মাইক্রোমাস্টিয়া বা মেয়েদের স্তনের অসামঞ্জস্য বা অনুন্নত স্তন।

মাইক্রোমাস্টিয়া বা মেয়েদের স্তনের অসামঞ্জস্য বা অনুন্নত স্তন।

🇨🇭 আজকে আলোচনা করেছি স্তনের স্বাভাবিক বিকাশ কি এবং মাইক্রোমাস্টিয়া কি ও কেন হয়ে থাকে। তাছাড়া আরো আলোচনা করেছি কিভাবে হোমিও ঔষধ এর মাধ্যমে নারীদের স্তনের সাইজ বৃদ্ধি করা যায়।

🇨🇭 স্বাভাবিক স্তন বিকাশ কি?

স্তনের বিকাশ একজন মহিলার প্রজননের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। স্তনের বিকাশ একজন মহিলার জীবনের নির্দিষ্ট পর্যায়ে ঘটে, প্রথমে জন্মের আগে, আবার বয়:সন্ধিকালে এবং পরে সন্তান ধারণের বছরগুলিতে। মাসিক চক্রের সময় এবং একজন মহিলার মেনোপজ হওয়ার সময় স্তনেও পরিবর্তন ঘটে।

🇨🇭 স্তনের বিকাশ কখন শুরু হয়?

মায়ের জরায়ুতে অনাগত শিশুর বৃদ্ধির সময় স্তন তৈরি হতে শুরু করে। এটি বুকের অংশে ঘন হওয়ার সাথে শুরু হয় যাকে স্তন্যপায়ী রিজ বা দুধের লাইন বলা হয়। একটি কন্যা শিশুর জন্মের সময়, স্তনবৃন্ত এবং দুধ,নালী সিস্টেমের সূচনা হয়।

🇨🇭 একজন মহিলার জীবনে স্তনের পরিবর্তন ঘটতে থাকে। বিকাশের প্রথম জিনিস হল লোব, বা স্তনের টিস্যুর ছোট উপবিভাগ।

🇨🇭 স্তন্যপায়ী গ্রন্থিগুলি পরবর্তীতে বিকশিত হয় এবং – 15 থেকে – 24 টি লোব নিয়ে গঠিত। স্তন্যপায়ী গ্রন্থিগুলি বয়ঃসন্ধিকালে সক্রিয় হরমোন দ্বারা প্রভাবিত হয়। দুধের নালীগুলির সংকোচন হল চূড়ান্ত প্রধান পরিবর্তন যা স্তনের টিস্যুতে ঘটে। স্তন্যপায়ী গ্রন্থিগুলি ধীরে ধীরে সঙ্কুচিত হতে শুরু করে। এটি প্রায়শই 35 বছর বয়সের কাছাকাছি শুরু হয়।

মাইক্রোমাস্টিয়া বা মেয়েদের স্তনের অসামঞ্জস্য বা অনুন্নত স্তন।

🇨🇭 বয়:সন্ধিকালে স্তনের কি পরিবর্তন হয়?

একটি মেয়ে যখন তার কিশোর বয়সে পৌঁছায়, স্তনের বিকাশের প্রথম দৃশ্যমান লক্ষণগুলি শুরু হয়। যখন ডিম্বাশয় ইস্ট্রোজেন তৈরি করতে এবং নিঃসরণ করতে শুরু করে, তখন সংযোগকারী টিস্যুতে চর্বি জমা হতে শুরু করে। এর ফলে স্তন বড় হয়ে যায়। নালী ব্যবস্থাও বাড়তে থাকে। প্রায়ই এই স্তনের পরিবর্তনগুলি একই সাথে ঘটে, যেখানে- পিউবিক চুল এবং বগলের চুল দেখা যায়।

🇨🇭 একবার ডিম্বস্ফোটন এবং ঋতুস্রাব শুরু হলে, স্তনের পরিপক্কতা শুরু হয় দুধের নালীগুলির শেষে সিক্রেটরি গ্রন্থি গঠনের মাধ্যমে। অনেক গ্রন্থি এবং লোবিউলের বিকাশের সাথে স্তন এবং নালী ক্রমাগত বৃদ্ধি এবং পরিপক্ক হতে থাকে। স্তন বৃদ্ধির হার প্রতিটি যুবতীর জন্য আলাদা।
এবং 50 এর দশকের শুরুতে পৌঁছায়, তখন পেরিমেনোপজ শুরু হয় বা ভালভাবে চলছে। এই সময়ে, ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের মাত্রা পরিবর্তন হতে শুরু করে। ইস্ট্রোজেনের মাত্রা নাটকীয়ভাবে কমে যায়। এটি সাধারণত মেনোপজের সাথে যুক্ত অনেক লক্ষণের দিকে পরিচালিত করে।

আরো পড়ুনঃ মেয়েদের স্তন ঝুলে পড়া ও স্তনের ক্যান্সার এর হোমিওপ্যাথিক চিকিৎসা।

🇨🇭 ইস্ট্রোজেন ছাড়া, স্তনের সংযোজক টিস্যু ডিহাইড্রেটেড হয়ে যায় এবং আর ইলাস্টিক থাকে না। স্তনের টিস্যু, যা দুধ তৈরির জন্য প্রস্তুত করা হয়েছিল, সঙ্কুচিত হয় এবং আকৃতি হারায়। এটি এই বয়সের মহিলাদের সাথে যুক্ত ( স্যাগি ) স্তনের দিকে পরিচালিত করে।

🇨🇭 যে মহিলারা হরমোন থেরাপি নিচ্ছেন তাদের মাসিকের আগে স্তনের কিছু উপসর্গ থাকতে পারে যা তাদের মাসিক চলাকালীন ছিল, যেমন ব্যথা এবং ফোলা।মেনোপজের আগে যদি একজন মহিলার স্তন ঝুলে থাকে।

🇨🇭 স্তন নারীদেহের একটি সুন্দরতম এবং প্রজনন স্বাস্থ্যর একটি অন্যতম অংশ। সবার স্তনের সাইজ একরকম হয় না। নারীভেদে স্তনের সাইজ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তবে ছোট ও অনুন্নত স্তন কারো পছন্দ না। ছোট স্তন আপনার যৌন জীবনকে ও প্রভাবিত করতে পারে। কারন নারীদের কাছে যেমন পুরুষের স্বাস্থ্যবান পুরুষাঙ্গ পছন্দ তেমনি পুরুষের কাছে ও নারীদের পরিপুষ্ট স্তনযুগল আর্কষনীয়।

WhatsApp Image 2023 04 16 at 16.20.32

🇨🇭 মাইক্রোমাস্টিয়া ( Macromastia ) কি?

মাইক্রোমাস্টিয়া মানে অস্বাভাবিক ছোট স্তন। অন্যান্য নাম অন্তর্ভুক্ত, ব্রেস্ট এপ্লাসিয়া, ব্রেস্ট হাইপোপ্লাসিয়া, অনুন্নত স্তন এবং হাইপোমাস্টিয়া। মহিলাদের স্তন সাধারণত বয়:সন্ধিকালে বাড়তে শুরু করে এবং প্রায় 18 বছর বয়স পর্যন্ত আকারে বাড়তে থাকে এবং আকৃতিতে পরিবর্তন হতে থাকে। অনেক মহিলাদের ক্ষেত্রে, বৃদ্ধি পর্যাপ্ত নয়, এবং তাদের স্তনকে অনুন্নত বলে বলা হয়।

🇨🇭 যদি একটি স্তন অন্যটির থেকে ছোট হয়, তাহলে আপনার স্তনের অসামঞ্জস্য সহ হাইপোমাস্টিয়া আছে। কোন আদর্শ স্তনের আকার নেই।

🇨🇭 কেন আমার ছোট স্তন আছে (মাইক্রোমাস্টিয়া)?

🇨🇭 ছোট স্তন কেবল আপনার স্বাভাবিক শরীরের আকৃতির একটি অংশ হতে পারে। এটি আপনার জিন দ্বারা নির্ধারিত হয়। যাইহোক, কিছু মহিলাদের মধ্যে, ছোট স্তন অন্যান্য কারণগুলির একটি পরিসরের কারণে হতে পারে।

🛑 হরমোনের সমস্যা ( Hormonal Problem):

Breast স্তন – হরমোনের পরিবর্তনের জন্য অত্যন্ত সংবেদনশীল, বিশেষ করে তাদের বিকাশের সময়। হরমোনের ভারসাম্যহীনতা ( যেমন: জন্মগত অ্যাড্রিনাল হাইপারপ্লাসিয়া ) সৃষ্টিকারী যেকোনো চিকিৎসা পরিস্থিতি স্তনের বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। সাধারণত, অন্যান্য উপসর্গগুলি অতিরিক্ত চুলের মতো এই অবস্থার সাথে যুক্ত থাকে। যদি আপনার সার্জন মনে করেন যে আপনার হরমোনের ভারসাম্যহীনতা আছে।

🛑 অপুষ্টি এবং খাওয়ার ব্যাধি:

বয়ঃসন্ধিকালে সঠিক বৃদ্ধির জন্য পুষ্টি খুবই গুরুত্বপূর্ণ, এবং একটি খারাপ খাদ্য স্বাভাবিক বয়ঃসন্ধি এবং বৃদ্ধিকে আটকে রাখতে পারে। অ্যানোরেক্সিয়া নার্ভোসার মতো খাওয়ার ব্যাধি এই সমস্যায় অবদান রাখতে পারে।
জিনগত অবস্থা এবং জন্মগত ত্রুটি: পোল্যান্ড সিনড্রোম, টার্নার সিনড্রোম, জন্মগত অ্যাড্রিনাল হাইপারপ্লাসিয়া এবং অন্যান্য সমস্ত অবস্থা যা ছোট স্তনের সাথে যুক্ত হতে পারে। যাদের পোল্যান্ড সিন্ড্রোম আছে তারা প্রধান বুকের পেশী (পেক্টোরালিস মেজর) ছাড়াই জন্মগ্রহণ করে এবং এটি সাধারণত একদিকে থাকে, যা স্তনের হাইপোপ্লাসিয়া এবং অসামঞ্জস্য সৃষ্টি করতে পারে।

হোমিও চিকিৎসা
homeo treatment chattogram

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা:
Breast – স্তন , নারীদেহের একটি আকর্ষণীয় অংশ। বয়স বৃদ্ধির সাথে সাথে স্তনের পরিপূর্ণ বিকাশ ঘটে। কিন্তু অনেক ক্ষেত্রে তা হয় না। অর্থাৎ – মাইক্রোমাস্টিয়ার মতো অবস্থার সৃষ্টি হয়। হোমিওপ্যাথিতে নারীদের স্তনের সাইজ বৃদ্ধির কার্যকরী চিকিৎসা রয়েছে। নারী স্তন বড় করতে প্রধান হরমোন ইস্ট্রোজেন। এ হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে হোমিওপ্যাথি ঔষধ। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত ও অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp-হোয়াটসঅ্যাপ) এবং( Imo-ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!