পার্কিনসন রোগ Parkinson Disease Homoeo treatment

পার্কিনসন রোগ। Parkinson Disease Homoeo treatment

🇨🇭 পার্কিনসন রোগ কাকে বলে?

🇨🇭 পার্কিনসন রোগ হল একটি স্নায়বিক অসুস্থতা যেটি নিউরোনের (স্নায়ুর কোষ) উপর প্রভাব বিস্তারের মাধ্যমে মস্তিষ্কে বর্ধনশীল ক্ষয়ের সৃষ্টি করে। এই নিউরোনগুলি ডোপামিন নামক নিউরোট্রান্সমিটারের সাহায্যে মস্তিস্ক জুড়ে বার্তা পাঠানোর জন্য দায়ী। স্বাভাবিক অবস্থায় ডোপামিনের সাহায্যে মসৃণ ও ভারসাম্যপূর্ণ পেশী নিয়ন্ত্রণ সম্ভব হয়। এই নিউরোট্রান্সমিটারটির অভাবের ফলেই পার্কিনসন রোগের উপসর্গগুলি দেখা দেয়।

পার্কিনসন রোগ  Parkinson Disease Homoeo treatment

🇨🇭 এর প্রধান লক্ষণ ও উপসর্গগুলি কি?

🇨🇭 পার্কিনসন রোগের সবথেকে প্রথম ও সাধারণ উপসর্গগুলির মধ্যে একটি হল দেহের কোন একটি অংশে কম্পনের অনুভূতি, এটি হতে পারে হাতে বা পায়ে, এমনকি চোয়ালেও। হাতের বিশ্রামের সময় সাধারণত এই কম্পন দেখতে পাওয়া যায়, মূলত তর্জনীর উপর বুড়ো আঙুলের নড়াচড়া হিসাবে।

🇨🇭 দ্বিতীয় যে উপসর্গটি সাধারণত দেখতে পাওয়া যায় সেটি হল পেশীর কাঠিন্য। অনিয়ন্ত্রিত পেশী কাঠিন্যের ফলে অবাধ অঙ্গপরিচালনে ব্যাঘাত সৃষ্টি হয়। এই রোগীদের মধ্যে যেকোন ক্রিয়াকলাপের গতি ক্রমশ কমতে থাকে। স্নান বা খাওয়ার মত সহজ কাজ সম্পূর্ণ করতেও অস্বাভাবিক রকম বেশি সময় লাগতে পারে।

🇨🇭 এই রোগের অগ্রসর পর্যায়ের উপসর্গগুলির মধ্যে আছে ভারসাম্যের অভাব, ডিপ্রেসন বা অবসাদ, মুখোশসদৃশ অভিব্যক্তি এবং নুয়ে পড়া দেহভঙ্গিমা।

🇨🇭 তুলনামূলক অপরিচিত উপসর্গগুলি হল ভয়, লালাক্ষরণ, ত্বকের সমস্যা, মূত্র-সংক্রান্ত সমস্যা এবং যৌনক্রিয়ায় অক্ষমতা। কম্পনের কারণে রোগীর হাতের লেখা এবং কথা বলাও যথেষ্ট ক্ষতিগ্রস্থ হয়।

আরো পড়ুনঃ   45/ 50 বছর বয়সের পুরুষদের মধ্যে যৌন ক্ষমতা বৃদ্ধির হোমিওপ্যাথিক চিকিৎসা

🇨🇭 এটির প্রধান কারণ কি?

🇨🇭 যদিও এই রোগের সম্ভাব্য কারণের খোঁজে গবেষণা চলছে, এখনো অবধি তা খুঁজে পাওয়া যায়নি। জিনগত কারণ এবং কিছু পরিবেশগত উপাদান পার্কিনসনের সম্ভাবনা বৃদ্ধির জন্য দায়ী বলে মনে করা হয়।

🇨🇭 জিনের পরিবর্তনকেও পার্কিনসন রোগের সম্ভাব্য কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে, কিন্তু এর নিশ্চিত প্রভাব এখনো পরিষ্কার নয়।

🇨🇭 কৃষিক্ষেত্রে ব্যবহৃত কীটনাশকের সংস্পর্শ এই রোগটির একটি সম্ভাব্য পরিবেশগত উপাদান। অন্যান্য বিরল কারণগুলি হলো কয়েকটি এন্টিসাইকোটিক ওষুধ বা মস্তিষ্কের অসুস্থতা বা অতীতে একাধিক স্ট্রোকের আক্রমণ।

🛑কিভাবে এর নির্ণয় ও চিকিৎসা করা হয়?

🇨🇭 পার্কিনসন রোগের নির্ণয় করা সহজ নয়, কারণ এর নিশ্চিতকরণের জন্য কোন নির্দিষ্ট রক্ত পরীক্ষা বা ল্যাবরেটরি পরীক্ষা নেই। তাছাড়া, এর উপসর্গগুলো প্রায়শই অন্যান্য সমস্যা, যেমন অস্থিজনিত অস্বাভাবিকত্ব বা ভিটামিনের অভাব প্রভৃতির উপসর্গের সাথে সাদৃশ্য বহন করে।

🇨🇭 সুতরাং রোগীর বিস্তৃত ইতিহাস এবং পূর্ববর্তী ওষুধের ব্যবহার সঠিকভাবে সংগ্রহ করা প্রয়োজন। মস্তিষ্কের উপর এর সামগ্রিক প্রভাব দেখার জন্য সিটি স্ক্যান বা এমআরআই করা হতে পারে।

পার্কিনসন রোগ  Parkinson Disease Homoeo treatment

🇨🇭 রোগটির চিকিৎসায় ডোপামিনের অভাবপুরণের জন্য হোমিওপ্যাথিক ওষুধ পাওয়া যায়। এই ওষুধগুলো মস্তিষ্কের ক্ষতিগ্রস্থ অঞ্চলকে উদ্দীপ্ত করে।

🇨🇭 পারকিনসন রোগ জন্য একজন উপযুক্ত হোমিওপ্যাথি চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

🇨🇭 আপনি চিকিৎসা নিতে চাইলে আপনার রোগের লক্ষণ সমূহ ও প্রয়োজনীয় রিপোর্ট সমূহ দিতে পারেন। আমি ফ্রী হয়ে উত্তর দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 আমার একটি গ্ৰুপ আছে।গ্ৰুপটির লিংক নিচে দেওয়া আছে। আপনি আপনার রোগের বিস্তারিত জানতে ও নতুন নতুন রোগের তথ্য পেতে দয়া করে আমার গ্ৰুপটিতে জয়েন্ট করুন।

☎️ সরাসরি কথা বলতে চাইলে আমার মোবাইলে কল করুন এই নাম্বারে : 01907-583252 , 01302-743871

🇨🇭রোগী দেখার সময়ঃ
🛑সকাল ০৯.০০_ ০১.০০ টা।
🛑বিকাল ০৫.০০_ রাত ১০.০০ টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন (বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252
☎️ 01302-743871

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

🇨🇭 WhatsApp নাম্বারে যোগাযোগ করতে পারেন ।
ধন্যবাদান্তে

🇨🇭 Dr. Masud Hossain (D.H.M.S )(B.H.M.S)

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন (ডি,এইচ এম,এস )
☎️ মোবাইল নাম্বার : 01907-583252 , 01302-743871

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!