এপিডিডাইমাল সিস্ট

এপিডিডাইমাল সিস্ট | EPIDIDYMAL CYSTS | এর হোমিও চিকিৎসা।

এপিডিডাইমাল সিস্ট(EPIDIDYMAL CYSTS)এর হোমিও চিকিৎসা।

পুরুষদের প্রতিটি টেস্টিসের বা অণ্ডকোষের উপরের অংশ যেখানে বীর্য সংরক্ষিত হয় তাকে এপিডিডাইমিস বলে। এর মাধ্যমে শুক্রাণু টেস্টিকল থেকে স্পার্মাটিক নালীতে যেয়ে থাকে। এতে কোন ধরনের অস্বাভাবিক থলি বা সিস্ট ডেভেলপ করলেই তাকে এপিডিডাইমাল সিস্ট Epididymal Cyst বলা হয়।
☛ ছোট আকারের কারণে প্রথমে এপিডিডাইমাল সিস্টের লক্ষণগুলি অনেকের ক্ষেত্রেই বুঝা যায় না। তার বৃদ্ধির সময় ব্যথা অনুভব করতে শুরু করে, এক সময় প্রসারিত সিস্টটি স্নায়ু এবং

রক্তনালীগুলি সংকুচিত করতে শুরু করে। আরো যে যে লক্ষণগুলি দেখা যায়:
☛ অণ্ডকোষে বা এপিডিডাইমিসে ব্যথা হয়
☛ অণ্ডকোষ বা কুঁচকি ফোলে যেতে পারে
☛ স্থানটি গরম হয়ে থাকতে পারে
☛ মলত্যাগ করার সময় ব্যথা অনুভব করুন
☛ বীর্যপাতের সময় বা যৌন মিলনের সময় ব্যথা
☛ কারো কারো ক্ষেত্রে জ্বালাপোড়া হতে পারে
☛ বেশি বড় হয়ে গেলে হাঁটতে অসুবিধা
☛ জ্বর এবং আরও প্রদাহ হতে পারে

আরো পড়ুনঃ  ঝুঁকিপূর্ণ যৌন সহবাস এড়াতে হোমিও চিকিৎসা | Risky Sexual Intercourse homeo treatment

☛ এপিডিডাইমাল সিস্ট Epididymal Cyst জটিলতা: 

☛ কারো কারো ক্ষেত্রে কোন সমস্যা হয় না। কিন্তু যাদের ক্ষেত্রে তীব্র ইনফ্লামেশন তৈরি করে তাদের শুক্রাণু এবং টেস্টোস্টেরোন হরমোন উৎপাদনে বাধাগ্রস্থ হয়ে থাকে। বেশি বড় হয়ে গেলে অবস্ট্রাক্টিভ এজোস্পার্মিয়া বা পুরুদের বন্ধ্যাত্বের সমস্যা তৈরী হয়ে থাকে। তাই ঠিক সময়ে চিকিৎসা না নিলে বহু ক্ষেত্রেই জটিল সমস্যার মুখোমুখি হতে হয়।


☛ এপিডিডাইমাল সিস্ট Epididymal Cyst চিকিৎসা:

এলোপ্যাথিতে এই সমস্যা নির্মূলের কোন চিকিৎসা নেই। তাই এলোপ্যাথিক চিকিৎসকগণ এটিকে চিকিৎসা বিজ্ঞানের আরেকটি শাখা সার্জারিতে ট্র্যান্সফার করে থাকে। কিন্তু সার্জারি করে এটি দূর করা হলেও অনেকের ক্ষেত্রেই সমস্যাটি আবার হতে দেখা যায়। তবে এপিডিডাইমাল সিস্ট Epididymal Cyst নির্মূলের একটি কার্যকর চিকিৎসা হলো হোমিওপ্যাথি। প্রথম পর্যায়ে এই সমস্যার ভালো একটি #হোমিও চিকিৎসা নিলে অতি দ্রুত এই রোগ নির্মূল হয়ে যায়। কিন্তু বহু দিন যাবৎ ভুগতে থাকার পর অর্থাৎ ক্রনিক অবস্থায় এই রোগের হোমিও চিকিৎসা নিলে এই ভালো হতে বেশ সময় নিয়ে নেয়। তাই শুরুতেই অভিজ্ঞ কোন হোমিও ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

Dr. Masud Hossain ☎️+88 01907-583252

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!