LVDP বা PLID বা ডিস্ক প্রোলাপস জনিত কোমর ব্যথা ও হোমিওপ্যাথিক চিকিৎসা

ডিস্ক প্রোলাপস জনিত কোমর ব্যথা এর হোমিও চিকিৎসা।

🇨🇭 সাধারনত আমাদের মেরুদন্ডের নিচের দিকে ব্যথা হলে আমরা এটাকে কোমর ব্যথা বলে থাকি। কোমর ব্যথা অনেক কারনে হয়। তবে মেরুদন্ডের দুই হাড়ের মাঝখান থেকে ডিস্ক বের হয়ে যে কোমর ব্যথা হয়ে থাকে, সেটাকে ডিস্ক প্রলাপস জনিত কোমর ব্যথা বা PLID বা LVDP জনিত কোমর ব্যথা বলা হয়৷ অধিকাংশ সময় এই ডিস্ক প্রলাপসের কোমর ব্যথা সায়াটিক নার্ভ দিয়ে পায়ের দিকে চলে যায়৷ যেটাকে সায়াটিকার ব্যথাও বলা হয়।

🇨🇭 PLID মানে – Prolapse Lumbar Intervertebral Disc আর LVDP মানে Lumbar Vertrebral Disc Prolapse. অর্থাৎ আমাদের পিঠ বা কোমর অনেকগুলো ছোট ছোট হাড় নিয়ে গঠিত, যাকে আমরা কশেরুকা বা ভার্টিব্রা বলি। এই ভার্টিব্রাগুলোর মাঝখানে ইন্টারভার্টিব্রাল ডিস্ক থাকে, যার চারদিকে একধরনের ইলাস্টিকের মত কার্টিলেজ থাকে, এর ভিতরে টুথপেস্ট বা জেল এর মত নরম এক ধরনের পদার্থ থাকে।

homeo treatment

🇨🇭 অনেক সময় বিভিন্ন আঘাতজনিত কারনে জেল এর পদার্থটি ইলাস্টিকের উপর চাপ দেয়, ফলে ইন্টারভার্টিব্রাল ডিস্ক বের হয়ে এসে নার্ভে চাপ দেয়। কোমরে পায়ে ব্যথা হয়, পা ঝিন ঝিন করে, অবশ অবশ লাগে৷ অনেক সময় এই ব্যথা কোমরে না থেকে সরাসরি পায়ে চলে যায়। অধিকাংশ ডিস্ক প্রলাপ্স L4- L5 বা L5- S1 এ হয়ে থাকে। বয়স জনিত কারণে অনেক সময় অনেকগুলো ভার্টিব্রাল জয়েন্টে এক সাথে ডিস্ক প্রলাপ্স হয়ে থাকে।

আরো পড়ুনঃ      মহিলাদের যৌন সঙ্গম ব্যাথা || Painful sex homeo treatment

🇨🇭 মাঝে মাঝে দেখা যায় অনেক রোগীর কোমর বাঁকা হয়ে যেকোনো একদিকে সরে গেছে, এটাকে আমরা Lateral shift বলে থাকি৷ যদি কারো কোমর বাঁকা ( shift) হয়ে যায়। তবে এই বাঁকা কোমর সোজা না হলে অর্থাৎ শিফট কারেকশন না হলে ব্যথা ভাল হবে না।

🇨🇭 এছাড়া বয়সজনিত কারণে বর্ধিত হাড় বা অস্টিওফাইটস নার্ভে চাপ দেয় এতেও কোমর ব্যথা হতে পারে এবং ব্যথা পায়ে চলে যেতে পারে৷ এছাড়া স্পাইনাল ক্যানেল স্টেনোসিসের জন্য কোমর ও পায়ে এক সাথে ব্যথা হতে পারে। তাই রোগীর সব কথা শুনে বুঝে রোগ নির্নয় করে চিকিৎসা দেওয়া উচিত।

🇨🇭 কোমর ব্যথার জন্য সবোত্তম চিকিৎসা হল হোমিওপ্যাথি।

অনেকেই হঠাৎ করেই সার্জারির মত সিদ্ধান্ত নিয়ে নেন। তাই খরচ কমানো এবং রোগীদের হয়রানির হয়রানীর হাত থেকে বাচার জন্য সবোত্তম চিকিৎসা হল হোমিওপ্যাথি৷

homeo treatment

🇨🇭 আমি মনে করি আমাদের দেশের ক্ষেত্রেও সার্জারির করার আগে অবশ্যই একজন হোমিওপ্যাথের পরামর্শ নিন।

🇨🇭 অনেকে SWD, UST, TRACTION নিয়ে থাকেন । এই গুলো কোমর ব্যথার সঠিক চিকিৎসা না। একজন হোমিওপ্যাথ চিকিৎসকের হাতই পারে আপনাকে অপারেশন ছাড়া PLID এর সমস্যা থেকে মুক্ত করতে। 2- সপ্তাহ থেকে 1- মাসের মধ্যেই অধিকাংশ PLID জনিত কোমর ব্যথা সম্পূর্নভাবে ভাল হয়ে যায় । তাই কোমর ব্যথার রোগীদের বলব, অযথা হতাশার দরকার নেই। সঠিকভাবে চিকিৎসা নিন, সুস্থ থাকুন।

🇨🇭 তবে এটাও সত্য অধিকাংশ ক্রনিক কোমর ব্যথা করা অনেক কঠিন ৷ ভাল হতে সময় লাগে৷ অনেক সময় কিছুটা ব্যথা থেকে যায়৷ যেটাকে আস্তে আস্তে নিজে নিজে সলভ করে নিতে হয়৷

🇨🇭 ডায়াবেটিস,হার্ট অ্যাটাক,স্থুলতা বা অতি ওজন, ক্যান্সার, ব্রেন স্ট্রোক, ফ্যাটি লিভার , কিডনি ড্যামেজ , উচ্চ রক্ত চাপ , গ্যাসট্রিক আলসার , সন্তান না হওয়া, থাইরয়েডের সমস্যা ,হরমোন জনিত সমস্যা, যৌন সমস্যা ইত্যাদি রোগের অভিজ্ঞ হোমিও চিকিৎসক ।

🇨🇭 যে কোন ধরনের পরামর্শ ও চিকিৎসার যোগাযোগ করুন – হোমিওপ্যাথিক দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন (বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)
☎️ 01907-583252
☎️ 01302-743871

অন্য লেখা পেড়তে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!