পেরিফেরাল নিউরোপ্যাথির হোমিও চিকিৎসা।পেরিফেরাল নিউরোপ্যাথি

পেরিফেরাল নিউরোপ্যাথির হোমিও চিকিৎসা।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি (Peripheral Neuropathy):

মস্তিষ্ক এবং মেরুদণ্ডের ( পেরিফেরাল স্নায়ু ) এর বাইরে অবস্থিত স্নায়ুর ক্ষতির ফলে প্রায়ই দুর্বলতা, অসাড়তা এবং ব্যথা হয়, সাধারণত হাত ও পায়ে হয়ে থাকে।এটি হজম, প্রস্রাব এবং সঞ্চালন সহ অন্যান্য ক্ষেত্র এবং শরীরের ফাংশনকেও প্রভাবিত করতে পারে।

🇨🇭 আপনার পেরিফেরাল স্নায়ুতন্ত্র আপনার মস্তিষ্ক এবং মেরুদন্ডী (কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র) থেকে আপনার শরীরের বাকি অংশে তথ্য পাঠায়। পেরিফেরাল স্নায়ুগুলিও কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে সংবেদনশীল তথ্য পাঠায়।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি আঘাতজনিত আঘাত, সংক্রমণ, বিপাকীয় সমস্যা, উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত কারণ এবং টক্সিনের সংস্পর্শে আসতে পারে। সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল ডায়াবেটিস।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথিতে আক্রান্ত ব্যক্তিরা সাধারণত বেদনা-কে ছুরিকাঘাত, জ্বালাপোড়া বা ঝাঁকুনি হিসাবে বর্ণনা করেন।

🇨🇭 পেরিফেরাল — শব্দটি গ্রীক শব্দ থেকে এসেছে যার অর্থ– চারপাশে। এই প্রসঙ্গে — পেরিফেরাল মানে –কেন্দ্রীয়, স্নায়ুতন্ত্রের বাইরে বা দূরে।

🇨🇭 নিউরোপ্যাথি শব্দটি- দুটি শব্দকে একত্রিত করে যা তাদের উত্স প্রাচীন গ্রীক থেকে ফিরে এসেছে,

  • 🛑 নিউরো : গ্রীক শব্দ ( নিউরন ) থেকে, যার অর্থ – স্নায়ু।
  • 🛑 প্যাথি: গ্রীক শব্দ ( প্যাথোস ) থেকে যার অর্থ – কষ্ট বা পরিস্থিতি।

🇨🇭 আপনার স্নায়ুতন্ত্রের দুটি অংশ রয়েছে, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র এবং পেরিফেরাল স্নায়ুতন্ত্র। আপনার মস্তিষ্ক এবং স্পাইনাল কর্ড হল দুটি উপাদান যা আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র তৈরি করে। আপনার পেরিফেরাল স্নায়ুতন্ত্র আপনার শরীরের অন্যান্য সমস্ত স্নায়ু নিয়ে গঠিত। এটিতে স্নায়ুগুলিও রয়েছে যা আপনার মুখ এবং আপনার শরীরের বাকি অংশ সরবরাহ করতে আপনার মেরুদণ্ড এবং মস্তিষ্ক থেকে ভ্রমণ করে।

পেরিফেরাল নিউরোপ্যাথির হোমিও চিকিৎসা।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি আপনার পেরিফেরাল স্নায়ুকে প্রভাবিত করে এমন যেকোনো অবস্থার উল্লেখ করতে পারে। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা প্রায়ই – নিউরোপ্যাথি এবং পলিনিউরোপ্যাথি (অর্থাৎ – অনেক স্নায়ুর রোগ ) শব্দগুলি ব্যবহার করে , পেরিফেরাল নিউরোপ্যাথি, এর সাথে বিনিময়যোগ্য।

🇨🇭 পেরিফেরাল স্নায়ুগুলি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র থেকে সবচেয়ে দূরে, এবং তারা প্রায়ই এই অবস্থার প্রথম দিকের এবং সবচেয়ে গুরুতর প্রভাব দেখায়।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি কাকে প্রভাবিত করে?

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি যে কাউকে প্রভাবিত করতে পারে — বয়স, লিঙ্গ, জাতি বা জাতি, ব্যক্তিগত পরিস্থিতি, চিকিৎসা ইতিহাস ইত্যাদি নির্বিশেষে। যাই হোক, কিছু লোক নির্দিষ্ট ধরণের পেরিফেরাল নিউরোপ্যাথির জন্য বেশি ঝুঁকিতে থাকে।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি বয়স বাড়ার সাথে সাথে পেরিফেরাল নিউরোপ্যাথি হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি সাধারণ, আংশিক কারণ এই শব্দটি অনেকগুলি শর্তকে বোঝায়। বিশ্বব্যাপী প্রায় ( 2.4% ) লোকের পেরিফেরাল নিউরোপ্যাথি রয়েছে। 45 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে- 5% এবং 7% এর মধ্যে দেখা যায়।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথির কারণ কী?

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি অনেক কারণে ঘটতে পারে। এর মধ্যে রয়েছে:

🩸 টাইপ 2 ডায়াবেটিস :
পেরিফেরাল নিউরোপ্যাথির সবচেয়ে সাধারণ কারণ হল অনিয়ন্ত্রিত টাইপ 2 ডায়াবেটিস। যখন আপনার রক্তে শর্করার মাত্রা খুব বেশি সময় ধরে থাকে, তখন এটি আপনার পেরিফেরাল স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করে। তাই টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা তাদের পা এবং নীচের পায়ে অনুভূতি হারাতে পারেন।

🩸 অ্যালকোহল ব্যবহারের ব্যাধি :
অত্যধিক অ্যালকোহল গ্রহণ, বিশেষ করে দীর্ঘ সময়ের জন্য, স্নায়ুর ক্ষতি করতে পারে। অ্যালকোহল ব্যবহারের ব্যাধি পেরিফেরাল নিউরোপ্যাথির একটি সাধারণ কারণ এবং এটি ভিটামিনের ঘাটতিতে ও অবদান রাখতে পারে যা পেরিফেরাল নিউরোপ্যাথির দিকে পরিচালিত করে।

🩸 ভিটামিন এবং পুষ্টির ঘাটতি : নির্দিষ্ট ভিটামিনের ঘাটতি থাকার কারণে মানুষ নার্ভের ক্ষতি করতে পারে। তামা এবং ভিটামিন B1, B6, B9, B12, ফলিক অ্যাসিড (B9) এবং E এর ঘাটতিগুলির কারণে এটি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। খুব বেশি ভিটামিন বি6ও এর কারণ হতে পারে।

আরো পড়ুনঃ   পুরুষের যৌন উত্তেজনা বৃদ্ধির হোমিও চিকিৎসা।

🩸 অটোইমিউন এবং প্রদাহজনক অবস্থা :
গুইলেনবারে সিন্ড্রোম এবং ক্রনিক ইনফ্ল্যামেটরি ডিমাইলিনেটিং পলিনিউরোপ্যাথি ( C.I.D.P ) মারাত্মক দুর্বলতার কারণ হতে পারে। লুপাস , রিউমাটয়েড আর্থ্রাইটিস , সজোগ্রেন সিন্ড্রোম , ভাস্কুলাইটিস এবং আরও অনেক কিছুর কারণে নিউরোপ্যাথি ঘটতে পারে ।

🩸 ওষুধ এবং টক্সিন: কেমোথেরাপি এবং কিছু অন্যান্য ওষুধ – অ্যান্টিবায়োটিক, পেরিফেরাল নিউরোপ্যাথি হতে পারে। কিছু ভারী ধাতু এবং শিল্প রাসায়নিকের এক্সপোজারও এর কারণ হতে পারে।

🩸 টিউমার :
ম্যালিগন্যান্ট টিউমার ( ক্যান্সার ) এবং সৌম্য (ননক্যান্সারাস) টিউমার উভয়ই আপনার পেরিফেরাল নার্ভাস সিস্টেমকে ব্যাহত করতে পারে।

🩸 জেনেটিক অবস্থা :
জেনেটিক শর্তগুলি হল যা আপনি একজন বা উভয় পিতামাতার কাছ থেকে উত্তরাধিকারসূত্রে পেয়ে থাকেন। পেরিফেরাল নিউরোপ্যাথির কারণগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে অ্যামাইলয়েডোসিস , ফ্যাব্রি ডিজিজ এবং চারকোটমারি-টুথ রোগ । ফ্যামিলিয়াল অ্যামাইলয়েডোসিস এবং ফেব্রি রোগের চিকিৎসা রয়েছে।

পেরিফেরাল নিউরোপ্যাথির হোমিও চিকিৎসা।

🩸 সংক্রমণ :
সংক্রমণ থেকে স্নায়ুর ক্ষতি ঘটতে পারে।ভাইরাসের কারণে, যেমন: H.I.V বা ব্যাকটেরিয়া যেমন: বোরেলিয়া বার্গডোরফেরি , যা লাইম রোগের কারণ । আরেকটি সাধারণ উদাহরণ হল দাদ থাকা, যা দীর্ঘস্থায়ী স্নায়ুতে ব্যথা হতে পারে ।

🩸 এইচআইভি ( HIV ) বা ব্যাকটেরিয়া:
যেমন- বোরেলিয়া বার্গডোরফেরি ,
হ্যানসেন রোগ (কুষ্ঠ হিসেবে পরিচিত)। যদিও এই রোগের প্রভাব – যা উন্নত দেশগুলিতে বিরল। এটি ত্বকে সবচেয়ে বেশি দৃশ্যমান, এটি আপনার পেরিফেরাল স্নায়ুকেও ক্ষতিগ্রস্ত করে। এটি উন্নয়নশীল দেশগুলিতে পেরিফেরাল নিউরোপ্যাথির একটি খুব সাধারণ কারণ।

🩸 ট্রমা এবং সার্জারি :
আঘাত এবং সরাসরি স্নায়ুর ক্ষতি ট্রমা বা চিকিৎসা পদ্ধতি থেকে ঘটতে পারে। ফোলা বা স্ট্রেচিং স্নায়ুর ক্ষতি করতে পারে। এই ধরনের ক্ষতি সাধারণত শুধুমাত্র একটি জায়গায় হয়। এটি দীর্ঘমেয়াদী বা এমনকি স্থায়ী হতে পারে।

🩸 ভাস্কুলার ডিসঅর্ডার- (সঞ্চালন-সম্পর্কিত সমস্যা): রক্ত প্রবাহের অভাব পেরিফেরাল নিউরোপ্যাথি হতে পারে। এটির অস্থায়ী রূপ হচ্ছে যখন আপনি একটি নির্দিষ্ট সময় বসে থাকেন বা শুয়ে থাকেন। যদি আপনি সঞ্চালন ফিরে আসার জন্য অবস্থান পরিবর্তন করেন তবে এটি দ্রুত চলে যায়। আরো গুরুতর রক্ত ​​​​সঞ্চালন সমস্যা গুরুতর এবং স্থায়ী স্নায়ু ক্ষতি হতে পারে।

🩸 ইডিওপ্যাথিক নিউরোপ্যাথি : পেরিফেরাল নিউরোপ্যাথি অজানা কারণে ঘটতে সাধারণ। এই ধরনের নিউরোপ্যাথি ( ইডিওপ্যাথিক ) বা ( ক্রিপ্টোজেনিক ) লুকানো বা অস্পষ্ট কারণ , নামে পরিচিত।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি লক্ষণ:

আপনার পেরিফেরাল সিস্টেমের প্রতিটি স্নায়ুর একটি নির্দিষ্ট কাজ আছে, তাই লক্ষণগুলি প্রভাবিত স্নায়ুর ধরণের উপর নির্ভর করে।

🩸 সংবেদনশীল স্নায়ু :
যা ত্বক থেকে সংবেদন, যেমন তাপমাত্রা, ব্যথা, কম্পন বা স্পর্শ পায়।

🩸 মোটর স্নায়ু:
যা পেশী আন্দোলন নিয়ন্ত্রণ করে।

🩸 স্বায়ত্তশাসিত স্নায়ু:
যা রক্তচাপ, ঘাম, হৃদস্পন্দন, হজম এবং মূত্রাশয়ের কার্যকারিতা নিয়ন্ত্রণ করে।

homeo treatment, homeo ctg homeo, হোমিও, হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম, অনলাইন হোমিও চিকিৎসা চট্টগ্রাম, হোমিও চিকিৎসা কেন্দ্র চট্টগ্রাম, চট্টগ্রামের সেরা হোমিও ডাক্তার, অভিজ্ঞ হোমিও ডাক্তার চট্টগ্রাম, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ, ডাঃ মাসুদ হোসেন, মাসুদ হোসেন. dr masud hossain,
🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথির লক্ষণ এবং উপসর্গগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:
  • 🩸 ধীরে ধীরে আপনার পায়ে বা হাতে অসাড়তা, কাঁটা বা ঝাঁকুনি শুরু হওয়া, যা আপনার পা এবং বাহুতে উপরের দিকে ছড়িয়ে পড়তে পারে।
  • 🩸 তীক্ষ্ণ, ঝাঁকুনি, কম্পন বা জ্বলন্ত ব্যথা।

🩸 স্পর্শে চরম সংবেদনশীলতা।
ক্রিয়াকলাপের সময় ব্যথা যা ব্যথার কারণ হওয়া উচিত নয়- যেমন আপনার পায়ে ব্যথা যখন তাদের উপর ওজন রাখে বা যখন তারা একটি কম্বলের নীচে থাকে
সমন্বয়ের অভাব এবং পতন।

  • 🩸 পেশীর দূর্বলতা।
  • 🩸 পক্ষাঘাত।

🇨🇭 লক্ষণ এবং উপসর্গ:

  • 🩸 তাপ অসহনশীল অতিরিক্ত ঘাম হওয়া বা ঘামতে না পারা।
  • 🩸 অন্ত্র, মূত্রাশয় বা হজমের সমস্যা।
  • 🩸রক্তচাপ কমে যাওয়া, যার ফলে মাথা ঘোরা বা হালকা মাথা ঘোরা।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথি একটি স্নায়ু – মনোনোরোপ্যাথি, বিভিন্ন এলাকায় দুই বা ততোধিক স্নায়ুকে (একাধিক মনোনোরোপ্যাথি) বা অনেক স্নায়ুকে (পলিনিউরোপ্যাথি) প্রভাবিত করতে পারে। কারপাল টানেল সিন্ড্রোম মনোনোরোপ্যাথির একটি উদাহরণ। পেরিফেরাল নিউরোপ্যাথিতে আক্রান্ত বেশিরভাগ লোকের পলিনিউরোপ্যাথি থাকে।

🇨🇭 পেরিফেরাল নিউরোপ্যাথির কিছু সম্ভাব্য কারণ প্রতিরোধযোগ্য। আপনি নির্দিষ্ট শর্তগুলি প্রতিরোধ বা বিলম্ব করে এটি বিকাশের সম্ভাবনা কমাতে পারেন। সাধারণভাবে, সর্বোত্তম প্রতিরোধমূলক বা সতর্কতামূলক পদক্ষেপগুলি আপনি নিতে পারেন:

🩸 সুষম খাদ্য খাওয়া :
কিছু ভিটামিনের ঘাটতি, বিশেষ করে ভিটামিন B12 এর ঘাটতি , আপনার স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে এবং বড় সমস্যা সৃষ্টি করতে পারে। অন্যান্য ভিটামিন, বিশেষ করে B6, বিষাক্ত এবং উচ্চ মাত্রায় পেরিফেরাল নিউরোপ্যাথি সৃষ্টি করে।

🩸 শারীরিকভাবে সক্রিয় থাকা এবং একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা।

🩸 আপনার খাদ্য পরিচালনার পাশাপাশি, টাইপ 2 ডায়াবেটিসের সূত্রপাত প্রতিরোধ বা বিলম্ব করতে সাহায্য করতে পারে, যা সময়ের সাথে সাথে আপনার পেরিফেরাল স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করে।

🩸 প্রয়োজন অনুযায়ী নিরাপত্তা সরঞ্জাম:
আঘাতগুলি স্নায়ুর ক্ষতির একটি প্রধান উৎস। কাজ এবং খেলার ক্রিয়াকলাপের সময় সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করা আপনাকে এই আঘাতগুলি থেকে রক্ষা করতে পারে বা আঘাতগুলি কতটা গুরুতর তা সীমিত করতে পারে।

homeo treatment হোমিওপ্যাথি চিকিৎসা

🩸 সুপারিশ অনুযায়ী দীর্ঘস্থায়ী অবস্থার ব্যবস্থাপনা :
আপনার যদি একটি দীর্ঘস্থায়ী অবস্থা থাকে যা আপনার পেরিফেরাল স্নায়ুকে প্রভাবিত করতে পারে, বিশেষ করে টাইপ 2 ডায়াবেটিস, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর পরামর্শ অনুযায়ী এটি পরিচালনা করা গুরুত্বপূর্ণ। এটি অবস্থার প্রভাবকে সীমিত করতে পারে বা এটি আরও খারাপ হতে কতক্ষণ সময় নেয় তা বিলম্বিত করতে পারে।

🩸 অতিরিক্ত অ্যালকোহল এড়িয়ে চলা:
অ্যালকোহলের অত্যধিক ব্যবহার পেরিফেরাল নিউরোপ্যাথির একটি প্রমাণিত কারণ। আপনি অ্যালকোহল এড়িয়ে বা শুধুমাত্র পরিমিত পরিমাণে সেবন করে আপনার নিউরোপ্যাথির (এবং কিছু অন্যান্য চিকিৎসা জটিলতা) ঝুঁকি কমাতে পারেন।

🩸 টক্সিন, বিষ এবং ভারী ধাতুর এক্সপোজার এড়ানো:
সীসা এবং পারদের মতো ভারী ধাতু আপনার স্নায়ুতন্ত্রের মারাত্মক ক্ষতি করতে পারে। পরিবেশগত নিয়মের কারণে বুধের এক্সপোজার বিরল, তবে পুরানো থার্মোমিটার রয়েছে থার্মোস্ট্যাটে এখনও এটি থাকতে পারে। পুরোনো বাড়িতে সীসা-ভিত্তিক পেইন্টও থাকতে পারে। বিষাক্ত ধাতু এবং রাসায়নিকের সংস্পর্শ এড়াতে আপনাকে সাহায্য করার জন্য স্থানীয়এবং জাতীয় সংস্থাগুলির সংস্থান এবং পরিষেবা থাকতে পারে। আপনি যদি এই জাতীয় ধাতু এবং রাসায়নিকের আশেপাশে কাজ করেন তবে সমস্ত সুরক্ষা বিধি অনুসরণ করুন এবং প্রস্তাবিত বা প্রয়োজনীয় সুরক্ষামূলক গিয়ার ব্যবহার করুন।

🇨🇭 হোমিওপ্যাথি চিকিৎসা: হোমিওপ্যাথিতে পেরিফেরাল নিউরোপ্যাথির লক্ষন
ভিত্তিক কার্যকরী চিকিৎসা রয়েছে। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড প্রাপ্ত হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

🇨🇭 আমার চেম্বার চট্টগ্রাম আগ্ৰাবাদ বেপারি পাড়া (চৌমুহনী রোড) ইংলিশ স্কুলের সামনে।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

What’s app/হোয়াটসঅ্যাপ এবং IMO/ইমো খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

homeo treatment, homeo ctg homeo, হোমিও, হোমিওপ্যাথি চিকিৎসা, হোমিও চিকিৎসা, হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম, অনলাইন হোমিও চিকিৎসা চট্টগ্রাম, হোমিও চিকিৎসা কেন্দ্র চট্টগ্রাম, চট্টগ্রামের সেরা হোমিও ডাক্তার, অভিজ্ঞ হোমিও ডাক্তার চট্টগ্রাম, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ চট্টগ্রাম, যৌন রোগ বিশেষজ্ঞ, ডাঃ মাসুদ হোসেন, মাসুদ হোসেন. dr masud hossain,

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎️ 01907-583252 (WhatsApp, IMO)
☎️ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!