কাঁচা হলুদের উপকারিতা

কাঁচা হলুদের উপকারিতা | Benefits Of Turmeric | ডাঃ মাসুদ হোসেন।

🇨🇭 মসলার জগতে হলুদের রয়েছে নানা গুণাবলি। স্বাদের সঙ্গে সঙ্গে রঙের ক্ষেত্রেও হলুদ ( Turmeric ) সমানভাবে পারদর্শী। অন্যদিকে গুণাবলির দিক থেকেও আছে লম্বা তালিকা। হলুদ মূলত আদা গোত্রীয় পরিবারের সদস্য, সঙ্গে গাছের শিকড় থেকে প্রাপ্ত এক ধরনের মসলা।

🇨🇭 কাঁচা হলুদের আদি উৎপত্তিস্থল দক্ষিণ এশিয়া। প্রচুর পরিমাণ পানি সঙ্গে 20-30 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলুদ উৎপাদনের জন্য আদর্শ আবহাওয়া।

🇨🇭 হাজার হাজার বছর ধরে ব্যবহৃত এ হলুদ ( Turmeric )
রান্না ছাড়াও নানা ধরনের ঔষধি কাজের ক্ষেত্রেও সমানভাবে চর্চিত। ধারণা করা হয়, হলুদ ( Turmeric ) নামটি আরবি শব্দ থেকে এসেছে।

🇨🇭 ভেষজ গুণে ভরা এ মসলাটি রান্না এবং ওষুধের পাশাপাশি রূপচর্চার ক্ষেত্রেও বেশ সুপরিচিত। এ ক্ষেত্রে কাঁচা হলুদের নানা ব্যবহার রয়েছে ত্বকের যত্নে। অন্যদিকে ঔষধি হিসাবেও যেমন: হজমে যাদের সমস্যা আছে তারা অনায়াসে হলুদ ( Turmeric) খেতে পারেন।

🇨🇭 মূলত পরিপাক তন্ত্রের কার্যক্ষমতা বাড়ানোর মধ্য দিয়ে আপনার হজম ক্রিয়া সচল রাখতে সহায়তা করে হলুদ ( Turmeric )।

🇨🇭 এ ছাড়া ওজন কমাতেও হলুদ বেশ উপকারী। স্থূলতা বাড়াতে থাকা টিস্যুর ( Tissue ) গ্রোথ কমিয়ে আনতে সহায়তা করে এ মসলাটি।

🇨🇭 ত্বকের বলিরেখা, কালো দাগসহ ত্বকের রুক্ষতা কমাতে হলুদ ( Turmeric ) বেশ কার্যকর। অন্যদিকে কোথাও কেটে গেলে নিয়মিত হলুদ খেলে তা দ্রুত রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। এ ছাড়া শরীরের নানা ধরনের ব্যথা কমাতেও হলুদ বেশ কার্যকর।

কাঁচা হলুদের উপকারিতা

🇨🇭 জাফরানমিশ্রিত দুধে হলুদের এক চিমটি মিশ্রণ আপনার ত্বকের জন্য বেশ উপকারী। এ ছাড়া মানসিক অবসাদ দূর করতে, সর্দি কাশি কিংবা জ্বরের ক্ষেত্রে হলুদে রয়েছে প্রাকৃতিক নানা উপাদান। এ ছাড়া মেয়েদের অনিয়মিত ঋতুস্রাবের ক্ষেত্রেও হলুদ বেশ কার্যকর।

🇨🇭 কাঁচা হলুদ (Turmeric ) কিংবা হালকা গরম দুধের সঙ্গে অল্প হলুদ গুঁড়া মিশিয়ে নিলেই খুব সহজেই ঋতুস্রাবের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

🇨🇭 এসব কিছুর পাশাপাশি, স্বরভঙ্গ, হৃদরোগ, হাঁপানিসহ স্ট্রেচ মার্ক দূর করতে হলুদে রয়েছে নানা লুকায়িত গুণাবলি। তাই হলুদ খাবারে যুক্ত করার মাধ্যমে শরীরের ইমিউনিটি আরও বাড়াতে হবে যাতে সব সময় থাকা যায় সুস্থ আর উৎফুল্ল।

🇨🇭 রোজ সকালে খালি পেটে খান কাঁচা হলুদ, এক মাস খেলেই দুর্দান্ত ফল পাবেন!

🇨🇭 খালি পেটে কাঁচা হলুদ খান, গুঁড়ো হলুদ কিন্তু একেবারেই নয়৷ বিশেষজ্ঞদের মতে, এতে ভেজাল থাকতে পারে। গুঁড়ো হলুদে অনেক সময় বিষাক্ত মেটালিন হলুদ রং, বার্লি, ময়দা থাকে, যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

🇨🇭 হলুদ ( Turmeric) সেই প্রাচীন কাল থেকেই আমাদের দেশে এই মশলাটির গুরুত্ব অপরিসীম। শুধু যে রান্নায় হলুদ ব্যবহার করা হয় তাই নয়, সুন্দর ত্বক পেতে হলুদের প্যাক মাখারও চল রয়েছে। বিশেষজ্ঞদের মতে, রোজ সকালে যদি এক টুকরো কাঁচা হলুদ খাওয়া যায় তাহলে নানা শরীরিক উপকার মিলবে। ফল পাবেন হাতেনাতে।

🇨🇭 শরীর সুস্থ রাখতে এক কুঁচি কাঁচা হলুদের কোনও বিকল্প হয় না। সকালে খালি পেটে খেলে রক্ত পরিষ্কার থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। সেই কারণেই তো করোনা কালে হলুদের দাম বেড়ে গিয়েছিল কলকাতার বাজারে। হলুদের মধ্যে যে কারকিউমিন থাকে তা শরীরকে রোগ মুক্ত রাখে৷ তাই তো করোনার সময়ে নিজেকে সুস্থ রাখতে, সকালে খালি পেটে কাঁচা হলুদ খাওয়ার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা।

🇨🇭 ইমিউনিটি বাড়লে যে কোনও রোগই আপনাকে সহজে কাবু করতে পারবে না। তাই খালি পেটে হলুদ ( Turmeric ) খেলে কী কী উপকার পাওয়া যায় জেনে নিন।

আরো পড়ুনঃ    হোমিওপ্যাথিতে অশ্বগন্ধা | Ashwagandha on homeopathic

🇨🇭 দিনে কতটা করে হলুদ ( Turmeric ) খেলে ফল মিলবে?

🇨🇭 রোজ 250 মিলি গ্রাম হলুদই যথেষ্ট। সকালে ও রাতে দুই বেলায় 250 মিলিগ্রাম করে হলুদ খাওয়া যেতে পারে। সকালে খালি পেটে হলুদ খাওয়ার পর আধ ঘণ্টা কিছু না খাওয়াই উচিত।

🇨🇭 অন্যদিকে রাতে ঘুমোনোর আগে হলুদ-দুধ খেতে পারেন। তবে খেয়াল রাখবেন এর থেকে বেশি পরিমাণে হলুদ খাবেন না যেন, তাতে ক্ষতি হতে পারে।

🇨🇭 গ্যাস-অম্বল থেকে মুক্তি পাবেন গ্যাস-অম্বল থেকে মুক্তি পাবেন, হলুদ ( Turmeric ) গ্যাস-অম্বল থেকে মুক্তি পেতে সাহায্য করে।

🇨🇭 বিশেষজ্ঞদের মতে, কাঁচা হলুদে গ্যাস-নিরোধক উপাদান রয়েছে। তাই তো নিয়মিত কাঁচা হলুদ খেলে গ্যাস-অম্বলের সমস্য়া থেকে নিস্তার পাওয়া যায়।

কাঁচা হলুদের উপকারিতা

🇨🇭 কাঁচা হলুদ ( Turmeric ) মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পায়:

🇨🇭 কাঁচা হলুদ মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত কাঁচা হলুদ খেলে অ্যালঝাইমার্স, ডিমেনশিয়া-সহ মস্তিষ্কের বেশ কিছু সমস্যা কয়েক হাত দূরে চলে যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের মস্তিষ্কে যে সমস্যাগুলি দেখা দেয়, তা দূরে সরিয়ে রেখে ব্রেনকে আরও সজাগ করে তোলে কাঁচা হলুদ।

🇨🇭 ​আর্থারাইটিসের এবং বয়সজনিত নানা রোগের প্রকোপ কমায় ​আর্থারাইটিসের এবং বয়সজনিত নানা রোগের প্রকোপ কমায় আর্থারাইটিসের সমস্যা থাকলে কাঁচা হলুদ খান। উপকার পাবেন। শুধু তাই নয়, খালি পেটে নিয়মিত হলুদ খেলে অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার আশঙ্কাও কমে। বয়সজনিত নানা সমস্যা দূরে রাখতেও এই প্রকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা নেয়। তাই রোজ খালি পেটে কাঁচা হলুদ খান আর দূরে রাখুন সব শারীরিক সমস্যা।

🇨🇭 ​হলুদ ( Turmeric ) ক্যানসার নিরোধক ও হার্ট ভালো রাখে:

🇨🇭 ক্যানসার নিরোধক হিসেবেও কাজ করে কাঁচা হলুদ। রোজ সকালে তাই খালি পেটে এক টুকরো কাঁচা হলুদ খেলে ক্যানসারের খপ্পরে পড়ার আশঙ্কা কমে যায় অনেকটাই।

🇨🇭 হার্ট ভালো রাখতেও সাহায্য করে কাঁচা হলুদ। নিয়মিত কাঁচা হলুদ খেলে হার্টের বেশ কিছু সমস্যা দূর হয়ে যায়। প্রসঙ্গত, কাঁচা হলুদ চিবিয়ে খেতে না পারলে তাজা ফলের রস বা স্যুপে মিশিয়েও খেতে পারেন।

ডা.মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( D. H. M. S )
(ডি, এইচ, এম, এস) ( ঢাকা )।

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!