মেয়েদের স্তন ঝুলে পড়া ও স্তনের ক্যান্সার এর হোমিওপ্যাথিক চিকিৎসা।

মেয়েদের স্তন ঝুলে পড়া ও স্তনের ক্যান্সার এর হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 নারীর স্তন শিথিল হওয়ার কারন:

🛑 নারীর স্তন বিভিন্ন ফ্যাটি টিস্যু এবং গ্রন্থি দিয়ে গঠিত যা দুধ তৈরি করে। সেসব টিস্যু এবং গ্রন্থিগুলো চামড়া দিয়ে ঢাকা যেগুলো প্রাকৃতিকভাবেই নমনীয়। এছাড়া ইলাস্টিন নামে একটি প্রোটিনের উপস্থিতিও একটি কারণ। কিন্তু এই নমনীয়তা যদি চামড়ার উপড় চাপ ফেলে তাহলে স্তন ঝুলে যায়।

🩸 ধূমপানে স্তন ঝুলে পড়ে:

সিগারেট বিভিন্ন শারীরিক ক্ষতির মতো নারীদের স্তন ঝুলে পড়ার পেছনেও কাজ করে। ধূমপান ইলাস্টিন প্রোটিন নষ্ট করে দেয়। এর ফলে চামড়া তার নমনীয়তা হারায় এবং স্তন ঝুলে পড়ে। প্রতিদিন একটি থেকে দশটি সিগারেট চামড়াতে বার্ধক্য নিয়ে আসে এবং চামড়া দুর্বল করে অক্সিজেন সরবরাহ কমিয়ে দেয়।

🩸 হঠাৎ করে ওজনে উঠানামা করা:

হঠাৎ করে ওজনে উঠানামা করলে স্তন ঝুলে যেতে পারে। ওজনে উঠানামা করলে স্তনের চামড়াতেও টান পড়ে। ভারসাম্যপূর্ণ ওজন ধরে রাখার জন্য আমাদের ভারসাম্যপূর্ণ খাওয়া দাওয়া ও শরীরচর্চা দরকার যাতে নারীর স্তনের চামড়ায় অহেতুক টান না পড়ে। শরীরের ওজন কমানোর ব্যাপারটাও ধীরে ধীরে করা দরকার। হঠাৎ করে বেশি ওজন খসিয়ে ফেলার চেষ্টা করা ভালো ফল বয়ে আনে না। হঠাৎ করে কঠিন ডায়েট প্লান শুরু করার চেয়ে ধীরে ধীরে ডায়েট প্লানে পরিবর্তন আনা, পুষ্টিগত দিক থেকে ভারসাম্যপূর্ণ খাবার গ্রহণ করা এবং শরীরচর্চার সময় ফিট ব্রা পড়া স্তনকে ভারসাম্যপূর্ণ আকৃতিতে রাখার ক্ষেত্রে সহায়তা করবে।

মেয়েদের স্তন ঝুলে পড়া ও স্তনের ক্যান্সার এর হোমিওপ্যাথিক চিকিৎসা।

🩸 ভিটামিন সি ও বি এর ঘাটতি:

স্তনের টিস্যুগুলো চামড়ার মতই ভিটামিন সি ও বি নিয়ে থাকে। স্তনের নমনীয় টিস্যুগুলোকে সহায়তা করতে ভিটামিন সি ও বি খুবই দরকারী। যদি প্রতিদিন ভিটামিন সি গ্রহণ কম হয়ে থাকে তাহলে সেদিকে মনোযোগ দিন।

🩸 আনফিট ব্রা পড়া:

আপনি যদি এমন ব্রা পড়েন যেটা আপনার স্তনে পর্যাপ্ত সাপোর্ট না দেয়, অতিরিক্ত ঢিলা বা অতিরিক্ত টাইট ব্রা দুটোই স্তনের জন্য ক্ষতিকর। আপনার স্তনের সাইজ যেহেতু বিভিন্ন সময় বিভিন্ন আকার নেয় এজন্য ব্রা নেওয়ার ক্ষেত্রেও সেটি খেয়াল রাখতে হবে।

🩸 জীনগত সমস্যার কারণে স্তন ঝুলে পড়া:

আপনার বংশে যদি স্তন ঝুলে পড়ার বিষয়টি থাকে তাহলে আপনারও সেটি হতে পারে। আপনার জীন আপনার টিস্যু বা চামড়ার ধীরতার ক্ষেত্রে প্রয়োজনীয় ভূমিকা পালন করে থাকে।

🩸 স্তনের আকৃতির কারণে ঝুলে পড়া:

আপনার স্তন যদি বেশি বড় হয়ে থাকে তাহলে সেটি ঝুলে পড়ার সম্ভাবনা বেশি। কারণ অভিকর্ষ বলের কারণে ভারি জিনিস নিচের দিকে টানে। এজন্য যাদের স্তন অনেক বড় তাদের স্তন ঝুলে পড়ার সম্ভাবনা বেশি।

🩸 মেনোপজের সময়:

মেয়েদের মাসিক মেনোপজের সময় এস্ট্রোজেন হরমোন তৈরি বন্দ হয়ে যায়। চামড়ায় নমনীয়তা বজায় রাখতে এস্ট্রোজেন হরমোন দায়ী। মেনোপজের সময় এস্ট্রোজেন হরমোনের অনুপস্থিতি চামড়া ঢিলা করে দেয় এবং চামড়ায় ভাজ ফেলে দেয়। এটা শরীরের পুরো অংশেই ঘটে।

মেয়েদের স্তন ঝুলে পড়া ও স্তনের ক্যান্সার এর হোমিওপ্যাথিক চিকিৎসা।

🩸 ছোট স্তন না ঝুলার মিথ:

আপনার স্তন ঝুলবে কি ঝুলবে না সেটা নির্ভর করে স্তনের টিস্যু ও ফ্যাটের উপর। আপনার স্তন ঝুলার সম্ভাবনা খুব কম যদি আপনার স্তনে ঘন টিস্যু থাকে। সহজে বললে বলতে হয় ছোট স্তনও ঝুলে যায়।

🩸 ব্রা আপনার স্তন ঝুলে পড়া ঠেকাতে পারে না:

আপনার স্তন আপনি কিভাবে দেখতে চান সেক্ষেত্রে সহায়তা করে ব্রা। কিন্তু যে স্তন ঝুলে গেছে সেটা তো আর ব্রা ঠেকাতে পারে না।

🇨🇭 পরিমিত ও ভারসাম্যপূর্ণ আহার এবং শরীরচর্চা শরীরের বিভিন্ন অঙ্গের সুস্থতার সাথে সাথে স্তনের ভারসাম্যও রক্ষা করতে পারে। দ্রুত কোন ফল না চেয়ে পরিকল্পনামাফিক ও সুশৃঙ্খল কাজের মাধ্যমেই আপনার স্তনকে ঝুলে পড়া থেকে দীর্ঘদিন রক্ষা করতে পারেন।

🇨🇭 মেয়েদের স্তন ঊর্ধ্বাঙ্গের অংশ, বুকের উপর ২য় থেকে ষষ্ঠ রিব পর্যন্ত বিস্তৃত থাকে । তরুণীদের স্তন বর্তুলাকার হয় এবং এর বোটা- Nipple, ছোট ও গোলাপি বা হালকা খয়েরী রং হয় । বাচ্চা জন্মদানের পর স্তন বড় হয় এবং বোটা বড় ও কাল হয় । বোটা সন্নিহিত কাল -খয়েরী ত্বককে এরিওলা ( Areola ) বলে।

আরো পড়ুনঃ  স্বামী ও স্ত্রীর সেক্স লীলা এবং হোমিও চিকিৎসা।

🇨🇭 অসংখ্য স্তনগ্রন্থি ( Mammary Gland ) চর্বি, ফাইব্রাস তন্তুর সমন্বয়ে ত্বকে স্তন গঠিত হয় । মেয়েদের স্তন হরমোনের প্রভাবে 12 বছর থেকে বৃদ্ধি হয়।

🛑 স্তনের ক্যান্সার ( Breast Cancer ):

🩸 সাধারণত স্তনের বোটাকে কেন্দ্র করিয়াই অধিকাংশ ক্যান্সার হয়। আক্রান্ত স্থান ক্রমান্বয়ে শক্ত হইয়া যায়। স্তনের বোটা নীচের দিকে বসিয়া যায়। যেমন: কোন কোন কমলা লেবুর ছোলার উপরে মধ্যে মধ্যে বসিয়া যায় ঐরূপ আক্রান্ত স্থানের চামড়া মধ্যে মধ্যে বসিয়া যায়। হাত দ্বারা পরীক্ষার সময় ব্যথা অনুভুত হয় । যে পার্শ্বের স্তনে ক্যান্সার হয় ঐ পার্শ্বের বগল তলের লিম্ব গ্ল্যাণ্ডে স্তনের ক্যান্সার হইতে ক্যান্সার সেল-Cancer cell , ইনফিলট্রেশন হওয়ায় ঐগুলিও বৃদ্ধি পায় এবং হাতে শক্ত অনুভুত হয়।

মেয়েদের স্তন ঝুলে পড়া ও স্তনের ক্যান্সার এর হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 স্তনের ক্যান্সারের শ্রেণী:

🩸 Calloid Cancer বা আঠাল ক্যান্সার, স্তনে শতকরা 1 ভাগ মাত্র। কোন সময় বিরাট আকার ধারণ করে, জিলাটিনের মত অস্বচ্ছ আকার নেয়।

🩸 Atrophic Scirrhus Cancer ও শতকরা ৫ ভাগ।

🩸 শক্ত ধরণের ক্যান্সার Scirrhus Carcinoma এটাই বেশী দেখা যায় শতকরা 60 ভাগ। ডেলাটা বেশ শক্ত, তবে চারিধার অসমতল বা অনিয়মিত, প্রথম অবস্থায় সহজেই এদিক ওদিক নড়ান যায় পরে এটা এঁটে যায়
তখন নড়ান যায় না। স্তনের বোঁটা সংকুচিত হয়, পিছিয়ে যায়, উপরের চর্ম খসখসে ভাঁজযুক্ত হয়ে যায়।

🩸 নরম ধরণের Encephaloid Carcinoma শতকরা 13 ভাগ। স্তনে যে কোন গোটা বা দলা যদি দেখা যায় এবং চর্মের সঙ্গে বা নীচের কাঠামোর সঙ্গে যদি সামান্যতমও লেপটে থাকে অথবা স্তনের বোঁটা যদি স্বাভাবিক অবস্থার চাইতে সংকুচিত হয়, তাহলে অন্য কিছু প্রমাণিত না হওয়া পর্যন্ত ধরে নিতে হবে ক্যান্সার।

🇨🇭 স্তন ক্যান্সারের লক্ষণ:

🩸 স্তনের ক্যান্সারের নিম্নবর্ণিত লক্ষণসমূহকে উল্লেখযোগ্য লক্ষণ হিসাবে বর্ণনা করা যায়। এটি বিশেষ করে দেখা যায় জীবনের পরিবর্তনের কালে বা ঋতু বন্ধের কালে । 40 থেকে 50 বছর বয়সের মধ্যে দেখা যায়। প্রথম স্তনের গ্ল্যাণ্ডসমূহ মধ্যে লাস্প আকারে দেখা যায় সেটা নরম বা শক্ত হতে পারে। প্রথমে কোন যন্ত্রণা থাকে না এইহেতু এটাকে অবহেলা করা হয়। কিন্তু এই প্রথমাবস্থাতেই আরোগ্য করবার উপযুক্ত সময় কারণ তখন ওটা উম্মুক্ত হয়নি, ক্ষত সৃষ্টি বা যন্ত্রণার সৃষ্টি হয়নি।

এটি যত বৃদ্ধি পায় সংলগ্ন অংশ কুঞ্চিত হয়ে যায়, অন্য দিকে চারিপার্শ্ববর্তী বা গোলাকার স্থান স্ফীত দেখায়, শক্ত হয় অসমান দেখায়। ঐ স্ফীত ততদিন শক্ত থাকে যতদিন না ঐ স্থানটি উম্মুক্ত হয়ে ক্যান্সারের উৎপত্তিতে পরিণত হচ্ছে। ঐ উম্মুক্ত ক্ষত থেকে রক্তাভ জলের মত স্রাব হতে থাকে, ক্ষতের ধারগুলি মোটা মত ও উত্তেজনা সৃষ্টিকারী জ্বালাযুক্ত হয়, ক্ষত থেকে স্রাব অত্যন্ত দুর্গন্ধযুক্ত হয়। এর শেষ অবস্থায় বগলের গ্রন্থিসমূহ আক্রান্ত হয়, স্ফীত হয় এবং হাত থেকে আঙ্গুল পর্যন্ত ফোলে ও শক্ত হয়।

যদি অস্থি আক্রান্ত হয় তা হলে রক্তাভ জলবৎ দুর্গন্ধ স্রাবসহ শ্বাসকষ্ট দেখা যায়। যদি হাত দিয়ে আক্রান্ত স্থানটি নড়ান না যায়। দৃঢ় হয়ে থাকে এবং ঐ প্রকার দুর্গন্ধ স্রাব দেখা যায় তখন জানতে হবে ষ্টার্ণাম অথবা রিবের অস্থি আক্রান্ত হয়েছে এবং আরোগ্যের সময় পেরিয়ে গেছে।

হোমিও-চিকিৎসা.

🇨🇭 স্তনের হোমিওপ্যাথিক চিকিৎসা:

🧪 এপিস মেল ( Apis Melifice ):
ওভারির আক্রমণসহ স্তনের বোঁটা অন্তপ্রবিষ্ট, সিরাস ও উম্মুক্ত ক্যান্সার স্তনের। এর সাথে হুল বেধা ও জ্বালাকর, যন্ত্রণা বিশেষতঃ পুরাতন স্তন প্রদাহে যারা ভোগে, দুর্বল, উদরে খালিবোধসহ ক্ষুধাহীনতা। এর চরিত্রগত মুত্রলক্ষণ শ্রেষ্ঠ নির্দেশিকা।

🧪 আর্স-আয়োড ( Ars- Iodatum ):
ঠোঁটের এপিথেলিওমাতে ব্যবহার হয়, স্তনের যন্ত্রণাদায়ক ক্যান্সার ক্ষত সৃষ্টি হতে আরম্ভ হলে।

🧪 এষ্টিরিয়াস রিউবেন্স ( Asterias Rubens ):
যে সকল ব্যক্তি মোটা থলথলে ও যাহারা সাইকোটিক ধাতুর ব্যাক্তি তাহাদের উপর ইহার ক্রিয়া শীঘ্র প্রকাশিত হয় । স্ত্রীলোকদের স্তন ও বগলের গ্ল্যাণ্ড ফোলা, তাহাতে তীরবেঁধার মত বেদনা ,স্তনের ক্যান্সারের ও বাম স্তনের নিউর‍্যালজিয়ার ইহা ভাল ঔষধ। ইহাতে শরীরের বামদিকে অধিক আক্রান্ত হয়।

🧪 বেলেডোনা ( Belladona ): সিরাস শ্রেণীর শক্ত স্ফীতি, ক্যান্সারাস আলছার, স্পর্শে জ্বালা করে, ক্ষতের মুখে রক্তের চটা পড়ে কালচে হয়, পুঁজ খুব কম । ডা: জোন্স বলেছেন,স্তনের ক্যান্সারের বা টিউমারের যন্ত্রণা শয়নে বৃদ্ধি বিশিষ্ট লক্ষণ। এর যন্ত্রণা সবিরাম হঠাৎ আসে হঠাৎ যায়।

🧪 ব্রোমিয়াম ( Bromium ): স্তনের সিরাস ক্যান্সার, মানসিক অত্যন্ত হতাসা, ঋতু বন্ধ হয়ে যায়, স্তন থেকে বগল পর্যন্ত ছুঁচ বেঁধা যন্ত্রণা, চাপ দেওয়া সহ্য করতে পারে না। শক্ত, অমসৃন টিউমার ডান স্তনে, চারিদিকে শক্ত ও দৃঢ়বদ্ধ ছুরি বেঁধা যন্ত্রণা, চাপনে ও রাত্রে বৃদ্ধি, গাত্র বর্ণ ছাই রঙের বা মাটির বর্ণের, বৃদ্ধিবৎ দেখতে, শীর্ণতা , গ্ল্যাণ্ডসমূহের ফোলা ও শক্তভাব । যখন নিম্ন চোয়ালের লিফ্ল্যাটিক গ্ল্যাণ্ড সমূহ পাথরের মত শক্ত হয়, এই ঔষধটি নির্দেশিত হয় ।

homeo treatment,হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা,

🧪 কার্বো এনিমেলিস ( Carbo Animalis ):
ক্যান্সার প্রবণতা পরিপূর্ণভাবে দেখা যায় । স্তনের সিরাস ক্যান্সার দেখতে নীলচে ময়লাযুক্ত, লাল চর্ম, অথবা চর্মে লাল দাগ। জ্বালা এবং টেনে ধরা বোধ বগল পর্যন্ত, বগলের গ্ল্যাণ্ডসমূহ বড় ও শক্ত।

🧪 কোনিয়াম ( Conium Maculatum ):
আঘাতজনিত ক্যান্সার বা টিউমার তাহা স্তনে জরায়ুতে বা পাকস্থলীতে হইলেও কোনিয়ামে উপকার হইবে। আঘাতজনিত কিম্বা অন্য কোন কারণ বশত: টিউমার ও কোনও প্রকার স্ফীতি যদি পাথরের মত শক্ত হয় এবং তথায় ছুচফোটার ব্যথা থাকে কোনিয়মই তাহার প্রধান ঔষধ। ডানদিকের স্তনের টিউমার বা ফোলায় -কোনিয়াম অধিক কার্যকরী (বামদিকের,সাইলিসিয়া) এতদ্ভিন্ন প্রতিবার রজ:স্রাবকালে যদি স্তন টাটায়, স্তনে বেদনা ও স্তন বড় হয়, তাহা হইলে কোনিয়াম বিশেষ উপকারী।

🧪অষ্টিলেগো ( Ustilago ):
অতি রজ: ও জরায়ুর রক্তস্রাবে অষ্টিলেগো মেডিস অতিশয় উপযোগী ঔষধ। কিন্তু আমার মনে হয় (ন্যাস), অষ্টিলেগোর স্রাব জরায়ুর দুর্বলতা বা শৈরিক রক্তসঞ্চয় জনিত (Passive) কারণে হয়ে থাকে। স্রাব সহকারে এক বা উভয় ডিম্বাশয়েই মৃদ বা তীব্র বেদনা ও উত্তেজনা বা উপদাহ, এই লক্ষণে স্তন টিউমার ও স্তন ক্যান্সার সহ যেকোন রোগেই ইহা অত্যধিক উপকারী।

🧪 বিউফো ( Bufo ): ঋতুস্রাব খুব শীঘ্র শীঘ্র হয়, জলের মত তরল প্রদরস্রাব, ঋতুকালে ও সঙ্গমের সময় মৃগীর মত ফিট, স্তনের গ্ল্যাণ্ড শক্ত, জরায়ুতে ও ডিম্বকোষে জ্বালা, জরায়ু গ্রীবায় ক্ষত, রক্তাক্ত দুর্গন্ধস্রাব,নি:সরণ, স্তন-দুগ্ধের সহিত রক্তস্রাব, শিরাস্ফীতি প্রভৃতি স্ত্রীলোকদের পীড়ায় দৃষ্ট হয়।

🇨🇭 অন্যান্য ঔষধ সমূহ :
ব্যারাইটা ,আয়োড, বেলিস, পেরিনিস, আর্ণিকা, ব্রায়োনিয়া, ক্যাল্কেরিয়া,ফ্লোর, ক্যাল্কেরিয়া, আয়োড, চিমাফিলা, ক্লিমেটিস, কণ্ডিউরাঙ্গো, কেলি ,সায়েনেটাম, ল্যাপিস, ফাইটোলক্কা, থুজা, ল্যাক ,কেনিনাম, সিরিনাম, কার্সিনোসিন, সিরিনাম সহ আরও অন্যন্য ঔষধসমূহ।

হোমিও-চিকিৎসা.

🛑 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’s App-হোয়াটসঅ্যাপ ) এবং ( Imo-ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!