ফোলা কিডনি হাইড্রোনফ্রোসিস এর হোমিওপ্যাথিক চিকিৎসা

ফোলা কিডনি হাইড্রোনফ্রোসিস এর হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 ফোলা কিডনি যা হাইড্রোনফ্রোসিস নামেও পরিচিত, এমন একটি অবস্থা যেখানে এক বা উভয় কিডনিতে প্রস্রাব জমা হয়। এই অবস্থাটি ঘটতে পারে কারণ মূত্রাশ্রেতে প্রস্রাব প্রবাহিত হতে পারে না।

🇨🇭 কিডনির কারণগুলি সনাক্ত করুন স্ফীত ফোলা কিডনি কীভাবে মোকাবেলা করবেন ?

🇨🇭 ফোলা কিডনি যা হাইড্রোনফ্রোসিস নামেও পরিচিত, এমন একটি অবস্থা যেখানে এক বা উভয় কিডনিতে প্রস্রাব জমা হয়। এই অবস্থাটি ঘটতে পারে কারণ মূত্রাশ্রেতে প্রস্রাব প্রবাহিত হতে পারে না।

🇨🇭 মূলত, কিডনি রক্ত ​​থেকে বিপাকীয় বর্জ্য এবং টক্সিনগুলি ফিল্টার করে কাজ করে, তারপরে প্রস্রাবের আকারে শরীরের বাকি তরলগুলি দিয়ে এগুলি সরিয়ে দেয়। মূত্রনালী মূত্রনালীতে প্রবাহিত হবে যা আপনার মূত্রত্যাগ না করা পর্যন্ত সংগ্রহ করা হবে। তবে ইউরেট্রাল ট্র্যাক্টে কোনও বাধা থাকলে এই প্রক্রিয়াটি বাধাগ্রস্থ হতে পারে। এই বাধা প্রস্রাব কিডনিতে বেরিয়ে আসতে এমনকি ব্যাক আপ করতে অক্ষম করে তোলে। যাতে কিডনিগুলি প্রস্রাবে পূর্ণ হয়ে যায় এবং শেষ পর্যন্ত ফোলাভাব অনুভব করে।

ফোলা কিডনি হাইড্রোনফ্রোসিস এর হোমিওপ্যাথিক চিকিৎসা

🇨🇭 ফোলা কিডনি সাধারণত একটি কিডনি বা এমনকি উভয় কিডনিতেই হতে পারে। এই ফোলা কিডনি অবস্থা কেবল প্রাপ্তবয়স্কদের মধ্যেই নয়, শিশুদের ক্ষেত্রেও ঘটে। বাচ্চাদের ক্ষেত্রে, আল্ট্রাসাউন্ড পরীক্ষার মাধ্যমে শিশুটির জন্মের আগে থেকেই এই অবস্থাটি দেখা যায়।

🇨🇭 ফোলা কিডনি সবসময় লক্ষণগুলি দেখায় না। হালকা হাইড্রোনফ্রোসিসযুক্ত লোকদের মধ্যে লক্ষণগুলি দেখা যায় যেগুলি প্রস্রাব করার এবং ঘন ঘন প্রস্রাবের প্রতি আকাঙ্ক্ষা। যদি এই অবস্থাটি পরীক্ষা না করা হয় তবে লক্ষণগুলি আরও খারাপ হয়ে যায়, এটি প্রস্রাবের সাথেও হতে পারে যা সম্পূর্ণরূপে নির্গত হতে পারে না, প্রস্রাবের দুর্বল প্রবাহ, বমি বমি ভাব, জ্বর, পিঠে ব্যথা, শ্রোণী বা পেটে ব্যথা, প্রস্রাবের সময় ব্যথা এবং প্রস্রাবে রক্ত ​​
কিডনির কারণগুলি সনাক্ত করুন স্ফীত

আরো পড়ুনঃ   ফ্যালিওপিয়ান টিউব ব্লক ও এর হোমিও চিকিৎসা।

ফোলা কিডনির কারণ প্রতিটি ব্যক্তি এবং বয়সের জন্য পৃথক হতে পারে। উদাহরণস্বরূপ, প্রাপ্তবয়স্কদের মধ্যে কিডনি ফুলে যা সাধারণত কিডনিতে পাথর রোগের কারণে ঘটে। কিডনিতে তৈরি হওয়া স্টোনগুলি প্রস্রাবের সাথে প্রবাহিত হতে পারে এবং ইউরেটারগুলি আটকে রাখতে পারে।এছাড়াও প্রাপ্তবয়স্কদের কিডনি ফোলা কিছু শর্তের কারণেও হতে পারে যেমন সৌম্য প্রস্টেট বৃদ্ধি (সৌম্য প্রোস্ট্যাটিক হাইপারপ্লাজিয়া / বিপিএইচ) মূত্রনালীর সংক্রমণ, মূত্রনালীতে সংক্রমণ বা ক্যান্সার সংকীর্ণ হওয়া গর্ভাবস্থা এবং মূত্রাশয়ের কাজ নিয়ন্ত্রণকারী স্নায়ুর ক্ষতি।

🇨🇭 এদিকে কিডনি ফোলা যা অনাগত শিশুর মধ্যে দেখা দেয় এর কারণ এখনও অজানা। তবে এটি সন্দেহ করা হয় যে গর্ভাবস্থার শেষে শিশুটি আরও বেশি প্রস্রাব তৈরি করে যার ফলে কিডনি ফুলে যায়। এছাড়াও বাচ্চাদের ফুলে যাওয়া কিডনিগুলি ভ্যাসিকোরেট্রাল রিফ্লাক্সের কারণেও হতে পারে এটি এমন একটি পরিস্থিতিতে যা মূত্রনালী থেকে মূত্রাশয়ে প্রস্রাবের প্রবাহ নিয়ন্ত্রণ করে এমন ভালভ কাজ করে না। এই অবস্থার কারণে কিডনিতে ফিরে প্রস্রাব প্রবাহিত হতে পারে।

ফোলা কিডনি হাইড্রোনফ্রোসিস এর হোমিওপ্যাথিক চিকিৎসা

🇨🇭 ফোলা কিডনি কীভাবে মোকাবেলা করবেন তা সন্ধান করুন

ফোলা কিডনি চিকিত্সা প্রতিটি ব্যক্তির জন্য সাধারণত পরিবর্তিত হয়। এটি বয়স তীব্রতা এবং কিডনি ফুলে যাওয়ার কারণের উপর নির্ভর করে। কিডনি ফুলে যাওয়ার কারণ নির্ধারণের জন্য ডাক্তারের দ্বারা শারীরিক পরীক্ষার পাশাপাশি প্রস্রাব বিশ্লেষণ কিডনির কার্যকারিতা নির্ধারণের জন্য রক্ত ​​পরীক্ষা, কিডনির আল্ট্রাসাউন্ড বা সিস্টোরেট্রোগ্রাফি নামক মূত্রনালীর বিশেষ এক্স-রে প্রয়োজন।

🇨🇭 ফোলা কিডনি এমন একটি অবস্থা যা শরীরের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। তাই স্বাস্থ্যকর জীবনযাপন করে, রক্তচাপকে স্বাভাবিক সীমাবদ্ধতার মধ্যে রেখে, ধূমপান ছেড়ে দেওয়া, অ্যালকোহলযুক্ত পানীয় এড়ানো, তরল গ্রহণ খাওয়া, স্বাস্থ্যকর খাবার গ্রহণ এবং দেহের আদর্শ ওজন বজায় রেখে কিডনির যত্ন নিন। আপনি যদি কিডনির রোগ সম্পর্কিত লক্ষণগুলি অনুভব করেন, অবিলম্বে একজন হোমিওপ্যাথিক ডাক্তারের সাথে পরামর্শ করুন।

ফোলা কিডনি হাইড্রোনফ্রোসিস এর হোমিওপ্যাথিক চিকিৎসা
🇨🇭 হাইড্রোনেফ্রোসিস (Hydronephrosis)এর লক্ষন সাদৃশ্য কিছু হোমিও ঔষধ এর নাম:
  • 🧪apis mel
  • 🧪Cantharis
  • 🧪Berberis vul
  • 🧪sarsaparilla
  • 🧪Clematis
  • 🧪borax
  • 🧪staphysagria
  • 🧪uva ursi
  • 🧪argent met
  • 🧪nitric acid
  • 🧪phosphorus
  • 🧪arsenic album
  • 🧪Solidago
  • 🧪terebinthina
প্রস্রাব ধারণে অক্ষমতার কারন লক্ষণ এবং হোমিও চিকিৎসা।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন (বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252
☎️ 01302-743871

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!