পেনাইল টিস্যুর ক্ষতি |

পেনাইল টিস্যুর ক্ষতি | পেনিসের ভেতরে ইনফেকশন | ডাঃমাসুদ

🇨🇭 পেনাইল হেমাটোমা বা পেনাইল টিস্যুর ক্ষতি আঘাত জনিত কারণে হয়ে থাকে।

🇨🇭 আপনার লিঙ্গে আঘাত পাওয়া যথেষ্ট বেদনাদায়ক, তবে আপনি আপনার লিঙ্গের ভিতরের টিস্যুর ( Tissue ) সম্ভাব্য স্থায়ী ক্ষতি করেছেন তা আপনার জীবনের মানকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।

🇨🇭 সহবাসের সময় বা হস্তমৈথুনের ( Masterbation ) সময় বা অন্য কোনো কারণে লিঙ্গে আঘাতের জন্য গভীর শিরা ফেটে যাওয়ার কারণে- পেনাইল হেমাটোমা ( Penile Hematoma ) বলা হয়ে থাকে।

🇨🇭 পেনাইল হেমাটোমার ফলে ইরেকটাইল টিস্যুর ক্ষতি হয়।

🇨🇭 ইরেক্টাইল টিস্যুর ক্ষতি সাধারণ নয়। যাই হোক, আপনার পেনাইল ইরেক্টাইল টিস্যুর ক্ষতির দীর্ঘমেয়াদী প্রভাবগুলি তাৎপর্যপূর্ণ হতে পারে, আপনার যৌন উদ্দীপনা উপলব্ধি করার ক্ষমতা থেকে শুরু করে স্বাভাবিক ইরেক্টাইল ফাংশন বজায় রাখার জন্য আপনার প্রয়োজনীয় রক্ত ​​​​প্রবাহ পর্যন্ত সবকিছুকে প্রভাবিত করে।

আপনার যৌন স্বাস্থ্যের সাথে সম্পর্কিত বেশিরভাগ সমস্যার মতো, পেনাইল হেমাটোমা ও দ্রুত নির্ণয় এবং চিকিৎসার প্রয়োজন।

🇨🇭 ইরেক্টাইল টিস্যু ক্ষতিগ্রস্ত হলে একজন চিকিৎসক ফলাফল নিশ্চিত করে সহায়তা করতে পারে।

🇨🇭 ইরেক্টাইল টিস্যুর ক্ষতি কী তা ব্যাখ্যা করেছি, সেইসাথে আপনার লিঙ্গ আহত হলে যে লক্ষণগুলি আপনি লক্ষ্য করতে পারেন তাও উল্লেখ করা হয়েছে।

🇨🇭 পেনাইল টিস্যুর ক্ষতি গ্রস্থ হতে পারে এমন কারণগুলির পাশাপাশি ইরেক্টাইল টিস্যুর ক্ষতির চিকিৎসা এবং সর্বোত্তম যৌন ফাংশন বজায় রাখার জন্য বিকল্প নিয়েও আলোচনা করেছি।

পেনাইল টিস্যুর ক্ষতি | পেনিসের ভেতরে ইনফেকশন | ডাঃমাসুদ
পেনাইল টিস্যুর ক্ষতি | পেনিসের ভেতরে ইনফেকশন | ডাঃমাসুদ

🇨🇭 পেনাইল টিস্যুর ক্ষতি বা ইরেক্টাইল টিস্যুর ক্ষতি কি?

🇨🇭 পেনাইল টিস্যুর ক্ষতির সুনির্দিষ্ট বিশদ বিবরণে যাওয়ার আগে, আসুন দ্রুত আপনার লিঙ্গ কীভাবে কাজ করে তার মূল বিষয়গুলি জেনে নেওয়া যাক।

🇨🇭 আপনার লিঙ্গে ইরেক্টাইল টিস্যুর তিনটি প্রধান ক্ষেত্র বা চেম্বার রয়েছে । এর মধ্যে দুটি, কর্পোরা ক্যাভারনোসা, আপনার লিঙ্গের পাশ বরাবর। তৃতীয়টি কর্পাস স্পঞ্জিওসাম, আপনার লিঙ্গের পুরো দৈর্ঘ্যকে ঢেকে রাখে এবং আপনার মূত্রনালীকে ধারণ করে যে টিউবটি প্রস্রাব এবং বীর্য পাস করে।

🇨🇭 যখন আপনি যৌন উত্তেজিত হন, যৌন স্পর্শ বা কল্পনা বা চাক্ষুস উদ্দীপনা( Eye Contract ) থেকে হোক না কেন, আপনার লিঙ্গের স্নায়ুগুলি প্রতিক্রিয়া দেখায়, যার ফলে আপনার লিঙ্গের অভ্যন্তরে ইরেক্টাইল টিস্যু শিথিল হয় এবং উন্নত রক্ত ​​​​প্রবাহের অনুমতি দেয়।

🇨🇭 ইরেক্টাইল টিস্যুতে ( Erectlile tissue ) রক্ত ​​​​প্রবাহিত হওয়ার সাথে সাথে আপনার লিঙ্গ আরও বড় এবং দৃঢ় হয়, যার ফলে একটি দৃঢ় উত্থান হয় যা আপনাকে যৌন মিলনের অনুমতি দেয়।

🇨🇭 যখন আপনার লিঙ্গ খাড়া হয়ে যায়, তখন টিউনিকা অ্যালবুগিনিয়া নামক এক ধরনের তন্তুযুক্ত টিস্যু আপনার খাড়া লিঙ্গের ভিতরে রক্ত ​​আটকে রাখে, যার ফলে আপনি যৌন ক্রিয়ায় লিপ্ত হওয়ার সময় সফলভাবে আপনার উত্থান বজায় রাখতে পারেন।

আরো পড়ুনঃ  প্রথম সেক্স এ ব্যথা ও প্রেগন্যান্সিতে যৌন মিলন।

🇨🇭 আপনি প্রচণ্ড উত্তেজনায় পৌঁছানোর পরে এবং বীর্যপাতের পর, আপনার খাড়া লিঙ্গ থেকে রক্ত ​​প্রবাহিত হয়, যার সাথে সাথে এটি তার স্বাভাবিক ফ্ল্যাসিড আকারে ফিরে আসে।

🇨🇭 ইরেক্টাইল টিস্যু ( Erectlile Tissue ) ড্যামেজ হয় যখন আপনার লিঙ্গের যে কোনো অংশ যা আপনার স্নায়ুতন্ত্র থেকে শুরু করে আপনার রক্তনালী এবং অভ্যন্তরীণ টিস্যুতে আপনার ইরেকশন পেতে বা বজায় রাখতে সাহায্য করে, স্বাভাবিকভাবে কাজ করা বন্ধ করে দেয়।

🇨🇭 এটি পেনাইল ইনজুরির ফলে ঘটতে পারে , উদাহরণস্বরূপ: পেনাইল ফ্র্যাকচার যা দাগের টিস্যু বা অস্ত্রোপচারের চিকিত্সার কারণে ক্ষতি করে বা আপনার রক্তনালী এবং স্নায়ুর ক্ষতি করে এমন রোগ এবং অবস্থা থেকে, যেমন: ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ)

🇨🇭 ইরেক্টাইল টিস্যু ( Erectlile Tissue ) ক্ষতির লক্ষণ কি?

🇨🇭 ইরেক্টাইল টিস্যু ড্যামেজ ( Erectlile Tissue Damage ) বিভিন্ন সমস্যার কারণ হতে পারে, আপনার ইরেকশনের বিকাশ এবং বজায় রাখা থেকে শুরু করে আপনি যখন সেক্স করেন তখন ব্যথা এবং অস্বস্তি হতে পারে।

🇨🇭 যেহেতু আপনার লিঙ্গের মধ্যে এবং আশেপাশে স্বাস্থ্যকর টিস্যুর ক্ষতির ধরন এবং তীব্রতা পরিবর্তিত হতে পারে।

পেনাইল টিস্যুর ক্ষতি | পেনিসের ভেতরে ইনফেকশন | ডাঃমাসুদ
পেনাইল টিস্যুর ক্ষতি | পেনিসের ভেতরে ইনফেকশন | ডাঃমাসুদ
🇨🇭 যাইহোক, এমন অনেক সাধারণ সমস্যা রয়েছে যা অনেক পুরুষের আঘাত বা দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের কারণে তাদের লিঙ্গ ক্ষতিগ্রস্ত হওয়ার পরে লক্ষ্য করা যায়। এর মধ্যে রয়েছে:

🩸 ইরেক্টাইল ডিসফাংশন
( E D ) :
যেহেতু ইরেক্টাইল টিস্যুর ক্ষতি আপনার লিঙ্গের টিস্যু এবং রক্তনালীগুলিকে দুর্বল করে দিতে পারে, এটি আপনার যৌন উত্তেজনা অনুভব করার সময় উত্থান ও বজায় রাখার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

🩸 আপনার যদি ( ED ) থাকে, তাহলে আপনার ইরেকশন করা এবং ধরে রাখা কঠিন হতে পারে, অথবা খেয়াল করুন যে আপনার ইরেকশন ততটা দৃঢ় নয় যতটা লিঙ্গের জন্য হওয়া দরকার।

🩸 লিঙ্গের সংবেদনশীলতা হ্রাস: যখন আপনার লিঙ্গের কাছাকাছি স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়, তখন আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার লিঙ্গের সংবেদনশীলতার মাত্রা কমে গেছে এবং স্পর্শ বা অন্যান্য শারীরিক উদ্দীপনা বোধ কমে গেছে।

🩸 পেনাইল বক্রতা :
যখন আপনার লিঙ্গের চারপাশের তন্তুযুক্ত টিস্যু ক্ষতিগ্রস্ত হয়, তখন এটি আপনার লিঙ্গকে বাঁকানোর কারণ হতে পারে কারণ নির্দিষ্ট জায়গায় ফলক তৈরি হয়। এই অবস্থাকে ( Peyronies Disease ) বলা হয়।

🩸 বেদনাদায়ক ইরেকশন : কখনও কখনও, পুরুষাঙ্গের ক্ষতি আপনার ইরেকশনকে অস্বস্তিকর বা বেদনাদায়ক করে তুলতে পারে। উদাহরণস্বরূপ, যৌন মিলনের সময় বা ইরেকশনের সময় ব্যথা পেরোনি রোগের ( Peyronies Disease ) একটি সাধারণ লক্ষণ।

🇨🇭 যদিও ইরেক্টাইল টিস্যুর ক্ষতির বেশিরভাগ লক্ষণই শারীরিক, ক্ষতিগ্রস্ত লিঙ্গ আপনার মানসিক সুস্থতাকে ও প্রভাবিত করতে পারে।

🇨🇭 উদাহরণস্বরূপ: ইরেক্টাইল ডিসফাংশন ( ED ) একটি সমস্যা যা লিঙ্গ টিস্যুর ক্ষতির ফলে বিকাশ করতে পারে।

🇨🇭 ইরেক্টাইল টিস্যুর ক্ষতি আপনাকে স্বাভাবিকভাবে যৌন মিলন করতে বাধা দেয়, তখন মানসিক যন্ত্রণা, আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে ঘনিষ্ঠতা হ্রাস, যৌন হতাশা এবং অন্যান্য যৌন ও সম্পর্কের সমস্যার কারণ হতে পারে।

🇨🇭 কিভাবে পেনাইল টিস্যুর ক্ষতি হতে পারে?

🩸 বিভিন্ন ধরণের সমস্যা, আঘাত থেকে শুরু করে রোগ, আপনার লিঙ্গের টিস্যুর ক্ষতি করতে পারে এবং এটি সঠিকভাবে যৌন কার্যকলাপ করতে বাধা দিতে পারে।

🩸 পেনাইল ক্ষতির সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল আপনার লিঙ্গে শারীরিক আঘাত, যৌনতা, ব্যায়াম বা অন্যান্য কার্যকলাপের সময় ঘটতে পারে।

🩸 পেনাইল টিস্যুর ক্ষতি এবং ইউরেথ্রাল ইনজুরি শারীরিক আঘাতের ফলে টিউনিকা অ্যালবুগিনিয়ার ক্ষতি হতে পারে, ফলক তৈরি হতে পারে যা আপনার লিঙ্গ বাঁকিয়ে দিতে পারে এবং অস্বস্তি সৃষ্টি করতে পারে।

🩸 টিউনিকা অ্যালবুগিনিয়া হল একটি বহুস্তর বিশিষ্ট কাঠামো যা লিঙ্গের সবচেয়ে ভিতরের টিস্যুকে ঘিরে থাকে।

🩸 এটি কোলাজেন দিয়ে তৈরি এবং যথেষ্ট চাপ সহ্য করতে পারে। এটি একটি বহুমুখী কাঠামো, যখন আপনার লিঙ্গ নরম হয় এবং যখন এটি খাড়া হয়ে যায়। প্রকৃতপক্ষে, এটি পুরুষের শরীরের সবচেয়ে শক্তিশালী গঠনগুলির মধ্যে একটি।

🩸 টিউনিকা অ্যালবুগিনিয়ার বহুমুখীতার একটি দিক এটিকে দুর্বল করে তোলে। যখন আপনার লিঙ্গ খাড়া হয়, তখন টিউনিকা অ্যালবুগিনিয়া ( 2 mm ) থেকে ( 0.25 mm ) পর্যন্ত পাতলা হয় , যখন আপনার লিঙ্গে রক্ত ​​​​প্রবাহ বৃদ্ধির ফলে চাপ বৃদ্ধি পায়।

🩸 ইরেক্টাইল টিস্যুতে আঘাত সবচেয়ে বেশি হয় যখন আপনার লিঙ্গ শক্ত হয় এবং যৌন কার্যকলাপের সময় সবচেয়ে সাধারণ। এটি যৌন মিলনের সময় ঘটতে পারে।

🩸 যদিও কিছু যৌন অবস্থানের ফলে পুরুষাঙ্গে আঘাত হতে পারে, যেমন: ( ডগি স্টাইল- Doge Style Sex )

🩸 যখন লিঙ্গে আঘাত লাগে, তখন আপনি আপনার লিঙ্গে একটি ধারালো বাঁক লক্ষ্য করতে পারেন, যার সাথে একটি ( পপ ) শব্দ হয় এবং তাৎক্ষণিকভাবে ইরেকশন নষ্ট হয়ে যায়। এটি সাধারণত প্রচুর ব্যথা এবং অস্বস্তির সৃষ্টি করে।

🩸 ( পপ ) এবং ( ব্যাথা ) উভয়ই সংকেত যে লিঙ্গের টিউনিকা অ্যালবুগিনিয়া টিস্যুর একটি ছিঁড়ে গেছে , এমন একটি আঘাত যাকে ইউরোলজিস্টরা পেনাইল ফ্র্যাকচার বলে।

🇨🇭 সহবাসের সময় যে আঘাতগুলি ঘটে তা ছাড়াও, আপনার লিঙ্গে আঘাতের কারণ বিভিন্ন – খেলার আঘাত, কামড়, কাটা,পোড়া এবং যন্ত্রপাতির ক্ষতির কারণেও হতে পারে।

🇨🇭 যে কোন ধরনের পেনাইল টিস্যুর ক্ষতি যা গুরুতর ব্যথা এবং অস্বস্তি সৃষ্টি করে তা একটি মেডিকেল ইমার্জেন্সি, এবং এটি অবিলম্বে চিকিৎসা সেবা দ্বারা অনুসরণ করা উচিত।

homeo treatment হোমিওপ্যাথি চিকিৎসা

🇨🇭 পেনাইল টিস্যুর ক্ষতির অন্যান্য কারণ:

🩸 যৌনতা, খেলাধুলা বা দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া লিঙ্গের আঘাত ছাড়াও, অন্যান্য অনেক সমস্যা এবং স্বাস্থ্যের অবস্থা আপনার লিঙ্গ এবং পার্শ্ববর্তী টিস্যুর ক্ষতি করতে পারে।

🩸 ডায়াবেটিস:
ডায়াবেটিস ভাস্কুলার জটিলতা সৃষ্টি করতে পারে, যা আপনার লিঙ্গ এবং পার্শ্ববর্তী টিস্যুতে রক্ত ​​​​প্রবাহকে প্রভাবিত করতে পারে। পেনাইল রক্ত ​​প্রবাহ এবং স্নায়ুর কার্যকারিতার উপর এর প্রভাবের কারণে, ডায়াবেটিস ইরেক্টাইল ডিসফাংশনের একটি সাধারণ কারণ।

🩸 উচ্চ রক্তচাপ:
উচ্চ রক্তচাপ আপনার রক্তনালীকেও ক্ষতিগ্রস্ত করতে পারে, যা আপনার লিঙ্গ এবং স্বাভাবিক যৌন স্বাস্থ্যের প্রচারে জড়িত , আপনার শরীরের অন্যান্য অংশে রক্ত ​​​​প্রবাহকে প্রভাবিত করতে পারে।

🩸 সার্জারি অথবা রেডিয়েশন থেরাপি থেকে আঘাত:
প্রোস্টেট এবং মূত্রাশয় ক্যান্সারের চিকিত্সা – যেমন: সার্জারি বা রেডিয়েশন থেরাপি, আপনার লিঙ্গ বা তার চারপাশে টিস্যুকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং যৌন কর্মক্ষমতার সমস্যা, যেমন- ইরেক্টাইল ডিসফাংশনের ক্ষেত্রে অবদান রাখতে পারে।

🩸 অভ্যাস আচরণ:
কিছু অভ্যাস বা কার্যকলাপ আপনার লিঙ্গ এবং প্রজনন সিস্টেমকে প্রভাবিত করে যা টিস্যুর ক্ষতি হওয়ার ঝুঁকি বাড়াতে পারে, যেমন: অতিরিক্ত হস্তমৈথুন ( Masterbation ) যা পেনাইল শ্যাফটে একটি পিণ্ড বা রক্ত ​​জমাট বাঁধা (হেমাটোমা) সৃষ্টি করে।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে পেনাইল টিস্যুর ক্ষতি বা পেনাইল হেমাটোমার লক্ষনভিত্তিক কার্যকরী চিকিৎসা রয়েছে। হোমিওপ্যাথি ঔষধ লিঙ্গের ক্ষতিগ্ৰস্ত স্নায়ুকে আগের অবস্থায় ফিরিয়ে আনে এবং লিঙ্গের পর্যাপ্ত রক্ত সঞ্চালন বজায় রাখতে সাহায্য করে। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম,
হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা,

🇨🇭 আমার চেম্বার চট্টগ্রাম আগ্ৰাবাদ বেপারি পাড়া (চৌমুহনী রোড) ইংলিশ স্কুলের সামনে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:
+8801907-583252
+8801302-743871

What’s App ( হোয়াটসঅ্যাপ ) এবং – Imo ( ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!