জেনিটাল ওয়ার্টস

জেনিটাল ওয়ার্টস | যৌনাঙ্গে ওয়ার্টস | Homeo Treatment

🇨🇭 জেনিটাল ওয়ার্টস পুরুষ ও মহিলাদের এক ধরনের ভাইরাসজনিত রোগ। দেশের হাজার হাজার পুরুষ ও মহিলা বিশেষ করে মহিলারা এ ধরনের সমস্যা কাউকে বলতে চান না। যেতে চান না ডাক্তারের কাছে। মাঝে মধ্যে আক্রান্ত মহিলারা স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে গেলেও সবক্ষেত্রে ভালো পরামর্শ পান না।

🇨🇭 বাংলাদেশে কত মহিলা এই ভাইরাসজনিত যৌন রোগে আক্রান্ত তার কোন পরিসংখ্যান নেই। শুধু যুক্তরাষ্ট্রে প্রায় 50 মিলিয়ন মহিলা এই ভাইরাসে আক্রান্ত ।

🇨🇭 22-30 বছরের মহিলারা বেশি আক্রান্ত হয়। সাধারণত জেনিটাল ওয়ার্টস চিকিৎসা করে থাকেন চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞগণ। অনেক আক্রান্ত রোগীও এটা জানে না।

🇨🇭 সবচেয়ে বড় কথা পুরুষ হোক আর মহিলা হোক প্রাথমিক অবস্থায় জেনিটাল ওয়ার্টস বা গোপন অঙ্গে আঁচিল ও আঁচিলের মতো গ্রোথ এর ভালো চিকিৎসা দেয়া সম্ভব। এইচপিভি বা হিউম্যান পেপিলোমা ভাইরাস থেকেই জেনিটাল ওয়ার্টস সংক্রমিত হয়। বিজ্ঞানীরা এ পর্যন্ত একশত-এর বেশি ধরনের জেনিটাল ওয়ার্টাস এর সন্ধান পেয়েছেন। এসবের বেশির ভাগ STI, র এর মাধ্যমে ছড়ায়। অর্থাৎ হিউম্যান পেপিলোমা ভাইরাসে আক্রান্ত পুরুষ অথবা মহিলার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপিত হলে এ ভাইরাস অন্যের শরীরে সংক্রমিত হতে পারে।

জেনিটাল ওয়ার্টস  যৌনাঙ্গে ওয়ার্টস  Homeo Treatment
জেনিটাল ওয়ার্টস যৌনাঙ্গে ওয়ার্টস Homeo Treatment

🇨🇭 স্বামী আক্রান্ত হলে স্ত্রীর বা স্ত্রী আক্রান্ত হলে স্বামীর এ ধরনের সংক্রমণ ঘটে। তবে অনেক ক্ষেত্রে এইচপিভি ভাইরাস নিস্ক্রিয় থাকে, ক্ষতিকর কারণ হয় না। বেশির ভাগ ক্ষেত্রে জেনিটাল ওয়ার্টাস নামক মারাত্মক এই ভাইরাস রোগের সংক্রমণের অন্যতমদায়ী জীবাণু হচ্ছে HPV ভাইরাস এর 6- ও 11- সাবটাইপ, অন্যান্য হাইরিস্ক HPV ভাইরাস থেকে মহিলাদের সার্ভাইক্যাল ক্যান্সারে আক্রান্ত হবার ঝুঁকি থাকে।

🇨🇭 সাধারণত পুরুষ ও মহিলাদের নিম্নাঙ্গে এই ভাইরাস বিভিন্ন ধরনের আঁচিল ও আঁচিলের মতো গ্রোথ তৈরি করে। এক সঙ্গে অনেকগুলো লেশন তৈরি হতে পারে সাধারণত এক্সটারনাল জেনিটাল এরিয়া, ভালবা, পেরিনিয়াম, পেরিনিয়াল স্কিন, পুরুষের নিম্ন অঙ্গ ও টেস্টিকুলার এরিয়াতে আক্রান্ত হয় বেশি।

🇨🇭 অনেক ক্ষেত্রে অনেকগুলো লোশন বা পিন্ড তৈরি না করে বরং একটা পিন্ড বা গ্রোথ দেখা দেয়। এই ভাইরাস মহিলাদের ক্ষেত্রে নিম্নাঙ্গের সমৃণ নিমউক্যাস মেমব্রেণ বা আবরণে, পায়ুপথের পারিপাশে ও ভেতরে, মূত্র নালীতে সার্ভিক্স ও মুখের মিউক্যাস আবরণে এ ধরণের সংক্রমণ ঘটতে পারে।

🇨🇭 সাধারণ জেনিটাল ওয়ার্টস এর ক্ষেত্রে মাংসের রং-এর সাদৃশ গ্রোথ দেখা দেয় আক্রান্ত আঁচিলেগুলো লাল অথবা বাদামী ডোম জেমশেপ্ট অথবা সমৃণ থাকে।

আরো পড়ুনঃ  ফলিকুলাইটিস – Folliculitis এবং হোমিওপ্যাথিক চিকিৎসা

🇨🇭 বেশির ভাগ ক্ষেত্রে জেনিটাল ওয়ার্টাস আক্রান্ত স্থান সমূহে বেগন ধরনের উপসর্গ থাকেন। তবে পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে এক্সটারনাল টেনিটাল এরিয়াতে সংক্রমণ ঘটলে মাঝে মধ্যে চুলকানি থকতে পারে। তবে ইন্টারনাল ওয়ার্টস হলে সাধারণত কোন ধরনের উপসর্গ দেখা দেয় না। তবে আক্রান্ত স্থানের গ্রোথ বড় হলে বিভিন্ন লক্ষণ বা উপসর্গ দেখা দিতে পারে।

🇨🇭 মহিলাদের ক্ষেত্রে ব্যথা, রক্তক্ষরণ এবং স্বামী স্ত্রীর মিলন ব্যথা অনুভূত হতে পারে। তবে দীর্ঘদিন চিকিৎসা না করলে অনেক ক্ষেত্রে বিশেষ করে মহিলাদের আক্রান্ত স্থানগুলো ইনফেকশন হয়ে ফুলে যায়। তীব্র ব্যথা হয় এবং নানা জটিলতা সৃষ্টি হতে পারে। তাই কোনভাবেই এ ধরণের সমস্যা গোপন না রেখে বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত।

🇨🇭 জেনিটাল ওয়ার্টস এর চিকিৎসা আছে। সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়। এই চিকিৎসা পদ্ধতি নির্ভর করে চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ কি ধরণের পদ্ধতি অনুসরণ করেন তার ওপর। পুরুষের জেনিটাল ওয়ার্টস চিকিৎসা যতটা সহজ মহিলাদের জেনিটাল ওয়ার্টস হলে এর চিকিৎসা অতটা সহজ নয়। যথেষ্ট অভিজ্ঞতা না থাকলে বড় ধরণের ক্ষতির সম্ভাবনা থেকে যায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে যখন ইন্টারনাল জেনিটাল এরিয়া আক্রান্ত হয়। তবে শতকরা 80/90 ভাগ জেনিটাল ওয়ার্টাস সর্ম্পূণ হোমিওপ্যাথিক চিকিৎসা সম্ভব।

🇨🇭 বিশেষজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসকরা কি ধরনের ব্যবস্থা নেন মূলত তার ওপরই নির্ভর করে নিরাময়ের সাফল্য। জেনিটাল ওয়ার্টস এ ধরনের মারাত্মক সংক্রমণ রোগ সহজে প্রতিরোধ করা যায়।

জেনিটাল ওয়ার্টস  যৌনাঙ্গে ওয়ার্টস  Homeo Treatment
জেনিটাল ওয়ার্টস যৌনাঙ্গে ওয়ার্টস Homeo Treatment

🇨🇭 অনৈতিক সংসার পরিহার আক্রান্ত পুরুষ ও মহিলাদের সাথে প্রটেকশন ছাড়া মিলন পরিহার এবং ধর্মীয় অনুশাসন মেনে চলা উচিত। এবং পাশাপাশি যে কেউ আক্রান্ত হলে প্রাথমিক অবস্থায় যথাযথ চিকিৎসা করতে পারলে অবশ্যই এই যন্ত্রণাদায়ক বিব্রতকর প্যাপিলোমা ভাইরাস ইনফেকশনের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। পাশাপাশি শুধু অনুশাসন মেনে চললেই হবে না, যথাযথ হাইজিনও মেনে চলতে হবে।

🇨🇭 যৌনাঙ্গে ওয়ার্টস warts- HPV:

🇨🇭 (HPV- সংক্রমণ)
যৌনাঙ্গে ওয়ার্ট: হল মাংস বর্ণের বৃদ্ধি যা পুরুষ এবং মহিলাদের উভয়ের যৌনাঙ্গে এবং পায়ু অঞ্চলে পাওয়া যায়।

🇨🇭 যৌনাঙ্গে ওয়ার্টগুলি কখনও কখনও ভেনেরিয়াল ওয়ার্ট হিসাবে পরিচিত।

🇨🇭 যৌনাঙ্গে warts একটি ভাইরাস দ্বারা সৃষ্ট সবচেয়ে সাধারণ যৌন রোগ (STD) হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) দ্বারা সৃষ্ট।

🇨🇭 যৌনাঙ্গে ওয়ার্টগুলি পুরুষ এবং মহিলা উভয়কেই প্রভাবিত করে এবং যে কোনও বয়সে ঘটতে পারে।

🇨🇭 যৌনাঙ্গে ওয়ার্টযুক্ত বেশিরভাগ লোকের বয়স 17-33 বছরের মধ্যে যৌনাঙ্গে ওয়ার্টগুলি অত্যন্ত সংক্রামক।

🇨🇭 যৌনাঙ্গে মলত্যাগকারী ব্যক্তির সাথে একক যৌন যোগাযোগ থেকে সংক্রমণ হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে।

🇨🇭 3 বছরের কম বয়সী বাচ্চাদের মধ্যে যৌনাঙ্গে ওয়ার্টগুলি সরাসরি ম্যানুয়াল যোগাযোগের মতো নন-যৌন পদ্ধতি দ্বারা সংক্রামিত বলে মনে করা হয়।

🇨🇭যৌনাঙ্গে ওয়ার্টযুক্ত 20% লোকের মধ্যে অন্যান্য যৌন রোগ (STD) থাকে।

🇨🇭 যৌনাঙ্গে warts (HPV) কারণ কি?

🇨🇭 যৌনাঙ্গে warts মানুষের প্যাপিলোমা ভাইরাস (HPV) দ্বারা সৃষ্ট হয়।

🇨🇭 বেশিরভাগ যৌনাঙ্গে warts দুটি নির্দিষ্ট ধরণের ভাইরাসের (HPV -6 এবং -11) দ্বারা সৃষ্ট হয় এবং HPV প্রকারগুলিকে – কম ঝুঁকি, হিসাবে বিবেচনা করা হয়, যার অর্থ তাদের ক্যান্সার সৃষ্টির সম্ভাবনা কম থাকে।

🇨🇭 অন্যান্য – HPV – Type গুলি মহিলাদের মধ্যে প্রাথমিক পরিবর্তন এবং জরায়ুর ক্যান্সারের কারণ হিসাবে পরিচিত।

🇨🇭 ভাইরাল কণাগুলি যৌনাঙ্গ অঞ্চলে মাইক্রোস্কোপিক ঘর্ষণ দ্বারা ত্বক এবং শ্লৈষ্মিক পৃষ্ঠগুলিতে প্রবেশ করতে সক্ষম হয়, যা যৌন ক্রিয়াকলাপের সময় ঘটে।

🇨🇭 একবারে এইচপিভি দ্বারা কোষগুলি আক্রমণ করলে, কয়েক মাস থেকে কয়েক বছর পর্যন্ত সময় আসতে পারে, যার মধ্যে সংক্রমণের কোনও প্রমাণ নেই।

🇨🇭 যৌনাঙ্গে প্রদাহযুক্ত অংশীদারের সাথে যৌন সংসর্গের প্রায় দুই তৃতীয়াংশ লোক তিন মাসের মধ্যে তাদের বিকাশ করে।

🇨🇭 যৌনাঙ্গে ওয়ার্টগুলি বাধা সুরক্ষা, একাধিক লিঙ্গের অংশীদার এবং কম বয়সে যৌন মিলন , যৌন যোগাযোগের কারণে জন্ম নিয়ন্ত্রণ পিলের ব্যবহারের সাথে পরোক্ষভাবে যুক্ত।

জেনিটাল ওয়ার্টস  যৌনাঙ্গে ওয়ার্টস  Homeo Treatment
জেনিটাল ওয়ার্টস যৌনাঙ্গে ওয়ার্টস Homeo Treatment

🇨🇭 যৌনাঙ্গে ওয়ার্ট (HPV) এর লক্ষণগুলি কী?

🇨🇭 যদিও যৌনাঙ্গে ওয়ার্টগুলি বেদনাবিহীন, তাদের অবস্থান, আকার বা চুলকানির কারণে এগুলি উদ্বেগজনক হতে পারে।

🇨🇭 যখন বহু ওয়ার্ট একসাথে যোগ হয় তখন আকারটি 1mm,র কম (1 মিমি = 0.039 ইঞ্চি) থেকে কয়েক বর্গ সেন্টিমিটার (1 সেমি = 0.39 ইঞ্চি) পর্যন্ত হতে পারে।

🇨🇭 যৌনাঙ্গে ওয়ার্টযুক্ত পুরুষ এবং মহিলারা প্রায়ই ব্যথাহীন ঝাঁকুনি, চুলকানি এবং
কদাচিৎ রক্তপাত বা মূত্রথলির বাধা প্রাথমিক সমস্যা হতে পারে।

🇨🇭 যৌনাঙ্গে ওয়ার্ট (HPV) নির্ণয়ের জন্য পরীক্ষা:

🇨🇭 জেনিটাল ওয়ার্টগুলির ইতিহাস এবং উপস্থিতি থেকে প্রাপ্ত ফলাফলগুলির উপর ভিত্তি করে ডায়াগনোসিস হয়।

🇨🇭 কখনও কখনও, ক্ষতগুলি কেবলমাত্র এসিটোহাইটেনিং নামক একটি বর্ধনশীল কৌশল দ্বারা দৃশ্যমান। কলপোস্কোপি- ক্ষতগুলি দেখার প্রয়োজন হতে পারে। মহিলাদের মধ্যে, একটি কোলপোস্কোপ যোনি এবং জরায়ুর উপর ক্ষত খোঁজার জন্য ব্যবহৃত হতে পারে।

🇨🇭 জরায়ুতে এইচপিভি সংক্রমণ এবং অস্বাভাবিক কোষগুলির প্রমাণ অনুসন্ধান করার জন্য সর্বদা একটি নিয়মিত প্যাপ স্মিয়ার করা উচিত।

🇨🇭 যদি ক্ষতটি অস্বাভাবিক দেখা দেয় বা চিকিত্সার পরে পুনরায় দেখা দেয় তবে একটি বায়োপসি করা যেতে পারে।

🇨🇭 HPV সংক্রমণের উপস্থিতি নিশ্চিত করতে বিশেষ পরীক্ষাগার পরীক্ষাও ব্যবহার করা যেতে পারে।

🇨🇭 যৌন সঙ্গীর কাছে সংক্রমণ রোধ করতে সাবধানতা অবলম্বন করুন।

🇨🇭 যেহেতু ওয়ার্সগুলি নিজেরাই সংক্রামক, তাই তাদের স্পর্শ করা এড়িয়ে চলুন।

🇨🇭 যৌনাঙ্গে হার্পিস (যৌনাঙ্গে ঘা)
যৌনাঙ্গে হার্পস সিমপ্লেক্স ভাইরাস (HPV-2) দ্বারা সৃষ্ট একটি STD।

🇨🇭 যৌনাঙ্গে হার্পের লক্ষণগুলি হল জ্বর, ব্যথা, চুলকানি, বা যৌনাঙ্গে জঞ্জাল অংশে টিংগল হওয়া বা যোনি স্রাব।

homeo treatment
homeo treatment

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:
+8801907-583252
+8801302-743871
What’s app/হোয়াটসঅ্যাপ এবং IMO/ইমো খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252 (WhatsApp, IMO)
☎️ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

আমার ইউটিউব চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!