স্যাক্রোইলাইটিস এর হোমিও চিকিৎসা।

স্যাক্রোইলাইটিস এর হোমিও চিকিৎসা। ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 স্যাক্রোইলাইটিস – Sacrolitis কি?

🇨🇭 স্যাক্রোইলাইটিস – Sacrolitis হল স্যাক্রোইলিয়াক জয়েন্টের ( S.I ) প্রদাহ, যে জয়েন্টটি ইলিয়ামকে স্যাক্রামের সাথে সংযুক্ত করে। S.I জয়েন্টটি শরীরের বৃহত্তম জয়েন্টগুলির মধ্যে একটি এবং এটি গ্লুটিয়াল এবং পিঠের নীচের ব্যথার একটি সাধারণ উৎস। স্যাক্রোইলিয়াক জয়েন্টের প্রদাহ অস্টিওআর্থারাইটিস, গর্ভাবস্থা, স্পন্ডাইলোআর্থ্রোপ্যাথিস এবং ট্রমা থেকে ঘটতে পারে।

🇨🇭 স্যাক্রোইলাইটিস – Sacrolitis একটি বেদনাদায়ক অবস্থা যা এক বা উভয় স্যাক্রোইলিয়াক জয়েন্টকে প্রভাবিত করে। এই দুটি জয়েন্ট সেখানে অবস্থিত যেখানে স্যাক্রাম – মেরুদণ্ডের ত্রিভুজাকার শেষ অংশ, ইলিয়ামের সাথে মিলিত হয় – পেলভিসের একটি অংশ। স্যাক্রোইলাইটিস নিতম্বে বা পিঠের নীচের অংশে ব্যথা এবং শক্ত হয়ে যেতে পারে এবং ব্যথা এক বা উভয় পায়ে নেমে যেতে পারে। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকলে বা সিঁড়ি বেয়ে উঠলে ব্যথা আরও বাড়তে পারে।

🇨🇭 স্যাক্রোইলাইটিস – Sacrolitis কারণ কি?

🇨🇭 স্যাক্রোইলিয়াক জয়েন্টের প্রদাহ স্যাক্রোইলাইটিসের বেশিরভাগ উপসর্গের কারণ হয়। স্যাক্রোইলিয়াক জয়েন্টে প্রদাহ সৃষ্টি করে, যার মধ্যে রয়েছে:

🩸 অস্টিওআর্থারাইটিস : এই ধরনের পরিধান এবং টিয়ার আর্থ্রাইটিস স্যাক্রোইলিয়াক জয়েন্টগুলিতে ঘটতে পারে এবং লিগামেন্ট ভেঙে যাওয়ার ফলে।

🩸 অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিস : এটি মেরুদণ্ডের জয়েন্টগুলির এক ধরনের প্রদাহজনক বাত। স্যাক্রোইলাইটিস প্রায়ই অ্যাঙ্কাইলোজিং স্পন্ডিলাইটিসের প্রাথমিক লক্ষণ।

🩸 সোরিয়াটিক আর্থ্রাইটিস : এই প্রদাহজনক অবস্থা জয়েন্টে ব্যথা এবং ফুলে যাওয়ার পাশাপাশি সোরিয়াসিস- ত্বকের উপর আঁশযুক্ত প্যাচ, সৃষ্টি করে। সোরিয়াটিক আর্থ্রাইটিস স্যাক্রোইলিয়াক জয়েন্টগুলি সহ মেরুদণ্ডের জয়েন্টগুলিতে প্রদাহ সৃষ্টি করতে পারে।

স্যাক্রোইলাইটিস এর হোমিও চিকিৎসা।

🇨🇭 স্যাক্রোইলাইটিসের- Sacrolitis অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে:

🩸 ট্রমা : পড়ে যাওয়া, মোটর গাড়ির দুর্ঘটনা, বা স্যাক্রোইলিয়াক জয়েন্টগুলিতে অন্যান্য আঘাত বা স্যাক্রোইলিয়াক জয়েন্টকে সমর্থনকারী বা পার্শ্ববর্তী লিগামেন্টগুলি লক্ষণগুলির কারণ হতে পারে।

🩸গর্ভাবস্থা : গর্ভাবস্থায় উত্পন্ন হরমোনগুলি পেলভিসের পেশী এবং লিগামেন্টগুলিকে শিথিল করতে পারে, যার ফলে স্যাক্রোইলিয়াক জয়েন্টটি ঘুরতে পারে। গর্ভাবস্থার ওজনও স্যাক্রোইলিয়াক জয়েন্টে চাপ দিতে পারে এবং জয়েন্ট পরা হতে পারে।

🩸 পাইজেনিক স্যাক্রোইলাইটিস: এটি স্ট্যাফিলোকক্কাস অরিয়াস ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট স্যাক্রোইলিয়াক জয়েন্টের একটি বিরল সংক্রমণ।

🇨🇭 স্যাক্রোইলাইটিসের- Sacrolitis লক্ষণগুলি কী?

আরো পড়ুনঃ  ফ্যালিওপিয়ান টিউব ব্লক ও এর হোমিও চিকিৎসা।

🇨🇭 স্যাক্রোইলাইটিসের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে ব্যথা :

  • 🩸 পিঠের নীচে,
  • 🩸 নিতম্ব,
  • 🩸 নিতম্ব বা উরুতে ঘটে,
  • দীর্ঘক্ষণ বসে থাকার বা দাঁড়িয়ে থাকার বা চেয়ার থেকে উঠার পরে আরও খারাপ হয়ে যায়,
  • পাছা ঘোরানোর পরে খারাপ হয়ে যায়। ধারালো বা ছুরিকাঘাত, বা নিস্তেজ এবং ব্যথা অনুভব করে।

🇨🇭 কিভাবে স্যাক্রোইলাইটিস- Sacrolitis নির্ণয় করা হয়?

🇨🇭 ডাক্তার আপনাকে আপনার চিকিৎসা ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করবে, যার মধ্যে কোনো পূর্ববর্তী প্রদাহজনিত ব্যাধি বা শর্ত রয়েছে। অন্যান্য ডায়গনিস্টিক পরীক্ষা অন্তর্ভুক্ত:

🩸 শারীরিক পরীক্ষা, নড়াচড়া পরীক্ষা: শারীরিক পরীক্ষার সময়, মেরুদণ্ড সঠিক প্রান্তিককরণ এবং ঘূর্ণনের জন্য পরীক্ষা করা হয়। বিভিন্ন শারীরিক নড়াচড়া পরীক্ষার সময়, আপনাকে অবস্থান করা হয় বা নির্দিষ্ট দিকে যেতে বলা হয়। এই পরীক্ষাগুলির মধ্যে কিছুতে, ডাক্তার আপনার স্যাক্রোইলিয়াক জয়েন্ট, মেরুদণ্ড, নিতম্ব বা পায়ে চাপ প্রয়োগ করেন। পরীক্ষার সংখ্যা যত বেশি পজিটিভ-ব্যথা নিয়ে আসে।

স্যাক্রোইলাইটিস এর হোমিও চিকিৎসা।

🇨🇭 কিভাবে স্যাক্রোইলাইটিস- Sacrolitis নির্ণয় করা হয়?

🇨🇭 ডাক্তার আপনাকে আপনার চিকিৎসা ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করবে, যার মধ্যে কোনো পূর্ববর্তী প্রদাহজনিত ব্যাধি বা শর্ত রয়েছে। আপনার স্যাক্রোইলাইটিস হওয়ার সম্ভাবনা তত বেশি।

🇨🇭 অন্যান্য ডায়গনিস্টিক পরীক্ষা:

🧪 রক্তের কাজ – রক্তের কাজ প্রদাহের লক্ষণগুলির জন্য দেখায়।

🧪 ইমেজিং পরীক্ষা – এক্স-রে, সিটি স্ক্যান , অথবা এম,আর,আই স্ক্যানের নির্দেশ দেওয়া যেতে পারে।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে স্যাক্রোইলাইটিস এর কার্যকরী চিকিৎসা রয়েছে। হোমিওপ্যাথি ঔষধ
স্যাক্রোইলিয়াক জয়েন্টের প্রদাহ দূর করে রোগীকে স্থায়ীভাবে আরোগ্য করে। এক্ষেত্রে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে ।

ডাঃ মাসুদ হোসেন
ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 আমার চেম্বার চট্টগ্রাম আগ্ৰাবাদ বেপারি পাড়া (চৌমুহনী রোড) ইংলিশ স্কুলের সামনে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

What’s App-হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!