যোনি সিস্ট ( Vaginal Cysts )

যোনি সিস্ট ( Vaginal Cysts ) | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 যোনি সিস্ট (Vaginal Cysts ) কি?

🩸 যোনিতে সিস্ট – Vaginal Cysts হল বাতাস, শ্লেষ্মা, পুঁজ বা অন্যান্য পদার্থে ভরা একটি পিণ্ড বা বাম্প।

🩸 যোনিতে সিস্টগুলি সনাক্ত করা যায় না, মটরের মতো ছোট বা কমলার মতো বড়। যোনি সিস্টের বিভিন্ন কারণ এবং প্রকার রয়েছে। বেশিরভাগ যোনি সিস্ট ক্ষতিকারক নয়, তবে কিছু সংক্রামিত হলে বেদনাদায়ক হতে পারে।

🇨🇭 কোথায় যোনি সিস্ট ( Vaginal Cysts ) হয়ে থাকে?

🩸 যোনি নারী প্রজনন ব্যবস্থার অংশ। আপনার যদি যোনি সিস্ট থাকে তবে আপনি এটি যোনির ঠোঁটে (ল্যাবিয়া) বা যোনিপথের খোলার সময় অনুভব করতে পারেন।

🩸 যোনি সিস্টগুলি যোনিতেও পাওয়া যেতে পারে – যে খাল টি জরায়ুকে শরীরের বাইরের সাথে সংযুক্ত করে।

🇨🇭 যোনি সিস্ট ( Vaginal Cysts ) কি কি ধরনের ?
যোনি সিস্ট Vaginal Cysts

🩸 বিভিন্ন ধরণের যোনি সিস্ট Vaginal Cysts রয়েছে:

💋 ইনক্লুশন সিস্ট ( Inculcation Cyst ):
এগুলি যোনির দেয়ালে ছোট ছোট সিস্ট। তারা প্রায়ই যোনিতে আঘাতের, সম্ভবত প্রসবের সময় বা যোনি অস্ত্রোপচারের পরে। টিস্যু যোনির পৃষ্ঠের নীচে আটকে যায় এবং এটি সিস্ট সৃষ্টি করে। এটি যোনি সিস্টের সবচেয়ে সাধারণ ধরনের।

💋 বার্থোলিন গ্রন্থি সিস্ট ( Bartholin Cysts ):
এই ধরনের সিস্ট তরল বা পুঁজ-ভরা বাম্প বা ফোড়া দ্বারা হয় যা যোনির উভয় পাশের খোলার সময় তৈরি হয়। তাদের নামকরণ করা হয়েছে বার্থোলিন গ্রন্থিগুলির নামানুসারে, যা তরল তৈরি করে যা ল্যাবিয়াকে ( যোনিপথের ঠোঁট ) লুব্রিকেট করে। এই গ্রন্থিগুলি ব্লক হয়ে গেলে একটি সিস্ট তৈরি হয়। যদি সিস্ট ব্যাকটেরিয়া দ্বারা সংক্রামিত হয়, এটি ফোড়া গঠন করে।

💋 সেবেসিয়াস সিস্ট ( Seboceous Cyst )
এগুলি হল সিস্ট যা বিকশিত হয় যখন তেল উৎপাদনকারী সিবেসিয়াস গ্রন্থিগুলি ভালভা ( বাহ্যিক যৌনাঙ্গ ) ব্লক হয়ে যায়। এটি একটি হলুদ,সাদা -চর্বিযুক্ত উপাদানে ভরা একটি পিণ্ড তৈরি করবে।

💋 গার্টনার নালী সিস্ট:
গার্টনার নালী হল একটি অঙ্গ যা একজন ব্যক্তির ভ্রূণের বিকাশের সময় উপস্থিত থাকে। তারা সাধারণত জন্মের আগেই চলে যায়। যদি তারা না করে, এই নালীগুলি একজন ব্যক্তির জীবনে পরবর্তীকালে যোনির দেয়ালে সিস্ট তৈরি করতে পারে।

💋 মুলেরিয়ান সিস্ট ( Mullerian Cyst ):
এগুলি এক ধরনের সিস্ট যা ভ্রূণের বিকাশের সময় মুলেরিয়ান নালীতে অবশিষ্ট উপাদান থেকে তৈরি হয়। তারা পরবর্তী জীবনে যোনির দেয়ালে বেড়ে উঠতে পারে।
এন্ডোমেট্রিওসিস বা সৌম্য টিউমারের ফলে সিস্ট দেখা দিতে পারে, তবে এটি অস্বাভাবিক। বেশিরভাগ সিস্ট ক্ষতিকারক নয় যদি না তারা সংক্রমিত না হয়।

💋 সিস্টোসেলস বা রেক্টোসেলস সিস্ট:
সিস্টোসেলস বা রেক্টোসেলস যোনি সিস্ট হিসাবে হয়
সন্তান প্রসবের কারণে প্রায়ই যোনিপথের চারপাশের পেশী দুর্বল হয়ে পড়ে। এই ধরনের পরিস্থিতিতে, সিস্টোসেলস বা রেক্টোসেলস ঘটতে পারে। সিস্টোসিলস যা মূত্রাশয় তার স্বাভাবিক অবস্থান থেকে নেমে যায় এবং যোনির দেয়ালে ধাক্কা দেয় বা রেক্টোসেলস যা মলদ্বারের সামনের দেয়াল যোনি প্রাচীরের দিকে ধাক্কা দেওয়ার কারণে সৃষ্ট এটি স্ফীতি, উভয়ই যোনি সিস্ট হিসাবে প্রদর্শিত হয়, যদিও তারা বাস্তবে সিস্ট।

যোনি সিস্ট Vaginal Cysts

🇨🇭 কাদের যোনি সিস্ট Vaginal Cysts হয়ে থাকে:

💋 প্রজনন বয়সের লোকেদের মধ্যে যোনি সিস্ট সবচেয়ে বেশি দেখা যায়। যাইহোক, মেনোপজের মাধ্যমে সিস্ট বিকাশ করতে পারে।

🇨🇭 যোনিতে সিস্টের Vaginal Cysts কারণ কী?

💋 যোনি সিস্টের কারণ সিস্টের ধরণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। যোনি সিস্টের কিছু সাধারণ কারণ:

🩸 আঘাত : গার্টনার নালী, বা Mullerian যোনি সিস্ট যা প্রসবের সময় ছিঁড়ে বা কান্না থেকে বা অস্ত্রোপচারের সময় যোনি প্রাচীরে আঘাত থেকে তৈরি হয়। এই ধরনের সিস্ট আপনার অজান্তেই ঘটে। আপনি এই সিস্ট প্রতিরোধ করতে পারবেন না।

🩸 গ্রন্থি বা নালী ব্লকেজ : বার্থোলিন গ্রন্থি এবং সিবেসিয়াস সিস্ট ঘটে যখন একটি নালী বা গ্রন্থি অবরুদ্ধ বা আটকে যায়, যার ফলে – তরল, পুঁজ, তেল বা অন্যান্য পদার্থ সংগ্রহ করে এবং একটি পিণ্ড তৈরি করে। সংক্রমিত হলে এগুলি বেদনাদায়ক হয়ে উঠতে পারে। ভাল স্বাস্থ্যবিধি ব্যবহার করা এই ধরনের সিস্টের সংক্রমণ প্রতিরোধ করতে পারে।

🩸 সংক্রমণ : গনোরিয়া এবং ক্ল্যামাইডিয়ার মতো যৌনবাহিত সংক্রমণ ( STI ) থেকে ব্যাকটেরিয়া যোনি সিস্ট সংক্রমিত হতে পারে। কনডম পরার মতো নিরাপদ যৌন অভ্যাস করা জরুরি।

🇨🇭 ভ্যাজাইনাল সিস্টের Vaginal Cysts লক্ষণ:

💋 বেশিরভাগ ক্ষেত্রে, যোনি সিস্টের জন্য খুব কমই কোনো উপসর্গ থাকে। পরীক্ষা করার সময়, একটি নরম পিণ্ডের অনুভূতি যোনি সিস্টের লক্ষণ হিসাবে নেওয়া যেতে পারে। আরেকটি যোনি সিস্ট উপসর্গ যোনি থেকে একটি Protrusion হতে পারে, সহবাসের সময় অস্বস্তি, ট্যাম্পন ঢোকাতে অসুবিধা, পেলভিক চাপ, প্রস্রাব করার সময় বা মলত্যাগের সময় অসুবিধা ও যোনি সিস্টের লক্ষণ। একটি যোনি সিস্ট কেবল মটর আকারের বা কমলালেবুর মতো বড় হতে পারে ।

🇨🇭 ভ্যাজাইনাল সিস্টের Vaginal Cysts জটিলতা:

Vaginal Cysts – সিস্ট থেকে সবচেয়ে সম্ভবত জটিলতা হল সংক্রমণ যা একটি ফোড়া সৃষ্টি করে। একটি ফোড়া হল পুঁজ এবং তরলের একটি বড় সংগ্রহ যা লালভাব, ব্যথা এবং ফোলা হতে পারে। যদি একটি ফোড়া তৈরি হয়, তাহলে নিরাময়ের জন্য এটি নিষ্কাশন করা প্রয়োজন হতে পারে।

💋 ত্বকে এবং যৌনবাহিত রোগ যেমন: ক্ল্যামাইডিয়া এবং গনোরিয়া উভয় ক্ষেত্রেই প্রচুর ব্যাকটেরিয়া একটি সিস্টকে ফোড়াতে পরিণত করতে পারে। অন্যান্য ক্ষেত্রে, সাধারণত অন্ত্রে পাওয়া ব্যাকটেরিয়া, যেমন : ই-কোলাই , বার্থোলিনের ফোড়ার দিকে নিয়ে যেতে পারে।

আরো পড়ুনঃ  যোনি থেকে অস্বাভাবিক রক্তপাতের হোমিওপ্যাথিক চিকিৎসা।
🇨🇭 যোনি সিস্ট Vaginal Cysts দেখতে কেমন?

💋 এই সিস্টগুলি আপনার যোনি এলাকার চারপাশে ত্বকের নীচে বাম্পের মতো দেখাবে, প্রায় একটি বড় পিম্পলের মতো। এগুলি মটরের মতো ছোট বা কমলার মতো বড় হতে পারে। কিছু লাল এবং ফুলে যেতে পারে। অন্যান্য সিস্টগুলি পুঁজ বা তরল দিয়ে ভরা বলে মনে হতে পারে। আপনার যোনির ভিতরে সিস্ট ছোট হতে পারে এবং একেবারেই দেখা যায় না।
🇨🇭 Vaginal Cysts কি সংক্রামক?

পেনিস মোটা ও লম্বা করতে হোমিও চিকিৎসা।

🩸 বেশিরভাগ যোনি সিস্ট ত্বক থেকে ত্বকের যোগাযোগের সময় ছড়িয়ে পড়ে না। আপনার যোনি সিস্টের কারণ হতে পারে সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন ( STI )। এগুলো ছোঁয়াচে।

🇨🇭 যোনি সিস্ট Vaginal Cysts প্রতিরোধ করতে পারেন?

💋Vaginal Cysts প্রতিরোধ ( Prevention ) করার কোন উপায় নেই। ভাল স্বাস্থ্যবিধি অভ্যাস বজায় রাখা একটি সিস্টের সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করবে। সেক্সের সময় কনডম ব্যবহার করা যৌন সংক্রমণ ( STI ) দ্বারা সৃষ্ট সিস্ট প্রতিরোধে সাহায্য করতে পারে।

🇨🇭 কিভাবে যোনি সিস্ট নির্ণয় করা হয়?

🧪 পেলভিক পরীক্ষার সময় , আপনার ( OB-GYN ) যোনি প্রাচীরের উপর লাম্প অনুভব করতে পারে। তারা আপনার চিকিৎসা ইতিহাস পর্যালোচনা করবে এবং আপনার কোন উপসর্গ আছে তা জিজ্ঞাসা করবে। আপনার ডাক্তার অন্যান্য শর্তগুলি বাতিল করার জন্য অতিরিক্ত পরীক্ষার পরামর্শও দিতে পারে।

🇨🇭 যোনি সিস্ট Vaginal Cysts পরীক্ষা হতে পারে:

💋 যোনি ক্যান্সারের সম্ভাবনা বাতিল করতে সিস্ট থেকে টিস্যুর নমুনার বায়োপসি
যৌন সংক্রামিত সংক্রমণ ( STI ) আছে কিনা তা নির্ধারণ করতে যোনি বা জরায়ুমুখ থেকে নিঃসরণ পরীক্ষা, সিস্টের বিস্তারিত
চিত্র দেখতে একটি – MRI – Scan স্ক্যান , CT- Scan – সিটি স্ক্যান বা USG- আল্ট্রাসাউন্ড।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে যোনী সিস্টের ( Vaginal Cysts ) কার্যকরী চিকিৎসা রয়েছে।
কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ও সার্জারি ছাড়া লক্ষন অনুযায়ী ঔষধ প্রয়োগের মাধ্যমে স্থায়ীভাবে যোনী সিস্ট নির্মূল করা যায়।তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

হোমিওপ্যাথিক চিকিৎসক হোমিও-চিকিৎসা.

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain.
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।
📞 মোবাইল : +8801907-583252
+8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!