বার্থোলিন সিস্ট

বার্থোলিন সিস্ট কী? বার্থোলিন সিস্ট এর ট্রিটমেন্ট |

🇨🇭 বার্থোলিন সিস্ট একটি ব্যাধি যা মেয়েদের যৌনদ্বারের দুই পাশে দানাযুক্ত দুইটি গ্রন্থি যাকে বলা হয় বার্থোলিন গ্রন্থি (Gland)

🇨🇭 এই গ্রন্থির কাজ হলো যৌন মিলনের সময় লুব্রিকেশন রস নিঃস্বরণ করা।

🇨🇭 বার্থোলিন সিস্ট হয় মূলত এই গ্রন্থি দুটির মুখ কোনো কারণে ব্লক হয়ে থাকলে। মুখ গুলো ব্লক হওয়ার দরুন এই নিঃসৃত রস ভেতরে জমে ধীরে ধীরে এটি ফুলতে শুরু করে। এর নেতিবাচক দিক হলো এটি ফুলে গেলেও ব্যাথা অনুভব হয় না তাই বেশিরভাগ নারীরাই এর ব্যাধিটি সম্পর্কে বুঝতে পারেন না যতক্ষণ তারা একজন ডাক্তারের দ্বারা নিয়মিত পরীক্ষা নিচ্ছে বা অন্যান্য স্ত্রীরোগ সংক্রান্ত স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগের জন্য পরামর্শ না নেয় যখন তারা পেলভিস জনিত সমস্যায় ভুগছেন।

🇨🇭 দুঃখজনক ব্যাপার হলো বার্থোলিন সিস্ট এর প্রতিরোধ এর জন্য উল্ল্যেখযোগ্য কোনো পদক্ষেপ নেই, কেননা এর উৎপত্তির কারণ সাহারণত অজানা। যদিও বার্থোলিনের সিস্টগুলি যৌন যোগাযোগের মাধ্যমে ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে যেতে পারে না, তবে গনোরিয়া বা ক্ল্যামিডিয়া একটি অন্তর্নিহিত কারণ হতে পারে।

🇨🇭 মেনোপজের পরে, কোনও গলদ বা সিস্টের জন্য যৌনাঙ্গ পরীক্ষা করা এবং সম্ভাব্য ক্ষতিকারকতা সম্পর্কে হোমিও ডাক্তারের সাথে পরামর্শ করা বুদ্ধিমানের কাজ।

বার্থোলিন

🇨🇭 বার্থোলিন সিস্টের কারণসমূহ:

💋 বার্থোলিনের গ্রন্থিগুলি একটি তৈলাক্ত তরল উৎপন্ন করে যা যৌন মিলনের সময় ঘর্ষণ কমাতে সাহায্য করে।

💋 এই তরলটি বার্থোলিনের গ্রন্থি থেকে যৌনাঙ্গ প্রবেশদ্বারের নীচের অংশে প্রবেশ করে।যদি এই নালীগুলিতে শ্লেষ্মার বাধা থাকে তবে লুব্রিকেন্ট জমা হয়। এই নির্মাণের ফলে নালীগুলি প্রসারিত হয় এবং একটি বার্থোলিনের সিস্ট তৈরি হয়।

💋 একটি ব্যাকটেরিয়া সংক্রামক এজেন্টের প্রতি ইমিউন সিস্টেমের প্রতিক্রিয়া বাধা এবং পরবর্তী ফোড়া হতে পারে।

💋 যদিও ডাক্তাররা বার্থোলিনের সিস্টকে শুধুমাত্র যৌন সংক্রমণের ফলে বিবেচনা করে না, গনোরিয়া সবচেয়ে সাধারণ রোগজীবাণুগুলির মধ্যে একটি যা সিস্টগুলি পরীক্ষা করার সময় ডাক্তাররা বিচ্ছিন্ন করে।

বার্থোলিন সিস্ট ট্রিটমেন্ট

🇨🇭 বার্থোলিন সিস্টের লক্ষণসমূহ:

💋 প্রধান লক্ষণগুলি সাধারণ নয়। যাইহোক, যখন উপসর্গ দেখা দেয়, তখন তারা ল্যাবিয়ায় সামান্য গলদ অন্তর্ভুক্ত করতে পারে। সিস্ট সাধারণত দুটি গ্রন্থির একটিতে বিকশিত হয়। একটি সিস্ট হল তরল, বায়ু বা অন্যান্য পদার্থে পূর্ণ একটি বন্ধ থলের মত গঠন। সিস্ট একটি মসুর ডাল থেকে একটি গল্ফ বল পর্যন্ত আকার হতে পারে।

💋 বার্থোলিনের সিস্টের একটি পূর্ণাঙ্গ সংক্রমণ কয়েক দিনের মধ্যে ঘটতে পারে। বড় বা সংক্রমিত না হওয়া পর্যন্ত আপনার সিস্ট নাও থাকতে পারে। যদি সংক্রমণ শুরু হয় (ডাক্তাররা এটিকে ফোড়া বলে)।

💋 আপনার সম্ভবত সিস্টের জায়গায় চরম ব্যথা হবে।
সেক্স এবং এমনকি হাঁটা,আঘাত করতে পারে।

💋 যদি সিস্টটি বড় হয় তবে এটি আপনার ল্যাবিয়া মাজোরার একপাশে কম ঝুলে থাকতে পারে (আপনার যোনির বাইরে ত্বকের একটি বড় ভাঁজ) অন্যটির তুলনায়।

💋 বার্থোলিনের সিস্ট বা ফুসকুড়ি সাধারণত যোনি খোলার একপাশে ঘটে।

🇨🇭 সংক্রামিত বার্থোলিন সিস্টের লক্ষণগুলির মধ্যে আরো যা রয়েছে:

💋 জ্বর এবং ঠান্ডা
ব্যথা যা আরও খারাপ হয় এবং বসা , হাঁটা কঠিন করে তোলে
এলাকায় ফুলে যাওয়া
সিস্ট থেকে নিষ্কাশন শুরু হওয়া।

homeo treatment - dr. masud hossain
homeo treatment – dr. masud hossain

💋 বার্থোলিন সিস্টের জটিলতা

কখনও কখনও, ব্যাকটেরিয়া সিস্ট তরলে প্রবেশ করতে পারে এবং বার্থোলিনের ফোড়া আকারে পুঁজ তৈরি করতে পারে। এই ফোড়া বেদনাদায়ক হতে পারে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:
☎️+8801907-583252
☎️+8801302-743871

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

homeo-treatment-dr-masud-hossain
homeo-treatment-dr-masud-hossain

অন্য লেখা পেড়তে ক্লিক করুন

Youtube : আমার ইউটিউব চ্যানেলে গুরে আসুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!