পায়ুপথে রক্তক্ষরণের কারণ কী ? ডাঃ মাসুদ হোসেন।

পায়ুপথে রক্তক্ষরণের কারণ কী ? ডাঃ মাসুদ হোসেন।

🩸 পায়ুপথে নানাভাবে রক্তপাত হতে পারে। মলত্যাগের আগে বা পরে তাজা বা টকটকে লাল রক্তপাত হতে পারে। কখনো মলমিশ্রিত রক্ত যেতে পারে। আবার কখনো মলের সঙ্গে সরু লাল দাগ দেখা যেতে পারে। কখনো এই রক্তপাতের পরিমাণ হয় এত সামান্য যে খালি চোখে দেখা যায় না।

🩸 সাধারণত ওপর দিকে, মানে খাদ্যনালি, পাকস্থলী ও ক্ষুদ্রান্ত্রের উপরিভাগ থেকে রক্তপাত হলে তা আলকাতরার মতো কালচে, দুর্গন্ধযুক্ত, আঠালো বা পিচ্ছিল দেখায়। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এর নাম – ( মেলেনা )। আর পায়ুপথের কাছাকাছি মানে নিচের দিক থেকে রক্তপাত হলে তা তাজা রক্তের মতোই দেখা যেতে পারে। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা হঠাৎ কমে যাওয়া অকাল্ট বা গোপন রক্তপাতের একটি লক্ষণ।

🩸পায়ুপথে রক্তক্ষরণের কারণ কী?

🩸 খাদ্যনালি থেকে পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র, বৃহদন্ত্র হয়ে পায়ুপথ অবধি যেকোনো স্থানে সমস্যার জন্য রক্ত যেতে পারে। পায়ুপথে রক্তপাতের পেছনে লুকিয়ে থাকতে পারে পাইলস, অ্যানাল ফিসারের মতো সুপরিচিত সমস্যা থেকে পাকস্থলী বা অন্ত্রের ক্যানসার-
জাতীয় গুরুতর রোগ। যেকোনো বয়সেই ঘটতে পারে এমন ঘটনা। বয়সভেদে কারণের তারতম্য আছে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে সবচেয়ে সাধারণ কারণ হচ্ছে পাইলস ও অ্যানাল ফিসার। মলাশয় ও পায়ুপথের রক্তনালি স্ফীত হওয়াকে বলে পাইলস। আর পায়ুপথের ভালভ ফেটে যাওয়ার সমস্যার নাম ফিসার। অন্ত্রে ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ বা প্রদাহ থেকেও পায়ুপথে রক্তপাত হতে পারে। সাধারণ বাংলায় একে বলে রক্ত আমাশয়। অন্যান্য কারণের মধ্যে আছে বৃহদন্ত্রের পলিপ, ক্ষুদ্রান্ত্র বা বৃহদন্ত্রের প্রদাহজনিত রোগ আইবিডি ( ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ – IBD ), অন্ত্রের যক্ষ্মা বা টিবি, অন্ত্রে লিমফোমা, বৃহদন্ত্রের ক্যানসার। এ ছাড়া বৃহদন্ত্রে পকেট বা ডাইভারটিকুলা, বৃহদন্ত্রের কোনো কারণে রক্ত সঞ্চালন কমে যাওয়া, কোলাইটিস,
রেডিওথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়ার
কারণে সৃষ্ট কোলাইটিসও হতে পারে রক্তপাতের কারণ।

পায়ুপথে রক্তক্ষরণের কারণ কী ? ডাঃ মাসুদ হোসেন।
🩸 পাকস্থলীর আলসার বা ক্ষত, প্রদাহ, টিউমারজনিত কারণে এবং লিভার সিরোসিসের রোগীর পায়ুপথে রক্তপাত ঘটা অস্বাভাবিক নয়।
আরো পড়ুনঃ  ক্যান্সার- Cancer হলে রোগী কতদিন বাঁচে ?

🩸 শিশুদের ক্ষেত্রে বৃহদন্ত্রের সংক্রমণ, বিশেষ করে রোটা ভাইরাসজনিত সংক্রমণের কারণে পায়ুপথে রক্তপাত সবচেয়ে বেশি হয়। শিশুদের এই সমস্যার আরেকটি অন্যতম কারণ হলো মলাশয় বা বৃহদন্ত্রের পলিপ। এ ছাড়া অন্ত্রের এক অংশ আরেক অংশে প্রবেশ করে সৃষ্ট প্রদাহ বা ইন্টাসাসেপশন, জন্মগ্রত ত্রুটির কারণে মেকেলস ডাইভারটিকুলাম বা অন্ত্রে ডাইভারটিকুলোসিস হয়ে শিশুদের এ ধরনের রক্তপাত হয়। শিশুদের আইবিডি হওয়াও অস্বাভাবিক নয়।

🩸 শনাক্ত হবে কীভাবে
যে কারণে বা যে পরিমাণেই যাক না কেন, পায়ুপথে রক্তপাত একবার হলেও গুরুত্বের সঙ্গে নিতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে দ্রুত কারণ নির্ণয় করা জরুরি। অভিজ্ঞ চিকিৎসক ডিজিটাল রেকটাল এক্সামিনেশন করে বা পায়ুপথ আঙুল দিয়ে পরীক্ষা করে পাইলস, ফিসার, মলাশয়ে কোনো টিউমার বা পলিপ আছে কি না, অনুমান করতে পারেন। এ ছাড়া খালি চোখে দেখা না গেলেও মলে রক্ত আছে কি না, দেখতে অকাল্ট ব্লাড টেস্টও করা যায়। মলাশয় বা বৃহদন্ত্রে আলসার, টিউমার, পলিপ, টিবি, ক্যানসার, আইবিডি ইত্যাদি নির্ণয়ে প্রক্টস্কপি বা কোলনোস্কপির মতো পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এন্ডোস্কপির সাহায্যে খাদ্যনালি, পাকস্থলী ও ক্ষুদ্রান্ত্রের উপরিভাগের সমস্যা শনাক্ত করা হয়। ক্ষুদ্রান্ত্রের সম্পূর্ণ অংশ পরীক্ষা করে দেখতে ব্যবহৃত হয় এন্টেরোস্কপি।

পায়ুপথে রক্তক্ষরণের কারণ কী ? ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 চিকিৎসা:
পায়ুপথে রক্তপাত হলে রোগের ইতিহাস, পায়ুপথ পরীক্ষা ও প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে সঠিক কারণ নির্ণয় করার পর শুরু হবে চিকিৎসা। তবে রোগীর রক্তক্ষরণ অনেক বেশি হলে আগে রক্ত দিয়ে চিকিৎসা করতে হবে। পাইলস, ফিসার ইত্যাদি রোগ এখন ওষুধ ও জীবনাচরণ পরিবর্তনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ইসোফেজিয়াল ভ্যারিক্স ( লিভার সিরোসিসের ক্ষেত্রে ), পলিপ, আলসার ইত্যাদি হলে এন্ডোস্কপিক চিকিৎসার মাধ্যমে রক্তপাত নিয়ন্ত্রণ করা যায়। তবে পাকস্থলী বা বৃহদন্ত্রের টিউমার হলে এবং অন্যান্য আরও কিছু ক্ষেত্রে হোমিওপ্যাথিক-চিকিৎসা করা দরকার পড়ে।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক এন্ড প্রাইভেট প্র্যাক্টিশনার। ( রেজি: নং- 35423 )

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন। হোমিও গবেষক / হোমিও বিশেষজ্ঞ চট্টগ্রাম।

ডা. মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!