাম্য বজায় রাখে। SIBO ঘটতে, এই ফাংশনগুলির এক বা একাধিক ব্যর্থ হওয়া আবশ্যক। গ্যাস্ট্রিক অ্যাসিড, পিত্ত, এনজাইম এবং ইমিউনোগ্লোবুলিন হল কিছু রাসায়নিক যা ছোট অন্ত্রের ব্যাকটেরিয়া নিয়ন্ত্রণ করে। বিভিন্ন অবস্থা এই রাসায়নিক ফাংশন বাধা দিতে পারে,ছোট অন্ত্র থেকে বৃহৎ অন্ত্রে খাদ্য বিষয়বস্তু খালি করা আরেকটি গুরুত্বপূর্ণ পরিষ্কারের প্রক্রিয়া। যদি এই প্রক্রিয়াটি ধীর হয়ে যায় বা দুর্বল হয়, তবে ছোট অন্ত্রের ব্যাকটেরিয়াগুলির বংশবৃদ্ধির জন্য আরও সময় থাকে এবং বৃহৎ অন্ত্রের ব্যাকটেরিয়াগুলি উপরের দিকে উঠতে শুরু করতে পারে।

হোমিওপ্যাথিতে SIBO এর লক্ষণ ভিত্তিক কার্যকরী চিকিৎসা

🇨🇭 কারণসমূহ:

ডাক্তাররা সবসময় নিশ্চিত নন যে কি কারণে SIBO হয়। এখনও অবধি, গবেষকরা নিম্নলিখিত কারণগুলি চিহ্নিত করেছেন যা এতে অবদান রাখতে পারে।

🩸 কম গতিশীলতা:
সাধারণত, অন্ত্র পাচনতন্ত্রের মাধ্যমে খাদ্য এবং ব্যাকটেরিয়াকে ধাক্কা দেয়, যা ছোট অন্ত্রে খুব বেশি ব্যাকটেরিয়া জমা হতে বাধা দেয়। যাইহোক, যদি কারও গতিশীলতা কম থাকে, তবে এই প্রক্রিয়াটি ধীর হয়ে যায়, যা খাদ্যকে ছোট অন্ত্রে গাঁজন করতে দেয়।

🩸 ডিসবায়োসিস:
ডিসবায়োসিস হল যখন একজন ব্যক্তির মাইক্রোবায়োম ভারসাম্যহীন হয়ে পড়ে, যার মধ্যে অনেক ক্ষতিকারক জীবাণু থাকে বা যথেষ্ট উপকারী প্রজাতি থাকে না। কিভাবে বিভিন্ন প্রজাতির অণুজীব হজমকে প্রভাবিত করে তা নিয়ে গবেষণা এখনও চলছে, কিন্তুপূর্ববর্তী গবেষণাবিশ্বস্ত উৎসপরামর্শ দেন যে আইবিএস-এ আক্রান্ত ব্যক্তিদের প্রায়ই কম বৈচিত্র্য, কম উপকারী প্রজাতি এবং তাদের মাইক্রোবায়োমে মিথেন-উৎপাদনকারী প্রজাতির পরিমাণ বেশি থাকে, যা গতিশীলতাকে ধীর করে দিতে পারে।

🩸 হাইপোক্লোরহাইড্রিয়া:
এই শব্দটি পাকস্থলীর অ্যাসিডের নিম্ন স্তরের বর্ণনা করে। যখন কারো পাকস্থলীতে পর্যাপ্ত অ্যাসিড থাকে না, তখন ব্যাকটেরিয়াগুলি স্বাভাবিকের চেয়ে পরিপাকতন্ত্রে আরও বেশি স্থানান্তরিত হতে পারে, কারণ পরিবেশ তাদের মারার মতো যথেষ্ট অ্যাসিড নয়। গবেষকরা বিশ্বাস করেন যে যারা প্রোটন পাম্প ইনহিবিটর (পিপিআই) গ্রহণ করেন, অটোইমিউন গ্যাস্ট্রাইটিস আছে বা গ্যাস্ট্রেক্টমি করা হয়েছে তাদের হাইপোক্লোরহাইড্রিয়া এবং এসআইবিও হওয়ার ঝুঁকি বেড়েছে । যাইহোক, এই বিষয়ে চূড়ান্ত প্রমাণের অভাব রয়েছে এবং কম গতিশীলতা আরও গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণ হতে পারে।

🇨🇭 কাঠামোগত পার্থক্য:
কখনও কখনও, SIBO ঘটে কারণ একজন ব্যক্তির পরিপাকতন্ত্রের কাঠামোগত পার্থক্য রয়েছে। উদাহরণগুলির মধ্যে রয়েছে ছোট অন্ত্রের ডাইভার্টিকুলোসিস, ফিস্টুলাস এবং একটি ছোট কোলন। অনুযায়ী — 2018 অধ্যয়নবিশ্বস্ত উৎস, যাদের কোলেক্টমি করা হয়েছে তাদের SIBO হওয়ার ঝুঁকি বেশি।

হোমিওপ্যাথির ধারণা About Of Homeopathic Treatment
homeo treatment – dr. masud hossain,

🇨🇭 অ্যালকোহল অপব্যবহার: অতিরিক্ত অ্যালকোহল সেবন মাইক্রোবায়োমের ক্ষতি করতে পারে, যার ফলে ডিসবায়োসিস, অন্ত্রের দেয়ালের ক্ষতি এবং প্রদাহ হতে পারে।

🇨🇭 SIBO এর লক্ষণ:

SIBO লক্ষণগুলি প্রধানত অন্ত্রকে প্রভাবিত করে। উপসর্গ অন্তর্ভুক্ত হতে পারে।

  • 🩸 পেটে ব্যথা, বিশেষ করে খাওয়ার পরে।
  • 🩸 ডায়রিয়া।
  • 🩸 কোষ্ঠকাঠিন্য।
  • 🩸 বদহজম।
  • 🩸 পূর্ণতার নিয়মিত অনুভূতি
    গ্যাস।
  • 🩸 আপনি অপ্রত্যাশিত ওজন হ্রাস অনুভব করতে পারেন।

🇨🇭 কিভাবে SIBO আমার শরীরকে প্রভাবিত করে?

🇨🇭 ছোট অন্ত্রের ব্যাকটেরিয়া কার্বোহাইড্রেট হজম করে এবং তাদের গ্যাস এবং শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিডে রূপান্তর করে। বেশি ব্যাকটেরিয়া মানে আরও গ্যাস এবং অন্যান্য উপজাত, যা প্রায়ই ডায়রিয়া শুরু করে। ব্যাকটেরিয়াগুলি আমাদের জন্য প্রোটিন এবং ভিটামিন বি– 12 এবং পিত্ত লবণ গ্রহণ করে যা আপনাকে চর্বি হজম করতে সহায়তা করে। এই সবগুলি চর্বিগুলির দুর্বল হজম এবং পুষ্টির, বিশেষত ক্যালসিয়াম এবং চর্বি,দ্রবণীয় ভিটামিনগুলির দুর্বল শোষণের দিকে পরিচালিত করে। ফলে স্বল্পমেয়াদে বিভিন্ন ধরনের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণ এবং দীর্ঘমেয়াদে অপুষ্টি। সময়ের সাথে সাথে, ভিটামিন এবং খনিজ ঘাটতি আপনার হাড় এবং স্নায়ুতন্ত্রের দীর্ঘস্থায়ী ক্ষতির কারণ হতে পারে।

আরো পড়ুনঃ  মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেশি হলে কি হয়?

🇨🇭 SIBO এরঝুঁকির কারণ

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল (GI) ট্র্যাক্টকে প্রভাবিত করে এমন একটি দীর্ঘস্থায়ী অবস্থা বা অস্ত্রোপচার করা আপনাকে SIBO এর ঝুঁকিতে ফেলতে পারে।

🇨🇭 কিছু রোগ এবং দীর্ঘস্থায়ী অবস্থাও আপনার ঝুঁকি বাড়াতে পারে, যার মধ্যে রয়েছে :

  • 🩸 ক্রোনের রোগ।
  • 🩸 ডায়াবেটিস।
  • 🩸 সিস্টেমিক স্ক্লেরোসিস (স্ক্লেরোডার্মা)।
  • 🩸 এইচ,আই,ভি।
  • 🩸 পারকিনসন রোগ।
  • 🩸 হাইপোথাইরয়েডিজম
    ওষুধ যা অন্ত্রের গতি কমিয়ে দেয়, যেমন মাদকদ্রব্য।

🇨🇭 কোন খাবার SIBO ট্রিগার করে?

🇨🇭 যদিও খাবারগুলি SIBO এর মূল কারণ নয়, কিছু খাবার ছোট অন্ত্রে ভুল ব্যাকটেরিয়ার অতিরিক্ত বৃদ্ধিকে উত্সাহিত করে। আপনি যদি তাদের তাদের প্রিয় খাবার খাওয়ান, তাহলে তারা আরও বাড়তে থাকে এবং এটি আপনার SIBO উপসর্গগুলিকে আরও ট্রিগার করবে।আপনি তাদের প্রিয় খাবারের গুলো পরিহার করলে ব্যাকটেরিয়াসমূহকে ক্ষুধার্ত করে অতিরিক্ত বৃদ্ধি কমাতে সাহায্য করতে পারেন। এই কৌশলটি বেশ কয়েকটি প্রস্তাবিত SIBO খাদ্য পরিকল্পনার দিকে পরিচালিত করেছে।

homeo treatment - dr. masud hossain
homeo treatment – dr. masud hossain

🇨🇭 ডায়েট পরিবর্তন করে SIBO কন্ট্রোল করা সম্ভব। এর মধ্যে রয়েছে:

  • 🩸 চিনি এবং মিষ্টি।
  • 🩸 ফল এবং স্টার্চি শাকসবজি।
    দুগ্ধজাত পণ্য।
  • 🩸 শস্য।

🇨🇭 SIBO এর রোগ নির্ণয়:

🇨🇭 আপনার যদি SIBO এর উপসর্গ থাকে তবে একজন ডাক্তারের সাথে দেখা করুন। আপনার ডাক্তার আপনার লক্ষণ এবং চিকিৎসা ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করবে। তারা একটি শারীরিক পরীক্ষাও করবে, যার মধ্যে আপনার পেট ধড়ফড় করা বা আলতোভাবে অনুভব করা অন্তর্ভুক্ত থাকতে পারে। তারা রক্ত, মল বা অন্যান্য পরীক্ষারও অর্ডার দিতে পারে ।

🇨🇭 SIBO থাকলে মলত্যাগ কেমন হবে?

🇨🇭 প্রায়ই, SIBO আক্রান্ত ব্যক্তিদের দীর্ঘস্থায়ী ডায়রিয়া হয়। আপনার শরীর সঠিকভাবে চর্বি শোষণ করতে সক্ষম হওয়ার কারণে আপনার — তৈলাক্ত বা চর্বিযুক্ত মল, থাকতে পারে।

🇨🇭 SIBO কে চিকিত্সা না করা হলে কি হবে?

🇨🇭 গ্যাস এবং ফোলাভাব, পেটে ব্যথা এবং প্রসারণ সহ SIBO এর সাধারণ লক্ষণগুলি যথেষ্ট অস্বস্তিকর।SIBO দীর্ঘমেয়াদী ফলাফল সহ আরও গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে। চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের ম্যালাবশোরপশন অপুষ্টি এবং ভিটামিনের ঘাটতি হতে পারে। বিশেষ করে, ভিটামিন বি– 12 এর অভাব স্নায়ুতন্ত্রের সমস্যা এবং রক্তাল্পতার কারণ হতে পারে। দুর্বল ক্যালসিয়াম শোষণ দীর্ঘমেয়াদী অস্টিওপরোসিস বা কিডনিতে পাথর হতে পারে।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে SIBO এর লক্ষণ ভিত্তিক কার্যকরী চিকিৎসা রয়েছে। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্ৰহন করতে হবে।

🇨🇭 আমার চেম্বার চট্টগ্রাম আগ্ৰাবাদ বেপারি পাড়া (চৌমুহনী রোড) ইংলিশ স্কুলের সামনে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

What’s app/হোয়াটসঅ্যাপ এবং IMO/ইমো খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

homeo treatment, homeo ctg homeo, হোমিও, হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম, অনলাইন হোমিও চিকিৎসা চট্টগ্রাম, হোমিও চিকিৎসা কেন্দ্র চট্টগ্রাম, চট্টগ্রামের সেরা হোমিও ডাক্তার, অভিজ্ঞ হোমিও ডাক্তার চট্টগ্রাম, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ, ডাঃ মাসুদ হোসেন, মাসুদ হোসেন. dr masud hossain,

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252 (WhatsApp, IMO)
☎️ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!