হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা।

হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা।

মস্তিষ্কের কেন্দ্রে অবস্থিত একটি ছোট সাব-কর্টিক্যাল গঠন। শুধুমাত্র একটি মটর আকারের হওয়ায়, হাইপোথ্যালামাস আমাদের দৈনন্দিন জীবনের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ফাংশন, যেমন: খাওয়া এবং হোমিওস্টেসিস নিয়ন্ত্রণের দায়িত্বে থাকে

🇨🇭 হাইপোথ্যালামাস না থাকলে আমরা তা করতাম না, যখন আমাদের প্রয়োজন হয় জানি খেতে এবং আমরা ক্ষুধায় মারা যাব।

🇨🇭 হাইপোথ্যালামাস এটি ক্ষুধা এবং তৃপ্তি সচেতনতা বৃদ্ধি বা হ্রাস করে খাদ্য গ্রহণকে মডিউল করে।

🇨🇭 হাইপোথ্যালামাস এবং থ্যালামাস ডাইন্সফেলনের অংশ। তারা এর অংশ অঙ্গবিন্যাস সিস্টেম এবং সমগ্র মস্তিষ্কের নিউরনে প্রধান বৈচিত্র্য ধারণ করে। এটি স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্র এবং এন্ডোক্রাইন সিস্টেমের দায়িত্বে রয়েছে। এটি একটি অন্তঃস্রাবী গ্রন্থি যা প্রজাতির রক্ষণাবেক্ষণ সম্পর্কিত আচরণগুলিকে সংশোধন করার দায়িত্বে হরমোন প্রকাশ করে। এটি হাইপোফাইসিস (পিটুইটারি গ্রন্থি) এর হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করে যার সাথে এটি হাইপোথ্যালামিক-পিটুইটারি-অ্যাড্রিনাল অক্ষ ভাগ করে। এটি দুটি ভিন্ন ক্ষরণকারী নিউরন দিয়ে তৈরি।

🇨🇭 পারভোসেলুলার (যারা পেপটিডিক হরমোন নিঃসরণ করে) এবং ম্যাগনোসেলুলার (যা নিউরোহাইপোফিজিয়াল হরমোন নিঃসরণ করে)।

হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা।
হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা। 9

🇨🇭 হাইপোথ্যালামাস কোথায় অবস্থিত?

🩸 মস্তিষ্কে একটি নিখুঁত জায়গা, এটি অবস্থিত মস্তিষ্কের অংশ থ্যালামাসের ঠিক নীচে এবং ব্রেনস্টেমের ঠিক উপরে। এটি পিটুইটারি বৃন্তের মাধ্যমে হাইপোফাইসিসের সাথে সংযোগ স্থাপন করে।

🇨🇭 হাইপোথ্যালামাস কেন্দ্রীয় অবস্থান এটিকে নিখুঁতভাবে যোগাযোগ করতে দেয়, শরীরের বিভিন্ন কাঠামো থেকে তথ্য গ্রহণ করে এবং অন্যদের কাছে তথ্য পাঠাতে পারে।

🇨🇭 এর কার্যাবলী আমাদের দৈনন্দিন জীবনের জন্য অপরিহার্য। এটি শরীরের তাপমাত্রা, শরীরের ওজন, সহ শরীরের সিস্টেমগুলি বজায় রাখার জন্য দায়ী। ঘুম, সঙ্গম, আগ্রাসনের মাত্রা এবং এমনকি মানসিক নিয়ন্ত্রণ। এই ফাংশনগুলির বেশিরভাগই হরমোনের একটি চেইন দ্বারা নিয়ন্ত্রিত হয়।

🇨🇭 ক্ষুধা – Hungry:
যখন আমাদের শরীর সনাক্ত করে যে আমাদের পর্যাপ্ত শক্তি সঞ্চয় হয়নি, তখন এটি হাইপোথ্যালামাসে ঘ্রেলিন – ক্ষুধার হরমোন পাঠায়, আমাদের বলে যে আমাদের খাওয়া দরকার। তারপরে এটি একটি নিউরোপেপটাইড নির্গত করে যা আমাদের শরীরে ক্ষুধার অনুভূতি তৈরি করে। আমাদের শরীর এত বেশি নিউরোপেপটাইড তৈরি করছে যে আমরা ক্ষুধার্ত বোধ করি।

🇨🇭 তৃপ্তি – Satisfaction:
যখন আমরা পর্যাপ্ত পরিমাণে খেয়ে ফেলি, তখন আমাদের শরীরকে করতে হয় আমাদের মস্তিষ্ককে বলুন যে আমাদের আর কোন খাবারের প্রয়োজন নেই এবং আমাদের খাওয়া বন্ধ করতে হবে। আমরা খাওয়ার সময় আমাদের শরীর ইনসুলিন উৎপন্ন করে যার ফলে লেপটিন নামক হরমোনের উৎপাদন বৃদ্ধি পায়। লেপটিন ভ্রমনের আমাদের রক্তের মাধ্যমে যতক্ষণ না এটি হাইপোথ্যালামাসের ভেন্ট্রোমেডিয়াল নিউক্লিয়াসে পৌঁছায়। এটি নিউরোপেপটাইডের উত্পাদনকে বাধা দেয়, তাই ক্ষুধা সংবেদন বন্ধ করে দেয়।

🇨🇭 তৃষ্ণা- Thirsty:
ক্ষুধার মতোই, যখন শরীর তৃষ্ণার্ত হয় তখন এটি একটি অ্যান্টিডিউরেটিক হরমোন- ভাসোপ্রেসিন , নিঃসরণ করে যা শরীরকে জল হারাতে না দেয় এবং আরও বেশি পান করতে উদ্দীপিত করে।

🇨🇭 তাপমাত্রা- Temperature 🌡:
রক্তের তাপমাত্রা হাইপোথ্যালামাসে পৌঁছালে তা নির্ধারণ করবে আমাদের শরীরের তাপমাত্রা কমাতে বা বৃদ্ধি করতে হবে কিনা। যদি তাপমাত্রা খুব বেশি হয়, তাহলে আমাদের তাপ হারাতে হবে, অতএব:তাপ কমানোর জন্য সামনের অংশটি পশ্চাদ্ভাগকে বাধা দেয়, কিছু নির্দিষ্ট ঘটনা, যেমন: ঘামের সৃষ্টি করে। অন্যদিকে, যখন তাপমাত্রা খুব কম হয়, তখন পশ্চাৎভাগটি অগ্রভাগকে বাধা দেবে। এটি সক্ষম করবে একটি থাইরয়েড উদ্দীপক মুক্তি হরমোন (TSH) এবং অ্যাড্রেনোকোর্টিকোট্রপিক হরমোন (ACTH), উভয়ই তাপ সংরক্ষণে সাহায্য করে।

🇨🇭 ঘুম- Sleep:
আলো জ্বালিয়ে ঘুমানো এত কঠিন হওয়ার কারণ হল হাইপোথ্যালামাস। ঘুম ( Sleep ) চক্র সার্কাডিয়ান ছন্দ দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা ফলত সুপ্রাকিয়াসমেটিক নিউক্লিয়াস নামক মধ্যবর্তী হাইপোথ্যালামাসের নিউরনের একটি সেট দ্বারা পরিচালিত হয়। এই নিউক্লিয়াস অপটিকের মাধ্যমে রেটিনার গ্যাংলিয়ন কোষ থেকে তথ্য গ্রহণ করে নার্ভ ট্র্যাক্ট এইভাবে রেটিনা আলোর পরিবর্তন শনাক্ত করতে সক্ষম হয় এবং তথ্য হাইপোথ্যালামাসে ফেরত পাঠায়। নিউরনের সেট তথ্য প্রক্রিয়া করে এবং তারপর তা পিনিয়াল গ্রন্থিতে পাঠানো হয়। যদি আলো না থাকে তবে পাইনাল গ্রন্থি মেলাটোনিন ,ঘুমের- হরমোন নিঃসরণ করবে। যদি আলো থাকে তবে গ্রন্থি মেলাটোনিনের মাত্রা কমিয়ে দেয় যা জাগ্রততা বাড়ায়।

🇨🇭 সঙ্গম এবং আগ্রাসন- Sexual Feeling:
যদিও এই আচরণগুলি বিপরীত, তারা অত্যন্ত সম্পর্কিত পশু বিশ্ব এবং হাইপোথ্যালামাস দ্বারা নিয়ন্ত্রিত হয়। কিছু নিউরন উদ্দীপিত হয় যখন সঙ্গমের আচরণ থাকে এবং অন্যরা যখন আগ্রাসন থাকে। যাইহোক, অন্যান্য নিউরন রয়েছে যা উভয় পরিস্থিতিতেই সাড়া দেয়। অ্যামিগডালা হাইপোথ্যালামাসের আক্রমনাত্মক এলাকার সাথে সম্পর্কিত তথ্য পাঠায় যাতে এটি পরিস্থিতির উপর নির্ভর করে গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক হরমোন নিঃসরণ করতে পারে।

🇨🇭 আবেগ – Emission control:
যখন আমরা একটি আবেগ অনুভব করি তখন এটি অনেক শারীরবৃত্তীয় পরিবর্তন নিয়ে আসে। উদাহরণস্বরূপ, অন্ধকার গলিতে একা হাঁটার সময় স্বাভাবিক প্রতিক্রিয়া হল ভয় অনুভব করা। তাই পরিস্থিতি অনুযায়ী শরীরকে যথাযথভাবে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত থাকতে হবে। সুতরাং হাইপোথ্যালামাস শরীরের বিভিন্ন অংশে তথ্য পাঠায়- আমাদের শ্বাস-প্রশ্বাসের হার বৃদ্ধি, রক্তনালীর সংকোচন, পিউপিল প্রসারণ এবং পেশী সংকোচন। এইভাবে, হাইপোথ্যালামাস আমাদের হুমকি সনাক্ত করতে এবং প্রয়োজনে এটি থেকে দূরে পালিয়ে যেতে দেয়। তাই হচ্ছে, এটি আবেগের শারীরিক প্রতিক্রিয়া সক্ষম করে।

হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা।
হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা। 10

হাইপোথ্যালামাসের সাথে প্রেমের সম্পর্ক – মস্তিষ্কের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হল আবেগ প্রক্রিয়াকরণ। এই আবেগগুলি লিম্বিক সিস্টেমে প্রক্রিয়া করা হয়। হাইপোথ্যালামাস এই সিস্টেমের একটি বড় অংশ কারণ এটি পুরো শরীরকে কী জানার দায়িত্বে রয়েছে আবেগ মস্তিষ্ক অনুভব করে, কেমন আবেগ মস্তিষ্কে কাজ একটি জটিল কাজ, তবুও, আমরা কীভাবে ভালবাসা অনুভব করি তার জন্য হাইপোথ্যালামাস দায়ী।

🇨🇭 হাইপোথ্যালামাস ফেনাইলথাইলামাইন তৈরি করে, এক ধরনের নিউরোট্রান্সমিটার যা অ্যামফিটামাইনের অনুরূপ প্রভাব ফেলে। এই কারণেই যখন আমরা প্রেমে পড়ি তখন আমরা আনন্দিত এবং উচ্ছ্বসিত বোধ করি। এই নিউরোট্রান্সমিটার অ্যাড্রেনালিন এবং নোরাড্রেনালিনের বৃদ্ধির দিকেও নিয়ে যায়, যা হৃদস্পন্দন, অক্সিজেনের মাত্রা এবং রক্তচাপ বৃদ্ধি করে আপনার – হৃদপিণ্ডের স্পন্দন এড়িয়ে যাওয়ার অনুভূতিকে ট্রিগার করে।

🇨🇭 অন্য দিকে, মস্তিষ্ক ডোপামিন এবং সেরোটোনিনও তৈরি করে, যা আমাদের সেই ব্যক্তির প্রতি আমাদের মনোযোগ কেন্দ্রীভূত করতে দেয় যে আমাদের এই আবেগগুলি অনুভব করে এবং সেই অনুযায়ী আমাদের আবেগগুলিকে নিয়ন্ত্রণ করে। ফলস্বরূপ, হাইপোথ্যালামাস অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি ছাড়া, আমরা প্রেমে পড়তে সক্ষম হব না।

🇨🇭 হাইপোথ্যালামাস এবং হাইপোফাইসিস ( পিটুইটারি গ্রন্থি ) এর মধ্যে কোন যোগসূত্র রয়েছে?

🩸 হাইপোথ্যালামাস হাইপোফাইসিস থেকে হরমোনের নির্গমন নিয়ন্ত্রণ করে। হাইপোফাইসিস হল একটি অন্তঃস্রাবী গ্রন্থি এবং এটি হাইপোথ্যালামাসের নীচে, সেলা টারসিকা ক্র্যানিয়ামের গোড়ায় হাড়ের গঠন দ্বারা সুরক্ষিত। পিটুইটারি গ্রন্থির কাজ হল হাইপোথ্যালামাস কমান্ডের অধীনে, রক্তের মাধ্যমে হরমোন নিঃসরণ করা যা আমাদের শরীরের হোমিওস্ট্যাসিস বজায় রাখার জন্য প্রয়োজন ,আমাদের তাপমাত্রার স্তর বা বিভিন্ন হরমোনের ভারসাম্য বজায় রাখা। তাদের সম্পর্ক এতটাই ঘনিষ্ঠ যে তারা হাইপোথ্যালামিক-পিটুইটারি-অ্যাড্রিনাল অক্ষ গঠন করে এবং তারা আলাদাভাবে কাজ করতে পারে না। হাইপোফিসিস হাইপোথ্যালামাসকে শরীরের বাকি অংশে এর প্রভাব প্রসারিত করতে দেয়।

আরো পড়ুনঃ হাশিমোটোর থাইরয়েডাইটিস এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 হাইপোথ্যালামাস বিরক্ত হলে কি হয়?

🇨🇭 হাইপোথ্যালামাস কোন রোগের সাথে জড়িত?

🩸 হাইপোথ্যালামাসের প্রাসঙ্গিকতা বিবেচনা করে, হাইপোথ্যালামাসের নিউক্লিয়াসের যেকোনো একটি আঘাত মারাত্মক হতে পারে। উদাহরণস্বরূপ, যদি তৃপ্তি কেন্দ্রটি ক্ষতিগ্রস্ত হয় ,তৃপ্ত হতে সক্ষম না হয়, আমরা খাওয়া বন্ধ করব না এবং তাই এটি যা বোঝায় তার উচ্চ ঝুঁকি নিয়ে নন-স্টপ খাব।

🇨🇭 ডায়াবেটিস ইনসিপিডাস:
এটি তখন হয় যখন সুপ্রাওপটিক, প্যারাভেন্ট্রিকুলার এবং সুপ্রাপটিক হাইপোফিজিয়াল ফ্যাসিকুলাস নিউক্লিয়াস আহত হয়। ADH কম উৎপাদনের কারণে, বেশি তরল গ্রহণ এবং প্রস্রাব বেশি হয়।

🇨🇭 ক্যাডোলেটারাল হাইপোথ্যালামাসে আঘাত:
যদি এই অঞ্চলটি ক্ষতিগ্রস্ত হয় তবে শরীরের তাপমাত্রা সহ স্নায়ুতন্ত্রের সমস্ত সহানুভূতিশীল কার্যকলাপ হ্রাস পাবে।

🇨🇭 মিডিয়াল হাইপোথ্যালামাসে আঘাত:
স্নায়ুতন্ত্রের সমস্ত প্যারাসিমপ্যাথেটিক কার্যকলাপ ক্ষতিগ্রস্ত হবে কিন্তু শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাবে।

🇨🇭 করসাকফ সিনড্রোম: স্তন্যপায়ী নিউক্লিয়াস-হিপ্পোক্যাম্পাস সম্পর্কিত পরিবর্তিত হলে, অ্যান্টিরোগ্রেড অ্যামনেসিয়া হবে, দীর্ঘমেয়াদী স্মৃতিতে নতুন তথ্য মনে রাখতে সমস্যা হবে। যেহেতু মনে রাখা কঠিন, এই সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিরা শূন্যস্থান পূরণের জন্য বানোয়াট ব্যবহার করে। এই ব্যাধি সাধারণত ক্রনিক সঙ্গে যুক্ত হয় মদ্যপান এটি স্তন্যপায়ী কন্দ এবং তাদের সংযোগের পরিবর্তন হিসাবেও ঘটতে পারে।

হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা।
হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা। 11

🇨🇭 হাইপোথ্যালামাসে কোন হরমোন উৎপন্ন হয়?

🩸 হাইপোথ্যালামাস ফাংশন হরমোন নিঃসরণের কিছু হরমোন হল:

  • 🧪 নিউরো হরমোন: অ্যান্টিডিউরেটিক হরমোন এবং অক্সিটোসিন।
  • 🧪 কর্টিকোট্রপিন-রিলিজিং হরমোন (CRH বা কর্টিকোলিবারিন)।
  • 🧪 থাইরোট্রপিন-রিলিজিং হরমোন (TRH)।
  • 🧪 গোনাডোট্রপিন-রিলিজিং হরমোন (GNRH বা Gonadoliberin)।
  • 🧪 গ্রোথ হরমোন-রিলিজিং হরমোন (GHRH বা Somatoliberin)।
🇨🇭 হাইপোথ্যালামাস কোন নিউক্লিয়াস দিয়ে তৈরি এবং তাদের উদ্দেশ্য কী?

🇨🇭 প্রতিটি নিউক্লিয়ার একটি প্রধান উদ্দেশ্য রয়েছে:

🩸 আর্কুয়েট নিউক্লিয়াস:
এটি হাইপোথ্যালামাসের মানসিক ফাংশনের অংশ। এর অন্তঃস্রাবী ফাংশন হাইপোথ্যালামিক পেপটাইড এবং নিউরোট্রান্সমিটার সংশ্লেষণ করে। গোনাডোট্রপিন হরমোন মুক্ত করার দায়িত্বে।

🩸 পূর্ববর্তী হাইপোথ্যালামিক নিউক্লিয়াস:
এটি ঘামের সময় তাপ মুক্তির দায়িত্বে থাকে। এটি হাইপোফাইসিসে থাইরোট্রপিনকে মুক্ত করার দায়িত্বে রয়েছে।

🩸 পোস্টেরিয়র হাইপোথ্যালামিক নিউক্লিয়াস:
এর কাজ হল ঠান্ডা হলে শরীরের ভিতরে তাপ রাখা।

🩸 পার্শ্বীয় হাইপোথ্যালামিক নিউক্লিয়াস:
এটি তৃষ্ণা এবং ক্ষুধা নিয়ন্ত্রণ করে। যখন এটি চিনি বা পানির অভাব সনাক্ত করে তখন এটি হোমিওস্ট্যাসিস খুঁজে বের করার চেষ্টা করে।

🩸 ম্যামিলারি নিউক্লিয়াস: হিপ্পোক্যাম্পাসের সাথে এর সংযোগ দেওয়া হয়েছে, এটি স্মৃতির সাথে সম্পর্কিত।

🩸 প্যারাভেন্ট্রিকুলার হাইপোথ্যালামিক নিউক্লিয়াস: এটি হাইপোফাইসিস – অক্সিটোসিন, ভ্যাসোপ্রেসিন এবং কর্টিকোট্রপিন, থেকে হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করে।

🩸 প্রিওপটিক নিউক্লিয়াস:
এটি পুষ্টি, গতিবিধি এবং মিলনের মতো ফাংশনগুলিকে প্রভাবিত করে।

🩸 সুপারোপটিক নিউক্লিয়াস: এটি অ্যান্টিডিউরেটিক হরমোনের মাধ্যমে ধমনী চাপ এবং তরল ভারসাম্য নিয়ন্ত্রণ করে।

🩸 সুপ্রাকিয়াসমেটিক নিউক্লিয়াস:
সার্কাডিয়ান ছন্দ সম্পর্কিত হরমোনের দায়িত্বে।

🩸 ভেন্ট্রোমেডিয়াল নিউক্লিয়াস: এর ভূমিকা নিয়ন্ত্রিত তৃপ্তি নিয়ে গঠিত।

🇨🇭 হাইপোথ্যালামাস কোথা থেকে তথ্য পায়? এটা কোথায় পাঠায়?

হাইপোথ্যালামাস মহান ভিন্ন আছে মস্তিষ্কের কারণে সংযোগ এলাকা যেখানে এটি অবস্থিত। একদিকে, এটি অন্যান্য কাঠামো – অ্যাফারেন্ট থেকে তথ্য গ্রহণ করে এবং তারপরে মস্তিষ্কের অন্যান্য অংশে তথ্য পাঠায়।

🇨🇭 হাইপোথ্যালামিক ডিসঅর্ডার:

কিছু হাইপোথ্যালামিক ব্যাধি:

  • 🩸 হাইপোথ্যালামিক স্থূলতা।
  • 🩸হাইপোথ্যালামিক অ্যামেনোরিয়া।
  • 🩸 হাইপোথ্যালামিক-পিটুইটারি রোগ।
  • 🩸 ডায়াবেটিস ইনসিপিডাস।
  • 🩸 প্রাডার-উইলি সিনড্রোম।
  • 🩸 কলম্যান সিনড্রোম।
  • 🩸 হাইপোথ্যালামিক সিনড্রোম।
  • 🩸 হাইপো-পিটুইটারিজম।
  • 🩸 অ্যাক্রোমেগালি।
  • 🩸 অতিরিক্ত অ্যান্টিডিউরেটিক হরমোন।
  • 🩸 কেন্দ্রীয় হাইপোথাইরয়েডিজম।
  • 🩸 অতিরিক্ত প্রোল্যাক্টিন (হাইপারপ্রোল্যাক্টিনেমিয়া)।

🇨🇭 হাইপোথ্যালামিক ডিসঅর্ডার বলতে এমন একটি ব্যাধি বোঝায় যেখানে মস্তিষ্কের হাইপোথ্যালামাস স্বাভাবিকভাবে কাজ করে না। এটি সাধারণত ট্রমা বা মাথায় আঘাতের কারণে ঘটে যা মস্তিষ্ককে প্রভাবিত করে বা হাইপোথ্যালামাসকে প্রভাবিত করে এমন একটি জেনেটিক বা জন্মগত অবস্থা।

homeo treatment
হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা। 12

🇨🇭 হাইপোথ্যালামাস আপনার মস্তিষ্কের একটি গ্রন্থি যা হরমোন নিঃসরণ করে। এই হরমোনগুলি পিটুইটারি গ্রন্থিতে নিঃসৃত হয়, যা তাদের শরীরের বিভিন্ন অংশে, যেমন থাইরয়েড, অ্যাড্রেনাল, ডিম্বাশয় এবং টেস্টিসে মুক্তি দেয়।

🇨🇭 শরীরের হরমোনের মাত্রা হাইপোথ্যালামাসের প্রতিক্রিয়া হিসাবে কাজ করে এবং এটি একটি হরমোন নিঃসরণ বা বন্ধ করার জন্য সংকেত দেয়।

🇨🇭 হাইপোথ্যালামাস অনেক গুরুত্বপূর্ণ শারীরিক কাজ নিয়ন্ত্রণ করে, যেমন ক্ষুধা এবং তৃষ্ণা।

🇨🇭 হাইপোথ্যালামিক ব্যাধিগুলির মধ্যে নিম্নলিখিত ব্যাধিগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

🩸 হাইপোথ্যালামিক স্থূলতা
হাইপোথ্যালামাস দ্বারা নিয়ন্ত্রিত ক্ষুধার ক্রিয়াকলাপের সমস্যার কারণে এটি ঘটে। এটি অস্বাভাবিক ওজন বৃদ্ধি, ক্ষুধা বৃদ্ধি এবং বিপাক সংক্রান্ত সমস্যা হতে পারে।

🩸 হাইপোথ্যালামিক অ্যামেনোরিয়া
এটি একটি হাইপোথ্যালামিক ডিসঅর্ডারকে নির্দেশ করে যার ফলে একজন মহিলার তার মাসিক বন্ধ হয়ে যায়। এটি ঘটে যখন তার শরীর সে যে খাবার খাচ্ছে তার থেকে পর্যাপ্ত পুষ্টি বা পর্যাপ্ত শক্তি পায় না। এটি কর্টিসলের মুক্তির দিকে পরিচালিত করে, যা হাইপোথ্যালামাসকে প্রভাবিত করে এবং মহিলা যৌন হরমোন নিঃসরণ করে।

🩸 হাইপোথ্যালামিক-পিটুইটারি রোগ- এই ব্যাধিগুলি
হাইপোথ্যালামাস বা পিটুইটারি গ্রন্থিকে প্রভাবিত করে এবং উভয়ের মধ্যে মিথস্ক্রিয়াকে প্রভাবিত করে। যেহেতু তারা খুব ঘনিষ্ঠভাবে যোগাযোগ করে, একটি ব্যাধি একটিকে প্রভাবিত করে সাধারণত অন্যটির কার্যকারিতাকে প্রভাবিত করে।

🩸 ডায়াবেটিস ইনসিপিডাস
এই অবস্থার কারণে হাইপোথ্যালামাস কম ভ্যাসোপ্রেসিন তৈরি করে, যাকে অ্যান্টিডিউরেটিক হরমোনও বলা হয়। ভ্যাসোপ্রেসিন একটি হরমোন যা কিডনিকে উদ্দীপিত করে শরীরের তরল মাত্রার ভারসাম্য বজায় রাখতে। এই ব্যাধিটি অতিরিক্ত তৃষ্ণা এবং ঘন ঘন প্রস্রাবের দিকে পরিচালিত করে।

🩸 প্রাডার-উইলি সিনড্রোম
এটি একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যাধি যা হাইপোথ্যালামাসকে আপনি যথেষ্ট পরিমাণে খেয়েছেন তা বুঝতে সমস্যা হতে পারে। পূর্ণতার সংবেদন আসে না, এবং খাওয়ার জন্য অবিরাম তাগিদ থাকে। এটি অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং স্থূলতা হতে পারে।

🩸 কলম্যান সিনড্রোম
এই সিন্ড্রোম জিনগতভাবে হাইপোথ্যালামিক রোগের সাথে যুক্ত। এটি শিশুদের বিকাশজনিত সমস্যা সৃষ্টি করে এবং বিলম্বিত বয়ঃসন্ধি বা শিশুদের বয়ঃসন্ধির অনুপস্থিতির দিকে পরিচালিত করে।

🩸 হাইপোথ্যালামিক সিনড্রোম
এটি একটি অন্তর্নিহিত রোগের কারণে সৃষ্ট একটি হাইপোথ্যালামিক ব্যাধি যা হাইপোথ্যালামাসের সঠিক কার্যকারিতাকে প্রভাবিত করে।

🩸 হাইপোপিটুইটারিজম
পিটুইটারি গ্রন্থি বা হাইপোথ্যালামাসের ক্ষতির কারণে এই অবস্থার সৃষ্টি হয়, যা পিটুইটারি গ্রন্থির কার্যকারিতাকে সরাসরি প্রভাবিত করে।

🩸 অ্যাক্রোমেগালি
এগুলি এমন ব্যাধি যা পিটুইটারি গ্রন্থিকে প্রভাবিত করে শরীরের বৃদ্ধিকে প্রভাবিত করে। তারা পিটুইটারি গ্রন্থি অতিরিক্ত বৃদ্ধি হরমোন নিঃসরণ ঘটায়।

🩸 অতিরিক্ত অ্যান্টিডিউরেটিক হরমোন
হাইপোথ্যালামিক ডিসঅর্ডারের কারণে অতিরিক্ত পরিমাণে অ্যান্টিডিউরেটিক হরমোন (ভাসোপ্রেসিন) নিঃসৃত হলে এটি ঘটে। এটি স্ট্রোক, রক্তক্ষরণ এবং সংক্রমণ হতে পারে।

🩸 কেন্দ্রীয় হাইপোথাইরয়েডিজম
এই বিরল ব্যাধি হাইপোথ্যালামিক এবং পিটুইটারি গ্রন্থিগুলিকে প্রভাবিত করে এবং সাধারণত একটি পিটুইটারি টিউমারের কারণে ঘটে।

🩸 অতিরিক্ত প্রোল্যাক্টিন (হাইপারপ্রোল্যাক্টিনেমিয়া)
এই অবস্থায়, একটি হাইপোথ্যালামিক ব্যাধি ডোপামিন (মস্তিষ্কে তৈরি একটি রাসায়নিক) হ্রাসের দিকে পরিচালিত করে। এর ফলে শরীরে প্রোল্যাক্টিনের মাত্রা অস্বাভাবিক বৃদ্ধি পায়। প্রোল্যাক্টিন হল স্তন্যদান প্রক্রিয়ায় জড়িত একটি হরমোন, যার মাধ্যমে স্তনের টিস্যু দুধ তৈরি করে। অতিরিক্ত প্রোল্যাক্টিনের মাত্রা অনিয়মিত পিরিয়ড এবং বন্ধ্যাত্বের দিকে পরিচালিত করে।

হোমিওপ্যাথির ধারণা About Of Homeopathic Treatment
হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা। 13
🇨🇭 হাইপোথ্যালামিক ডিসঅর্ডারের কারণ কী?

🩸 হাইপোথ্যালামিক ডিসঅর্ডার বা জেনেটিক অবস্থার ক্ষতির কারণে ঘটতে পারে যা হাইপোথ্যালামাসের বিকাশকে প্রভাবিত করে।

এর কারণগুলির মধ্যে রয়েছে:

  • 🛑 মাথায় আঘাত (যেমন আঘাতমূলক মস্তিষ্কের আঘাত)।
  • 🛑 ব্রেণ অপারেশন।
  • 🛑 মস্তিষ্ক সংক্রমণ।
  • 🛑 মস্তিষ্কের টিউমার যা হাইপোথ্যালামাসকে প্রভাবিত করে
    মস্তিষ্কের অ্যানিউরিজম (রক্তবাহী জাহাজের ফোলাভাব বা ফেটে যাওয়া)।
  • 🛑 খাদ্যাভ্যাস বা অনুপযুক্ত খাদ্যের কারণে পুষ্টির অভাব এবং ওজন সমস্যা।
  • 🛑 মানসিক চাপ বা স্যাচুরেটেড ফ্যাট বেশি খাওয়ার কারণে প্রদাহ হয়।
  • 🛑 উচ্চ চাপ বা পুষ্টির অভাব কর্টিসল (স্ট্রেস হরমোন) নিঃসরণ করে যা হাইপোথ্যালামাসকে প্রভাবিত করে।
  • 🛑 মস্তিষ্কের অস্ত্রোপচার।
  • 🛑 রেডিয়েশন থেরাপি বা কেমোথেরাপি।
  • 🛑 জন্মগত অবস্থা যা মস্তিষ্ক বা হাইপোথ্যালামাসকে প্রভাবিত করে
    মাল্টিপল স্ক্লেরোসিসের মতো প্রদাহজনিত রোগ।
  • 🛑 জিনগত ব্যাধি যেমন গ্রোথ হরমোনের ঘাটতি।

🇨🇭 হাইপোথ্যালামিক ডিসঅর্ডারের চিকিৎসা কি?

🩸 বেশিরভাগ এই রোগ নিরাময়যোগ্য। চিকিত্সা পদ্ধতি রোগের কারণ এবং প্রকৃতির উপর নির্ভর করবে।

🇨🇭 হাইপোথ্যালামিক ডিসঅর্ডার কিভাবে নির্ণয় করা হয়?

🩸 বিভিন্ন পরীক্ষার মাধ্যমে হাইপোথ্যালামিক ডিসঅর্ডার নির্ণয় করা হয়। ডাক্তার আপনাকে আপনার লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করবেন এবং আপনার চিকিৎসা ইতিহাসের বিশদ বিবরণ চাইতে পারেন এবং লক্ষণগুলির উপর ভিত্তি করে নির্দিষ্ট রক্ত এবং প্রস্রাব পরীক্ষা এবং ইমেজিং পরীক্ষার পরামর্শ দেবেন।

🇨🇭 হাইপোথ্যালামিক ডিসঅর্ডার নির্ণয়ের জন্য নিম্নলিখিত পরীক্ষাগুলি:

🧪 আপনার মস্তিষ্ক পরীক্ষা করার জন্য ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং ( MRI ) স্ক্যান বা কম্পিউটেড টমোগ্রাফি ( CT ) স্ক্যানের মতো ইমেজিং পরীক্ষা,
বিভিন্ন হরমোনের জন্য পরীক্ষা,
ইলেক্ট্রোলাইট বা প্রোটিনের জন্য পরীক্ষা, জেনেটিক স্ক্রীনিং পরীক্ষা।

🇨🇭 হাইপোথ্যালামিক ডিসঅর্ডারের জটিলতাগুলি কী?

🩸 হাইপোথ্যালামিক ডিসঅর্ডার যদি চিকিত্সা না করা হয় তবে কিছু গুরুতর জটিলতা হতে পারে। জটিলতাগুলি বেশিরভাগই হরমোনের স্তরের সমস্যার কারণে ঘটে, তবে সেগুলি অন্যান্য কারণেও দেখা দিতে পারে।

🇨🇭 জটিলতা যেমন:

  • 🩸 খাওয়া এবং পুষ্টির সমস্যা।
  • 🩸 বন্ধ্যাত্ব।
  • 🩸 ইরেকশন সমস্যা ( E D ) Problem.
  • 🩸 অস্টিও-পোরোসিস।
  • 🩸 বুকের দুধ খাওয়ানো নিয়ে সমস্যা।
  • 🩸 হার্ট র সমস্যা।
  • 🩸 উচ্চ কোলেস্টেরল মাত্রা
    স্থূলতা বৃদ্ধি সমস্যা।
হোমিও-চিকিৎসা.
হাইপোথ্যালামাস ডিসঅর্ডার কি ও কেন হয় ? এবং এর হোমিও চিকিৎসা। 14

🇨🇭 উপসংহার:
হাইপোথ্যালামিক ডিসঅর্ডার নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ এবং হরমোন নি:সরণে সমস্যা সৃষ্টি করতে পারে। এটি আপনার শরীরের যৌন হরমোনগুলির- যেমন: ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন, নিয়ন্ত্রণে সমস্যা সৃষ্টি করতে পারে।

🇨🇭 ব্যাধিটি আপনার শরীরের এই হরমোনের মাত্রাকে প্রভাবিত করে, যা আপনার উর্বরতাকে প্রভাবিত করতে পারে। যদি আপনার উর্বরতা সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে একজন বিশেষজ্ঞের সাথে দেখা করা ভাল।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: এটি শরীরের অভ্যন্তরীণ কার্যাবলীকে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এটি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।হাইপোথ্যালামাসের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হল পিটুইটারি গ্রন্থি নিয়ন্ত্রণ করা। পিটুইটারি হল মস্তিষ্কের গোড়ায় অবস্থিত একটি ছোট গ্রন্থি। এটি হাইপোথ্যালামাসের ঠিক নীচে অবস্থিত। বিভিন্ন কারণে হাইপোথ্যালামাস ডিসঅর্ডার দেখা দিতে পারে। হোমিওপ্যাথিতে হাইপোথ্যালামাস ডিসঅর্ডার এর কার্যকরী চিকিৎসা রয়েছে। লক্ষন অনুযায়ী চিকিৎসা দেওয়া হলে স্থায়ীভাবে হাইপোথ্যালামাস ডিসঅর্ডার নিয়ন্ত্রণে আনা সম্ভব। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্ৰহন করতে হবে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’s App-হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো )খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

About The Author

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!