শ্বেতপ্রদর স্ত্রীরোগ এর চিকিৎসা | Female Disease | Dr. Masud

শ্বেতপ্রদর স্ত্রীরোগ এর চিকিৎসা | Female Disease | Dr. Masud

শ্বেতপ্রদর – Leucorrhoea
প্রাকৃতিক নিয়মানুসারে নারীজীবনে বিভিন্ন পরিবর্তন কালের , সম্মুখীন হইতে হয় তাহার মধ্যে বাল্যকাল হইতে যৌবনে পদার্পনই সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এই সময়ে প্রকৃতি নারীকে প্রজনন কার্যে নিযুক্ত করিয়া থাকে। এই সময় যদি কোন কারণে প্রকৃতির নিয়মভঙ্গ করা হয় তাহা হইলে স্ত্রী দেহে বিবিধ রোগের সৃষ্টি হইয়া থাকে। শ্বেতপ্রদর এইরূপ একটি রোগ।

🇨🇭 যোনী হইতে একপ্রকার শ্বেতবর্ণ তরল স্রাব নির্গত হইতে থাকে। ইহা কোন কোন সময় লাল শ্লেষ্মা মিশ্রিত হলদে অথবা কাল রং এর হইয়া থাকে। ইহা শ্লেষ্মার মত ঘন ও তরল হইতে পারে, কখনও আঠার ন্যায় চটচটেও হইতে পারে আবার বিদাহী উত্তেজকও হইতে পারে। যেখানে লাগে সেখানে ক্ষত হইয়া যায়, জ্বালা করে ও চুলকায়। এইরূপ প্রদর স্রাব পুরুষের জননেন্দ্রিয়ে লাগিলে সেখানে চুলকানি উৎপন্ন হইতে পারে।

🇨🇭 এই রোগে গর্ভাশয়স্থিত অন্তঃস্রাবী গ্রন্থিসমূহ হইতে নিঃসৃত, যাহা গর্ভাশয় গ্রীবা পর্যন্ত বীজবাহিনী নালিকাকে পুষ্ট, শুদ্ধ ও সুস্থ রাখে, তাহা কোন কারণে স্বাভাবিক হইতে অধিক হইলে যোনী মার্গ দ্বারা বাহিরে নির্গত হইতে থাকে। ইহাতে স্ত্রীজননেন্দ্রিয়ের বিভিন্ন অঙ্গের বিকৃতি, ও উপদ্রব উৎপন্ন হইয়া থাকে। শ্বেতপ্রদর প্রথম প্রকাশের সময় তরুণ প্রদাহের লক্ষণ যেমন আক্রান্ত অঙ্গে উত্তাপ
ও বেদনা ইত্যাদি প্রকাশ পায়। রীতিমত স্রাব আরম্ভ হইলে ঐসকল উপসর্গ দূর হইয়া যায়। ইহাতে মহিলারা অসুস্থ দুর্বল ও ক্ষীণ হইতে থাকে। দুর্বলতার জন্য রোগ প্রতিষেধক ক্ষমতা কমিতে থাকে এবং রোগিনীকে অনেক প্রকার কষ্ট দিতে থাকে। এই স্রাব আর্দ্রব দর্শনের পূর্বে, পশ্চাতে গর্ভাবস্থায় উত্তেজক দ্রব্য সেবনে ও কামোত্তেজনা বৃদ্ধি পাইলে অধিক হইতে থাকে এবং দুই তিন দিন চলিতে থাকে। তরুণ অথবা পুরাতন যে কোন অবস্থায় তলপেটে, কুচকিতে এবং কোমরে বেদনা হইতে থাকে। অনেক সময় মূত্রনালীও আক্রান্ত হইতে পারে।

শ্বেতপ্রদর স্ত্রীরোগ এর চিকিৎসা |

🇨🇭 শ্লৈষ্মিক যোনী রোগে অভিসন্ধি পদার্থ সেবনে বৃদ্ধিপ্রাপ্ত কফ স্ত্রীজাতির প্রজ্ঞনাঙ্গ দুষিত করিয়া দেয় তখন যোনী আর্দ্র ও শীতল হইয়া যায়। উহাতে চুলকানি ও অল্প বেদনা হইতে থাকে।

🇨🇭 শ্বেতপ্রদরে স্ত্রী যোনী হইতে রক্ত রহিত শ্বেতস্রাব নিঃসৃত হইতে থাকে। ইহা হানিকারক রোগ স্ত্রী, স্বাস্থ্য নাশ করিয়া অন্তঃসার শূন্য করিয়া দেয়। সাধারণ রোগ মনে করিয়া ইহার উপচার করিতে অবহেলা করা হয় এবং পরিনামে রোগিনীর জীবন সংশয় হইয়া থাকে, তাহার হৃদয়, মস্তিষ্ক ও যকৃৎ দুর্বল হইয়া যায়। গর্ভাশয়ের দুর্বলতার জন্য নারী বন্ধ্যা হইয়া যায়। কোনও কোনও সময় শ্বেতপ্রদরগ্রস্থা স্ত্রীলোকের মূত্রকৃচ্ছতাও দেখা দেয়। পুরাতন শ্বেতপ্রদরে অনেক প্রকার লক্ষণ দেখিতে পাওয়া যায় যাহা তরুণ শ্বেতপ্রদরের পরিণত অবস্থায় হইয়া থাকে। অনিয়মিত ঋতু ও শ্বেতপ্রদরে পরিণত হইতে পারে। ইহাতে ক্ষুধা লোপ, হজমশক্তির দুর্বলতা শ্বাসপ্রশ্বাসে বাধা, কোষ্ঠকাঠিণ্যতা, রক্ত সঞ্চালন ক্রিয়াতে ব্যাঘাত, শরীরের তাপ কমিয়া যাওয়া ইত্যাদি উপসর্গ দেখা দেয়।

🇨🇭 স্ক্রোলা ও সোরাধাতু গ্রস্থ মাতাপিতার সন্তানেরও শ্বেতপ্রদর হইবার সম্ভাবনা বেশী থাকে। ইহাদের শ্বেতপ্রদর দুরারোগ্য বলা যাইতে পারে। স্ত্রীজননেন্দ্রিয়ে আঘাত লাগিয়াও শ্বেতপ্রদর হইতে পারে। বংশগত শ্বেতপ্রদর দোষ যৌবনের উন্মেষের পূর্বে বা পরে স্ত্রীলোকের জননেন্দ্রিয়ের শ্লৈষ্মিক কলাকে আক্রমন করিতে পারে। ছোট মেয়েদের বা তরুণীদের অন্য কোন কারণ ব্যতীত, বংশদোষের জন্যও প্রকাশ পাইতে পারে।

🇨🇭 আজকাল প্রায়ই স্ত্রীলোকের গনোরিয়া হইতে দেখা যায়, যাহাতে শ্বেতস্রাব হইয়া থাকে। শ্বেতপ্রদর স্রাব পরীক্ষা করিলে যদি গনোকোক্কাইনামে বীজানু পাওয়া যায় তাহা হইলে শ্বেতপ্রদরের পরিবর্তে তাহাকে গনোরিয়া মনে করা যাইতে পারে। ভোগ বাসনার অতৃপ্তি হইতেও শ্বেতপ্রদর হইতে পারে, পতি বিদেশে থাকিলে বাসনার ব্যাকুলতার ও শ্বেতপ্রদরের ক্ষতস্রাব হইতে পারে। ইহাতে কোমরে বদনা, প্রবল মৈথুনেচ্ছা , যোনীকণ্ডু, যোনীপ্রদেশে বেদনা যোনীর বাহিরে ভগলিঙ্গ প্রদেশে পাক ও জংঘায় ভারীগন দেখা দিতে পারে।

শ্বেতপ্রদর স্ত্রীরোগ এর চিকিৎসা | Female Disease |

🇨🇭 শ্বেতপ্রদরের ( Leucorrhoea ) কারণ:

🇨🇭 অন্যান্য রোগের বিভিন্ন কারণ থাকে, শ্বেতপ্রদরেরও এইরূপ অনেক কারণ থাকিতে পারে। সাধারণত: ইহা অন্য কোন রোগের ফলস্বরূপ হইয়া থাকে। যাহা ভাল করিয়া জানা না থাকিলে চিকিৎসায় বিভ্রাট হইতে পারে। এই ক্ষেত্রে আমরা শ্বেতপ্রদরের বিভিন্ন কারণের উল্লেখ করিতেছি যাহা চিকিৎসকগণের জানা প্রয়োজন।

🩸 যৌনাঙ্গের স্বাস্থ্যের প্রতি অমনোযোগীতা, অজ্ঞতা ও অবহেলা, অস্বচ্ছতা, অনিয়মিত ও অপরিমিত আহার বিহার অধিক আমিষ, কটু, অম্ল, ঝাল খাদ্য গ্রহণ। উত্তেজক দ্রব্য ভোজন, অশ্রীল পুস্তাকাদি পঠন, অম্লীল দৃশ্য দর্শন, অশ্লীল পরিবেশের মধ্যে জীবন যাপন। বিকৃতাবস্থায় যোনী প্রদেশে জীবানু সংক্রমন, গর্ভশয়ের অর্বুদ, টি.বি, ক্যানসার, গর্ভাশয়ের বাহিরে নির্গম, বার বার গর্ভপাত করান, বহুবার সন্তান প্রসব ইত্যাদি কারণেও শ্বেতপ্রদর হইতে পারে। অধিক ঔষধিযুক্ত ভুশ দেওয়া, গর্ভাশয়ের মুখে চাল লাগা, শোথ বা ব্রণ হওয়া, লুপাদির দ্বারা গর্ভাশয় বন্ধ করিয়া রাখা ইত্যাদি গৌন কারণেও শ্বেতপ্রদর স্রাব হইতে পারে।

🩸 মাতা,পিতার – শ্বেতপ্রদর ও গনোরিয়া দোষ থাকা ও শ্বেতপ্রদরের কারণ হইতে পারে।

🩸 রোগিনীর নিজের ও পযমেহ, উপদংশ, গর্ভাশয় শোথ, গর্ভাশয় বিচ্যুতি, অকালে গর্ভধারন, যোনীমুখে শোখ রক্তাল্পতা, অতি মৈথুন অপ্রাকৃত মৈথুন, অসংযম, যোনীকুণ্ডু, যোনী বিকার, সাইকেলে চড়ার জন্য যৌনাঙ্গে উত্তেজনা, গর্ভপাত ঘোড়ায় চড়া, অতিরিক্ত চিন্তা শোক ও ঋতুর গোলযোগ শ্বেতপ্রদরের কারণ হইতে পারে।

🇨🇭 শ্বেতপ্রদরের ( Leucorrhoea ) লক্ষণ:

🇨🇭 মৌলিক কারণের উপর নির্ভর করিয়া শ্বেতপ্রদর রোগের অনেক প্রকার লক্ষণ প্ৰকাশ পাইয়া থাকে। সাধারণত নীম্নলিখিত লক্ষণসমূহ দ্বারা শ্বেতপ্রদরের চিকিৎসা, হইতে পারে। এই রোগে জননেন্দ্রিয় হইতে পীতাভ শ্বেতবর্ণের শ্লেষ্মাবৎ গাঢ় অথবা জলের মত তরল স্রাব হইতে পারে। রোগ যত পুরাতন হয় পাব তত গাঢ় হইতে থাকে। পিচ্ছিল, তৈলাক্ত, গাঢ় ও দুর্গন্ধযুক্ত স্রাবের দ্বারা যোনীর বৃহদোষ্ঠ জুড়িয়া যায় এবং ঐ স্রাব কাপড়ে লাগিলে চুনের জল শুকাইলে যেরূপ দাগ হয় সেইরূপ দাগ দেখা দেয়।

শ্বেতপ্রদর স্ত্রীরোগ এর চিকিৎসা |

🇨🇭 শ্বেতপ্রদর স্রাব অবস্থায় নীম্নোক্ত লক্ষণসমূহ সাধারণত: দেখা দিয়া থাকে, যাহা রোগ নির্ণয় ও তাহার প্রতিকারে বিশেষ সহায়তা হইয়া থাকে।

🩸 কোনও কোনও বালিকার যোনী শ্লেষ্মাপ্রধান হইয়া থাকে। কখনও ঐরূপ লক্ষণ বাল্যকাল হইতে দেখা দেয়। তাহা ছাড়াও অজীর্ণ, পাণ্ডু, দীর্ঘকালীণ রোগ ভোগ ইত্যাদি কারণেও শ্বেতপ্রদর দেখা দিতে পারে। যৌবনকালে ও যৌবনারঙে বিবাহ হইয়া গেলে, জননেন্দ্রিয় বিকশিত অবস্থায় ভগোষ্ঠ অধঃস্তরের শ্লৈষ্মিক কলা হইতে স্রাব বৃদ্ধি হইতে থাকে এবং ভগৌষ্ঠের বাহিরেও জমা হইয়া যায় এবং ভগোষ্ঠ পরস্পর জুড়িয়া যায়। এইরূপ বালিকা বা নবযুবতীদের প্রথম হইতেই যোনীতে বিকৃতি থাকেই। বিবাহের পর স্বামী সহচর্য্য ও কামুক পরিস্থিতিতে সংঘর্ষনাদ কারণে যোনীতে শোথ ও কতু অনুভূত হইতে থাকে। রোগিনী রোগের কথা গোপন করিয়া রাখে এবং শ্বেতাভ অম্লগন্ধ আব নিঃসৃত হইতে থাকে। এইরূপ স্রাব দীর্ঘদিন বিনা চিকিৎসায় চলিতে থাকিলে ক্রমে ক্যান্সারের লক্ষণ দেখা দিতে পারে। রোগের অবস্থা ক্যান্সার অভিমুখী হইলে তখন যোনীমুখ হইতে কিঞ্চিৎ রক্তাভ তরল স্রাব নিঃসৃত হইতে থাকে।

🩸 কয়েকটি সন্তান প্রসব হইবার পরে যখন আবার প্রসব করিবার সময় হয় তখন রোগিনীর যোনী হইতে ডিমের শ্বেতাংশের মত ক্ষার গন্ধ যুক্ত তরল যাব নির্গত হইতে থাকে। ইহাতে রক্ত ও প্যানু বর্তমান থাকে। গনোরিয়া ও উপদংশের পরিনাম স্বরূপও এই রোগ হইতে পারে। রোগ অতিশয় পুরাতন হইলে যোনী শোধের সম্প্রসারণ গর্ভাশয় পর্যন্ত হইতে পারে। এই অবস্থায় গর্ভাশয়ে গ্যাংগ্রীণ, অর্বুদ, এন, বিদ্রধি ইত্যাদি হইতে পারে।

🩸 মাসিক স্রাব বন্ধ হইয়া যাইবার পরে কোনও কোনও সময় ডিমের শ্বেতাংশের মত স্রাব হইতে থাকে কিন্তু উহাতে লসিকা বা পিচ্ছিল ভাব থাকে না। অধিক দিন হইয়া গেলে যাৰ পীতবর্ণের হইয়া যায়। ইহা স্বাভাবিক। কিন্তু অধিক পরিমানে হইলে কষ্টদায়ক ও বিপজ্জনক মনে করিতে হইবে।

🩸 গনোরিয়া গ্রন্থ স্ত্রীলোকের শ্বেতপ্রদরে রোগিনীর স্রাবের মধ্যে গনোকোক্কাই নামক জীবানু পাওয়া যাইবে। ইহা গনোরিয়াগ্রন্থ পুরুষ লোকের সহিত সংসর্গ হইলে হইয়া থাকে। এমতাবস্থায় স্ত্রীর জননাঙ্গ হইতে যে শ্বেতস্রাব নির্গত হইতে থাকে তাহাকে যোনী প্রদেশ প্রভাবিত হইতে থাকে। তখন শ্বেৎ, পীত, রক্তবর্ণের দুর্গন্ধ, পূজমিশ্রিত নানা প্রকার স্রাব হইতে থাকে। এইরূপ রোগাক্রান্ত রোগিনীর অতি যত্ন সহকারে সূক্ষ্ম বিবেচনার সহিত চিকিৎসা হওয়া প্রয়োজন।

homeo treatment হোমিওপ্যাথি চিকিৎসা

🇨🇭 শ্বেতপ্রদরের( Leucorrhoea ) হোমিওপ্যাথিক চিকিৎসা:

🧪 এসিড্ নাই-
অতিশয় তীব্র গন্ধ যুক্ত, চটচটে তরল শ্বেতপ্রদরে উপকারী। উপদংশ দোষ ও পারদ দোষ থাকিলে অধিক উপযোগী।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 এস্কিউলাস হিপ্পো-
বাতিক অশযুক্ত শ্বেতপ্রদর তৎসম মলাশয়ের মধ্যে টাটানি ভাব, কামড়ানি, বেদনা এবং সামান্য নড়াচড়ায় বেদনার বৃদ্ধি সেই ক্ষেত্রে ইহা বিশেষ উপযোগী। শ্বেতপ্রদরের সহিত কোমরে বেদনা, চলাফেরায় ক্লান্তি বোধ ও কোমর নাড়াচাড়া করিতে কষ্ট ইত্যাদি এই ঔষধের বিশেষ লক্ষণ।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 এলাস্ট্রিস ফেরি:
অনেক রোগে ভুগিয়া দুর্বল ও ক্ষীণ দেহ অথবা পুষ্টিকর আহারের অভাবে শ্বেতপ্রদর হইলে তাহাতে উপযোগী। অম্ল, অজীর্ণ, কোষ্ঠকাঠিণ্য পেটে ভুক্ত দ্রব্য জমা থাকে এবং অম্লপিত্তের দ্বারা আক্রান্ত জীর্ণ দেহ রোগিনীর বন্ধ্যাত্ব থাকিলে উপযোগী।
🛑 শক্তি Potency : ( 3x )

🧪 এ্যালুমিনা-
স্বচ্ছ রসযুক্ত অধিক পরিমানে শ্বেতপ্রদর স্রাব, এমনকি পা বাহিয়া পড়ে। দিনে স্রাবের আধিক্য। বেগ না দিলে, মলাশয় ও মূত্রাশয়ের দুর্বলতার জন্য মল ও মূত্র নির্গত হইতে চায় না। রোগিনী মনে করে যে তাহার মন যেন অন্যের, নিজের নহে। ছুরি কিম্বা রক্ত দেখিলে আত্মহত্যা করিতে চাহে। সম্মুখে পড়িয়া যাইবে এইরূপ মনে করিতে থাকে।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 এমোনিয়ম মিউর-
চটচটে ফ্যাকাসে রং এর চাপ চাপ ডিমের শ্বেতাংশের ন্যায় শ্বেতপ্রদর স্রাব। পেটফাপা ও নাভির চারিদিকে বেদনা ও প্রস্রাবের পরে স্রাবের বৃদ্ধি ।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 এ্যারালিয়া রেসি:
কফের মত অথবা চটচটে জমাট, বিদাহী শ্বেতপ্রদর স্রাব লাগিলে শরীর হাজিয়া যায় তৎসহ এক ঘুম দেওয়ার পরে শুষ্ক ও আক্ষেপিক কাশি হইতে থাকিলে ইহা উপযোগী।
🛑 শক্তি Potency:(3x, 30, 200)

🧪 আর্সেনিক আলব-
অত্যন্ত দুর্বলতা, অবসন্নতা, পিপাসা ও শরীরের অভ্যন্তরে জ্বালাসহ ঘন হরিদ্রাবর্ণের শ্বেতপ্রদর যেখানে লাগে হাজিয়া যায়। মাসের মধ্যে একাধিক বার প্রচুর পরিমানে ঋতুস্রাব হয় তাহাদের শ্বেতপ্রদর হইলে ইহা উপযোগী।
🛑 শক্তি Potency:(6x, 30, 200)

আরো পড়ুনঃ  পুরুষের লিঙ্গ চুপষে যাওয়া বা পেনাইল অ্যাট্রোফির হোমিও চিকিৎসা।

🧪 আর্সেনিক আইয়োড-
মাসের মধ্যে একাধিকবার প্রচুর পরিমানে ঋতুশোনিত স্রাব হয়। হরিদ্রা বা রক্ত মিশ্রিত বিদাহী শ্বেতপ্রদর স্রাব — যেখানে লাগে হাজিয়া যায়।
🛑 শক্তি- Potency: ( 6x -চূর্ণ )।

🧪 সারাকা ইন্ডি:
পুরাতন ও জটিল শ্বেতপ্রদর সহজে আরোগ্য হয় না দীর্ঘকাল শ্রাব চলিতে থাকে তাহাতে উপযোগী। অত্যন্ত দুর্বল, শীর্ণ ও হিস্টিরিয়া গ্রন্থ স্ত্রীলোকের উপযোগী।
🛑 শক্তি Potency:( Q, 2x, 3x, 30, 200)

🧪 ব্যাপ্টিসিয়া-
দুর্বলতা, অবসাদ ও ঘুম ঘুম ভাব, জিহ্বা শুষ্ক মুখে ও নিঃশ্বাসে দুর্গন্ধ এইরূপ রোগিনীর দুর্গন্ধ যুক্ত শ্বেতপ্রদরে উপযোগী।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 বোরাক্স-
উষ্ণস্রাবযুক্ত শ্বেতপ্রদর, ডিমের শ্বেতাংশের ন্যায় প্রচুর পরিমানে আঠাল স্রাব। উষ্ণ স্রাব, রোগিনী মনে করে তাহার গা বাহিয়া গরম জল পড়িতেছে।
🛑 শক্তি – potency: ( 3x, 30 )

homeo treatment

🧪 বোভিষ্টা-
অগুলালার ন্যায় শ্বেতপ্রদর। মাথা ঘোরা মনে হয় যেন মাথাটা বড় হইতে চলিয়াছে। ঋতুর পূর্বে ও পরে ডিমের লালার মত শ্বেতপ্রদর স্রাব।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 ক্যালকেরিয়া ফস-
রোগা ও ক্ষয়রোগ গ্রন্থ স্ত্রীলোকের ঘন শ্বেতপ্রদর স্রাব। যোনীর মধ্যে জ্বালা, মূত্রনালী ও জরায়ুর মধ্যে বেদনা। সর্ব শরীরে উষ্ণতা, দুর্বলতা ও ধর্ম।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 ক্যালকেরিয়া কার্ব-
মোটা, হৃষ্টপুষ্ট রক্তহীণ অথচ মস্তক ও বক্ষে রক্তাধিক্য সেইসকল স্ত্রীলোকের শ্বেতপ্রদরে এই ঔষধ উপযোগী। সামান্য ঠাণ্ডা লাগিলে কষ্ট হয়। প্রচুর পরিমানে, দুধের ন্যায় সাদা অথবা কাল পুজের ন্যায় কখনও হরিদ্রাবর্ণের শ্বেতপ্রদর। যোনীপ্রদেশে অত্যন্ত জ্বালা ও চুলকানি।
🛑 শক্তি- Potency : ( 30, 200 )

🧪 কলোফাইলাম-
দুর্বলতার সহিত সাদা স্রাব। ছোট বালিকাদের শ্বেতপ্রদরে উপযোগী। 🛑 শক্তি- Potency: ( 3x 30, 200)

🧪 সিড্রন-
ঋতুস্রাবের ৪/৫ দিন পূর্বে ঋতুস্রাবের পূর্বে শ্বেতপ্রদর খড়ির কাঁটায় কাটায় একই সময়ে প্রকাশ পায়।
🛑 শক্তি- Potency: ( 3x , 30 )

🧪 ক্যালেডিয়াম সিগ:
ছোট বালিকাদের মলদ্বার হইতে ক্রিমি যোনী মধ্যে প্রবেশ করিয়া শ্বেতপ্রদর হইলে এই ঔষধে তাহাতে বিশেষ উপকার হইয়া থাকে।
🛑 শক্তি- Potency: ( 3x, 30, 200 )

🧪 গ্রাফাইটিস-
যে সকল স্ত্রীলোকের শরীরের চর্ম অমসৃণ ও মলিন, সামান্য কাটিয়া গেলে বা আঘাত লাগিলে পুজস্রাব হয়। ঘন মধুর মত রস নিঃসৃত হয়, হাত ও পায়ের নখ বিকৃত তাহাদের প্রচুর পরিমানে দুর্গন্ধযুক্ত শ্বেতপ্রদর যেখানে লাগে হাজিয়া যায়। মাঝে মাঝে অনেক স্রাব হঠাৎ নির্গত হইয়া যায় সেই সঙ্গে ডান দিকের ডিম্বকোষ আক্রান্ত হয়। এইরূপ লক্ষণে গ্রাফাইটিস উপযোগী।
🛑 শক্তি- Potency : ( 30, 200 )

🧪 হিলোনিয়াস ডায়ো-
বিষণ্ণমনা ও দুঃখিত স্ত্রীলোক তলপেটে ভারবোধ, মনে হয় কি যেন পেটে রহিয়াছে, অথবা গর্ভ হইয়াছে। তাহাদের জলবৎ, দুর্গন্ধযুক্ত, বিদাহী শ্বেতপ্রদরে, আব যেখানে লাগে হাজিয়া যায়। জরায়ু গ্রীবা ক্ষত, যোনীপ্রদেশে চুলকানি , উহাতে ফোস্কা পড়ে। এইরূপ রোগিনীদের পক্ষে ইহা উপযোগী।
🛑 শক্তি- Potency: ( 2x, 3x )

🧪 হাইড্রাস্টিস ক্যান-
দাহযুক্ত শ্বেতপ্রদর স্রাব—যেখানে লাগে হাজিয়া যায়। স্রাব কখনও হরিদ্রাভ ঘন, কখনও জলের ন্যায় পাতলা, কখনও দড়ির মত গাঢ় যাব। জরায়ুতে ক্ষত, বাহ্য স্ত্রী অঙ্গে চুলকানি। যকৃতের দোষে অম্ল অজীর্ণ, কোষ্ঠবদ্ধতা এইসব লক্ষণে উপযোগী। মূল অরিষ্ট 5 ফোটা 30 মি. লি. জলে গুলিয়া যোনীতে বাহ্য প্রয়োগ করা যাইতে পারে।
🛑 শক্তি- Potency: ( Q. 2x, 3x )

🧪 ক্যালিবাইক্রম-
চটচটে আঠার মত শ্বেতপ্রদর স্রাব, সুতার মত লম্বা হইয়া নির্গত হয়। উত্তেজনা ও জ্বালা, বাহ্য অঙ্গে চুলকানি লক্ষণে উপযোগী।
🛑 শক্তি- Potency: ( 30, 200 )

🧪 কেলি আইওড-
প্রথমে ঘন, পরে পাতলা মাংস ধোয়া জলের মত প্রদর স্রাব। স্ত্রী অঙ্গে দংশনবং বেদনা ও হাজা কর শ্বেতপ্রদর স্রাব। উপদংশ দোষযুক্ত রোগিনীর পারদের অপব্যবহার জনিত বাত রোগে অধিকতর উপযোগী।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 ক্রিয়োজোট-
হাজাকর বিদাহী প্রদর স্রাব, পচা ও দুর্গন্ধযুক্ত শ্বেতপ্রদর যেখানে লাগে জ্বালা করে, চুলকায় চুলকাইলে সেই স্থান ফুলিয়া ওঠে। স্রাব কাপড়ে লাগিলে হলদে দাগ হইয়া যায়।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 লিলিয়াম টিগ্রা-
হলদে ও ফ্যাকাসে রং-এর স্রাব প্রসব বেদনার ন্যায় বেদনা, পাতলাও বিদাহী গেপ্রদর স্রাব। পেট, বুক ও স্বন্ধ দেশের ভিতরের সমস্ত পদার্থ যোনীপথে বাহির হইয়া যাইবার মত অনুভূতি ও জরায়ুর স্থান চ্যুতি থাকিলে বিশেষ উপযোগী।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা,

🧪 মিউরেন্স-
রোগিনীর তীব্র কামবাসনা, প্রসব কোনার ন্যায় বেগ, মনে হয় পেটের নাড়ীভুড়ি যোনীপথে বাহির হইয়া যাইবে সেইজন্য রোগিনী পায়ের উপর পা দিয়া চাপিয়া বসে। প্রচুর পরিমানে শ্বেতপ্রদর স্রাব মানসিক দুর্বলতা ও পেট খালি বোধ। এইসব লক্ষণে উপযোগী।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 নেট্রাম নিউর-
রোগিনী বিষণ্ণ, ক্রৌষী, হৃদকম্পন স্নায়বিক দুর্বলতা, উৎকণ্ঠা, শীতের প্রাবল্য, স্বামী সহবাসে কষ্টানুভব, ঈষৎ হরিদ্রাবর্ণের শ্বেত স্রাব, জননেন্দ্রিয়ের শুষ্কতা ও বাতনা, শীর্ণ রক্তহীন দেহ। এইসব লক্ষণে নেট্রাম মিউর উপযোগী।
🛑 শক্তি Potency : ( 30, 200 , 1.M )

🧪 নাইট্রিক এসিড-
উপদংশ পীড়িত, ভগ্নস্বাস্থ্য ও বিকৃত ধাতু বিশিষ্ট স্ত্রীলোকদের শ্বেতপ্রদর, পারদের অপব্যবহার জনিত রোগে উপযোগী। কটা রং-এর দুর্গন্ধযুক্ত শ্বেত, যোনীতে জ্বালা এবং চুলকানিযুক্ত ক্ষত থাকিলে বিশেষ উপযোগী।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 নাক্স-ভম-
ঋতুস্রাবের পরিবর্তে দুর্গন্ধযুক্ত হরিদ্রাভ শ্বেতপ্রদর স্রাব। যোনীর স্ফিতিও জ্বালাকর কোনা। অলস, পরিশ্রম বিমুখ এবং উত্তেজক পানাহারে অভ্যস্থ।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 ফসফরিক এসিড-
উদাসীন, নিরব, বিষন্ন ও ভবিষ্যৎ বিষয়ে নিরুৎসাহ ও ভবিষ্যতের জন্য উদ্বিগ্ন। ধাতুর পরে খেস্রাব। হরিদ্রাবর্ণের বিদাহী পাতলা যাব। বোনা ও চুলকানিসহ জরায়ুতে ক্ষত। প্রচুর পরিমানে রক্তক্ষয় নাব।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 পালসেটিলা-
নম্র, ধীর, অভিমানী, সামান্য কারণে কাঁদতে থাকে, রোগের কথা বলিতেও কাঁদিতে থাকে। অনুত্তেজক, গাঢ়, সরের ন্যায় অথবা দুগ্ধবৎ শ্বেতপ্রদর, রজঃস্রাবের পরে বৃদ্ধি।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 সিপিয়া-
ছোট বালিকা, শ্যামবর্ণ স্নায়ু প্রধান তরুণীদের জন্য এই ঔষধ উপযোগী। প্রদরের সহিত সূঁচ ফুটানোর মত কোনা। যোনী ও ভগোষ্ঠে চুলকানী, দুধের মত স্রাব শুধু দিনের বেলায়। মনে হয় যোনী দ্বার দিয়া সমস্ত নাড়ীভুঁড়ি বাহির হইয়া যাইবে। এইজন্য রোগিনী পায়ের উপর পা চাপিয়া বসে। স্বামী সহবাস সহাস্ত্রীরোগ চিকিৎসা
হয় না। জরায়ু মুখে কঠোরতা, জরায়ু উলটে যাওয়া ও স্থান স্রষ্টতা, কোষ্ঠবদ্ধতা ও সহবাসের পরে প্রদর বৃদ্ধি।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 সাইলিসিয়া-
জননেন্দিরের দাদের মত চৰ্ম্মরোগ, চুলকানি এবং জ্বলনসহ প্রদর, জরায়ু গ্রীবা ও জরায়ু মুখের উপর ক্ষত তৎসহ প্রদর স্রাব, স্বাভাবিক শারিরীক উত্তাপের অভাব। কোষ্ঠকাঠিণ্য, অতি কষ্টে মল নির্গত হয়। খানিকটা বাহির হইয়া পুনঃ ভিতরে চলিয়া যায়।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

homeo treatment
homeo treatment

🧪 স্যাঙ্গুইনেরিয়া-
দুই ঋতুর মধ্যে শ্বেতপ্রদর, প্রচুর পরিমানে দুর্গন্ধযুক্ত বিদাহী স্রাব, যেখানে লাগে সেখানে হাজিয়া যায়। হাত পায়ে জ্বালা, বুকের মধ্যে টাটানি ব্যথা ও বুক ধড়ফড়ানি। এইসব লক্ষণে উপযোগী।
🛑 শক্তি Potency 🙁 6x, 30 )

🧪 স্ট্যানাম মেট-
ইউট্রাসের প্রোলাপসাস ও শ্বেতপ্রদরে উপযোগী। শ্বেত স্রাবের সহিত অতিশয় দুর্বলতা কথা বলিতেও কষ্ট। প্রচুর পরিমানে ঋতুস্রাব। ইউট্রাসের রোগীর দুর্বলতা। বাহ্যের সময় কোথ দিতে হয় তাহাতে প্রোলাপসাসের বৃদ্ধি হইয়া থাকে তৎসহ কোষ্ঠবদ্ধতা হইলে অধিক উপযোগী।
🛑 শক্তি- Potency: ( 6x, 30 )

🧪 সালফার-
রোগিনী সোরা ও ব্রুফুলা ধাতুগ্রস্থ, অপরিচ্ছন্ন, চারোগপ্রবন তাহাদের পক্ষে উপযোগী। তলপেটে নাভির নিচে ছুরির আঘাতের মত বেদনা তৎসহ শ্বেতপ্রদর স্রাবে যোনীমুখ হাজিয়া যায়, যোনী কপাটে জ্বালা করে। টাটানিসহ তীব্র দুর্গন্ধযুক্ত স্রাব। যোনীতে অত্যন্ত বেদনা। যতক্ষণ স্রাব থাকে ততক্ষণ রক্তস্রাব হইতে থাকে ততক্ষণ চুলকানি থাকে। সবুজ রং-এর আবের সহিত শ্বেতস্রাব।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 ভাইবারনাম-
গাঢ় গাঢ় প্রচুর স্রাব যাহাতে জননেন্দ্রিয়ে জ্বালা অনুভব হইতে থাকে, সাথে সাথে উহাতে প্রচুর চুলকানি থাকে। তলপেটে ও জরায়ুর উপর স্থান খালি বোধ হইতে থাকে, জোর বেদনা উপস্থিত হইয়া বহুক্ষণ থাকে।
🛑 শক্তি Potency : ( 30, 200 )

🧪 জিঙ্কাম-
জরায়ুতে ক্ষত, রক্তমিশ্রিত স্রাব। যোনীপথের কিনারে ছুরিবিদ্ধ করার মত বেদনা, পিপড়ায় কাটার মত বেদনা, নীম্নাঙ্গে চঞ্চলতা বোধ। নিচের দিকে না ঝুঁকিলে প্রস্রাব না হওয়া, মনে হয় জরায়ু হইতে কিছু বাহির হইতেছে, ঐসময় রোগিনী পায়ের উপর চাপ দিয়া বসে। কৃত্রিম মৈথুনের কুফল হইতে জাত প্রদর রোগ এই সমস্ত লক্ষণে এই ঔষধ উপযোগী।
🛑 শক্তি- Potency: ( 3x )

🇨🇭 আনুষঙ্গিক পথ্যাপথ্য: শ্বেতপ্রদরের রোগিনীদের প্রথমে সাধারণ স্বাস্থ্যরক্ষার নিয়মাবলী পালন করা প্রয়োজন। সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন থাকা উচিৎ। শীতল জলে স্নান ও বিশুদ্ধ মুক্ত বায়ু সেবন। সহজ পাচ্য ও রুচিকর খাদ্য গ্রহণ। সাধারণত- মৎস্য মাংস বর্জিত ভোজনই উত্তম। গর্ভবর্তী না হইলে তাহাকে উষ্ণজলের পিচকারী দেওয়া যাইতে পারে। অত্যন্ত গরম খাদ্য ও গরম মশলা ক্ষতিকর।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ ) এবং( Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!