অ্যাসথেনোস্পার্মিয়া-( Asthenozoospermia ) কী এবং এর হোমিও চিকিৎসা।

অ্যাসথেনোস্পার্মিয়া-( Asthenozoospermia ) কী এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 অ্যাসথেনোস্পার্মিয়া ( Asthenozoospermia ) একটি বন্ধ্যাত্বের এমন একটি অবস্থা যেখানে একজন ব্যক্তি শুক্রাণুর গতিশীলতা হ্রাস পায়। শুক্রাণুর গতিশীলতা স্ত্রী প্রজনন ট্র্যাক্টের মাধ্যমে ডিম্বাণুতে পৌঁছানোর জন্য শুক্রাণুর – সাঁতার , করার ক্ষমতা।

🇨🇭 Asthenozoospermia হল এমন একটি অবস্থা যেখানে একজন ব্যক্তির শুক্রাণুর গতিশীলতা শূন্য থাকে।

🇨🇭 অ্যাসথেনোস্পার্মিয়া ( Asthenozoospermia ) গর্ভাবস্থা অর্জনের সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে, হ্রাস করতে পারে এবং এটি পুরুষদের বন্ধ্যাত্বের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি অলিগোস্পার্মিয়া সহ , কম শুক্রাণুর সংখ্যা।

🇨🇭 অ্যাসথেনোস্পার্মিয়াকে ( Asthenozoospermia ) 40% এর কম শুক্রাণুর গতিশীলতা বা 32% এর কম প্রগতিশীল হিসাবে সংজ্ঞায়িত করা হয়। প্রগতিশীল গতিশীলতা বলতে বোঝায় শুক্রাণু সরলরেখায় বা বড় বৃত্তে চলে।

🇨🇭 অ্যাসথেনোস্পার্মিয়াও ( Asthenozoospermia ) প্রায়ই অলিগোস্পার্মিয়ার সাথে থাকে এবং সাধারণত শুক্রাণুর অঙ্গ-সংস্থানের ত্রুটিযুক্ত রোগীদের মধ্যে দেখা যায় , যা টেরাটোস্পার্মিয়া নামে পরিচিত।

🇨🇭 অধিকন্ত অ্যাথেনোস্পার্মিয়ায় আক্রান্ত রোগীদের মধ্যে শুক্রাণুর DNA ফ্র্যাগমেন্টেশনের মাত্রা বেশি থাকে।

অ্যাসথেনোস্পার্মিয়া-( Asthenozoospermia ) কী এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 অ্যাথেনোস্পার্মিয়া ( Asthenozoospermia ) এবং পুরুষ উর্বরতা:
অ্যাসথেনোস্পার্মিয়া পুরুষের উর্বরতাকে সরাসরি প্রভাবিত করে এবং গর্ভধারণের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কমাতে পারে। যদি শুক্রাণু মহিলাদের প্রজনন ট্র্যাক্টে ডিম্বাণুতে পৌঁছাতে না পারে, তাহলে নিষিক্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

🇨🇭 যেহেতু শুক্রাণুকে ফ্যালোপিয়ান টিউব বরাবর দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে হবে ওসাইটের সাথে মিলিত হতে এবং নিষিক্ত করার জন্য, শুক্রাণুর গতিশীলতা প্রাকৃতিক নিষিক্তকরণ এবং গর্ভাবস্থা অর্জনের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন। ফলস্বরূপ, অ্যাথেনোস্পার্মিয়া পুরুষের উর্বরতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

🇨🇭 Asthenic মানে দুর্বল। অ্যাসথেনোজুস্পার্মিয়া ( Asthenozoospermia ) হল এমন একটি অবস্থা যেখানে শুক্রাণু সুস্থদের তুলনায় গতিশীলতা / চলাচল হ্রাস করে।

🇨🇭 কিছু পুরুষের 100% অচল শুক্রাণু থাকে এবং এটি 5000 পুরুষের মধ্যে( 1 ) জনের ক্ষেত্রে ঘটে।

🇨🇭 শুক্রাণুর এই অক্ষমতার কারণে একজন মহিলার দেহের অভ্যন্তরে দক্ষতার সাথে চলাফেরা করতে পারে না এবং যা ডিম্বাণু পর্যন্ত পৌঁছানোর জন্য এবং প্রজনন ঘটাতে অক্ষম।
অ্যাথেনোজোস্পার্মিয়া ( Asthenozoospermia ) পুরুষদের মধ্যে বন্ধ্যাত্ব সৃষ্টি করে। গর্ভধারণের জন্য ডিম্বাণুকে নিষিক্ত করার জন্য গতিশীল এবং সুস্থ শুক্রাণুকে মহিলার প্রজনন ট্র্যাক্টের মধ্য দিয়ে যেতে হবে।

🇨🇭 পুরুষদের কম শুক্রাণুর গতিশীলতা নির্ণয় করা হয় যখন 40 শতাংশেরও কম শুক্রাণু দক্ষতার সাথে চলাচল করতে পারে। একজন মহিলার ডিম্বাণুকে নিষিক্ত করার জন্য শুক্রাণু জরায়ুর শ্লেষ্মা দিয়ে যাওয়ার জন্য প্রতি সেকেন্ডে কমপক্ষে( 25 ) মাইক্রোমিটার প্রগতিশীল গতিশীলতা থাকা প্রয়োজন, এর চেয়ে কম কিছু হলে শুক্রাণুর গতিশীলতা কম হয়।

🇨🇭 শুক্রাণুর গতিশীলতার বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে, যার মধ্যে রয়েছে, ধীর বা মন্থর প্রগতিশীল গতিশীলতা, অ-প্রগতিশীল গতিশীলতা ( 5 মাইক্রোমিটারের কম ) এবং কোন গতিশীলতা নেই। প্রগতিশীল গতিশীলতা যেখানে শুক্রাণু রৈখিকভাবে চলে।

🇨🇭 অ-প্রগতিশীল গতিশীলতা হতে পারে যখন শুক্রাণু ধীরে ধীরে নড়াচড়া করে বা একই জায়গায় চারপাশে ঘুরতে থাকে।

আরো পড়ুনঃ   যৌবন ধরে রাখার মূল রহস্য | যৌবন সতেজ রাখার উপায়।

🇨🇭 অ্যাসথেনোস্পার্মিয়া ( Asthenozoospermia ) কারণ:

  • 🩸 অ্যান্টিস্পার্ম অ্যান্টিবডির উপস্থিতি।
  • 🩸অ্যালকোহল বা মাদকদ্রব্যের অত্যধিক ব্যবহার – তামাক, গাঁজা।
  • 🩸 বয়স (45 বছর বয়স থেকে গতিশীলতা হ্রাস পায়)।
  • 🩸 বিষাক্ত পণ্যের এক্সপোজার (সার, রাসায়নিক)।
  • 🩸 বীর্যে সংক্রমণ।
  • 🩸 অণ্ডকোষে সমস্যা।
  • 🩸 অস্বাভাবিক শুক্রাণু রূপবিদ্যা।
  • 🩸 ভ্যারিকোসিল।
  • 🩸 দরিদ্র খাদ্য।
  • 🩸 ভ্যাসেকটমি।
  • 🩸 জ্বর।
  • 🩸 কেমোথেরাপি এবং রেডিওথেরাপি।
  • 🩸 যে অভ্যাসগুলি অণ্ডকোষের তাপমাত্রা বাড়ায়।
  • 🩸 সংক্রমণ, ভ্যারিকোসেলিস, বাধা সবই গতিশীলতা হ্রাসের কারণ হতে পারে।

🇨🇭 বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) নির্দেশিকাগুলির গতিশীলতা প্রায় 40% এর মধ্যে থাকা প্রয়োজন। গর্ভাবস্থার হারের উন্নতিতে শুক্রাণুর গতিশীলতার একটি নির্দিষ্ট ভূমিকা রয়েছে।

🇨🇭 অ্যাসথেনোজুস্পার্মিয়া পুরুষ বন্ধ্যাত্বের একটি কারণ , যেহেতু শুক্রাণু তাদের গতিশীলতার অভাবের কারণে ডিম্বাণু পর্যন্ত পৌঁছাতে এবং নিষিক্ত করতে সক্ষম হয় না। অতএব, এই পরিস্থিতি গর্ভবতী হওয়ার সম্ভাবনাকে বাধা দেয়।

অ্যাসথেনোস্পার্মিয়া-( Asthenozoospermia ) কী এবং এর হোমিও চিকিৎসা।

🇨🇭 অ্যাসথেনোজুস্পার্মিয়া জেনেটিক কারণ:

🩸 যদি একজন পুরুষের বীর্যে কোনো শুক্রাণু বা বীর্যের গতিশীলতার সমস্যা দেখা না যায়, তাহলে এটি জেনেটিক কারণেও হতে পারে।

🩸 কার্টাজেনার সিনড্রোম , যা প্রাথমিক সিলিয়ারি ডিস্কিনেসিয়া বা ডিস্কাইনেটিক সিলিয়া সিন্ড্রোম নামেও পরিচিত , এটি একটি বিরল অটোসোমাল রিসেসিভ রোগ যা সিলিয়ার গঠন এবং কার্যকারিতার ত্রুটি দ্বারা চিহ্নিত করা হয়। এই সিন্ড্রোমটি পুরুষ বন্ধ্যাত্বের সাথে যুক্ত, কারণ এটি শুক্রাণুর গতিশীলতাকে প্রভাবিত করে।

🇨🇭 অ্যাসথেনোজুস্পার্মিয়া রোগ নির্ণয়:

Asthenozoospermia ক্লিনিকাল প্রকাশ ঘটায় না। পুরুষটি তার বীর্যের গতিশীলতার সমস্যা সম্পর্কে অবগত না হয়ে অজান্তেই যৌন মিলন করতে পারে এবং স্বাভাবিকভাবে বীর্যপাত করতে পারে। যাইহোক, গর্ভাবস্থা অর্জন করার চেষ্টা করার সময়, জটিলতা দেখা দেয়।

🩸 সেমিনোগ্রাম বা স্পার্মিওগ্রাম হল পুরুষের বীর্য বিশ্লেষণ করার জন্য ব্যবহৃত পরীক্ষা। বীর্যের মধ্যে যে পরামিতিগুলি মূল্যায়ন করা হয় তার মধ্যে একটি হল শুক্রাণুর প্রগতিশীল গতিশীলতা এবং গতিশীলতা।

🩸 প্রগতিশীল গতিশীলতা:
শুক্রাণুকে অবশ্যই দূরত্বে অগ্রসর হতে সক্ষম হতে হবে, যাতে তারা নারীর প্রজনন ট্র্যাক্ট অতিক্রম করতে পারে এবং ডিম্বাণুকে নিষিক্ত করতে পারে। এমন সময় আছে যখন শুক্রাণু নড়াচড়া দেখায়।

🩸 যদি ক্রমান্বয়ে গতিশীল শুক্রাণুর শতাংশ 32 শতাংশের কম হয়, তাহলে রোগীর শুক্রাণুর গতিশীলতা দুর্বল বলে ধরা হয়।

🇨🇭 প্রতিরোধ ব্যবস্থা:
সন্তান জন্ম দিতে সক্ষম হতে হলে অবশ্যই শুক্রাণু সংখ্যা,আকার ,আকৃতি ও গতিশীলতা পরিপূর্ণ হতে হবে। আমাদের অবশ্যই স্বাস্থ্যকর খাদ্যবিধি ও লাইফ স্টাইল ফলো করতে হবে।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে অ্যাসথেনোজুস্পার্মিয়ার Asthenozoospermia কার্যকরী চিকিৎসা রয়েছে। আপনার অলস শুক্রাণু তথা দুর্বল শুক্রাণুকে প্রগতিশীল করতে হোমিওপ্যাথিতে লক্ষনভিত্তিক কার্যকরী ঔষধ রয়েছে। হোমিওপ্যাথি চিকিৎসা গ্ৰহনের মাধ্যমে অ্যাসথেনোজুস্পার্মিয়া নির্মূল করা সম্ভব। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

homeo-treatment-dr-masud-hossain

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’s App – হোয়াটসঅ্যাপ এবং IMO/ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

About The Author

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!