বীর্য ও শুক্রাণু হোমিওপ্যাথিক চিকিৎসা

বীর্য ও শুক্রাণু হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 আপনার বীর্য পরীক্ষার রিপোর্ট কি স্বাভাবিক?

🇨🇭 আপনি যদি সন্তান ধারণের চেষ্টা করেন তবে শুক্রাণুর সংখ্যা গুরুত্বপূর্ণ কারণ হতে পারে। একটি অস্বাভাবিক শুক্রাণুর সংখ্যাও একটি অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা নির্দেশ করতে পারে।
আপনার বীর্য পরীক্ষার রিপোর্ট ই বলে দিতে পারে যে, আপনি সন্তান জন্মদানে অক্ষম নাকি সক্ষম।

🇨🇭 বীর্য বিশ্লেষণ পরীক্ষার ফলাফল:

🇨🇭 ল্যাব আপনার বীর্যের নমুনা দিলে , এটি একটি মাইক্রোস্কোপের নীচে তা দেখবে। ল্যাব অনেক তথ্য প্রদান করবে– যার মধ্যে রয়েছে:

🇨🇭 শুক্রাণুর গতিশীলতা/নড়াচড়া:

🇨🇭 একটি স্বাভাবিক ফলাফলের জন্য, বীর্যপাতের এক ঘন্টা পরে 50 শতাংশের বেশি শুক্রাণু স্বাভাবিকভাবে নড়াচড়া করতে হবে। শুক্র চলাচল, বা গতিশীলতা , সন্তান জন্মদানের জন্য গুরুত্বপূর্ণ কারণ একটি ডিম্বাণু নিষিক্ত করার জন্য শুক্রকে অবশ্যই ভ্রমণ করতে হবে। একটি স্বয়ংক্রিয় সিস্টেম নড়াচড়ার জন্য শুক্রাণুকে বিশ্লেষণ করে এবং( 0 )থেকে ( 4 ) এর স্কেলে তাদের রেট দেয়। ( 0 ) এর স্কোর মানে শুক্র নড়ছে না এবং( 3 ) বা ( 4 ) এর স্কোর ভাল চলাচলের প্রতিনিধিত্ব করে।

বীর্য ও শুক্রাণু হোমিওপ্যাথিক চিকিৎসা

🇨🇭 পি এইচ – P.H :

🇨🇭 একটি স্বাভাবিক ফলাফল অর্জনের জন্য একটি PH স্তর 7.2 এবং 7.8 এর মধ্যে হওয়া উচিত। 8.0 এর চেয়ে বেশি PH মাত্রা দাতার সংক্রমণ আছে তা নির্দেশ করতে পারে। 7.0-এর কম ফলাফল ইঙ্গিত করতে পারে যে নমুনাটি দূষিত বা পুরুষটির বীর্যপাত নালীগুলি অবরুদ্ধ।

🇨🇭 বীর্যের পরিমাণ/ঘনত্ব:

একটি স্বাভাবিক ফলাফলের জন্য বীর্যের পরিমাণ ( 2 ) মিলিলিটারের বেশি হওয়া উচিত। একটি কম বীর্যের পরিমাণ একটি ডিম্বাণু নিষিক্ত করার জন্য কম পরিমাণে শুক্রাণু নির্দেশ করতে পারে। একটি অতিরিক্ত তরল ভলিউম এর অর্থ হতে পারে যে উপস্থিত শুক্রা এর পরিমাণ পাতলা হয়ে গেছে।

🇨🇭 তরলী করণ :
তরল হওয়ার আগে এটি ( 15 থেকে 30 ) মিনিট সময় নিতে হবে। যদিও বীর্য প্রাথমিকভাবে পুরু হয়, তার তরল করার ক্ষমতা, বা জলীয় সামঞ্জস্যে পরিণত হওয়ার ক্ষমতা শুক্রাণুকে নড়াচড়া করতে সাহায্য করে।
যদি ( 15 থেকে 30 ) মিনিটের মধ্যে বীর্য তরল না হয়, তাহলে উর্বরতা প্রভাবিত হতে পারে।

🇨🇭 শুক্রাণুর সংখ্যা: Sperm Count:

একটি স্বাভাবিক বিশ্লেষণে শুক্র এর সংখ্যা ( 20 মিলিয়ন থেকে 200 ) মিলিয়নের মধ্যে হওয়া উচিত। এই ফলাফল শুক্রাণু ঘনত্ব হিসাবেও পরিচিত। এই সংখ্যা কম হলে, গর্ভধারণ আরও কঠিন হতে পারে।

🇨🇭 বীর্যের রঙ: Semen Colour:

চেহারা সাদা থেকে ধূসর এবং অস্পষ্ট হওয়া উচিত। লাল-বাদামী আভাযুক্ত রক্তের উপস্থিতি নির্দেশ করতে পারে, যখন হলুদ আভা জন্ডিস নির্দেশ করতে পারে বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

বীর্য ও শুক্রাণু হোমিওপ্যাথিক চিকিৎসা

🇨🇭 শ্বেত রক্ত ​​কণিকা (WBC):
এটি কী:
শ্বেত রক্তকণিকা হল সেই কোষ যা দেহে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। সমস্ত বীর্য শ্বেত রক্তকণিকা অন্তর্ভুক্ত।

🇨🇭 স্বাভাবিক বলে বিবেচিত হয়: শ্বেত রক্ত ​​কণিকার সংখ্যা প্রতি মিলিলিটার বীর্যে 1,000,000 এর কম বা 1.0 x 10^6 প্রতি মিলি হওয়া উচিত।

🇨🇭 ফলাফল অস্বাভাবিক হলে কী ভুল হতে পারে:
স্বাভাবিক শ্বেত রক্তকণিকার সংখ্যার চেয়ে বেশি (লিউকোসাইটোস্পার্মিয়া বা পাইওস্পার্মিয়া) এর অনেক কারণ থাকতে পারে।

🇨🇭 ব্যাকটেরোস্পার্মিয়া হল যখন বীর্যে ব্যাকটেরিয়া অতিরিক্ত মাত্রায় পাওয়া যায়।

🇨🇭 কিছু পুরুষের লিউকোসাইটোস্পার্মিয়া থাকতে পারে এবং কোনো সক্রিয় সংক্রমণ বা পুরুষের উর্বরতা দুর্বলতা নেই। একটি তত্ত্ব আছে যে ব্যাকটেরোস্পার্মিয়ার একটি সম্ভাব্য কারণ চিকিত্সাবিহীন দাঁতের সংক্রমণ , যদিও এটি প্রমাণিত হয়নি।

🇨🇭 ফলাফল অস্বাভাবিক হলে কী হতে পারে ?
কম শুক্রাণু সংখ্যা থাকা অনেকগুলি সমস্যা নির্দেশ করতে পারে, যার মধ্যে রয়েছে:

🇨🇭 দীর্ঘস্থায়ী বা অজ্ঞাত স্বাস্থ্য সমস্যা (যেমন ডায়াবেটিস বা সিলিয়াক রোগ )

🇨🇭 নালী সমস্যা
বীর্যপাত সমস্যা (যেমন রেট্রোগ্রেড ইজাকুলেশন )

🇨🇭 বিষাক্ত পদার্থের এক্সপোজার
হরমোনের ভারসাম্যহীনতা।

🇨🇭 সংক্রমণ।

🇨🇭 ভ্যারিকোসিল।

🇨🇭 নরমোজুস্পার্মিয়া(Normozoospermia)
নরমোজুস্পার্মিয়া মানে স্বাভাবিক শুক্র। যখন সেমিনোগ্রামে বীর্য স্বাভাবিক বৈশিষ্ট্য দেখায় , তখন এটি নরমোজোস্পার্মিক নির্ণয় করা হয়।

🇨🇭 নমুনার আয়তন অবশ্যই ( 2 ) মিলি এর বেশি হতে হবে, এতে অবশ্যই 20 মিলিয়নের বেশি শুক্র/মিলি থাকতে হবে, যার মধ্যে 25% অবশ্যই ভাল গতিশীলতা থাকতে হবে এবং কমপক্ষে 4% অবশ্যই স্বাভাবিক দেখতে হবে।স্বাভাবিক বীর্যের পরিমাণ (নরমোজোস্পার্মিয়া) সহ পুরুষরা তাদের সঙ্গীদের নিষিক্ত করতে অক্ষম হতে পারে ।এমনকি যদি ও তাদের শুক্র স্বাভাবিক কার্যকারিতা থাকে। সুতরাং, তারা বন্ধ্যা হিসাবে বিবেচিত হবে।

🇨🇭 অ্যাসপারমিয়া (Aspermia):
যখন কোন ব্যক্তির
বীর্যপাত না হলে এবং শুক্রাণু না থাকলে অ্যাসপারমিয়া হয়। এটি অ্যাজোস্পার্মিয়ার মতো নয়, যেখানে বীর্য থাকে কিন্তু শুক্র থাকে না। অ্যাসপারমিয়াতে, বীর্য একেবারেই থাকে না।
অ্যাসপারমিয়া হলে একজন মানুষ প্রচণ্ড উত্তেজনা অনুভব করতে পারে, কিন্তু বীর্যপাত নাও হতে পারে। একে কখনও কখনও ‘শুষ্ক অর্গাজম’ বলা হয়

আরো পড়ুনঃ  ভয়ঙ্কর যৌনরোগ ও হোমিও চিকিৎসা।

🇨🇭 অ্যাসপারমিয়ার বেশ কয়েকটি কারণ থাকতে পারে, যার মধ্যে রয়েছে রেট্রোগ্রেড ইজাকুলেশন, একটি জেনেটিক ডিসঅর্ডার (যেমন ক্লাইনফেল্টার সিনড্রোম বা সিস্টিক ফাইব্রোসিস), প্রজনন ট্র্যাক্টের জন্মগত অস্বাভাবিকতা, হরমোনের ভারসাম্যহীনতা, ডায়াবেটিস, পোস্ট-টেস্টিকুলার ক্যান্সারের চিকিত্সা, বা গুরুতর যৌন সমস্যা।

🇨🇭 হাইপোস্পার্মিয়া (Hypospermia):
এটি তখন হয় যখন মোট বীর্যপাত কম হয় (1.5 মিলিলিটারের কম তরল বা চা চামচের এক তৃতীয়াংশের কম)।

🇨🇭 হাইপোস্পার্মিয়া একই জিনিসের কারণে হতে পারে যা অ্যাসপারমিয়া সৃষ্টি করে, তবে এটি সাধারণত বিপরীতমুখী বীর্যপাতের কারণে ঘটে।
রেট্রোগ্রেড ইজাকুলেশন হল যখন বীর্য মূত্রনালীর বাইরে যাওয়ার পরিবর্তে মূত্রাশয়ের দিকে পিছনে চলে যায়।

🇨🇭 অ্যাজোস্পার্মিয়া (Azoospermia):
অ্যাজোস্পার্মিয়া হল যখন বীর্যপাতের মধ্যে শুক্র শূন্য থাকে। এ ক্ষেত্রে ‘কোন শুক্রাণুর সংখ্যা নেই’ হিসাবেও উল্লেখ করা হয় এবং এটি পুরুষ বন্ধ্যাত্বের একটি গুরুতর রূপ। অন্যথায় বীর্য সম্পূর্ণ স্বাভাবিক দেখা যেতে পারে, তাই এই অবস্থাটি শুধুমাত্র বিশ্লেষণের মাধ্যমে নির্ণয় করা যেতে পারে।

🇨🇭 অ্যাজোস্পার্মিয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে:

  • 🩸পুরুষ প্রজনন ট্র্যাক্টের জন্মগত অসঙ্গতি।
  • 🩸জেনেটিক ব্যাধি।
  • 🩸সেমিনাল ট্র্যাক্টের বাধা।

🇨🇭 কিছু রোগের চিকিৎসাকরা না হলে যেমন:
যৌন সংক্রামিত সংক্রমণ যা অ্যাজোস্পার্মিয়ার দিকে পরিচালিত করে। অ্যাজোস্পার্মিয়া পোস্ট-টেস্টিকুলার ক্যান্সারের চিকিৎসার পরও ঘটতে পারে। কদাচিৎ, এই অবস্থাটি হরমোনের ভারসাম্যহীনতা, গুরুতর যৌন সমস্যা বা মাম্পস অরকাইটিস সংক্রমণের কারণে হতে পারে।

বীর্য ও শুক্রাণু হোমিওপ্যাথিক চিকিৎসা

🇨🇭 অলিগোস্পার্মিয়া (Oligospermia ):
কম শুক্রাণুর সংখ্যা মানে হল যে অর্গ্যাজমের সময় আপনি যে তরল ক্ষরণ করেন তাতে স্বাভাবিকের চেয়ে কম শুক্র থাকে। কম শুক্র এর সংখ্যাকে অলিগোস্পার্মিয়া (Oligospermia)ও বলা হয়।

🇨🇭 শুক্র এর সম্পূর্ণ অনুপস্থিতিকে অ্যাজোস্পার্মিয়া বলে। আপনার শুক্র এর সংখ্যা স্বাভাবিকের চেয়ে কম বলে মনে করা হয় যদি আপনার প্রতি মিলিলিটার 15 মিলিয়নের কম শুক্রাণু থাকে।

🇨🇭 অলিগোস্পার্মিয়ার কিছু কারণ নিচে দেওয়া হল:

  • 🩸 ভ্যারিকোসিল – শিরাগুলির একটি ফুলে যাওয়া
  • যা শুক্রাণু উৎপাদন বা স্বাস্থ্যের প্রতি প্রভাব ফেলে।
  • বীর্যপাতের সমস্যা যেমন রেট্রোগ্রেড ইজাকুলেশন (মূত্রাশয়ের দিকে )
  • কিছু ওষুধ (আলফা ব্লকার, ফিনাস্টারাইড, অ্যান্টিঅ্যান্ড্রোজেন)
  • জেনেটিক অবস্থা (ওয়াই ক্রোমোজোম অপসারণ, পরিবর্তিত ক্রোমোজোম)
  • হরমোনের ভারসাম্যহীনতা (কম টেস্টোস্টেরন, উচ্চ প্রোল্যাক্টিনের মাত্রা) অণ্ডকোষ
  • মাল্টিপল স্ক্লেরোসিস, ডায়াবেটিস বা থাইরয়েড ডিজঅর্ডারের মতো মেডিকেল সমস্যা,তাপ এক্সপোজার (গরম টব, স্নান, )
  • বিনোদনমূলক ওষুধ (অ্যালকোহল, কোকেন, মারিজুয়ানা)
  • অ্যানাবলিক স্টেরয়েড ব্যবহার দীর্ঘস্থায়ী স্ট্রেস ইত্যাদি।

🇨🇭 অ্যাসথেনোজুস্পার্মিয়া (Asthenozoospermia):

🇨🇭 অ্যাসথেনোজুস্পার্মিয়া হল বন্ধ্যাত্বের এমন একটি অবস্থা যেখানে একজন ব্যক্তির শুক্র এর গতিশীলতা (শুক্রার নড়াচড়া করার ক্ষমতা ) কমে যায়।

🇨🇭 শুক্র এর গতিশীলতা হ্রাস যা নারীর প্রজনন ট্র্যাক্টে গিয়ে শুক্র এর ডিম্বাণুকে নিষিক্ত করার সম্ভাবনা হ্রাস করে ।

🇨🇭 অ্যাথেনোস্পার্মিয়ার কারণ:
শুক্র নালীর প্রদাহজনিত রোগ , ভেরিকোসিল, ইমিউনোলজিক্যাল ফ্যাক্টর, ক্রোমোজোমের অস্বাভাবিকতা, সেইসাথে জীবনধারা এবং পরিবেশগত কারণ সহ অ্যাথেনোস্পার্মিয়ার অনেক সম্ভাব্য কারণ রয়েছে ।

🇨🇭Oligoasthenoteratozoospermia:

🇨🇭 ( OAT )হল এমন একটি অবস্থা যার মধ্যে অলিগোজুস্পার্মিয়া
(কম শুক্রর সংখ্যা), অ্যাথেনোজোস্পার্মিয়া (দুর্বল শুক্র চলাচল), এবং টেরাটোজোস্পার্মিয়া (অস্বাভাবিক শুক্রর আকৃতি) অন্তর্ভুক্ত। ওএটি হল পুরুষ উর্বরতার সবচেয়ে সাধারণ কারণ। উর্বরতা মানে জন্মনিয়ন্ত্রণ ছাড়া নিয়মিত যৌন মিলনের ( 1 ) বছর পর একজন পুরুষ একজন মহিলাকে গর্ভবতী করতে পারে না।

🇨🇭 টেরাটোজোস্পার্মিয়া :
টেরাটোজোস্পার্মিয়া হলো শুক্রর আকৃতি অস্বাভাবিক হওয়া।টেরাটোজোস্পার্মিয়াতে মোট শুক্রাণুর 85% ই অস্বাভাবিক থাকে।

🇨🇭 টেরাটোজোস্পার্মিয়ার কারন:
টেরাটোজোস্পার্মিয়ার কিছু সাধারণ কারণ রয়েছে নিচে দেওয়া হল:

  • 🩸 জেনেটিক বা বংশগত ।
  • ক্যান্সার চিকিৎসা (কেমোথেরাপি এবং রেডিওথেরাপি)।
  • 🩸 শুক্রাণু এবং অর্কাইটিসে ব্যাকটেরিয়া সংক্রমণ।
  • 🩸 টেস্টিকুলার ট্রমা।
  • 🩸 টেস্টিকুলার ডিসঅর্ডার, যেমন ভ্যারিকোসিল।
  • 🩸 জ্বর।
  • 🩸 ডায়াবেটিস মেলিটাস (DM) বা মেনিনজাইটিস।
  • 🩸 তামাক, অ্যালকোহল এবং রাস্তায় ড্রাগ ব্যবহার।
  • 🩸 অস্বাস্থ্যকর অভ্যাস: ভারসাম্যহীন খাদ্য, বিষাক্ত পদার্থের সংস্পর্শে আসা, খুব আঁটসাঁট পোশাক ইত্যাদি।

🇨🇭 নেক্রোজুস্পার্মিয়া:
যখন সমস্ত শুক্র মারা যায়। এটি গুরুতর অ্যাথেনোজোস্পার্মিয়ার মতো নয়, যেখানে সমস্ত শুক্র অচল কিন্তু এখনও জীবিত । Necrozoospermia বন্ধ্যাত্ব একটি বিরল কারণ।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 লিউকোসাইটোস্পার্মিয়া:
লিউকোসাইটোস্পার্মিয়া হল বীর্যে প্রচুর পরিমাণে শ্বেত রক্তকণিকা। এটি পাইওস্পার্মিয়া নামেও পরিচিতি। শ্বেত রক্ত ​​​​কোষের মাত্রা বেশি হলে শুক্রাণুর ক্ষতি হতে পারে, যা বন্ধ্যাত্বের সৃষ্টি করতে পারে।

🇨🇭 শ্বেত রক্ত ​​​​কোষের সংখ্যা বেশি হলে সংক্রমণ নির্দেশ করতে পারে। কিছু ক্ষেত্রে, এটি একটি অটোইমিউন রোগের লক্ষণ হতে পারে। কম শুক্রাণুর সংখ্যার অনেক কারণও লিউকোসাইটোস্পার্মিয়া হতে পারে।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: উপরোক্ত আলোচনার মাধ্যমে এটা বুঝা যাচ্ছে যে, বীর্যের গুনগত মানের সাথে বন্ধ্যাত্ব জড়িত। আপনার বীর্য যত শক্তিশালী হবে আপনি তত বেশি সন্তান জন্ম দিতে সক্ষম হবেন। হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতিতে আপনার বীর্যের গুনগত মান বজায় রাখতে সাহায্য করে। হোমিওপ্যাথি চিকিৎসার মাধ্যমে বীর্যের শুক্রর সংখ্যা, গতিশীলতা,আকার আকৃতি সর্বোপরি বীর্যের গুনগত মান বজায় রাখতে সাহায্য করে। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

🇨🇭 আমার চেম্বার চট্টগ্রাম আগ্ৰাবাদ বেপারি পাড়া (চৌমুহনী রোড) ইংলিশ স্কুলের সামনে। Mobile number : +8801907-583252
+8801302-743871

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

What’s app/হোয়াটসঅ্যাপ এবং IMO/ইমো খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা,
হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা,

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252 (WhatsApp, IMO)
☎️ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!